সরিষার তেলের স্বাদে ঝাল ঝাল শোল মাছ ভুনা 😋😋

in আমার বাংলা ব্লগ2 years ago

১৯আশ্বিন , ১৪২৯ বঙ্গাব্দ

০৪অক্টোবর , ২০২২ খ্রিস্টাব্দ
০৭রবিউল আউয়াল , ১৪৪৩ হিজরী
মঙ্গলবার।
শরৎকাল ।


আসসালামু আলাইকুম,আমি মোঃআলী, আমার ইউজার নাম @litonali।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালো আছি। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] এর সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দনজানিয়ে আমার আজকের পোস্ট শুরু করছি


IMG_20221004_124916.jpg

আমার বাংলা ব্লগ পরিবারের সকল সদস্যর সুস্বাস্থ্য এবং মঙ্গল কামনা করে আমার আজকের রেসিপি পোষ্ট শুরু করছি।। মাঝে মাঝে আপনাদের মাঝে চেষ্টা করি সুন্দর সুন্দর রেসিপি তুলে ধরার তারই ধারাবাহিকতায় আজকে আপনাদের মাঝে তুলে ধরতে চলছি শোল মাছের ঝাল ঝাল ভুনা রেসিপি।। যেকোনো রেসিপিতে একটু ঝাল ঝাল হলে খেতে আমার কাছে খুবই ভালো লাগে।। গতদিন আপনাদের মাঝে শেয়ার করেছিলাম ইলিশ মাছ নিয়ে হতাশার গল্প।। তবে হাজার হতাশা নয় শোল মাছের দাম একটু কম ছিল মাত্র সাড়ে ৩০০ টাকা কেজি।। তোর দাদার শোল দেখে খুব লোভ হচ্ছিল তাই তো জলদি জলদি করে একটা কিনে ফেললাম এক কেজির একটু কম ছিল ৩০০ টাকাই হয়ে গেল।। গতকালকে এনে আজকে দুপুরে ভুনা করে ফেলেছি একটু কড়া করে ঝাল দিয়ে খেতে খুবই সুস্বাদু হয়েছিল।। আসলে খাওয়ার আগে ছিনতাই করতে পারিনি যে আজকের রেসিপিটি এত মজাদার হবে।। তাহলে চলুন এই মজাদার রেসিপি প্রস্তুত প্রণালী এখন শেয়ার করি আপনাদের মাঝে।।

প্রয়োজনীয় উপকরণঃ

১.শোল মাছ।
২.আলু।
৩.পিয়াজ,মরিচ,রসুন।
৪.আদা।
৫ হলুদ,মরিচ, ও ধনিয়ার গুঁড়া।
৬.⛽ তেল, লবণ।
৭.জিরা,এলাস,দারচিনি।


🍲🍲

IMG_20221004_125043.jpg

প্রস্তুত প্রণালী শুরু করার আগে একটা কথা বলে রাখি সেটা হচ্ছে আমার রুমমেট কিন্তু খুবই ভালো মনের মানুষ সে আমাকে সবসময় সব ধরনের রেসিপি প্রস্তুত করতে সব ধরনের সহযোগিতা করে।। যার কারনে খুব সহজে অল্প সময়ে সুস্বাদু রেসিপি প্রস্তুত করতে পারি বলতে পারেন রেসিপি প্রস্তুত প্রণালীতে তার আর আমার সুমন ক্যাডিট । রেসিপি প্রস্তুত করার জন্য প্রথমে আমি আলুগুলা টুকরা করে কেটে নিয়েছি। এবং তার পূর্বেই মাছ গুলা সুন্দর করে কেটে পরিষ্কার করে নিয়েছিলাম। পিয়াজ মরিচ গুলা টুকরা করে কেটে দিয়েছে আমার রুমমেট এবং সব ধরনের মসলা একত্র করেছি আমি এগুলা পাঠায় পেটে ভ্যানিশো করেছে আমার রুমমেট।। পরিমাণ মতো সব ধরনের মসলা একত্র করে সেটা সরিষার তেল দিয়ে মিক্সার করে রেখে দেই কিছু সময়।। সব ধরনের রেসিপিতে আমি কম বেশি সরিষার তেল খাওয়ার চেষ্টা করি কেননা সরিষার তেলে প্রস্তুত করার রেসিপি সব সময় অন্যরকম একটি স্বাদ বয়ে আনে।।

