বাড়ি ফেরা

in আমার বাংলা ব্লগ3 years ago

IMG_20211015_155758.jpg

IMG_20211015_173310.jpg

ছোটবেলা থেকে মেসে থাকলেও গ্রামের বাড়ির প্রতি আলাদা একটা টান কাজ করে।হাজার হলেও গ্রামের বাড়ি হল একজন মানুষের শিকড়।আর শিকড়ের টান সবার মধ্যেই কাজ করে।শিকড়ের টান আছে বিধায় প্রতি বছর হাজার হাজার মানুষ বিভিন্ন স্থানে অবস্থান করলেও গ্রামের বাড়ি ফেরে।শিকড়ের টান না থাকলে মানুষের বাড়ি ফেরার আগ্রহ থাকতো না।

আমার গ্রামের বাড়ি গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ উপজেলায়।তবে পড়াশুনার কারণে বগুড়া জেলায় অবস্থান করতে হয়েছে উচ্চ মাধ্যমিক পর্যন্ত এবং পরবর্তীতে বিশ্ববিদ্যালয় জীবনে অবস্থান করতে হয়েছে ঢাকায়। কিন্তু করোনাকালীন সময়ে দীর্ঘদিন ধরে আবারো বগুড়ায় অবস্থান করছি। বগুড়া থেকে সময়-সুযোগ পেলেই গ্রামের বাড়িতে ফিরে যাই। সর্বশেষ বাড়ি গিয়েছে কোরবানি ঈদের সময়। কোরবানির ঈদ পর ফিরে যাওয়া হয়েছে। এরপর থেকে দীর্ঘ দুই মাস যাবত বগুড়াতেই অবস্থান করছি। অনেকদিন ধরে মনের মধ্যে বাড়ি যাওয়ার ইচ্ছা জাগলেও,সময় সুযোগ না হয়ে ওঠার কারণে বাড়ীতে যাওয়া হয়নি। দীর্ঘদিন পর এবং ছুটির দিন হওয়ার কারনে আজকে বাড়িতে যাওয়ার সুযোগ পেলাম। এবার আর আমি একা বাড়িতে যাই নি। বাড়িতে যাওয়ার ক্ষেত্রে এবার আমার সঙ্গী হিসেবে ছিল আমার ছোটবেলার বন্ধু শান্ত।বাড়িতে আসার সময় আমার মনের ভেতর খুব শান্তি কাজ করছিল।এবারের বাড়ি ফেরাটা একটু অন্য রকমের ছিল।প্রতিবার আমি একা বাড়ি ফিরলেও এবার একা যাই নি।

বগুড়া থেকে বাড়ি ফিরতে প্রথমে সিএনজিতে করে চারমাথা বাস স্ট্যান্ডে যেতে হয়। এরপর বাসে চড়ে গোবিন্দগঞ্জ এবং সর্বশেষে গোবিন্দগঞ্জ নামার পর অটোতে করে আমার গ্রামের বাড়ি ইসলামপুর যেতে হয়। আমার বাড়ি যাওয়ার অনুভূতি অন্যরকম ছিল। বাসে করে বাড়ি যাওয়ার সময় অন্যরকম ভাললাগা কাজ করছিল।

IMG_20211015_173034.jpg

IMG_20211015_173318.jpg

Sort:  
 3 years ago 

ছোট থেকেই যখন পড়াশুনা করতাম দেখতাম এই বিষয় গুলা। আমার স্কুলে অনেক ছাত্র ছিল যারা হোস্টেলে থাকতো তারা ছুটি পেলে এক অন্য রকম ফিল নিয়ে নিজের বারিতে যেত। আমার মাঝে মাঝে ইচ্ছে করতো আমিও যদি এই ফিল টা নিতে পারতাম ভালোই লাগতো।🥰🥰🥰🥰

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

আপনি কি শিক্ষক ভাই??

 3 years ago 

না ভাইয়া আমি ব্যবসা করি।

অবশ্যই অনেক দিন পর যদি বাড়িতে যাওয়া হয় এর ফিলটাই একটু অন‍্যরকম লাগে।আর সাথে বাল‍্যকালিণ বন্ধু থাকে তাহলে তো কোন কথাই নাই "চিল মামা চিল"করতে বাড়ি পৌছানো যায়।

 3 years ago 

জি ভাই।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আসলেই ভাই একদম ঠিক বলেছেন এটা যে কতটা আনন্দময় সময় শুধুমাত্র যে যায় সে বুঝে আর যদি বিষয়টা এমন হয় যে গ্রামের বাড়িতে বাবা-মা সবাই থাকে তাহলে তো কোন কথাই নাই।

 3 years ago 

আমরা সেখানেই থাকি না কেন, আমাদের মনটা কিন্তু সব সময় বাড়িতে যেয়ে পরে থাকে। বিকেল হলে মনে পরে সেই স্কুল মাঠে ফুটবল খেলার কথা। সবার সাথে আড্ডা দেওয়ার জন্য মনটা ব্যাকুল হয়ে যায়। আপনার পোষ্ট পরে আমার এখন বাড়িতে যেতে মন চাচ্ছে 😭

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 66670.04
ETH 3497.56
USDT 1.00
SBD 2.71