বিশ্ব বাবা দিবস উপলক্ষে আমার লেখা কবিতা "বৃদ্ধাশ্রম"

in আমার বাংলা ব্লগ2 years ago

০৫আষাঢ় , ১৪২৮ বঙ্গাব্দ

১৯জুন , ২০২১ খ্রিস্টাব্দ
১৮জ্বিলকদ , ১৪৪৩ হিজরী
রবিবার।


আসসালামু আলাইকুম,আমি মোঃআলী, আমার ইউজার নাম @litonali।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালো আছি। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] এর সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দনজানিয়ে আমার আজকের পোস্ট শুরু করছি


people-2585733__480.webp

Source


সবাইকে বিশ্ব বাবা দিবসের শুভেচ্ছা🌹 ভাল থাক পৃথিবীর সবার বাবা❤️। আমরা বিভিন্ন সময় বিভিন্ন দিবস পালন করে থাকি। অথচ আমরা অনেকেই জানিনা এই দিবসের ভেতর লুকায়িত মর্মকথা গুলো। আজ বিশ্ব বাবা দিবস উপলক্ষে আমি একটি কবিতা লিখেছি। যদিও কবিতাটি লেখার পূর্ব প্রস্তুতি ছিল। আজকে পাবলিস্ট করবো এ জন্যই আগে থেকে লিখে রেখেছিলাম। আমরা বাবা দিবস মা দিবস অনেক ধুমধাম আনন্দের সাথে পালন করি। তার পরেও দেশের বৃদ্ধাশ্রম গুলোতে ঘুরলে দেখা যাবে শত শত মা-বাবা বন্দি আছে চার দেয়ালের মাঝে। কত আদর সোহাগ দিয়ে ছোটবেলা থেকে যে বাবা-মা আমাদেরকে বড় করে তুললো অথচ তারাই আজ আমাদের কাছে বোঝা। তাদেরকেই আমরা বৃদ্ধাশ্রমে রেখে তার বাড়িতেই বসবাস করি। অথচ কখনো ভেবেও দেখিনা যে তাদের কারণেই আমাদের এই পৃথিবীর আলো দেখা। আমার বাবা মা কে দেখেছি আমি আমার প্রতি কখনো ভালোবাসার কমতি নেই। আর সেই বাবা-মাকেই যদি আমি শেষ বয়সে বৃদ্ধাশ্রমে রেখে দিয়ে আসি, তাহলে পরকালে সৃষ্টিকর্তার কাছে গিয়ে কি জবাব দিব। বাবা দিবস উপলক্ষে বৃদ্ধাশ্রমের কষ্টে কাটানো দিন গুলোকে নিয়ে আমার এই কবিতাটি লেখা আশা করছি আপনাদের কাছে ভালো লাগবে।


বৃদ্ধাশ্রম

বৃদ্ধাশ্রম বৃদ্ধ বয়সী দুখী সেসব মা - বাবারা,

ফুপিয়ে কাঁদে চার দেওয়ালের মাঝে বসে ;
সন্তানেরা আজকাল তাদের থাকা - খাওয়ার ,
বাড়তি খরচের হিসেব নিকেশ কষে ....
মায়ের কষ্টে চোখ ভিজতো যার ,
বাবার কাছে বায়না ছিলো সীমাহীন ;
ছোটোবেলার সে সব আদর আব্দার
বড় হলেই বুঝি হয়ে যায় বিলীন!
যাদের জন্য এই পৃথিবীর আলো দেখা ,
যারা কোল পেতে দেয় ভীষণ জ্বরের রাতে ;
যাদের হাত ধরেই প্রথম হাঁটতে শেখা ,
সবশেষে কেন এমন অবিচার তাদেরই সাথে ?
হৃদয় জুড়ে শুধু আর্তনাদ , মরুময় জ্বালা ,
বৃদ্ধ - বৃদ্ধারা কেবল চিৎকার করে কেঁদে চলে ; বৃদ্ধাশ্রমের ওই সাদামাটা চার দেওয়াল—
না জানি , আরও কতো নিষ্ঠুরতার গল্প বলে !
না জানি, আরো কতো চাপা কষ্ট নিয়ে পার হয় রাত।
কষ্ট পাই তবুও শুনিনি, আজ অব্দি করিল বরদোয়া।
বৃদ্ধাশ্রমের চার দেয়াল আজ কত আপন,
তবুও বলে সবসময় ভালো থাক কলিজার টুকরা ❤️




standard_Discord_Zip.gif

>>>>>|| এখানে ক্লিক করেন ডিসকর্ড চ্যানেলে জয়েন করার জন্য ||<<<<<
সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন।

ধন্যবাদ

Sort:  

세계 아버지의 날
당신의 글을 통해 알게 됩니다.
어머니의 존재는 절대자
위대한 신입니다
하지만 아버지는
대접받지 못합니다.
모든 부모가
자식들의 사랑과 존경 속에서
살아가기를 희망합니다.

