রেসিপি 🍲😋🌶️ছোট ইলিশের সুস্বাদু ঝোল রেসিপি😋

in আমার বাংলা ব্লগ2 years ago

২৩জ্যৈষ্ঠ , ১৪২৯ বঙ্গাব্দ

০৬জুন, ২০২২ খ্রিস্টাব্দ
০৫জ্বিলকদ, ১৪৪৩ হিজরী
সোমবার ❤️
গ্রীষ্মকাল ।


আসসালামু আলাইকুম,আমি মোঃআলী, আমার ইউজার নাম @litonali।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালো আছি। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] এর সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দনজানিয়ে আমার আজকের পোস্ট শুরু করছি


1654502642826.jpg

আজ আপনাদের সাথে শেয়ার করব জাটকা ইলিশের সুস্বাদু রেসিপি। যদিও জাটকা ইলিশ খাওয়া আইনত দণ্ডনীয় অপরাধ। তারপরেও খেতে তো হবে। কোন একটা কিছু। গত শুক্রবারে এই ইলিশ মাছ গুলো জয়দেবপুর বাজার থেকে কিনে ছিলাম। দাম মোটামুটি কমই ছিল। এবং গতকাল রাতে এই রেসিপিটি প্রস্তুত করেছি। একটু ঝাল ঝাল প্রস্তুত করেছি শুকনো লঙ্কা দিয়ে। কারণ ঝাল ঝাল রেসিপি বরাবরই আমার অনেক ফেভারিট। তাহলে চলুন এবার রন্ধনপ্রণালী শুরু করি।

উপকরণপরিমাণ
ইলিশ মাছ৬পিচ
কাঁচামরিচ,পিয়াজপরিমাণ মতো।
শুকনা লংকাপরিমাণমতো।
জিরা,এলাসপরিমাণমতো।
লবণস্বাদমতো।
তেল ⛽পরিমাণমতো।

🍲

IMG_20220606_134617.jpg

ইলিশ মাছের সুস্বাদু রেসিপি প্রস্তুত করার জন্য প্রথমে আমি মাছগুলো খুব সুন্দর করে লবণ দিয়ে ধুয়ে পরিষ্কার করে নেই। যদিও মাছগুলো বাজার থেকেই কেটে নিয়ে আসছি লাম।

🌶️🍲

IMG_20220606_134719.jpg

রেসিপিটি প্রস্তুত করার জন্য মসলা হিসেবে প্রথমে আমি কিছু পিঁয়াজ কুচি করে কেটে নিয়েছি। তারপরে কিছু কাঁচামরিচ শুকনো লঙ্কা এবং এলাচ প্রস্তুত করে নিয়েছি। মসলা বাদে রেসিপি খেতে সুস্বাদু হবে না এ জন্য সঠিক মাত্রায় মসলা ব্যবহার করতে হবে রেসিপিতে।

🍲🌶️

IMG_20220606_134826.jpg

পূর্বে মাছগুলো হলুদ এবং হালকা সরিষার তেল দিয়ে মাখিয়ে রেখেছিলাম কিছু সময়। এবার চুলা টা অন করে তার ওপর কড়াই বসিয়ে কড়াইতে পর্যাপ্ত পরিমাণ তেল দিয়ে। তেল পরিমাণমতো গরম হলে এর পরে একটা একটা করে মাছ ছেড়ে দিয়েছি ভাজি করার জন্য। আপনারা উপরের ফটোতে লক্ষ্য করলে সেটা দেখতে পাবেন।

🍲🌶️

IMG_20220606_134912.jpg

মাছ ভাজি হয়ে গেলে এবার কড়াইতে পর্যাপ্ত পরিমাণ তেল দিয়েছি। এবং পূর্বে প্রস্তুত করে রাখা মসলাগুলো দিয়ে কষাতে থাকি। মসলা কষানো যত ভালো হবে রেসিপিটি খেতে অত্যন্ত সুস্বাদু হবে। অবশ্যই খেয়াল রাখতে হবে সব ধরনের মসলার পরিমান মত দিতে হবে।

🍲🌶️

IMG_20220606_135002.jpg

মসলা কষানো হয়ে গেলে পূর্বে প্রস্তুত করে রাখা ভাজা মাছ গুলো কষানো মসলার মধ্যে ছেড়ে দিব। এবং কিছু সময় মাছের সাথে নাড়তে থাকবো।

🍲🌶️

IMG_20220606_135106.jpg

এবার নির্দিষ্ট সময় পর পরিমাণমতো পানি দিব মাছ এবং মশলা ভাল মতো এটাস্ট করার জন্য। এবং কিছু সময় পরে যখন পানি টগবগ করে ফুটতে থাকবে তখন লবণের স্বাদ চেক করব। এবং পরিমাণমতো লবণ কম বেশ করে দিব। লবণের ব্যাপারে আমি খুবই সিরিয়াস, কেন লবণ কম- বেশি হলে রেসিপিটি খেতে সুস্বাদু হবে না।

