নানীর তৃতীয় মৃত্যুবার্ষিকী উদযাপন ||10% beneficiaries for shy-fox||

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

received_467083855065790.jpeg

পৃথিবীতে মানুষ জন্মগ্রহণ করলে মৃত্যু হবে এটাই স্বাভাবিক। বরং আমরা যে বেঁচে আছি এটাই অস্বাভাবিক। তবে কিছু কিছু মানুষ আছে যাদের চলে যাওয়া হৃদয়ে দাগ কেটে যায়। অর্থাৎ তাদের এই চলে যাওয়া আমরা সহজে মেনে নিতে পারিনা। তাদের স্নেহ-মায়া-মমতা লালিত পালিত হওয়ায় তাদের পরলোকগন এ আমরা আপসোস করি। যদি আরো কিছুটা সময় তারা আমাদের পাশে থাকতেন তাহলে কতই না ভালো হতো।

তেমনই একজন ছিলেন আমার নানি। ছোটবেলা থেকেই নানী আমাকে খুব ভালবাসতেন। ছোটবেলায় নানুর বাড়িতে ঘুরতে গেলেই নানি আমাদের জন্য নানা ধরনের আয়োজন করতেন।পিঠা-পুলি,বিভিন্ন ধরনের নাস্তা সহ আরো কত রকমের আয়োজন তার কোনো ইয়ত্যা নেই।আর যখন বড় হলাম তখন নানি বাড়ি গেলেই টাকা দিতেন। আরো নানান ভাবে খোঁজখবরও নিতেন। ঠিকমতো খাচ্ছি কিনা,পড়াশুনা কেমন হচ্ছে সেসব বিষয় এও জিজ্ঞাসাবাদ করতেন।আমিও আমার নানি বাড়ির লোকজনদের মধ্যে নানীকেই সবথেকে বেশি ভালবাসতাম।আমার এই প্রিয় মানুষটিকে হারালাম উচ্চ মাধ্যমিকের গণ্ডি শেষ হবার ঠিক আগে।নানি মারা যাওয়ার পরে অনেক খারাপ লেগেছিল।নানি মারা যাওয়ার পর থেকে আমার নানী বাড়ি যাওয়ার পরিমাণও কমে গিয়েছিল।কারণ সেখানে গেলেই নানির কথা খুবই মনে পড়ত এবং সেই সঙ্গে খারাপ লাগার পরিমাণও বেড়ে যেত।

received_1119689048867454.jpeg

দেখতে দেখতে নানীর পরলোকগমন এর তিন বছর হয়ে গেল।গত শুক্রবার আমার নানীর তৃতীয় মৃত্যুবার্ষিকী পালিত হলো।তৃতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে নানি বাড়িতে অনেক আত্মীয় স্বজন এসেছিল আগের দিনই।আমি আমার আম্মু এবং ছোটভাই তিনজনও গিয়েছিলাম মৃত্যুবার্ষিকীর একদিন আগেই।সব আত্মীয় স্বজনের দেখে বেশ ভালই লাগলো।সবার সঙ্গে অনেকদিন ধরে দেখা হয়না।সেই হিসেবে মৃত্যুবার্ষিকীর অনুষ্ঠানটি পুনর্মিলনীর মতই ছিল।আমার চার মামা এবং বড় খালা রয়েছেন।সব মামা এবং তাদের ছেলে মেয়েরাও এসেছিলেন।মৃত্যুবার্ষিকী উপলক্ষে গ্রামেরও সকল লোকজনদেরও দাওয়াত দেয়া হয়েছিল।শুক্রবার বাদ জুম্মায় সকলের জন্য খাবারের আয়োজন করা হয়েছিল।লোকজন দিয়ে বাড়ি ভরে গিয়েছিল।গ্রামের লোকজনদের প্রথমে খাবারের ব্যবস্থা করা হয়।এরপর বাড়ির আত্মীয় স্বজনদের জন্য খাবার খাওয়ার ব্যবস্থা করা হয়।

received_640676877005507.jpeg

received_7094566820584538.jpeg

সব মিলে দিনটি বেশ উৎসবমুখর পরিবেশে কেটে গিয়েছিল।দিনটি উৎসবমুখর পরিবেশে কাটলেও যার জন্য সব কিছুর আয়োজন তার কথা মনে হওয়ার পর কেমন যেন মনের মধ্যে অসস্তি বোধ কাজ করছিল।একটাই দোয়া আল্লাহ যেন আমার নানীকে জান্নাত নসীব করেন।

