রেসিপি🍲😋 আলু বেগুন দিয়ে ইলিশের ঝোল😋

in আমার বাংলা ব্লগ2 years ago

৩০জ্যৈষ্ঠ , ১৪২৯ বঙ্গাব্দ

১৩জুন, ২০২২ খ্রিস্টাব্দ
১২জ্বিলকদ, ১৪৪৩ হিজরী
সোমবার।❤️
গ্রীষ্মকাল ।


আসসালামু আলাইকুম,আমি মোঃআলী, আমার ইউজার নাম @litonali।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালো আছি। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] এর সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দনজানিয়ে আমার আজকের পোস্ট শুরু করছি


😋😋🍲

1655112974760.jpg

প্রিয় ব্লগ বেসি আশা করছি আপনারা সবাই ভাল আছেন। বরাবরের মতো আজও আপনাদের সামনে উপস্থাপন করতে চলছি আমার খুব ফেভারিট একটা রেসিপি ইলিশ মাছের ঝোল। মাছগুলো প্রথমে ভাজি করে নিয়েছি তারপরে ঝোলের রেসিপি প্রস্তুত করেছি। আলু বেগুন দিয়ে ইলিশ মাছের রেসিপি দেখতে যেমন লোভনীয় দেখাচ্ছে খেতেও তেমন সুস্বাধু হয়েছিল। তাহলে চলুন এবার রন্ধনপ্রণালী শুরু করা যাক।

উপকরণপরিমাণ
ইলিশ মাছ৬ পিচ।
আলু,বেগুনপরিমাণমতো।
মরিচ,পিয়াজপরিমাণমতো।
এলাস,দারচিনিপরিমাণমতো।
তেল ⛽পরিমাণমতো।
লবণস্বাদমতো।

👨‍🍳🍲

IMG_20220613_144621.jpg

প্রথমে আমি কিছু আলু এবং বেগুন কুচি করে কেটে নিয়েছি। রেসিপিটি প্রস্তুত করার জন্য। এবং তার সাথে কিছু পেঁয়াজ এবং মরিচ কেটেছি।

👨‍🍳🍲

IMG_20220613_144530.jpg

বরাবরের মতো আজও ইলিশ মাছটি বাজার থেকে কেটে নিয়ে এসেছি। এবং বাসায় নিয়ে এসে লবণ দিয়ে সুন্দর করে ধুয়ে পরিষ্কার করেছি আশ ছাড়িয়ে।

👨‍🍳🍲

IMG_20220613_152231.jpg

এবার মাছের মধ্যে একটু লবণ, হলুদ এবং সরিষার তেল দিয়ে মাখিয়ে রাখব, কিছু সময়। এটা হচ্ছে মাছ ভাজি করার পূর্ব প্রস্তুতি।

👨‍🍳🍲

IMG_20220613_152347.jpg

এই ধাপে এসে আমি চুলা টি অন করে কড়াই বসিয়ে কড়াইতে পর্যাপ্ত পরিমাণ তেল দিয়েছি। পর্যাপ্ত পরিমান গরম হলে পূর্বে প্রস্তুত করে রাখা মাছের টুকরাগুলো তেলের উপর ছেড়ে দিয়েছি ভাজি করার জন্য।

🍲👨‍🍳

IMG_20220613_152439.jpg

কিছু সময় পরে মাছগুলো ভাজি হয়ে গেলে আলাদা একটি প্লেটে উঠিয়ে রেখেছি। সুন্দর করে ক্যামেরাবন্দি করে আপনাদের মাঝে শেয়ার করেছি। ভাজা মাছ গুলো দিয়ে খুব সুন্দর ঘ্রাণ বের হচ্ছিল। এবং আমার ইচ্ছে করছিল ভাজা মাছ গুলো এভাবেই খেয়ে ফেলি।

👨‍🍳🍲

IMG_20220613_152533.jpg

এই ধাপে এসে প্রস্তুত করা মসলাগুলো কে পর্যাপ্ত পরিমান তেলের মধ্যে দিয়ে কষাতে থাকি। রেসিপির স্বাদটা নির্ভর করে মসলার উপর। যত ভালো মসলা পরিমাণমতো হবে এবং ভালোমতো ভুনা করা হবে রেসিপি টা খেতে অত্যন্ত সুস্বাদু হবে।

👨‍🍳🍲

IMG_20220613_152646.jpg

মসলা ঠিকমতো কষানো হয়ে গেলে তার মধ্যে এবার প্রস্তুত করে রাখা আলু এবং বেগুনের টুকরা গুলার দিয়ে মসলার সাথে কষাতে থাকি। উপরে চারটা ফটোতে আপনারা লক্ষ্য করলে দেখতে পাবেন ধাপগুলো। যতক্ষণ পর্যন্ত আলু এবং বেগুন সিদ্ধ না হয়, ততক্ষণ পর্যন্ত মসলার সাথে সাথে কড়াইয়ে নাড়তে থাকবো।