🍲🌶️

IMG_20220606_135207.jpg

এবার জলের পরিমাণটা পরিমাণমতো রেখে রেসিপিটি চুলা থেকে নামিয়ে নিব। এবং আলাদা একটি পাত্রে ঢেলে রাখি এবং সুন্দর করে ফটোগ্রাফি করি আপনাদের মাঝে পরিবেশন করার জন্য। রেসিপি দেখতে যেমন লোভনীয় দেখাচ্ছে, খেতেও সুস্বাদু হয়েছিল😋 আমি এবং আমার রুমমেট খুব মজা করে খেয়েছি।ব্যাচেলার লাইফের রেসিপি প্রস্তুত বেশি সময় নিয়ে করতে পারিনা। কেননা কাজ একটা না একটা থেকেই যায়। আর অফিসের কাজের চাপে কোন সময় বেশি সময় ধরে রেসিপি প্রস্তুত করা হয়ে ওঠে না। অল্প সময়ে ইলিশের মজাদার একটি ঝোলের রেসিপি প্রস্তুত করেছি। আশা করছি আপনাদের কাছে ভালো লাগবে।

😋😋🍲🌶️

1654502642826.jpg

এরই মধ্যে দিয়ে শেষ করলাম আমার আজকের রেসিপি ইলিশ মাছের ঝোল। যদিও এই রেসিপি গুলো সবই আমি আমার বাংলা ব্লগ থেকে শিখেছি। মোটামুটি আগেও রেসিপি প্রস্তুত করতে পারতাম তবে এত ভালো পারতাম না। আমার বাংলা ব্লগের রেসিপি গুলো খুব সুন্দর ভাবে পর্যবেক্ষণ করতে করতে এখন মোটামুটি আমি একজন রাঁধুনি হয়ে গেছি🤭 নিজে রান্না করে খেতে পারি খেতেও খুব সুস্বাদু হয়। আমার রুমমেট মাঝে মাঝে আমার বলে যে ভাইয়া আপনি এত সুন্দর রেসিপি প্রস্তুত কোত্থেকে শিখলে ন।আমি তখন বলি আমার পরিবার থেকেই শিখেছি। বলে আপনি তো পরিবার থেকে বাইরে থাকেন, তাহলে কিভাবে শিখলেন। বললাম যে আমার পরিবার বা দেও আমার আরও একটি ভার্চুয়াল পরিবার আছে। সেটা হচ্ছে আমার বাংলা ব্লগ। ❤️❤️

লোকেশন:


ডিভাইসঃ Redmi Note 5



standard_Discord_Zip.gif

>>>>>|| এখানে ক্লিক করেন ডিসকর্ড চ্যানেলে জয়েন করার জন্য ||<<<<<
সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন।

ধন্যবাদ

Sort:  
 2 years ago 

ছোট ইলিশের সুস্বাদু ঝোল রেসিপিটিদেখে খুবই ভালো লাগলো। আর রন্ধনশৈলী খুব সুন্দর হয়েছে আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর একটি মন্তব্যের মাধ্যমে রন্ধনপ্রণালী সুন্দর মন্তব্য করার জন্য আসলে মোটামুটি রেসিপিগুলো প্রস্তুত করতে পারি এটুকুনি শিখেছি আমি আমার বাংলা ব্লগ থেকে

 2 years ago 
 2 years ago 

ইলিশ মাছের সুস্বাদু রেসিপি দেখে ভীষণ ভালো লেগেছে ভাই। দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। শুরু থেকে খুব সুন্দর উপস্থাপন করেছেন আপনি। আপনার সবগুলো পোস্ট আমার খুবই ভালো লাগে। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

জি ভাইয়া ঠিকই বলেছেন রেসিপিটি খেতে খুবই সুস্বাদু হয়েছিল আসলে ইলিশ মাছ ভেজে রান্না করলে সব সময় খেতে অনেক মজা হয়ে থাকে ধন্যবাদ আপনাকে

 2 years ago 

ভাইয়া আপনি খুব সুন্দর করে ছোট ইলিশের ঝোল রেসিপি করেছেন। আমার তো দেখে খুব খেতে ইচ্ছে করছে। আমরা এগুলোকে ঝাটকা ইলিশ বলে থাকি। আমি সব সময় এটাকে ভাজি করে খেয়েছি কখনো ভুনা করে খাইনি। আপনাকে অনেক অনেক ধন্যবাদ মজাদার রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনার জন্য শুভেচ্ছা।

 2 years ago 

আসলে সব সময়ই ইলিশ মাছ ভাজি করে খাওয়া হয় তাই তো একদিন একটি অন্য রকম রেসিপি পোষ্ট করেছি হালকা ঝোল রেসিপি আপনার ভালো লেগেছে খুবই খুশি হলাম শুনে ধন্যবাদ আপনাকে

