বৃষ্টির আমেজে মসুরের ডাউল দিয়ে মজাদার ভুনা খিচুড়ি😋😋

in আমার বাংলা ব্লগ2 years ago

৩০বৈশাখ , ১৪২৯ বঙ্গাব্দ

১৩মে, ২০২২ খ্রিস্টাব্দ
১১শাওয়াল , ১৪৪৩ হিজরী
শুক্রবার ❤️
গ্রীষ্মকাল ।


আসসালামু আলাইকুম,আমি মোঃআলী, আমার ইউজার নাম @litonali।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালো আছি। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] এর সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দনজানিয়ে আমার আজকের পোস্ট শুরু করছি


মজাদার ভুনা খিচুড়ি 😋😋

1652450080967.jpg

IMG-20220513-WA0004.jpg

বৃষ্টির আমেজে ভুনা খিচুড়ি খাওয়ার মজাটাই অন্যরকম😋😋 ছুটির দিনে সবাই একত্র হয়ে তাইতো ভুনা খিচুড়ির আয়োজন করে ফেললাম🍲 বরাবরের মতো এবারও রেসিপিটি প্রস্তুতের ভারটা আমার ওপরে পরলো। কারণ ওরা বলে এটা দিয়ে আমি ব্লক তৈরি করব এজন্য আমাকে এই রেসিপিটি প্রস্তুত করে নিতে হবে। আসলে সবাই মিলে একসাথে রেসিপি প্রস্তুত করে খাওয়ার মজাটাই আলাদা। আবার তা যদি হয় বৃষ্টির দিনে তাহলে তো কোন কথাই নেই। সারাদিন রুমে বন্দি সারাদিন ধরেই হচ্ছে বৃষ্টি। তাই বৃষ্টির আমেজে ভুনা খিচুড়ি প্রস্তুত করে খেয়েছি। আমরা আজ সারাদিন অনেক মজা করেছি। যেহেতু কোথাও ঘুরতে যাওয়া হবে না সেহেতু রুমে বসে আজকের সময়টা পার করেছি। তবে ভাই খিচুড়ি খেতে খুবই মজা হয়েছিল। খিচুড়ির মধ্যে ডালের পরিমাণটা বেশি হওয়াতে আরো বেশি সুস্বাদু হয়েছিল। আশা করছি আমার রেসিপিটি প্রস্তুত প্রণালি আপনাদের কাছে ভালো লাগবে। তাহলে চলুন এবার শুরু করা।

উপকরণপরিমাণ
চাউল১.৫কেজি।
ডাউল৩০০গ্রাম।

তেল ⛽ পরিমাণমতো।
পিয়াজ,মরিচ, রসুন কুচি |পরিমাণ মতো।
এলাচ,দারচিনি |স্বাদমতো।
লবণ|স্বাদমতো।
মরিচ,হলুদ, ধনিয়া গুরা |২চা চামচ করে।


👨‍🍳🔪

1652449921755.jpg

রন্ধনপ্রণালী শুরু করার পূর্বে আমি পিয়াজ মরিচ রসুন খোসা ছাড়িয়ে কুচি করে কেটে নিয়েছি। এবং আরো যত আনুষাঙ্গিক মসলার প্রয়োজন হবে রেসিপি তৈরি করতে সমস্ত মসলাগুলো নিজের আয়ত্তে নিয়েছি। এবং চাউল গুলো সুন্দর করে ধুয়ে পানি ঝরার জন্য রেখেদিয়েছি। তারপরে গ্যাসের চুলা টি অন করে তার উপরে ছোট সসপেন বসিয়ে তার ভেতরে পর্যাপ্ত পরিমাণ তেল দিয়েছি। এবং তার মধ্যে কয়েকটি এলাচ দারচিনি ছেড়ে দিয়েছি। এবং তেল গরম হওয়ার জন্য অপেক্ষা করছি।

👨‍🍳

IMG-20220513-WA0013.jpg

তেল ⛽ গরম হলে এবার আমি পূর্বে কুচি করা পেঁয়াজ মরিচ রসুন তেলের মধ্যে দিয়ে ভাজতে শুরু করেছি।

👨‍🍳

IMG-20220513-WA0012.jpg

এই ধাপে এসে আমি মসলার মধ্যে পর্যাপ্ত পরিমাণ লবণ দিয়েছি এতে করে পেঁয়াজ মরিচ রসুন খুব দ্রুত ভাজি হয়ে যাবে। আপনারা চিত্রে লক্ষ্য করলে সেটা দেখতে পাবেন।

