জীবনের তিক্ত বাস্তব অভিজ্ঞতা পর্ব :০৭

in আমার বাংলা ব্লগ2 years ago

০৩অগ্রায়ন , ১৪২৯ বঙ্গাব্দ

১৮নভেম্বর , ২০২২ খ্রিস্টাব্দ
২২রবিউস সানি , ১৪৪৩ হিজরী
শুক্রবার ❤️
হেমন্তকাল ।


আসসালামু আলাইকুম,আমি মোঃআলী, আমার ইউজার নাম @litonali।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালো আছি। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] এর সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দনজানিয়ে আমার আজকের পোস্ট শুরু করছি


reality-1098745__480 (2).jpg

Source


ঘৃণার পিছনে ভালোবাসা লুকিয়ে থাকে। পরিবেশ পরিস্থিতি হোক বা যেকোনো কারণে হোক আমরা যাকে বেশি ঘৃণা করি পরবর্তীতে তাকেই আবার দেখা যায় সব থেকে বেশি ভালোবাসি। যে সত্যি কারের ভালোবাসে তার কাছে ভালোবাসার মানুষটি পৃথিবীর সবথেকে বেশি দামি।


যদি পারতাম কিছুক্ষণের জন্য আমার সব কষ্ট গুলো তোমাকে দিয়ে দিতাম। ভালোবাসার মানুষ ছেড়ে গেলে কতটা কষ্ট হয় শুধু এইটুকুনি তোমাকে উপলব্ধি করানোর জন্য। সব কান্নার আওয়াজ শোনা যায় না কিছু কান্না গোপনেই থেকে যায়। এজন্য কবি বলেছিলেন তোমার যত দুঃখ কষ্টই হোক না কেন ঘরের দরজা বন্ধ করে কিছু সময় কষ্টটাকে হালকা করার জন্য চোখের পানি ফেলো। বাহিরে এলে মানুষ যেন তোমার হাসি মুখটাই দেখতে পায়। কেননা হতে পারে তোমার এই কষ্টগুলা নিয়ে অন্যজন তিরস্কার করবে তোমার দিক আঙুল তুলে।


সিঁড়িবে নামতে কষ্ট হয় না কষ্ট হয় সিঁড়ি দিয়ে উপরের দিকে উঠতে। তাই জীবন সিঁড়িতে বেশিরভাগ মানুষই নিম্নগামী। সাদা পাথর মানেই যেমন হিরা হয় না। ঠিক তেমনি ফর্সা মানেই সুন্দর হয় না। বাংলা ভাষায় একটা কথা আছে জাতের মেয়ে কালো ভালো নদীর জল ঘোলাও ভালো। এজন্য আমার বন্ধু মাঝে মাঝে একটা কথা আমাকে বলে যে, ফর্সা মানেই যদি সুন্দর হতো তাহলে আপেলের থেকে মুলার দাম বেশি হতো


খারাপ সময় আসে আবার চলেও যায়। কিন্তু খারাপ সময়টাকে কাজে লাগাতে হবে। তখনই চিনে নিতে হবে দেখে নিতে হবে কে আসলে আমাদের আসল বন্ধু। কিছু সুবিধাবাদী বন্ধু চিরদিনই থাকে সবার পাশে শুধু জয় জয় কালে পাশে আসবে আর সুবিধা নেবে।।। আবার কিছু বন্ধু সবসময় কাছে পেয়েছি যারা কখনো সুবিধা নিতে চাইনি শুধু চেয়ে চেয়ে সবাই মিলে আমরা একটু ভালো থাকি। আসলে এরাই হলো জীবনের প্রকৃত বন্ধু।। আর আমার এমন কিছু বন্ধু আছে যাদেরকে আমি জীবনে কখনো হারাতে চাই না।


আয়নার সামনে দাঁড়ালে মানুষ যদি তাদের আসল চেহারা দেখতে পারতো তাহলে কখনো নিজেকেই চিনতে পারত না। তবে আয়নায় মনে হয় আমাদের প্রকৃত বন্ধু। কেননা আমি যখন হাসি সেও আমার সাথে হাসে। আবার আমি যখন কান্না করি সেও আমার সাথে কান্না করে।। অন্ধকার এলে তো নিজের ছায়াটাও নিজেকে ছেড়ে চলে যায়। তোমাকে কি বলবো তুমি তো ছিলে একজন সুবিধাবাদী মানুষ। তোমার প্রয়োজন মিটে গেছে ব্যাস তুমি আমাকে ছেড়ে চলে গেছো। এটাই কি ভালোবাসা।


ভালোবাসার মানুষটাকে একটু একটু করে পরিবর্তন দেখাটা যে কতটা কষ্টের সেটা আসলে কাউকে বলে বোঝানো যায় না। আমার ভালবাসা হয় তুমি মৃত কিন্তু আমার হৃদয়ের মাঝে তুমি বেঁচে থাকবে চিরদিন। শুধু বোন কিংবা মেয়ে নয় নারীদের উপরেই থাকুক না কেন তাকে ভালোবাসা দাও। কিন্তু মাত্রা অতিরিক্ত ভালোবাসা দিলে সে তোমাকে মূল্যায়ন করবে না। এজন্য কিছু ভালোবাসা দেখাতে হবে এবং কিছু ভালোবাসা গোপনেই রেখে দিতে হবে। এখনো মনটাকে অনেক বোঝানোর চেষ্টা করি অনেক সান্তনা দেই ।কিন্তু পাগল মনটা কিছুতেই বুঝতে চায় না শুধু তোমাকেই ফিরে পেতে চায় বারবার। এটাই কি তাহলে ছিল আমার আসল ভালোবাসা। কিন্তু তুমি তো সেটা বুঝলে না।


