উত্তম চরিত্র গঠনের উপায়❤️❤️১০%লাজুক শিয়ালকে ❤️

in আমার বাংলা ব্লগ2 years ago

০৭ফাল্গুন, ১৪২৮ বঙ্গাব্দ

২০ফেব্রুয়ারী , ২০২২ খ্রিস্টাব্দ
১৮রজব, ১৪৪৩ হিজরী
রবিবার।
বসন্তকাল ।


আসসালামু আলাইকুম,আমি মোঃআলী, আমার ইউজার নাম @litonali।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালো আছি। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] এর সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দনজানিয়ে আমার আজকের পোস্ট শুরু করছি


affirmative-gfa0eca021_1280.png

source link

চরিত্র আমাদের জীবনের এক মহামূল্যবান সম্পদ ❤️যা সব সময়ই আমাদের জীবনের সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে👌 চরিত্র সম্পর্কে আপনারা সবাই কমবেশি অবগত ।আমি শুধু আজকে আপনাদেরকে একটু স্মরণ করে দেয়ার জন্য পোষ্টটি লিখেছি। আমাদের সবাই নিজ নিজ ধর্মে চরিত্র সম্পর্কে বিশদ আলোচনা রয়েছে যা সবাই অবগত। আমি আমার মতো করে উত্তম চরিত্র সম্পর্কে কিছু আলোচনা করার চেষ্টা করেছি আপনাদের সামনে ।আশা করছি আপনাদের কাছে ভালো লাগবে। এর বাহিরে যদি কোন ইম্পর্টেন্ট পয়েন্ট তথ্য থেকে থাকে তাইলে অবশ্যই কমেন্টের মাধ্যমে আমাকে জানিয়ে উপকৃত করবেন ।আমার পোষ্টে যদি কোন ভূল-ত্রূটি থাকে অবশ্যই ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।


সম্মানিত সহযোদ্ধা বন্ধুগন❤️ আজ আমি আপনাদের সাথে উত্তম চরিত্র নিয়ে সামান্য কিছু আলোচনা করব ।তাহলে চলুন শুরু করি।❤️❤️

মনিসির কথা❤️

এক মনিসিকে জিজ্ঞেস করা হলো কোন জিনিস এর মাধ্যমে মানুষ সবচেয়ে বেশি সর্গে প্রবেশ করবে।তখন তিনি বললেন উত্তম চরিত্র এবং সৃষ্টি কর্তার ভয় এই দুটি জিনিসের মাধ্যমে মানুষ সবচাইতে বেশি সর্গে প্রবেশ করবে।

উত্তম চরিত্র আসলে কি??

উত্তম চরিত্রের কথা আমরা অনেকেই জানি না যে আসলে উত্তম চরিত্র কি?? উত্তম চরিত্র কাকে বলে?? এবং মানুষ কিভাবে উত্তম চরিত্রের অধিকারী হতে পারে। আজকের এই বিষয়টি জানার চেষ্টা করব।।

উত্তম চরিত্রের ৩টি বিষয়

উত্তম চরিত্র হলো তিনটি বিষয়ের সামষ্টিকঃ

১.কাউকে কষ্ট দেওয়া থেকে বিরত থাকা।
২.সৎ ও উত্তম কাজ করা।
৩.হাসি খুশি থাকা।।


১#কাউকে কষ্ট দেওয়া থেকে বিরত থাকা

|` কাউকে কষ্ট দেওয়া থেকে বিরত থাকা। মানুষকে গীবত করা, কাউকে গালি দেয়া, অথবা উপহাস করা থেকে বিরত থাকা। আমার থেকে যদি অন্য জন নিরাপদ থাকতে না পারে, কষ্ট পায়। কথায় কথায় মানুষকে গালি দিই তাহলে আমি কি প্রকৃত মানুষ হতে পারবো। বর্তমানে আমাদের সমাজে আমাদের নিজেদের মধ্যে কথায় কথায় মানুষকে গালি দেয়া, গীবত করা, এবং তাদের লনত করার প্রবণতা অনেক বেড়ে গেছে। কাউকে কাউকে তো দেখা যায় যে তারা গালি দেয়া ছাড়া কথাই বলতে পারে না। এমনকি কোনো ভালো কথা বলার পূর্বে ও পরে একটি করে গালি দিয়ে কথা বলে। কাউকে প্রহার করা, কাউকে হত্যা করা, কারো সাথে যেনা ব্যভিচার করা ইত্যাদি।, প্রকাশের মাধ্যমে কষ্ট দেয়া থেকে বিরত থাকতে হবে আমাদের।।

