বাংলা কবিতা|| জন্মভূমি ❤️||

in আমার বাংলা ব্লগ2 years ago

০১ ভাদ্র , ১৪২৮ বঙ্গাব্দ

১৬আগষ্ট , ২০২১ খ্রিস্টাব্দ
১৭ মহররম , ১৪৪৪ হিজরী
মঙ্গলবার।


আসসালামু আলাইকুম,আমি মোঃআলী, আমার ইউজার নাম @litonali।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালো আছি। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] এর সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দনজানিয়ে আমার আজকের পোস্ট শুরু করছি


bird-5202284__480.jpg

Source


সুজলা সুফলা শস্য শ্যামলা পাখি 🐦 ঢাকা ছায়ায় ঘেরা আমাদের এই বাংলাদেশ।। রূপের জেতার নাই করতে শেষ।। ষড়ঋতু আমাদের এই বাংলাদেশের একাক ঋতুতে দেশটা যেন সাজে 11 রকম।। এই দেশকে নিয়ে কবি সাহিত্যিকরা লিখেছে কত গল্প উপন্যাস আর কবিতা।। আমি ছোট্ট একজন মানুষ আমার ছোট মেধায় যতটুকুনি দেশ কে ভালবাসি ততটুকুনি আবেগ এবং অনুভূতি দিয়ে কবিতাটি লেখার চেষ্টা করেছি আশা করছি আপনাদের কাছে ভালো লাগবে।।।


জন্মভূমি

সবুজ শ্যামল শস্যে ভরা আমার দেশটি

পাখিদের কলরব লাগে কত মিষ্টি ।
সবুজ ঘাসের বুকে শেফালির হাসি।
বুকে তার জড়িয়ে আছে নদী লতার মত
বুক চিড়ে বয়ে যায় নদী শতশত ।


ছয় ঋতুতে দেশটি মোর গড়া
রয়েছে তার নানা বৈচিত্রে ভরা ।
নবান্নের হসিতে হাসে কৃষক
জাল ফেলে নদীতে খুশি জেলে।


সাগরের জলরাশি ধুয়ে দেয় বাংলার পা
বনের বাঘ তাকে দেয় পাহারা ।
দোয়েল , শ্যামা , ঘুঘু ডাকে মিষ্টি মধুর সুরে।
সকাল হলে দোয়েল পাখি শীশ দিয়ে যায় উড়ে।


শাপলা ফোটা ঝিলের জলে ঢেউয়ে খেলা করে ।
হাঁস গুলো সব সাঁতার কাটে মনের সুখে ঘুরে।
সবুজ শ্যামল গাঁয়ের মাঝে সুখের নেইতো শেষ
কৃষকের হাসি রাখালের বাঁশি
সে যে আমার জন্মভূমি প্রিয় বাংলাদেশ ।



ডিভাইসঃ Redmi Note 5


standard_Discord_Zip.gif

>>>>>|| এখানে ক্লিক করেন ডিসকর্ড চ্যানেলে জয়েন করার জন্য ||<<<<<
সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন।

ধন্যবাদ

Sort:  
 2 years ago 

ওয়াও ভাইয়া মাতৃভূমি নিয়ে অসাধারণ একটি কবিতা লিখেছেন।বেশ সুন্দর হয়েছে।কিন্তু কেন জানি মনে হয় কবিতার মত এখন আর জন্মভূমি নেই।চারদিক কেমন জানি হয়ে যাচ্ছে।যাই হোক কবিতার প্রতিটি লাইন বেশ সুন্দর। ধন্যবাদ

 2 years ago 

আমরা কম বেশি সবাই দেশকে ভালবাসি আর আমার ভালবাসা থেকেই আমি দেশের জন্য এই কবিতাটি রচনা করেছি আপনার ভালো লেগেছে জেনে খুবই খুশি হলাম