ব্যর্থ মানে সবকিছু শেষ হওয়া নয়। সেখান থেকে আবার নতুন করে শুরু করা। জীবনের সফলতা বয়ে নিয়ে আসা। অতি সহজে সফলতা পেলে সেই সফলতার কোন মূল্যায়ন থাকে না। কিন্তু যদি কষ্টের মাধ্যমে তিল তিলে সফলতা গড়ে তোলা যায় তাহলে তার প্রতিটা কণা আপনার সাথে কথা বলবে আপনার কষ্টগুলোকে স্মরণ করিয়ে দেবে।। আমি বলেছিলাম দেখা যাক কে জেতে। আমার ভালবাসা না তোমার অবহেলা। কিন্তু কি হলো শেষ পর্যন্ত ভালোবাসাটা হেরে গেল অবহেলা টাই জিতে গেল। এজন্যই কবি বলেছে অপাত্রে কখনো ভালোবাসা দিও না। কেননা তুমি যে ভালবাসাটা দিবা তোমার ভালোবাসাটা ধারণ করার মতো ক্ষমতাটাও তার থাকতে হবে। আমি হয়তো এটাই ভেবে নিব যে আমার ভালবাসাটা ধারণ করার ক্ষমতা তোমার ছিল না।


ভালোবাসা কারো কাছে একটি দায়িত্ব। আবার কারো কাছে মনে হবে টাইম পাস। ভালোবাসার সব থেকে বড় পাসওয়ার্ড হলো বিশ্বাস। যত সময় বিশ্বাস থাকবে তত সময় ভালোবাসাটা আঁকড়ে ধরবে। আর বিশ্বাস উঠে গেলে ভালবাসার অস্তিত্ব খুঁজে পাওয়া যাবে না শুধু ঘৃণা জন্মাবে সেখানে।


প্রতিরাতেই ভাবি আজকেই শেষ এরপর আর কখনো তোমাকে নিয়ে ভাববো না। ভালোবাসার মানুষের কাছ থেকে পাওয়া সবথেকে বড় উপহার হচ্ছে সময়। কিছুদিনের জন্য টাইমপাস একটি জীবন্ত মানুষকে লাশে পরিণত করে দিতে পারে। এখন নিজেই ভাবি ভালোবাসা বলে কিছু নেই। সময়ের সাথে যেটি দেখা যায় অর্ধেক তার প্রয়োজন আর বাকি অর্ধেক টাইম পাস।


ডিভাইসঃ Redmi Note 5



standard_Discord_Zip.gif

>>>>>|| এখানে ক্লিক করেন ডিসকর্ড চ্যানেলে জয়েন করার জন্য ||<<<<<
সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন।

ধন্যবাদ

Sort:  
 2 years ago 

একটা কথা আছে জীবনে আয়না এবং ছায়ার মত বন্ধু খুবই প্রয়োজন। কারণ আয়না কখনো মিথ্যা বলে না আর ছায়া কখনো ছেড়ে যায় না। যে প্রকৃত বন্ধু সে কখনো ছেড়ে যায় না ,আর সে কখনো মিথ্যা বলে না এবং কি তার বন্ধুর বিশ্বাস ভাঙে না। আমাদের জীবনে অনেক বন্ধু আছে যারা নিজের স্বার্থের জন্য আসে আবার নিজের স্বার্থের জন্য চলে যায়। আপনার গল্পটি পড়ে বন্ধুত্বের অনেক স্মৃতি মনে পড়ে গেল। অনেক সময় ভালো লাগে আবার অনেক সময় কষ্ট হয়।

 2 years ago 

একদম ঠিক কথা বলেছেন আপনি জীবনে আয়না এবং ছায়া সব থেকে বড় বন্ধু আয়না কখনো মিথ্যা বলে না ছায়া কখনো ছেড়ে যায় না।। তবে মাঝে মাঝে অন্ধকারে নিজের ছায়াকেও নিজে দেখতে পায় না তখন বড় বিষন্ন লাগে মনে হয় যেন পৃথিবীটা অন্ধকার।।

 2 years ago 

ভাইয়া ঠিক বলেছেন ব্যর্থ মানে সবকিছু শেষ হয়ে যাওয়া না ।হয়তোবা এটাই জীবনের নতুন অন্যরকম শুরু। তাই তাই কাউকে হাল ছেড়ে দেওয়া ঠিক না। সবাইকে শক্ত হয়ে জীবনকে নতুনভাবে শুরু করা উচিত।
আপনি ঠিক বলেছেন ভাইয়া প্রতিটি মানুষের জীবনে সুখ দুঃখ সব কিছুই আসে। তাই মানুষকে ভেঙে না পড়ে দুঃখ থেকে অনেক কিছু শিক্ষা নিতে হবে। বিপদে কে পাশে ছিল, কে ছিল না কে সাহস দিয়েছে কেউ ভয় দেখিয়েছে।

 2 years ago 

জীবনকে উপভোগ করতে হলে জীবনে পরিপূর্ণতা আনতে হলে অবশ্যই ভেঙে পাওয়া যাবে না প্রতিনিয়ত সামনের দিকে অগ্রসর হতে হবে। ধন্যবাদ আপনাকে ব্লকটি করে সুন্দর মন্তব্যের মাধ্যমে উৎসাহ প্রদানের জন্য।।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64041.25
ETH 2762.17
USDT 1.00
SBD 2.66