`

২#সৎ ও উত্তম কাজ করা

দ্বিতীয় প্রকার হলো মানুষের সাথে সাদা সত্যি কথা বলা সাহায্য সহযোগিতা করা। আর্থিক সহযোগিতার প্রয়োজন হলে কাউকে আর্থিক সহযোগিতা করা।অথবা অন্যকোন ভাবে সহযোগিতার প্রয়োজন হলে মানুষকে সহযোগিতা করা। মানুষের সাথে সর্বদা সদাচার করা। কখনো কারো সাথে খারাপ আচরণ না করা। সুতরাং যে ব্যক্তি মানুষের সাথে সদাচার করে না এবং কাউকে সাহায্য সহযোগিতা করে না তার উত্তম চরিত্রের মাঝে ঘাটতি আছে।আপনারা সবাই অবগত আছেন আমাদের কমিউনিটির @ruzmaira কথা।আমাদের সামান্য সহযোগিতার কারণে তার অনেক বড় উপকার হয়েছে।।

৩#হাসি খুশি থাকা

মানুষের সামনে আনন্দিত মনোভাব নিয়ে থাকা।নিজেকে প্রফুল্ল রাখা। মানুষের সামনে হাসি খুশি থাকবে আনন্দিত হাস্যোজ্জ্বল চেহারা নিয়ে মানুষের সাথে কথা বল।কোন একটি ভালো কাজ কে তুচ্ছ মনে না করা। যদিও তা কোন ভাইয়ের সাথে হাস্যোজ্জ্বল চেহারা মিলিত হওয়ার মত ছোট কাজ হয়।

কিছু মানুষ আছে যারা মানুষের সামনে হাসিখুশি থাকে না। বরং সর্বদা চেহারা মলিন করে রাখে। হাস্যোজ্জ্বল লোকদের প্রতি মানুষের অন্তরে ভালোবাসা সৃষ্টি হয়। যায় চেহারা যতই খারাপ হোক না কেন কেউ যদি সর্বক্ষণ তার চেহারাটা হাসিমাখা রাখে এবং মানুষের সাথে কথা বলার সময় মুচকি হাসে, তাহলে সবাই তাকে ভালবাসবে। তার কাছে এসে মনের প্রশান্তি খুজে পাবে। এবং তার সাথে কথা বলতে আনন্দ বোধ করবে।মানুষ তার কাছে এসে সুখের কথা শেয়ার করবে। তাদের অন্তরের গোপন কথা তার কাছে বলবে । অন্তরকে হালকা মনে করবে।আমাদের ডিসকোর্ড এ আমরা সবাই কিন্তু অনেক হাসি খুশি ভালোবাসা ও আন্তরিকতার সঙ্গে মতবিনিময় করি❤️❤️

অন্যদিকে চেহারার আকৃতি যতই সুন্দর হোক না কেন। তার চোখ-মুখ যতই সুন্দর হোক না কেন। সে যদি মানুষের সামনে মুখ ভার করে থাকে তাহলে মানুষ তাকে ভালবাসবে না।তার কাছে এসে অন্তরে প্রশান্তি অনুভব করবে না। এবং তার সাথে কথা বলতে আনন্দ পাবে না।

শেষ কথা

সুতরাং আমরা উত্তম চরিত্রে চরিত্রবান হতে পারবো যদি, কাউকে কষ্ট দেওয়া থেকে বিরত থাকি❤️ সৎও উত্তম কাজ করি❤️ সদা প্রফুল্ল থাকি।যে কথা গুলো @shuvo35 ভাই সবসময়ই হ্যাংআউট এ বলে থাকে। সৃষ্টিকর্তা আমাদেরকে উত্তম চরিত্রে চরিত্রবান হওয়ার তৌফিক দান করুন।