🐟🐟

IMG_20221004_125141.jpg

এবার মাছগুলো সুন্দর করে পানি ঝরিয়ে তার মধ্যে হালকা পরিমাণ সরিষার তেল একটু মরিচের গুড়া হলুদের গুড়া এবং ধনিয়া গুড়া দিয়ে সুন্দর করে মাখিয়ে নিব।। এবার চুলা অন করে তার ওপর করায় বসিয়ে পর্যাপ্ত পরিমাণ তেল দিবো। তেল পর্যাপ্ত পরিমাণ গরম হলে তার মধ্যে পূর্বে প্রস্তুত করে রাখা মাছের টুকরাগুলো একে একে দিয়ে উল্টিয়ে মাছগুলো সুন্দর করে ভেজে নিব।। সব থেকে মজার বিষয় হচ্ছে পূর্বে আমি কখনো শোল মাছ ভাজি করে রান্না করিনি বা শোল মাছ ভাজা খাইনি।। আজি প্রথমবার এরকম রেসিপি প্রস্তুত করতে যাচ্ছি।।

🐟🐟

IMG_20221004_125210.jpg

এখন আপনারা দেখতে পাচ্ছেন মাছগুলো ভাজি করা শেষ।। আসলে মাছ সরিষার তেল দিয়ে ভাজার কারণে মাছ দিয়ে খুব সুন্দর সুগন্ধি বেরোচ্ছিল।। এমন অবস্থায় লোভ সামলানোই মুশকিল।।। এজন্য একপিস দুজন ভাগ করে খেয়েও ফেলেছি।।

🐟🐟

IMG_20221004_125251.jpg

সব সময়ই মসলার মিশ্রন মসলা সঠিক পরিমাণে দেওয়া এবং মসলা কষানোর উপর নির্ভর করে রেসিপির সুস্বাদুটা।। এই ধাপটা আমি খুবই সিরিয়াস ভাবে পর্যবেক্ষণ করি সব বিষয়গুলো তা না হলে যে রেসিপি খেতে মজা হবে না।। প্রথমে আমি পর্যাপ্ত পরিমাণ তেল দিয়ে গরম করে নিয়েছি।। এরপরে পূর্বে প্রস্তুত করে রাখা মসলাগুলো তেলের উপর দিয়ে সুন্দর মতো কষাতে থাকি।। মসলাগুলো হালকা বাদামী রং ধারণ করলে তার মধ্যে পূর্বে টুকরো করে রাখা আলু গুলো দিয়ে পুনরায় কষানো শুরু করি।। এত সময় পর্যন্ত আলু এবং মসলা কষাতে থাকি যত সময় না আলুগুলা মসলার সাথে সিদ্ধ হচ্ছে।। উপরের ফটোতে আপনারা লক্ষ্য করলে দেখতে পাবেন খুব সুন্দর ভাবে মসলা কষিয়ে আলু সিদ্ধ করা শেষ।। এমন অবস্থায় মসলার কষ ানো খুব সুন্দর সুগন্ধি বেরোচ্ছিল তখনই আমি ধরে নিয়েছিলাম যে আজকের রেসিপিটি খুবই সুস্বাদু হবে।।

🐟🐟

IMG_20221004_125329.jpg

আলু এবং মসলার কষানো শেষ হলে তার মধ্যে পর্যাপ্ত পরিমান পানি দিব। পানিটি উতলানো পর্যন্ত অপেক্ষা করতে হবে তারপরে তার মধ্যে পূর্বে ভেজে রাখা মাছের টুকরাগুলা দিয়ে দিয়েছি।। এখন অপেক্ষা করতে হবে মসলা মাছ এবং আলুর ভালোভাবে মিশ্রণ।। কিছু সময় পড়ে আমি লবণের স্বাদটা চেক করে নিয়েছি।। কেননা লবণ কমবেশি হলে রেসিপি খেতে মোটেও ভালো লাগে না আমার কাছে এ ব্যাপারে আমি খুবই সিন সিরিয়াস।।