👨‍🍳

IMG-20220513-WA0011.jpg

এবার আমি তেলের মধ্যে 2 চা চামচ মরিচের গুঁড়া 2 চা চামচ হলুদ এবং 2 চা-চামচ ধনিয়ার গুড়া দিয়েছি।

👨‍🍳

IMG-20220513-WA0010.jpg

এখন আপনারা দেখতে পাচ্ছেন সমস্ত মসলা দেওয়ার পরে তেল দিয়ে ভাজি করা অবস্থায়। আসলে মসলা পরিমাণমতো দিয়ে ভাল করে ভাজি করলে রেসিপি এমনিতেই খেতে সুস্বাদু হবে। মসলার ব্যাপারে আমি খুবই সিরিয়াস কারণ এর উপরেই নির্ভর করে মজা।

👨‍🍳

IMG-20220513-WA0009.jpg

খিচুড়ির মধ্যে ডাউন যত বেশি হবে খিচুড়ি খেতে তত সুস্বাদু হবে। এবার ভাজি করা মসলার মধ্যে আমি 300 গ্রাম ডাল দিয়ে দিয়েছি। এবার ডাল মশলার সাথে আবারো সুন্দর করে ভাজি করে নিতে হবে।

👨‍🍳

IMG-20220513-WA0007.jpg

ডাউল এবং মসলা সুন্দরমতো ভাজি হয়ে গেলে তার মধ্যে পূর্বে প্রস্তুত করে রাখা পানি ঝরানো চাউল দিয়ে কিছু সময় ভেজে নিতে হবে। চাউল ভাজিটা যত ভালো হবে রেসিপিটি খেতে এতো সুস্বাদু হবে। ভাজিটা পর্যাপ্ত পরিমাণ হয়ে গেলে তার মধ্যে এবার আমি পর্যাপ্ত পরিমাণ পানি দিব।

👨‍🍳

IMG-20220513-WA0003.jpg

এবার আপনারা দেখতে পাচ্ছেন আমি চাউল এর মধ্যে পর্যাপ্ত পরিমাণ পানি দিয়েছি। এখন পানি উৎলানো পর্যন্ত অপেক্ষা করতে হবে। এবং মাঝে মাঝে নেড়ে দিতে হবে যেন নিচের দিকে পুড়ে না যায়।

👨‍🍳

IMG-20220513-WA0008.jpg

IMG-20220513-WA0001.jpg

সাবধানতা অবলম্বন করে খিচুড়ি প্রস্তুত করতে হবে। নইলে নিচে পুড়ে যেতে পারে। এজন্য আমি মাঝে মাঝে চামচ দিয়ে নেড়ে দিচ্ছি। এ ধাপে চাউল এবং ডাউল ভালো করে পরীক্ষা করে নিয়েছি। যে পরিমাণ পানি আছে এতে ফুটবে কিনা। চাউল গুলা যদি ঠিকমত না ফুটে তাইলে রেসিপিটি খেতে সুস্বাদু হবে না। এজন্য ভালো করে দেখে নিতে হবে। পানি লাগলে আরো পানি দিতে হবে।

👨‍🍳😋🍲

IMG-20220513-WA0005.jpg

সমস্ত ধরনের মসলা পানি এবং লবণ পর্যাপ্ত পরিমাণ ছিল এজন্য রেসিপিটি খুব সহজেই সুন্দরমতো প্রস্তুত করতে সক্ষম হয়েছে। আপনারা এখন দেখতে পাচ্ছেন রেসিপিটি প্রস্তুত প্রণালি শেষ। রেসিপি দিয়ে খুব সুন্দর সেন্ট বেরোচ্ছে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হবে। মসুরের ডালের খিচুড়ি বলে কথা।

😋😋

IMG-20220513-WA0004.jpg

এখন আমি গ্যাসের চুলা টি অফ করেছি। এবং চুলার উপর থেকে রেসিপিটি নিচে নামিয়ে নিয়েছি। এবং আমার সহকর্মীদের কে ডেকেছি এবং সবাই খাবার জন্য প্রস্তুতি নিতে বলেছি। কারণ রেসিপি খেতে খুবই সুস্বাদু হবে আমরা খুব মজা করে পেট পুরে খেয়েছি। আশা করছি আমার রেসিপির প্রস্তুত প্রণালি আপনাদের কাছে ভালো লাগবে।