👨‍🍳🍲

IMG_20220613_152808.jpg

আলু এবং বেগুন মসলা সাথে সুন্দর মত কষানো হয়ে গেলে এবার পর্যাপ্ত পরিমাণ পানি দিব। এরপরে পূর্বে ভাজি করে রাখা মাছের টুকরাগুলো তার মধ্যে ছেড়ে দিয়ে নাড়তে থাকবো কিছু সময়।

👨‍🍳😋

IMG_20220613_152850.jpg

এবার 5 থেকে 7 মিনিট পরে জলের পরিমাণটা ঠিক রেখে লবণের স্বাদ গ্রহণ করব। কেননা লবণের ব্যাপারে আমি খুবই সিরিয়াস। বেশি হলে রেসিপি খেতে তিত লাগবে এবং কম হলেও রেসিপি সুস্বাদু হবে না।

😋😋

IMG_20220613_153052.jpg

লবণের স্বাদ নেওয়ার পরে রেসিপিটি সম্পূর্ণ প্রস্তুত প্রণালী শেষ। এবার আপনারা দেখতে পাচ্ছেন আপনাদের মাঝে ক্যামেরাবন্দি করে শেয়ার করেছি। পরিবেশন করার জন্য। আসলে ইলিশ মাছের রেসিপি যে কোন ভাবেই প্রস্তুত করলে খেতে খুব সুস্বাদু হয়ে থাকে। আর বিশেষ করে নিজে হাতে রেসিপি প্রস্তুত করে খাওয়ার আনন্দটাই অন্যরকম। রেসিপিটি খেতে খুবই সুস্বাদু হয়েছিল আমি এবং আমার রুমমেট খুব মজা করে খেয়েছি। নিজের হাতে প্রস্তুত করা ইলিশ মাছের হালকা ঝোল রেসিপি আপনাদের মাঝে তুলে ধরলাম। আশা করছি আপনাদের কাছে ভালো লাগবে।

লোকেশন:


ডিভাইসঃ Redmi Note 5



standard_Discord_Zip.gif

>>>>>|| এখানে ক্লিক করেন ডিসকর্ড চ্যানেলে জয়েন করার জন্য ||<<<<<
সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন।

ধন্যবাদ

Sort:  
 2 years ago 

কি পরিমান মজাদার রেসিপি আপনি শেয়ার করেছেন সেটা বলে বোঝাতে পারবো না। আমার সবচেয়ে পছন্দের মাছ ইলিশ। ইলিশ দিয়ে যেকোনো রেসিপি আমার কাছে খুব ভালো লাগে। আলু ও বেগুন দিয়ে ইলিশ মাছের রেসিপি দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছিল। রেসিপিটি শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

বাহ শুনে খুশি হলাম যে আপনার সবথেকে পছন্দের মাছ ইলিশ আমারও পছন্দের মাছ ইলিশ তাই মাঝেমধ্যেই সময় পেলে ইলিশের রেসিপি প্রস্তুত করে থাকি

 2 years ago 

আলু বেগুন দিয়ে দিয়ে ইলিশের ঝোল রেসিপি আমার কাছে অনেক ভালো লাগে। ইলিশ মাছ কার না পছন্দ বলুন জাতীয় মাছ বলে কথা। সেই সাথে এত চমৎকার বেগুন আলুর মিশ্রণ। ঝোলগুলো তুলে নিয়ে খেতে যা মজা লাগবে ভাইয়া আপনার রেসিপিটি খুবই চমৎকার হয়েছে ধন্যবাদ।

 2 years ago 

ধন্যবাদ আপু সুন্দর মন্তব্যের মাধ্যমে রেসিপিটি প্রশংসা করে পাশে থাকার জন্য সুস্থ থাকবেন ভালো থাকবেন

 2 years ago 

ইলিশ মাছ আমার খুবই পছন্দের একটি মাছ। আপনি আপনার রান্নার পদ্ধতি আমাদের মাঝে সুন্দরভাবে উপস্থাপন করেছেন শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

জেনে ভালো লাগলো আপনার অনেক পছন্দ আসলে ইলিশ মাছ পছন্দ করে না এমন মানুষ হয়তো খুঁজে পাওয়া যাবে না ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের মাধ্যমে পাশে থাকার জন্য।

 2 years ago 
 2 years ago 

ইলিশ মাছের সাথে বেগুন দিয়ে রান্না করলে সেটা অনেক সুস্বাদু হয়। আজকে আপনি আলু বেগুন দিয়ে ইলিশ মাছের ঝোল রেসিপি করেছেন ভাই আপনাদের রেসিপিটি খেতে খুব মজা হবে এটা বোঝাই যাচ্ছে। অনেক ধন্যবাদ আপনাকে এই মজার রেসেপিটি শেয়ার করার জন্য।