🐟🐟

IMG_20221004_125000.jpg

কিছু সময় পরে আমি রেসিপিটি চুলা থেকে নামিয়ে আলাদা একটি পাত্রে ঢেলে আপনাদের মাঝে ফটোগ্রাফির মাধ্যমে পরিবেশন করেছি।। রেসিপিটি দেখতে যেমন লোভনীয় দেখাচ্ছে খেতেও তেমন সুস্বাদু হয়েছিল।। খুব মজা করে আমি এবং আমার রুমমেট গরম ভাতের সাথে শোল মাছ ভুনা খেয়েছি।। আসলে অনেকদিন পর এরকম একটি রেসিপি প্রস্তুত করে খেতে পেরে অনেক আনন্দ লাগছিল।। আর সব থেকে বড় কথা হলো নিজের হাতে প্রস্তুত করা খাবার গুলোর মজাই অন্যরকম।। যদিও সব সময়ই এরকম সময় নিয়ে ভালোভাবে রেসিপি প্রস্তুত করা হয় না।। বিশেষ করে ছুটির দিনে এবং যখন একটু বেশি সময় পাই তখনি মনের মত করে রেসিপিগুলা প্রস্তুত করি।। যাহোক এই ছিল আজ আমার ঝাল ঝাল শোল মাছ ভুনার রেসিপি আশা করছি আপনাদের কাছে ভালো লাগবে।।


লোকেশন:


ডিভাইসঃ Redmi Note 5



standard_Discord_Zip.gif

>>>>>|| এখানে ক্লিক করেন ডিসকর্ড চ্যানেলে জয়েন করার জন্য ||<<<<<
সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন।

ধন্যবাদ

Sort:  
 2 years ago 

শোল মাছ ভুনা এর আগে খেয়েছি তবে সেটা সয়াবিন তেলে রান্না করে। সরিষার তেলে এর আগে কখনোই খাওয়া হয় নি।আর আপনি মাছগুলো ভেজে রান্না করেছেন তাতে স্বাদ বেশ দারুণ হয়েছে বলে মনে হয়। অনেক ধনয়বাদ ভাইয়া সুন্দর রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

একবার আমার মত করে একটু বেশি ঝাল দিয়ে সরিষার তেলে এরকম ভাবে রেসিপি প্রস্তুত করে দেখিয়েন আশা করি সয়াবিন তেল থেকে খেতে আরও অনেক মজাদার হবে কেননা সরিষার তেলের ঘ্রাণটাই অন্যরকম মজা বয়ে আনে।।

 2 years ago 

ইলিশ মাছের গল্প এর আগে শুনেছি। এবার দেখি শোল মাছের মজার রেসিপি। বাঙালিরা সবসময় মজার মজার খাবারের খোঁজে থাকে। কোন মাছ কিভাবে খেলে খেতে ভালো লাগবে সেভাবে রান্না করার চেষ্টা করে। সরিষার তেল দিয়ে ঝাল ঝাল শোল মাছ ভুনা করলে খেতে সত্যি ভালো লাগে। তবে বেশ সস্তাতেই এই শোল মাছ পেয়েছেন। ৩০০ টাকায় মাছ কিনে অনেক মজার একটি রেসিপি তৈরি হয়ে গেল।

 2 years ago 

ঠিকই বলেছেন আপু বাঙ্গালীরা সবসময় নতুন নতুন খাবারের খোঁজে থাকে নতুন নতুন স্টাইলে খাবার প্রস্তুত করে খাবার চেষ্টা করে আসলে সরিষার তেল দিয়ে রেসিপি প্রস্তুত করলে খেতে খুবই সুস্বাদু হয়ে থাকে। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করে সাথে থাকার জন্য

