DIY -" এসো নিজে করি''ব্লেড দিয়ে সোলার প্যানেল তৈরী (10% beneficiary @shy-fox)

in আমার বাংলা ব্লগ3 years ago

৩১আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

১৬অক্টোবর , ২০২১ খ্রিস্টাব্দ
০৮রবিউল আওয়াল, ১৪৪৩ হিজরী
শনিবার
শরৎকাল।


আসসালামু আলাইকুম,আমি মোঃআলী, আমার ইউজার নাম @litonali।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালো আছি। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] এর সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দনজানিয়ে আমার আজকের পোস্ট শুরু করছি।


১.

IMG_20211011_133623.jpg

আমাদের কমিউনিটির সবাই খুব সুন্দর সুন্দর ড্রাই পোস্ট করে।এবং অনেক ক্রিয়েড ও সৃজনশীলতার সৃষ্টি করে।যে গুলো দেখে আমি অনুপ্রেরণা পাই। মনে হয় আমিও নতুন একটা কিছু করি। তেমনি আমিও আজকে আপনাদের সামনে একটি পোস্ট নিয়ে হাজির হলাম।খুব সহজে ব্লেড দিয়ে সোলার প্যানেল তৈরী। এই সোলার প্যানেল দিয়ে ৪ ভোল্টের মোটর ঘোড়ানো। আশা করি আপনাদের ভালো লাগবে।


প্রয়োজনীয় যন্ত্রপাতি

★ব্লেড
★তার
★হাডবোড
★মোটর
★পাখা


২.

IMG_20211011_121116.jpg

সোলার প্যানেল তৈরী করার জন্য প্রথমে আমি ১০ টা ব্লেড দোকান থেকে ক্রয় করি।


৩.

IMG_20211011_123635.jpg

এর পর আমি নিদিষ্ট মাপের একটা হাডবোড কেটে নিই।৩/২৯তার নিদিষ্ট মাপে কেটে তার মধ্যেের গেজ ব্লেডের সাথে সিরিজে সংযুক্ত করি।এবং পিন এর সাহায্যে বোডের সাথে লাগিয়ে দিই।


৪.

IMG_20211011_123720.jpg

IMG_20211011_125942.jpg

এবার নেগেটিভ ও পজিটিভ টার্মিনাল মার্কিং করে তার সংযোগ করি।


৫.

IMG_20211011_125013.jpg

সূর্যর আলো বোডের উপর পরিপূর্ণ ফেলার জন্য সোলার বোডের এক সাইডে দুই টা পায়া লাগিয়ে উচা করে দিই।


৬.

IMG_20211011_130338.jpg

এই ধাপে এসে আমি মোটেরর সাথে পাখা এবং বিদ্যুৎ পরিবাহী তার সংযোগ করি।


৭.

IMG_20211011_131707.jpg

এর পর একটা কাঠের সাথে মোটর সেট করি।এবং সকাল ১০ টার সময় রোদের উপর সোলার প্যানেল রেখে দিই।এর পর ব্লেড গরম হওয়ার জন্য অপেক্ষা করি।


৮.

IMG_20211011_133520.jpg

এর পর ১২:৩০ মিনিট এর সময় আমি খোলা টারমিনাল লাগানোর জন্য প্যালেন বোডের কাছে যাই। তখন আমার বুকের মাঝে কেমন যেন লাগছিলো। যদি না ঘোরে।আর ব্লেডটা এত বেশি গরম হয়েছিল যে হাত দেওয়া যাচ্ছিল না।


৯.

IMG_20211011_133654.jpg

IMG_20211011_133653.jpg

IMG_20211011_133624.jpg

IMG_20211011_133623.jpg

IMG_20211011_133756.jpg

এর পর যখন আমি খোলা র্টামিনাল সংযোগ করি যা হলো দেখে তো আমি খুব খুশি। মোটর টা ঘুরতে শুরু করল।তখন আমার খুব ভালো লাগছিলো এইটা ভেবে যে আমি সার্থক।আনান্দটা বলে বোঝাবার মত না। যদিও মোটর টা বেশি জোরে ঘুরছিলো না। ব্লেড বেশি হলে আরোঅনেক জোরে ঘুরত।


লোকেশন:

https://w3w.co


ডিভাইস ঃrealme


সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন।

ধন্যবাদ

Sort:  
 3 years ago 

ভাই আপনি ব্লেড দিয়ে সোলার বানিয়ে এত সুন্দর করে একটা আবিষ্কার আমাদের সাথে শেয়ার করলেন যা সত্যি অবাক করার মত বিষয়। আপনি তো অনেক মহাবিজ্ঞানী বলা যেতে পারে এতে কোন ভুল নেই। সবচেয়ে বড় কথা হলো একটা কাজ করলে ওই কাজটা যখন সম্পূর্ণ হওয়ার আগ মুহূর্তটা মানুষের মনের ভিতরে একটা ভয় বৃতি সৃষ্টি করে। এবং ওই কাজটা যখন সম্পূর্ণ হয়ে যায় কাজে যখন সফলতা আসে তখন মনের এত আনন্দ যেটা ভাষায় প্রকাশ করে বা কাউকে লিখে বোঝানোর মত কোন উপায় থাকেনা। সত্যি ভাইয়া আপনি অনেক সুন্দর একটা সোলার প্যানেল তৈরি করেছেন। আপনি সফলতা পেয়েছেন এবং কি সেই সফলতার আনন্দ আমাদের সাথে ভাগাভাগি করে নিয়েছেন। তার জন্য শুভেচ্ছা রইল ভাইয়া।