বিশ্ব বাবা দিবস
আপনার লেখার মাধ্যমে জানতে পারবেন।
মায়ের অস্তিত্ব পরম
একটি মহান ঈশ্বর
কিন্তু আমার বাবা
গ্রহনযোগ্য না.
সব বাবা-মা
শিশুদের ভালোবাসা ও শ্রদ্ধায়
আমি বেঁচে থাকার আশা করি।

 2 years ago 

কবিতাটি পড়ে আপনার সুন্দর মতামতের জন্য অসংখ্য ধন্যবাদ সুস্থ থাকবেন ভালো থাকবেন

 2 years ago 
 2 years ago 

মা বাবাকে নিয়ে খুব চমৎকার একটি কবিতা লিখেছেন আপনি। কবিতার নামটাও বৃদ্ধাশ্রম খুবই ভালো লেগেছে। মা-বাবাকে অতিরিক্ত খরচের বোঝা মনে করে তাদেরকে বৃদ্ধাশ্রম দিয়ে আসে আপনি এই কথাটাই ঠিক বলেছেন। এত সুন্দর কবিতা শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

আসলে এটা জানা এখন সমাজের একটি প্রচলন হয়ে গেছে যে মা বাবা বৃদ্ধ হলেই তাদেরকে দিতে হবে বৃদ্ধাশ্রমে খুবই দুঃখজনক

 2 years ago 

বৃদ্ধ - বৃদ্ধারা কেবল চিৎকার করে কেঁদে চলে ; বৃদ্ধাশ্রমের ওই সাদামাটা চার দেওয়াল—
না জানি , আরও কতো নিষ্ঠুরতার গল্প বলে !

বাবা দিবস উপলক্ষে আপনি বৃদ্ধাশ্রম যে কবিতাটি লিখেছেন এটি অনেক চমৎকার হয়েছে। বৃদ্ধাশ্রম কবিতা আমাদেরকে অনেক কিছুই শেখায়। আমাদের উপলব্ধি করা উচিত যে আমাদের বাবারা আমাদের মাথার ছায়া। তাদের স্থান হতে হবে আমাদের মাথার উপর বৃদ্ধাশ্রমে নয়।

 2 years ago 

বৃদ্ধাশ্রম কবিতাটি পড়ে আপনি খুব সুন্দর এবং উৎসাহ মূলক একটি মন্তব্য দিয়েছেনঃ খুবই ভালো লাগলো পড়ে ধন্যবাদ আপনাকে সুস্থ থাকবেন ভালো থাকবেন

 2 years ago 

সেইসব সন্তানরা সত্যি অনেক দুঃভাগ‍্যবান যারা তাদের বাবা মাকে বৃদ্ধাশ্রমে রাখে। নচিকেতার বৃদ্ধাশ্রম গানটা অনেক সুন্দর এবং সত্য সম্বলিত। আপনার কবিতা টাও অনেক টা এইরকম। একেবারে সত্য কথা তুলে ধরা। কবিতা টা ভালো লিখেছেন ভাই। একেবারে হৃদয়ে গেথে গেছে।।

 2 years ago 

একদম ঠিক কথা বলেছেন ভাইয়া সেই সব সন্তানেরা দুর্ভাগা যারা বৃদ্ধ বয়সে মা বাবাকে বৃদ্ধাশ্রমে রেখে নিজেরা দালানে বসবাস করে

 2 years ago 

বউয়ের পাল্লায় পড়ে নিজের মা বাবাকে যারা বৃদ্ধাশ্রমে রেখে আসে তাদের কপালেও আল্লাহ একই পরিণতি লিখে রাখেন। বাবা দিবস উপলক্ষে আপনি চমতকার একটি কবিতা আমাদের উপহার দিয়েছেন ভাই। অনেক ভাল লাগল পড়ে। অনেক অনেক শুভ কামনা থাকল আপনার জন্য

 2 years ago 

একথা ঠিক যে ইট মারলে পাটকেল খেতে হয় যেমন কর্ম তেমন ফল তো উপভোগ করতেই হবে

প্রথমেই জানাচ্ছে বাবা দিবসের শুভেচ্ছা। পৃথিবীর সকল বাবা ভালো থাকুক। আজকের কবিতাটি আপনার অসম্ভব ভালো হয়েছে। কিন্তু ভাই একটু ছোট হয়ে গেছে। আমি এরপরের বার আরো বড় কবিতা আপনার থেকে আশা করব। কারণ আপনার কবিতা অসম্ভব ভালো হয়।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে কবিতাটি পড়ে মন্তব্য করার জন্য এত বড় কবিতা ও যদি আপনার কাছে ছোট হয়ে যায় তাহলে আর কিছু করার নেই অবশ্যই আপনার কাছ থেকেও বড় বড় কবিতা আশা করব

 2 years ago 

বৃদ্ধাশ্রমে যে সব মা-বাবাকে থাকতে হয় তাদের জন্য খুব মন খারাপ হয়।সেই সব সন্তানরা সন্তান নামের কলঙ্ক যে নিজের জন্মদাতা পিতামাতাকে বৃদ্ধাশ্রমে পাঠিয়ে দেয়।অনেক সুন্দর কবিতা লিখেছেন ভাইয়া।তবুও পৃথিবীর সকল মা-বাবা ভালো থাকুক এই কামনা করি।ধন্যবাদ ভাইয়া।।

 2 years ago 

একদম ঠিক কথা বলেছেন আপু ছাড়া বৃদ্ধ মা বাবাকে বৃদ্ধাশ্রমে রাখে তারা সন্তান নামের কলঙ্ক তাদের বিবেক বুদ্ধি যেন এখনই মৃত

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 67706.36
ETH 2616.68
USDT 1.00
SBD 2.72