 2 years ago 

আপনার গত পোস্টে ইলিশের গল্প শুনেছি। আজ আবার শোল মাছের গল্প শুনলাম।যাইহোক ইলিশের মতো শোল মাছ কিনতে ততো কষ্ট হয়নি। মাএ সাড়ে ৩০০ টাকা দিয়ে শোল মাছ কিনতে পেরেছেন। আপনার রুমমেট আপনাকে অনেক সাহায্য করেছে জেনে ভালো লাগল। আর সরিষার তেল খেলে অনেক উপকার। আসলে মাছ সরিষার তেল দিয়ে ভাজালে মাছ দিয়ে খুব সুন্দর সুগন্ধি ঘ্রাণ বের হয়। ঝাল ঝাল শোল মাছ ভুনা অসাধারণ হয়েছে। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

আমার রুমমেট খুব মজার মানুষ যে কোন একটা কাজ করতে গেলে আমার থেকে সব সময় সে বেশি করে ফেলে।। ইলিশ কিনে হতাশ হয়েছি কিন্তু শোল মাছ কিনে আর হতাশ হয়নি অল্প দামে কিনতে পেরেছি মজা করে রেসিপি প্রস্তুত করে খেয়েছি

 2 years ago 

আপনার তৈরি করার শোল মাছ ভুনা রেসিপি দেখে জিভে জল চলে আসলো ভাইয়া। আপনার তোলা সেই রেসিপিটি ছবিগুলো দেখেই মনে হইতেছে রেসিপিটি খেতে অনেক মজা হবে। অনেক সুন্দর ভাবে তৈরি করা পাশাপাশি ধাপগুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।
আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

জি ভাইয়া রেসিপিটি খেতে খুবই মজা হয়েছিল একটু ঝাল করে প্রস্তুত করেছিলাম তারপরে আবার মাছগুলোকে দেখি মজা হয়েছিল এখনো মনে হচ্ছে মুখের সাথে লেগে রয়েছে ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করে সাথে থাকার জন্য।।

 2 years ago (edited)

আপনার পোস্ট পড়ে বুঝতে পারলাম আপনার রুমমেট সত্যি অনেক ভালো যে আপনাকে সব সময় সাহায্য করে। যাইহোক ঝাল ঝাল শোল মাছের ভুনা রেসিপি দেখে বোঝা যাচ্ছে খেতে অনেক মজা হয়েছে। ধন্যবাদ আপনাকে ভাইয়া মজাদার রেসিপি আমাদের মাঝে তুলে ধরার জন্য।

 2 years ago 

যেকোনো রেসিপি একটু ঝাল ঝাল করে প্রস্তুত করলে খেতে অনেক মজা হয় আর আজকের রেসিপি তো আমি সরিষার তেল দিয়েছিলাম এজন্য একটু বেশি মজা হয়েছিল ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করে সাথে থাকার জন্য

 2 years ago 

ঠিকই বলেছেন ভাইয়া, যে কোন রেসিপি একটু ঝাল ঝাল করে রান্না করলে খেতে বেশ দারুন লাগে। আপনার শোল মাছের রেসিপিটি দেখে জিভে জল চলে আসলো। ভাইয়া গরম ভাত দিয়ে তো বেশ মজা করে শোল মাছ ভুনা খেয়েছেন। আপনার বাসার পাশে হলে খাওয়ার জন্য চলে যেতাম। মজা করলাম ভাইয়া। ধন্যবাদ অনেক লোভনীয় রেসিপি নিয়ে হাজির হওয়ার জন্য।

 2 years ago 

আমার তো ঝাল ঝাল রেসিপি খুবই ফেভারিট যখনই স্পেশাল কিছু প্রস্তুত করি একটু কড়া করে ঝাল দিয়ে থাকি।। রেসিপিটি সম্পর্কে সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ সুস্থ থাকবেন ভালো থাকবেন

