জীবনে চলার পথের কঠিন কিছু তিক্ত বাস্তবতা।পর্বঃ০২

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

২২আশ্বিন , ১৪২৯ বঙ্গাব্দ

০৭অক্টোবর , ২০২২ খ্রিস্টাব্দ
১০রবিউল আউয়াল , ১৪৪৩ হিজরী
শুক্রবার ❤️♥️❤️
শরৎকাল ।


আসসালামু আলাইকুম,আমি মোঃআলী, আমার ইউজার নাম @litonali।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালো আছি। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] এর সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দনজানিয়ে আমার আজকের পোস্ট শুরু করছি


pocket-watch-3156771__480.jpg

Source


আমাদের জীবন প্রবাহমান প্রতিটা সময় আমাদের জীবনের স্থায়িত্ব কমতে থাকছে।। একটা নিশ্বাস টেনে ছেড়ে দিলে সেটা আর কখনো যেমন ফিরে পাওয়া সম্ভব নয় তেমনি জীবনের প্রত্যেকটা সেকেন্ড প্রত্যেকটা মিনিট প্রত্যেকটা ঘন্টা একবার হারিয়ে গেলে সেটা আর কখনো অনেক সাধনার পরেও ফিরে পাওয়া যাবে না।। এজন্য কবি বলেছেন সময় এবং নদীর স্রোত কখনো ধরে রাখা যায় না।। এই ধরে রাখা না সময়ের মধ্যে আমাদের জীবনের সাথে ঘুরে যাচ্ছে কত ঘটনা।। কত বাস্তবতার সম্মুখীন হচ্ছে আমরা। প্রত্যেকটা সময়ই যেন মানুষের জন্য পরীক্ষা স্বর ূপ সৃষ্টিকর্তার কাছ থেকে পাওয়া এক বিশাল অনুপ্রেরণা।। এই জীবনে যে যত বেশি অন্যের কাজ করে যেতে পারবে বড়লোকে গিয়ে সে ততো বেশি সুখে থাকতে পারবে।। কিন্তু আমরা এই জীবনের খান একটা সুখের জন্য আসল জীবনটাকেই ভুলে গিয়েছি।। যাইহোক আজ আপনাদের মাঝে তুলে ধরব তিক্ত জীবনের বাস্তব কিছু অভিজ্ঞতার দ্বিতীয় পর্ব আশা করছি মন দিয়ে পড়ে সুন্দর একটি কমেন্টের মাধ্যমে আমাকে উৎসাহ দিবেন।

বেশি রাগ নিয়ে জীবন যাপন করলে মানুষ কখনো সুখী হতে পারে না। কারণ রাগ সবকিছু কেড়ে নেয় কিছুই দেয় না। বিশ্বাস যে করে তার চেয়েও বেশি বোকা সে যে বিশ্বাসটাকে ভেঙে দেয়। কারণ ছোট্ট একটা ভুলের কারণে কাছের মানুষ ভালো মানুষ ভালোবাসার মানুষটাকে হারিয়ে ফেলেছে। যার জন্য হয়তো আমরণ অনুশোচনায় ভুগতে হয়।


সব সময় মনে রাখতে হবে পরিস্থিতির সাথে লড়াই করা যায় কিন্তু কখনো ভাগ্যের সাথে লড়াই করা যায় না। ভাগ্য খুব আজব জিনিস। কাউকে সুখ দেয় আবার কাউকে তার কাছ থেকে সুখটাকে ছিনিয়ে নেয়। নিজের ভালোবাসার মানুষের সাথে কখনো তুই বা খারাপ শব্দ ব্যবহার করবেন না ।কেননা সে তার আত্মীয়স্বজন পরিবার পরিজনকে ছেড়ে আপনার সাথে বাসা বেধেছে ।ভালো থাকবে বলে। শুধুই ভালো থাকবে বলে।