 3 years ago 

ভাই ঠিকই বলেছেন সফল হওয়ার পর আমি অনেক অনেক খুশি হয়েছিলাম।
আপনাকে অসংখ্য ধন্যবাদ জানায় সুন্দর মতামতের জন্য। 😍😍😍😍😍😍

 3 years ago 

ব্লেড দিয়ে সোলার প্যানেল তৈরী অনেক সুন্দর ভাবে করেছেন।অনেক দক্ষতার পরিচয় দিয়েছেন। নিজের ভেতরে থাকা বিকাশ
আপনি প্রকাশ করেছেন। খুব ভালো লাগলো এতে করে একটা মানুষ সহজেই বানাতে পারবে। ভালো লাগলো ভাইয়া।

 3 years ago 

সুন্দর মতামতের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।😍

 3 years ago 

ভাই কি দেখালেন এটা মাথা নষ্ট করা জিনিস। এত সুন্দর করে বানিয়েছেন আপনি তো সত্যি লিজেন্ড। ব্লেড দিয়ে কি সুন্দর করে সোলার বানিয়ে ফেললেন আমি অবাক হয়ে গেলাম। অনেক অনেক ভালোবাসা রইল আপনার জন্য।

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ জানায় আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য 😍😍😍😍😍

 3 years ago 

আপনার কাজ দেখে তো মুগ্ধ হয়ে গেলাম একদম।
অনেক শিক্ষনীয় ছিলো পোস্টটি, আমার কাছে অনেক ভালো লেগেছে। জিনিষটা একদম মাথা নষ্ট করা ছিলো।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ সুচিন্তিত মতামতের জন্য আপু।😍😍

 3 years ago 

সত্যি অবাক করার মত বিষয়। আপনি তো অনেক বড় মহাবিজ্ঞানী বলা যেতে পারে এতে কোন ভুল নেই। সত্যি ভাইয়া আপনি অনেক সুন্দর একটা সোলার প্যানেল তৈরি করেছেন। আপনি সফলতা পেয়েছেন এবং কি সেই সফলতার আনন্দ আমাদের সাথে ভাগাভাগি করে নিয়েছেন। শুভেচ্ছা রইল ভাইয়া।

 3 years ago 

আশিকুর ভাই আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাকে উৎসাহ দেওয়ার জন্য। 😍😍😍😍

 3 years ago 

ভালোবাসা অবিরাম ভাই সব সময় আপনার জন্য শুভ কামনা

 3 years ago 

😍😍😍

অসাধারণ আবিস্কার এটা।ব্লেড দিয়ে সোলার প্যানেল তৈরি করা যায় সেটা আগে জানতাম না।ব্লেড এ কি ফটো ভোলটাইক সেল রয়েছে নাকি ভাই।আপনার কাজটি আমার কাছে খুব ভালো লাগছে ভাই।আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা রইলো।

 3 years ago 

২০১৮ সালে যখন আমি বাস্তব প্রশিক্ষনে ছিলাম, ডিপ্লোমা ৮ম পর্বের তখন স্যার (সেলিম রেজা) বলেছিল ব্লেডে ফটো ভোল্টাইক সেল আছে।খুবই কম। তো তার ই পরিক্ষা সরুপ এই ড্রাই। তবে মোটর অনেক আস্তে ঘুরছিল।
আপনাকে ধন্যবাদ।

ব্লেড দিয়ে সোলার প্যানেল তৈরী টি অসাধারন হয়েছে ভাইয়া।অনেক সুন্দদর দক্ষতার পরিচয় দিয়েছেন ।আপনি অণৈক সুন্দর ভাবে আপনার প্রতিভা আমাদের মাঝে প্রকাশ করছেন।এজন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 3 years ago 

ধন্যবাদ জানায় আপনার সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago 

অসাধারণ ভাই, আপনি বরাবরই আনকমন কিছু বিষয় নিয়ে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনার অনেক দক্ষতা আছে দেখেই বোঝা যাচ্ছে। এতো কিছু আপনার মাথায় কি করে আসে বলেন তো...!খুবই সুন্দর ভাই। শুভকামনা রইলো

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 66437.31
ETH 3491.76
USDT 1.00
SBD 2.69