 2 years ago 

ভুনা জাতীয় রেসিপি গুলো একটু ঝাল ঝাল হলে ভালো লাগে। শোল মাছ অনেকদিন হলো খাওয়া হয়না। আর এরকম সরিষার তেল দিয়ে কখনও শোল মাছ খাওয়া হয়নি। দেখে তো মনে হচ্ছে অনেক বেশি সুস্বাদু হয়েছে। কালারটা কিন্তু দারুন এসেছে।

 2 years ago 

একদম ঠিক বলেছেন আপু ভুলা জাতীয় রেসিপি গুলা একটু ঝাল হলে খেতে সবসময়ই মজাদার হয়ে থাকে।। তবে সরিষার তেলে রেসিপিগুলা প্রস্তুত করলে খেতে আরো একটু বেশি মজাদার হয় একবার বাসায় ট্রাই করে দেখেন আশা করি ভালো লাগবে

 2 years ago 

তবে হাজার হতাশা নয় শোল মাছের দাম একটু কম ছিল মাত্র সাড়ে ৩০০ টাকা কেজি।

তাহলে তো দেখছি আপনারা শোল মাছ খুব কম দামে পেয়ে গিয়েছেন আমাদের এদিকে তো 400 টাকা কেজি বিক্রয় করা হয়।

সরিষার তেলের স্বাদে ঝাল ঝাল শোল মাছ ভুনা করার খুবই চমৎকার একটা পদ্ধতি আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইয়া। আপনার শোল মাছ ভুনা দেখেই তো আমার খেতে ইচ্ছা করছে। আসলে সরিষার তেল দিয়ে রান্না করলে প্রত্যেকটি তরকারি দেখতে অনেক সুন্দর হয়ে যায়।

 2 years ago 

আসলে হুট করে এরকম কম দামে এত ভালো শোল মাছ পাবো আমি কখনো চিন্তাও করতে পারেনি যাহোক তকদিরে ছিল হয়ে গেছে ধন্যবাদ আপনাকে রেসিপিটি পর্যবেক্ষণ করে সুন্দর মন্তব্যের মাধ্যমে সাথে থাকার জন্য সুস্থ থাকবেন ভালো থাকবেন দেখা হচ্ছে পরবর্তীতে

 2 years ago 

শোল মাছ আমার খুবই পছন্দের। তবে আমার কাছে শীতের সময় এই মাছ খেতে খুবই বেশি ভালো লাগে। কারণ এই মাছের ঝোল রান্না করা হলে পরদিন সকালবেলা খুব সুন্দর সর পড়ে। আর সেই সর গরম ভাত দিয়ে খেতে অনেক মজা লাগে। তবে সরষের তেলের কথাই বলি, সরষের তেল সয়াবিন তেল থেকে খুবই উপকারী। যার কারণে সয়াবিন থেকে সরষের তেল খুব বেশি ভালো। আর যা আমাদের স্বাস্থ্য ভালো রাখে। আমি যখন মাছ ভাজি করি তখন বেশি থাকলে এক পিস খেয়ে ফেলি। এটি আমার খুবই পছন্দের। আর আপনার আজকের এই ঝাল ঝাল রান্নাটা আমার অনেক ভালো লাগলো
ভাইয়া। রেসিপিটি খুব সুন্দর করে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ। আপনার কাজে সাহায্য করে আমাদের মাঝে এত সুন্দর একটি রেসিপি উপস্থাপন করে দেয়ার জন্য আপনার রুমমেটকেও ধন্যবাদ জানাই।

 2 years ago 

শীতের সময় অবশ্যই এরকম রেসিপি প্রস্তুত করে কখনো খাওয়া হয়েছে কিনা মনে নেই তবে আপনি যেহেতু বললেন একবার ট্রাই করে দেখবো শীতের সময় খুব সুন্দর করে এ ধরনের রেসিপি প্রস্তুত করে খাওয়ার জন্য ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করে সাথে থাকার জন্য

 2 years ago 

আপনাকে অনেক ধন্যবাদ খুব সুন্দর ভাবে ফিডব্যাক দেওয়ার জন্য

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64373.04
ETH 2775.53
USDT 1.00
SBD 2.66