এই সমাজে অনেক মানুষ দেখেছি অনেক মানুষের সাথে বন্ধুত্ব হয়েছে ।অনেক মানুষের সাথে পরিচিত হয়েছি। একটা কথা কেন জানি বারবার ঘুরেফিরে মনে পড়ছে ।মানুষের গায়ে এলার্জি থাকলে শুধু চুলকায় না।। সমাজের বুকে এমন মানুষও আছে অন্যের ভালো দেখলে তাদের সারা গা হাত পা শুধু চুলকায় না যেন জ্বলে পুড়ে যায়।।


আমি আমার এই ছোট্ট জীবনে অনেক কিছু পেয়েছি তার মাঝ থেকে খুব বড় একটি শিক্ষা পেয়েছি আমার প্রিয় মানুষটির কাছ থেকে। ভুল থেকে শিক্ষা আর সেই শিক্ষাটাই আমাকে পুনরায় উঠে দাঁড়ানোর অনুপ্রেরণা জুগিয়েছে।। মনে রাখতে হবে রাগ করে যে আমার কাছ থেকে চলে যাবে সে একদিন ফিরে আসবে। আর মুচকি হেসে যে চলে যাবে সে আর কখনো ফিরবে না। বাংলায় একটা কথা আছে মুখে মধু অন্তরে বিষ ঠিক যেন তেমন ই।


দায়িত্বের কোন বয়স নেই কেউ হয়তো সারা জীবন পার করে দিচ্ছে কোন দায়িত্ব তাকে বহন করতে হচ্ছে না।। কেউ হয়তো আবার অতি অল্প বয়সেই পরিবারের হাল ধরে সবার দায়িত্ব নিয়ে সংসারটাকে পরিচালনা করছে।। যেমনটি বেশ কিছুদিন আগে একটি পোষ্টের মাধ্যমে আমি আপনাদেরকে বলেছিলাম পথশিশু শিহাবের কথা। যে কিনা প্রতিবন্ধী তার বয়স হবে মাত্র ১০ থেকে ১২ বছর সে এখনই তার নিজের সংসারটাকে পরিচালনা করছে। যার একমাত্র আয়ের উৎস স্টেশনের বোতল কুড়ানো।।


আমিও অনেক অল্প বয়সে পরিবারের হাল ধরেছি যার জন্য অনেক জিনিস হারাতে হয়েছে।। তার মধ্যে সবথেকে প্রিয় জিনিস টা হারিয়েছি আমি আমার ভালোবাসা।। পরিবারের দায়িত্ব যখন কাঁধের উপর চেপে বসে তখন আর কোন কিছু চিন্তা করার মত জ্ঞানবোধ থাকেনা।। তখন মাথার মধ্যে থাকে কি করে পরিবারের লোকজনদেরকে ভালো রাখা যায়।। আমি চেয়েছিলাম আমার প্রিয় মানুষটাকে নিয়ে আমার পরিবারকে ভালো রাখবো ভাগ্যের নির্মম পরিহাস সেটা আর আমার হলো না।।


পৃথিবীতে অনেক মানুষ দেখেছি যারা তাদের প্রয়োজন মিটানোর পরে মানুষকে ঠকায়।। কিন্তু পৃথিবীতে এমন দুজন মানুষ রয়েছে যারা পৃথিবীর সব কিছু ছাড়তে পারে কিন্তু সন্তানকে কখনো ঠকাতে পারে না তারা হচ্ছে মা-বাবা।। সব মা বাবাই সন্তানের প্রয়োজনে নিজের জীবনটাকে বিলিয়ে দেয়।। অন্ধকারে আলো দেখায় শক্তি ও সাহস যোগায়।। তেমনি আমার মা বাবা আমাকে অন্ধকারের আলো দেখিয়েছে আমার বিপদের সময় আমার সাথে থেকে আমাকে শক্তি ও সাহস দিয়েছে তার জন্যই হয়তো আমি আজ এই সফলতার দিকে হাতছানি দিয়ে চলছি।