ধন্যবাদ সবাইকে।

@mahamuddipu

Photography@mahamuddipu
DeviceVivo Y19
LocationLink

PB8ro82ZpZP35bVGjGoE93K3E4U5KX8KtMBJ2rhmkyLqtRRZvVw9YH8hEBg7DJQKSJLWf7VJRhnjGRYSDmuGDMSHAPBRbiRis5HV4ATHTF7QvLHc.png

RGgukq5E6HBM2jscGd4Sszpv94XxHH2uqxMY9z21vaqHt1rDaeRdtDvsXGmDbuRg1s1soomTEddbTFxfMMYzob4oRFK8fTZQyYP8LbQ4tbMTAd2enV3Wq9Ze3N8TTU2 (1).png
PB8ro82ZpZP35bVGjGoE93K3E4U5KX8KtMBJ2rhmkyLqtRRZvVw9YH8hEBg7DJQKSJLWf7VJRhnjGRYSDmuGDMSHAPBRbiRis5HV4ATHTF7QvLHc.png

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9ms6NJyqDC7SoahBpoJnjzoXmRuaVTHyxffJTSjt3HCAJgZmTWQYSXVqA6yXF9TSJcoosKhzkudZxYGzUmXmso6pY5QuuDF (2).gif

Join the Discord Server for more Details

4i88GgaV8qiFU89taP2MgKXzwntUGAvkoQiKU7VxyD37q9XCPsYVNkPGccQr2oVfqjd8P1QjQ2JYt5o5SLCXCfH7Wv5QM2wCpb3QPRXzxP6G5LbgknonYX8SPp.png

received_2603299033249755.jpeg

আমি মাহমুদ দিপু। আমি বাংলাদেশের ঢাকা জেলায় অবস্থান করছি।আমি পেশায় একজন ছাত্র। বিজ্ঞান বিভাগের ছাত্র হলেও লেখালেখি করতে আমার খুব ভালো লাগে। বিভিন্ন স্থানে ঘুরে বেড়ানো এবং বিভিন্ন ধরনের খাবার খাওয়া আমার সখ। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকে অনেক ভালোবাসি।
Sort:  
 2 years ago 

একটা কথা রয়েছে মানুষ মরণশীল অর্থাৎ পৃথিবীর সকল মানুষকে একদিন পৃথিবী থেকে চলে যেতে হবে। এটা কিন্তু অনেক কষ্টের একটা বিষয় তবুও এটা আমাদের মেনে নিতে হবে। আপনি আপনার নানীর মৃত্যুবার্ষিকী উপলক্ষে অনেক সুন্দর করে একটা পোস্ট করেছেন। দোয়া করি আপনার নানীকে মহান সৃষ্টিকর্তা যেন জান্নাতুল ফেরদৌস নসিব করেন।❤️

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই আপনার সুন্দর এবং গঠনমূলক মন্তব্য আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 2 years ago 

ভাই আপনি আপনার নানীকে অনেক বেশি ভালোবাসেন এবং আপনার নানীও আপনাকে অনেক ভালেবাসতেন।নানীর মৃত্যু আপনি খুব সহজে মেনে নিতে পারেননি।তবে সবাইকে একদিন মারা যেতে হবে। দোয়া করবেন বেশি বেশি আপনার নানীর জন্য।

 2 years ago 

জী ভাই আপনি ঠিক বলেছেন।আমি আমার নানীকে খুবই ভালবাসতাম।আর নানীর জন্য বেশি বেশি দোয়াও করতে হবে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58617.29
ETH 3164.87
USDT 1.00
SBD 2.44