 2 years ago 

আপনি একাধারে অনেকগুলো কবিতা লিখেছেন প্রত্যেকটি কবিতা অনেক ভালো লেগেছে। আজকের কবিতাটিও আমার খুব খুব ভালো লেগেছে কবিতার প্রতিটি লাইন যেন আমার মনের ভেতরের কথাগুলো। জন্মভূমি নিয়ে এত সুন্দর কবিতা দেখে আমি মুগ্ধ।

 2 years ago 

আসলে বাংলার রূপ দেখে মুগ্ধ হবে না এমন মানুষ হয়তো পৃথিবীতে খুঁজে পাওয়া যাবে না তাইতো মনোমুগ্ধকর রূপের কিছু বর্ণনা তুলে ধরেছি আমার কবিতার মাঝে

 2 years ago 

খুব সুন্দর একটি কবিতা লিখেছেন ভাইয়া। সত্যিই অসাধারণ হয়েছে কবিতাটি। পড়ে মুগ্ধ হয়ে গেলাম। প্রতিটি লাইন বেশ ভালো লাগলো। ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

কবিতাটি আপনার ভালো লেগেছে জেনে অনেক খুশি হলাম ধন্যবাদ আপনাকে সুস্থ থাকবেন ভালো থাকবেন দেখা হচ্ছে পরবর্তীতে

 2 years ago 

প্রথমে আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাবো এই জন্য যে এত সুন্দর একটি কবিতা রচনা করে আমাদের মাঝে শেয়ার করেছেন আপনি। আপনার এত সুন্দর কবিতার মধ্যে মা মাটি পরিচয় মিলেছে। যেখানে গ্রাম বাংলার সুন্দর চিত্র চিত্রায়িত হয়েছে।

 2 years ago 

আপনার উৎসাহ মুলক মন্তব্যটি পেয়ে খুবই আনন্দ উপভোগ করছি আসলে চেষ্টা করি মাঝে মাঝে সুন্দর কোন বিষয় নিয়ে কবিতা লেখার আপনার ভালো লেগেছে জেনে অনেক খুশি হলাম

 2 years ago 

দারুন কবিতা লিখেছেন আপনি আপনার কবিতাটি আমার কাছে অনেক ভালো লেগেছে ।শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

ধন্যবাদ আপনাকে কবিতাটি পড়ে সুন্দর একটি মন্তব্য করার জন্য সুস্থ থাকবেন ভালো থাকবেন দেখা হচ্ছে পরবর্তীতে অন্য কোন পোস্টে

 2 years ago 

অনেক ভালো লিখেছেন ভাইয়া আর এই জন্মভূমি নিয়ে আমাদের রচিত অধ্যায়গুলো আবার স্মরণ করিয়ে দিলেন। চেষ্টা করতে থাকুন ভাইয়া আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে কবিতাটি পড়ে খুব সুন্দর এবং উৎসাহমূলক একটি মন্তব্য করে আমার সাথে থাকার জন্য সুস্থ থাকবেন ভালো থাকবেন দেখা হচ্ছে আবারো

 2 years ago 

জন্মভূমি কে নিয়ে আপনি অনেক চমৎকার একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার এই কবিতাটি আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে আপনি বরাবরই আমাদের মাঝে অনেক সুন্দর সুন্দর কবিতা শেয়ার করে থাকেন। সুন্দর এই কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

জন্মভূমিকে নিয়ে আর লেখা আমার কবিতা আপনার ভালো লেগেছে তিনি অনেক খুশি হলাম চেষ্টা করেছি আমার মত করে আমার ভাষায় প্রকাশ করার জন্য ধন্যবাদ আপনাকে

 2 years ago 

জন্মভূমি নিয়ে অসাধারণ একটি কবিতা লিখেছেন ভাইয়া আপনার কবিতাটি পড়তে বেশ ভালো লাগলো ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে কবিতাটি পড়ে সুন্দর মন্তব্য করার জন্য সুস্থ থাকবেন ভালো থাকবেন দেখা হচ্ছে পরবর্তীতে

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59446.26
ETH 2613.63
USDT 1.00
SBD 2.41