মানুষ অতি সহজেই তার অতীতকে ভুলে যায় ভালো কিছু করতে পারলে বা ভালো কিছু পেয়ে গেলে।। আর যারা অতীতকে ভুলে যায় তারাই জীবনের সবথেকে বড় বোকামি করে।। কেননা মানুষের অতীত মানুষকে শিক্ষা দেয় মানুষকে ভালো রাখে মানুষকে ভালো পথে চলতে সহায়তা করে।। আপনি যদি আপনার অতীতকেই মনে রাখতে না পারেন তাহলে আপনি কিভাবে ভাল থাকবেন কিভাবে ভালোভাবে চলতে পারবেন সমাজের বুকে।। আপনার মধ্যে তো তখন দাম্ভিকতা ছড়াবে আপনি অর্থের দাপট দেখাবেন ক্ষমতার দাপট দেখাবেন আপনি মজলুমানের উপর জুলুম করবেন আসলে এটাই ঠিক এটাই সমাজে ঘটছে এখন।।


ডিভাইসঃ Redmi Note 5



standard_Discord_Zip.gif

>>>>>|| এখানে ক্লিক করেন ডিসকর্ড চ্যানেলে জয়েন করার জন্য ||<<<<<
সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন।

ধন্যবাদ

Sort:  
 2 years ago 
 2 years ago 

এক কথায় অসাধারণ লিখেছেন জীবনে চলার পথে কঠিন কিছু তিক্ত বাস্তবতা গল্পের পাঠ টু। আপনি ঠিকই বলেছেন সমাজে মানুষগুলো কারো ভালো দেখলে কেন জানি চুলকায়। জীবনে ভালো কিছু করতে হলে হোঁচট খেতে হবে, এটা যেমন সত্য, তেমনি হাসিমুখে যে চলে যায় সে আর ফিরে আসে না। তেমনি রাগ করে যে চলে যায় সে আবার ফিরে আসে। জীবনের সবগুলো গল্প একসাথে শেয়ার করা যায় না। তবুও আপনি অনেক কিছুই লিখেছেন। আসলে যার ভেতর মনুষত্ববোধ আছে সে কখনো সংসার ছেড়ে দেয় না। আর প্রতিটা মানুষের জীবনের গল্প আমি মনে করি খুবই কঠিন। যাই হোক এত সুন্দর করে আমাদেরকে গুছিয়ে লিখার জন্য আপনার প্রতি রইল ভালোবাসা অবিরাম।

 2 years ago 

আপনার করা এত বড় একটি কমেন্ট পড়ে আমি এতটুকুই বুঝতে পারলাম যে আপনি আমার পোস্টটি মন দিয়ে পুরোপুরি পড়েছেন এজন্য আপনাকে আন্তরিকভাবে ধন্যবাদ জানাচ্ছি।। চেষ্টা করে যাচ্ছি বাস্তবতাকে সামনে রেখে জীবন পরিচালনা করা আর সেখান থেকেই কিছু কথা শেয়ার করে তুলে ধরেছি আপনাদের মাঝে।।

 2 years ago 
মানুষের জীবন চলার পথ খুব সহজ নয়, যে চলে তখন সে বোঝে চলার পথে বাধা কত।আমাদের ঘুনেধরা সমাজ মানুষের কখনো ভালো চায় না। আপনি সমাজের বুকে কোনো ভালো কাজ করবেন যদি ব্যর্থ হন তাহলে আপনার বদনামের শেষ থাকবে না,আপনি একটা কথা ঠিকই বলেছেন দায়িত্বের কোন বয়স থাকে না কিন্তু আপনি এই দায়িত্ব নিতে গিয়ে আপনার ভালোবাসার মানুষকে হারিয়েছেন।
 2 years ago 

আসলে জীবনের চলার পথটা সম্পূর্ণ কাটায় ভরা তারপরও চলতে হয় কিছু করার থাকে না দায়িত্ব বোঝা যদি মাথার উপর একবার চেপে বসে তাহলে তখন বোঝাটা টানতে হয় এই কাঁটা ভরা পথে

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64182.74
ETH 2768.00
USDT 1.00
SBD 2.66