ডিভাইসঃ Redmi Note 5



standard_Discord_Zip.gif

>>>>>|| এখানে ক্লিক করেন ডিসকর্ড চ্যানেলে জয়েন করার জন্য ||<<<<<
সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন।

ধন্যবাদ

Sort:  
 2 years ago 

ভাই খুবই সুন্দর একটি বিষয় নিয়ে আলোচনা করেছেন।উত্তম চরিত্র গঠন সব থেকে বেশি জরুরি। চরিত্র নষ্ট হয়ে যাওয়া মানে মানুষের জীবন থেকে সবকিছু হারিয়ে যাওয়া। এজন্য আমাদের সকলের উচিত নিজেদের চরিত্র ঠিকঠাক রাখা। ধন্যবাদ ভাই এত সুন্দর একটি পোষ্ট আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 2 years ago (edited)

আমার লেখা ব্লগটি পড়ে সুন্দর গঠন মূলত মন্তব্য করেছেন ও বিষয়টি আপনি বুঝতে পেরেছেন জেনে আমি খুব খুশি হলাম।।
আপনাকে ধন্যবাদ ❤️❤️✔️✔️

 2 years ago 

সহমত পোষণ করছি।

আমরা উত্তম চরিত্রে চরিত্রবান হতে পারবো যদি, কাউকে কষ্ট দেওয়া থেকে বিরত থাকি❤️ সৎও উত্তম কাজ করি❤️ সদা প্রফুল্ল থাকি।

একটি মোটিভেশনাল ব্লগ ছিল যেটা সবার উদ্দেশ্যে এবং সবার কাজে লাগবে। যদি কেউ এই হিসেবে আমাল করে। যাইহোক আপনাকে অনেক ধন্যবাদ এত সুন্দর করে আলোচনা করার জন্য। ভাল থাকুন সুস্থ থাকুন এই কামনা থাকবে আপনার জন্য।

 2 years ago 

আমার লেখা ব্লগটি পড়ে সুন্দর গঠন মূলত মন্তব্য করেছেন ও বিষয়টি আপনি বুঝতে পেরেছেন জেনে আমি খুব খুশি হলাম।।
আপনাকে ধন্যবাদ ❤️❤️

 2 years ago 

মানব জীবনের সবচেয়ে বড় সম্পদ চরিএ। চরিএ বদ বা ভালো উভয় হতে পারে। তবে আমরা ভালো চরিএ টাকেই গ্রহণ করব। দারুণ আলোচনা করেছেন ভাই। প্রাসঙ্গিক অনেক বিষয় টেনে এনেছেন। অনেক সুন্দর উপস্থাপনা এবং গুছিয়ে লিখেছেন।

 2 years ago (edited)

আমার লেখা ব্লগটি পড়ে সুন্দর গঠন মূলত মন্তব্য করেছেন ও বিষয়টি আপনি বুঝতে পেরেছেন জেনে আমি খুব খুশি হলাম।।
আপনাকে ধন্যবাদ ❤️❤️

 2 years ago 

আমি ব্যক্তিগতভাবে মনে করি আমার বাংলা ব্লগ কমিউনিটির সবাইকেই এই পোস্টটি পড়া উচিত। আপনার পোষ্টের প্রত্যেকটি কথা একজন আদর্শ চরিত্রবান ব্যক্তির ক্ষেত্রে প্রযোজ্য। যদিও আমি নিজে কতটা সামঞ্জস্যপূর্ণ আপনার পোষ্টের সাথে সেটা বলতে পারবো না। কারণ মানুষ তার কর্মের মাধ্যমে উত্তম চরিত্র অর্জন করে।
শিক্ষনীয় একটি পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আমার লেখা ব্লগটি পড়ে সুন্দর গঠন মূলত মন্তব্য করেছেন ও বিষয়টি আপনি বুঝতে পেরেছেন জেনে আমি খুব খুশি হলাম।।
আপনাকে ধন্যবাদ 🌹🌹

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.029
BTC 60811.28
ETH 3369.34
USDT 1.00
SBD 2.48