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া ইলিশ মাছের সাথে আলু বেগুন দিয়ে রেসিপি প্রস্তুত করলে খেতে অনেক মজা দেয়া হয় এভাবে ইস মাছের রেসিপি বরাবরই আমার অনেক ফেভারিট

 2 years ago 

আলু, বেগুন দিয়ে ইলিশের ঝোল আমার অনেক পছন্দ।বেগুনের সাথে ইলিশের কম্বিনেশন টা জাস্ট অসাধারণ লাগে আমার কাছে। অনেক সুন্দর করে পুরো রেসিপিটি উপস্থাপন করেছেন ভাইয়া। অনেক ধন্যবাদ আপনাকে এবং অনেক শুভকামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

জেনে খুশি হলাম যে আলু বেগুন দিয়ে ইলিশের ওজন আপনার অনেক পছন্দ সত্যিই এভাবে রেসিপি প্রস্তুত করে খেতে খুবই মজা লাগে ধন্যবাদ আপনাকে

 2 years ago 

ইলিশ মাছ যেভাবেই রান্না করা হোক না কেন খেতে অনেক সুস্বাদু হয়। আপনি অনেক চমৎকার ভাবে আলু, বেগুন দিয়ে ইলিশ মাছ রান্না করেছেন, দেখতে খুবই লোভনীয় লাগছে। দেখেই মনে হচ্ছে খেতে অনেক মজাদার হয়েছিল। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ঠিকই বলেছেন আপু ইলিশ মাছের রেসিপি কিভাবে প্রস্তুত করা হোক না কেন খেতে দারুন মজা লাগে আমারও অনেক অনেক ধন্যবাদ আপনাকে বলার জন্য

 2 years ago 

আমি মনে করি 90 ভাগ মানুষের ইলিশ মাছ পছন্দ। আমারও অনেক পছন্দ। তবে অনেক কাটার জন্য খেতে একটু ভয় লাগে। ইলিশ মাছ দিয়ে যে কোন তরকারি রান্না করলে ইলিশের ঘ্রাণে মন ভরে যায়।‌‌আপনার রেসিপিটি দেখতে খুবই লোভনীয় হয়েছে। ধন্যবাদ সুন্দর রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

এটা ঠিক যে 90 ভাগ মানুষের পছন্দের তবে একজনের রেসিপি প্রস্তুত করার কারণ একেক রকম হয়ে থাকে ধন্যবাদ আপনাকে শিবির সম্পর্কে মন্তব্য করেছেন

 2 years ago 

আপনি আমার প্রিয় রেসিপিটি করবেন জানলে আমি নিজে থেকে আপনার বাসায় দাওয়াত নিতাম তবে মিস হয়ে গেল,হাহাহা। আমার প্রিয় রেসিপিটি আপনি করেছেন, ইলিশ মাছ দিয়ে আলু বেগুনের ঝোল মানেই অসাধারণ একটা রেসিপি। সাধের সমাহার শুধু ঝোল দিয়েই ভাত খাওয়া যায়। বেগুন ইলিশ মাছের ভালো একটা কম্বিনেশন তৈরি হয়ে যায়। এত সুন্দর একটা রেসিপি আমাদেরকে উপহার দেওয়ার জন্য আপনার প্রতি রইল ভালোবাসা অবিরাম।

 2 years ago 

ঠিক আছে ভাইয়া আপনাকে দাওয়াত রইল আমার বাসায় যে কোন দিন চলে আসুন অবশ্যই এর থেকে আরও বেশি সুন্দর করে রেসিপি ধন্যবাদ

 2 years ago 

ইংলিশ মাছ সবসময় ভেজে বা এমনিতেই রান্না করে খেয়েছি। আলু বেগুন দিয়ে এভাবে রান্না করে খাই নি কখনো। তবে ইলিশ এমন একটি মাছ একটা যেভাবেই রান্না করা হোক না কেন সুস্বাদু হবেই।
আপনার রান্না করা আলু বেগুন দিয়ে ভাজা ইলিশ মাছের তরকারি টি দেখে ও খুব সুস্বাদু মনে হচ্ছে। আপনার রন্ধনপ্রণালী টি আপনি চমৎকার ভাবে শেয়ার করেছেন আমাদের মাঝে। রান্নার প্রতিটি ধাপ আপনি উপস্থাপন করেছেন। ধন্যবাদ ভাইয়া। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আমিও ইলিশ মাছ ভাজি এবং অন্য ভাবে রান্না করে খেয়েছি অনেকবার তবে এবার একটু ভিন্নভাবে রেসিপিটি প্রস্তুত করেছি শুনে এভাবে রেসিপি বন্ধুত্ব করলে খেতে খুব মজা লাগে

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 68244.61
ETH 2640.30
USDT 1.00
SBD 2.69