 2 years ago 

ছোট ইলিশ দিয়ে মজাদার রেসিপি তৈরি করেছেন, সত্যি আপনার উপস্থাপন ও পরিবেশন আমার অনেক ভালো লেগেছে, আপনার জন্য রইল শুভকামনা।

 2 years ago 

রেসিপির উপস্থাপনা এবং পরিবেশনা তথাপি রেসিপিটি আপনার ভালো লেগেছে জেনে খুব খুশি হলাম ধন্যবাদ সুস্থ থাকবেন ভালো থাকবেন

 2 years ago 

ইলিশ মাছ মানে অন্যরকম লোভনীয় স্বাদ, সেটি হোক ছোট ইলিশ,বা হোক বড় ইলিশ। ইলিশ নাম শুনলেই জিভে যেন পানি চলে আসে। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য ভাল থাকবেন।

 2 years ago 

একদম ঠিক কথা বলেছেন ভাইয়া ইলিশ মাছ মানে একটু অন্যরকম সাধের মাসুদ আমরা সবাই কম বেশি খেয়ে থাকি এবং খেতে খুব পছন্দ করি

 2 years ago 

ছোট ইলিশ মাছকে সাধারণত জাটকা বলা হয়। আর এগুলো যদি এভাবে শুধু পেঁয়াজ দিয়ে ভুনা করা হয় তাহলে খেতে খুবই মজার হয়। আপনার রেসিপিটি দেখতে আজকে অনেক বেশি লোভনীয় লাগছে। খেতেও মনে হয় খুব মজা হয়েছিল সেটাও কিন্তু বোঝা যাচ্ছে ভাই।

 2 years ago 

একদম ঠিক বলেছেন ভাইয়া এরকম ছোট ইলিশ মাছ ছবি ভাজি করে পেঁয়াজ দিয়ে ভুনা করা হয় তাহলে খেতে খুবই সুস্বাদু হয়ে থাকে ধন্যবাদ আপনাকে রেসিপিটি সম্পর্কে সুন্দর মন্তব্য করার জন্য

 2 years ago 

ছোট ইংলিশে সুস্বাদু ঝোল রেসিপি দেখতে পেরে অনেক ভালো লাগলো ভাইয়া। ইলিশ মাছের কাঁটা বেশি থাকার কারণে আমি ভেজে খেতে পছন্দ করি। আর আপনি ছোট ইলিশ মাছ ভেজে সুন্দর ভাবে রান্না করেছেন। দেখে অনেক লোভ লেগে গেলো ভাইয়া। ধন্যবাদ

 2 years ago 

একদম ঠিক কথা বলেছেন ইলিশ মাছের কাঁটা একটু বেশি থাকে এজন্য ভাবি করে খেতে সবথেকে বেশি মজা লাগে ধন্যবাদ আপনাকে রেসিপিটি সম্পর্কে সুন্দর মন্তব্য উপস্থাপন করার জন্য

 2 years ago 

ছোট ছোট ইলিশ এভাবে পেঁয়াজ দিয়ে রান্না করলে খেতে যে কতই মজা লাগে। ইস ভাবলেই কেমন যেন লাগছে। ছোট ছোট ইলিশ মাছ খেতে আমি খুবই পছন্দ করি। আজকে আপনি খুবই সুন্দর ভাবে ছোট ছোট ইলিশ মাছের ঝোল রেসিপি তৈরি করেছেন। যা দেখে আমার খেতে খুব ইচ্ছা করছে। এত সুন্দরভাবে রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

 2 years ago 

আসলেই ভাইয়া ছোট ছোট ইলিশ মাছ এভাবে পেঁয়াজ দিয়ে ভুনা করলে খেতে খুবই মজা হয়ে থাকে আমার এভাবে রেসিপি প্রস্তুত করে খেতে খুবই ভালো লাগে তাই আপনাদের মাঝে শেয়ার করেছেন ধন্যবাদ আপনাকে

 2 years ago 

ভাইয়া আপনি পরিবারের কাছ থেকে সত্যিই দারুণ রান্না শিখেছেন। আপনার তৈরি ছোট ইলিশের সুস্বাদু ঝোল রেসিপি দেখে বুঝতে পারছি খেতে অনেক অনেক মজার হয়েছে। রন্ধনপ্রণালীটাও সুন্দর উপস্থাপনার মাধ্যমে আমাদের মাঝে শেয়ার করেছেন এ জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

আসলে আমার বাংলা ব্লগ শুধু একটা ব্লগিং প্ল্যাটফর্ম নয় বরং আমাদের একটা পরিবার যেখান থেকে আমরা আমাদের প্রয়োজন মতো অনেক কিছুই শিখে নিতে পারছি যেমন আমার শিখা রেসিপি ধন্যবাদ আপনাকে

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 60085.46
ETH 2416.33
USDT 1.00
SBD 2.43