লোকেশন:


ডিভাইসঃ Redmi Note 5



standard_Discord_Zip.gif

>>>>>|| এখানে ক্লিক করেন ডিসকর্ড চ্যানেলে জয়েন করার জন্য ||<<<<<
সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন।

ধন্যবাদ

Sort:  
 2 years ago 

খিচুড়ি আমার খুব প্রিয় খাবার।যে কোন ডাল দিয়ে খিচুড়ি খেতে ভালোবাসি।আপনার এই খিচুড়ি রান্না প্রতিটি ধাপ অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।যা দেখেই খেতে ইচ্ছে করছে মনে হয় অনেক সুস্বাদু হয়েছে। আপনার এই রেসিপি টি আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ ও ্

 2 years ago 

আপনার মত আমারও খিচুড়ি প্রতি আলাদা একটি দুর্বলতা কাজ করে ছোটবেলা থেকে অনেক ফেভারিট ধন্যবাদ আপনাকে সুন্দর একটি

 2 years ago 

মসুরের ডালের সুস্বাদু রেসিপি দেখে খেতে ইচ্ছা করছে। আসলে মসুরের ডালের ভুনা খিচুড়ি খেতে খুবই মজাদার। রেসিপি দেখে সুস্বাদু মনে হচ্ছে।শুভকামনা রইল।

 2 years ago 

ঠিকই বলেছেন ভাইয়া মসুরের ডাল দিয়ে ভুনা খিচুড়ি বরাবরে অনেক সুস্বাদু হয়ে থাকে ধন্যবাদ আপনাকে সুন্দর একটি মন্তব্য করে পাশে থাকার জন্য

 2 years ago 

ঠিকই বলেছেন ভাইয়া মসুরের ডাল দিয়ে ভুনা খিচুড়ি বরাবরে অনেক সুস্বাদু হয়ে থাকে ধন্যবাদ আপনাকে সুন্দর একটি মন্তব্য করে পাশে থাকার জন্য

 2 years ago 

আপনার খিচুড়ি তৈরি করা দেখে ভীষণ ভালো লেগেছে। ইচ্ছে করতেছে আপনাকে বলি যেন আমার বাসায় পাঠিয়ে দেন। কিন্তু বলে তো লাভ নাই পাঠাতে তো পারবেন না। শুরু থেকে খুব অসাধারণ ছিলো ভাই আপনার উপস্থাপনা। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ ভাইয়া জেনে খুশি হলাম যে আমার রেসিপিটি আপনার ভালো লেগেছে সুস্থ থাকবেন ভালো থাকবেন

 2 years ago 

বৃষ্টির দিনে এরকম খিচুড়ি খেতে খুবই ভালো লাগে। আপনার খিচুড়ি দেখেই খেতে ইচ্ছা করছে। কালারটি সেরকম লোভনীয় এসেছে। খেতেও অনেক মজাদার হয়েছিল তা আর বলার অপেক্ষা রাখে না। ধন্যবাদ ভাইয়া আপনাকে এত মজাদার খিচুড়ির রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 2 years ago 

ঠিকই বলেছেন আপু দেখতে যেমন লোভনীয় দেখাচ্ছে কিন্তু তোমার ছড়ানো হয়েছিল খুবই মজা করে আমরা খেয়েছিলাম আসলে মসুরের ডালের খিচুড়ি রেসিপি খুব সুস্বাদু হয়ে থাকে

 2 years ago 

বৃষ্টির দিনে খিচুড়ির তুলনা হয়না। আপনার ছবিটা দেখেই মনে হচ্ছে অনেক সুস্বাদু খিচুড়ি হয়েছে এটি। তবে আমার শুধু খিচুড়ি একেবারেই ভাল লাগেনা। সঙ্গে কিছু না হলেও ডিম ভাজা চাই। ধন্যবাদ সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য

 2 years ago 

একদম মনের কথা বলেছেন ভাইয়া বৃষ্টির দিনে কিশোরের কোন তুলনা হয় না ধন্যবাদ আপনাকে রেসিপিটি পর্যবেক্ষণ করে খুব সুন্দর একটি মন্তব্য করার জন্য

 2 years ago 

আমার কাছেও বৃষ্টির দিনে ভুনা খিচুড়ি খেতে অনেক ভালো লাগে। আপনার খিচুড়ি দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। বৃষ্টি হলে আমি বাসায় প্রায় সময় খিচুড়ি রান্না করি। ডিম ভাজি মসুরের ডাল দিয়ে খিচুড়ি খেতে সত্যি অনেক ভালো লাগে। আপনি আজ আমার পছন্দের অনেক লোভনীয় একটি রেসিপি শেয়ার করেছেন ভাইয়া। ধন্যবাদ

 2 years ago 

মূলত বৃষ্টি দেখেই খিচুড়ি রেসিপি প্রস্তুত করার আইডিয়াটা মাথায় আসে এবং প্রস্তুত করে ফেলে খেতে খুবই সুস্বাদু হয়েছিল ধন্যবাদ আপনাদের সুন্দর মন্তব্য করার জন্য

 2 years ago 

আসলে সবাই মিলে একসাথে রেসিপি প্রস্তুত করে খাওয়ার মজাটাই আলাদা। আবার তা যদি হয় বৃষ্টির দিনে তাহলে তো কোন কথাই নেই।

ঠিক ঠিক, একদম মনের কথা বলেছেন ভাইয়া, বৃষ্টির দিনে এমন মুহূর্ত গুলো সত্যি অনেক সুন্দর হয়, আপনি সত্যি অনেক সুন্দর একটি সময় অতিবাহিত করেছেন, ভাইয়া আমি তো আপনাদের ভুনা খিচুড়ির লোভে পরে গেলাম, আপনি অনেক সুন্দর করে খিচুড়ি রান্না করতে পারেন, শুভকামনা রইলো আপনার জন্য ভাইয়া।

 2 years ago 

আসলে বৃষ্টির দিনের মুহূর্তগুলো সবাই মিলে একসাথে পার করা এবং ভুনা খিচুড়ি প্রস্তুত করে খাওয়ার মজাটাই অন্যরকম যে মজাটা আমরা উপভোগ করেছিলাম

 2 years ago 

আসলে বৃষ্টির দিনে সবাই মিলে একসঙ্গে খিচুড়ি রান্না করলে এবং সেটা খেলে খুবই আনন্দের একটি পরিবেশ সৃষ্টি হয় ।আপনি বৃষ্টির দিনে ভুনা খিচুড়ি রান্না করেছেন যার কালারটি চমৎকার হয়েছে। দেখেই মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে ।আমার তো দেখেই খেতে ইচ্ছে করছে ।ধন্যবাদ আপনাকে আমাদের সঙ্গে এত সুন্দর মজার একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

ঠিকই বলেছেন বৃষ্টির দিন এরকম খিচুড়ি সবাই মিলে খাওয়ার মজাটাই অন্যরকম ধন্যবাদ আপনাকে রেসিপিটি সম্পর্কে খুবই সুন্দর একটি মন্তব্য করার জন্য

 2 years ago 

বৃষ্টির দিনে খিচুড়ি আহ! অনেক মজা, খিচুড়ি আমার সব থেকে পছন্দের খাবার। মসুরের ডাউল দিয়ে অনেক ভালোই হয়।আপনি তো দেখছি অনেক ভালো রান্না করতে পারেন। ধাপে ধাপে এবং সুন্দর বর্ননা দিয়ে আজকের রেসিপি শেয়ার করে গেলেন ধন্যবাদ ভাই

 2 years ago 

আপনার মত আমারও খিচুড়ি সবথেকে ফেভারিট বিশেষ করে সকালের নাস্তায় অথবা বৃষ্টির দিনে অথবা বিশেষ কোন দিনে খিচুড়ি খেতে খুবই ভালো লাগে

 2 years ago 

দারুন তো বৃষ্টির আমেজে মসুরের ডাল দিয়ে মজাদার ভুনা খিচুড়ি খিচুড়ি খেতে তো অসাধারণ লাগে। আমি সকালে খেলাম বেশ ভালই লাগলো। আপনি দারুন দক্ষতায় রান্না করেছেন। প্রয়োজনীয় উপকরন গুলি সঠিক মাত্রা তুলে ধরেছেন। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আসলে বৃষ্টির দিনে বাসায় বসে থেকে কিছু নিব না হয় না আবার মেনে নেওয়া যায় না তাইতো কিশোরীকে প্রস্তুত করে ফেললাম ভাল লেগেছে আপনার কাছে জেনে খুবই খুশি হলাম ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.030
BTC 60035.79
ETH 3187.54
USDT 1.00
SBD 2.45