হঠাৎ মৃত্যু এলে আমার আপনার করণীয় কি???

in আমার বাংলা ব্লগ2 years ago

২০কার্তিক , ১৪২৯ বঙ্গাব্দ

০৫নভেম্বর , ২০২২ খ্রিস্টাব্দ
১০রবিউস সানি , ১৪৪৩ হিজরী
শনিবার।
হেমন্তকাল ।


আসসালামু আলাইকুম,আমি মোঃআলী, আমার ইউজার নাম @litonali।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালো আছি। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] এর সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দনজানিয়ে আমার আজকের পোস্ট শুরু করছি


funeral-2511124__480.jpg

Source


বেশ কিছুদিন আগে পথ চলতি একজন মানুষের হঠাৎ স্টক করে মৃত্যু দেখেছি আমি আমার সামনে। সেদিন থেকে আমার মনের ভিতর এক ধরনের ভয়-ভীতি কাজ করছে। বারবার নিজেকে প্রশ্ন করছি আমি কি আসলে মৃত্যুর জন্য প্রস্তুত। আমি কি ভালোভাবে আমার সৃষ্টিকর্তার সাথে দেখা করতে পারব। মৃত্যুর পরবর্তীতে আমার জন্য কি অপেক্ষা করছে শাস্তি না শান্তি। এই কথাগুলো বারবার আমার মনের মধ্যে আশা যাওয়া করছে। এই মৃত্যুর ধারণা থেকেই আজ কিছু কথা আপনাদের মাঝে তুলে ধরলাম আশা করছি আপনাদের কাছে ভালো লাগবে।


কার মৃত্যু কোথায় কিভাবে কখন আসবে আমরা কেউ জানিনা। তাই আমাদের সব সময় মৃত্যুর জন্য প্রস্তুত থাকা চাই। প্রিয় ভাই ও বোন হঠাৎ যদি আপনি উপলব্ধি করতে পারেন আপনার বিদায়ের ঘন্টা বেজে গেছে!! আপনার হায়াত ফুরিয়ে এসেছে আপনি মৃত্যুর সাথে আলিঙ্গন করতে যাচ্ছেন। তাহলে আপনি কি করবেন?? বা এই সময়ে আপনার করণীয় কি থাকবে??


এই সময় আমি আপনার যেটা করতে পারি আমাদের প্রভু সৃষ্টি কর্তা যিনি তাকে বেশি বেশি অন্তরে স্মরণ করতে পারি। বিগত দিনের ভুলের কথাগুলো স্মরণ করে তার কাছে ক্ষমা চাইতে পারি। বিনয়ের সাথে কান্নাকাটি করতে পারি। জীবনে করে আসা ভুলগুলো বারবার স্বীকার করতে থাকি।


প্রিয় ভাই মৃত্যুর সময় বড়ই কঠিন বড়ই কঠিন!!! এ সময় মানুষ আতঙ্কে ভয়ে দিশেহারা হয়ে পড়ে। আপনি যদি চান আপনার মৃত্যুটা ভালোভাবে হোক তাহলে সব সময় আপনাকে আপনার সৃষ্টিকর্তার কথা স্মরণ রাখতে হবে। তার দেয়া বিধান অনুযায়ী জীবনকে পরিচালনা করতে হবে। আপনি যদি ভাল কাজ করেন। তাহলে মৃত্যুর সময় এবং মৃত্যুর পরবর্তী জীবনে অবশ্যই সেই ভালো কাজগুলো আপনার জন্য কল্যাণ বয়ে আনবে।


আরেকটা কাজ করতে পারি অবশ্যই আমাদের সৃষ্টিকর্তার প্রতি আমাদের সুধারণা রাখতে হবে। প্রিয় ভাই মৃত্যুর সময়টা বড়ই হতাশার বড়ই যন্ত্রণার। আমরা সবাই তো বিশ্বাস করি আমার আপনার একজন সৃষ্টিকর্তা রয়েছেন। মৃত্যুর সময় হোক বা জীবনের প্রতিটা ক্ষেত্রে হোক না কেন সব সময় সৃষ্টিকর্তার প্রতি শুধণা পোষণ করতে হবে ।তিনি যে আমাদের লালনকারী পালনকারী তিনি আমাদের সাথে সবসময় থাকেন এটা আমাদের অবশ্যই স্মরণ রাখতে হবে। অন্তরের গভীর থেকে স্মরণ করুন। অন্তরের সমস্ত অনুভূতি এবং ভালোবাসা দিয়ে আপনার রব কে স্মরণ করুন। দেখবেন আপনি অবশ্যই সব সময়ই মনে এক ধরনের শান্তি অনুভব করবেন। এটি আপনার রবের দেওয়া বড় একটি নিয়ামত।


প্রিয় ভাই ও বোন মৃত্যুর মুহূর্তে দুনিয়ার সব কিছু ভুলে শুধু সৃষ্টিকর্তার প্রতি মনোনিবেশ করতে হবে। প্রিয় ভাই এই কঠিন সময়ে কেউ আপনার কোনো কাজে আসবে না। না আপনার আত্মীয়-স্বজন, না আপনার পরিবার-পরিজন, না আপনার সম্পদ। আপনি যখন মৃত্যুর যন্ত্রণায় ভুগতে থাকবেন তখন আমার আপনার পরিবার-পরিজনরা হা হতাশ হয়ে যাবে কান্নাকাটি করবে কিন্তু কিছুই করার থাকবে না তাদের। মৃত্যু যদি একবার আমার আপনার কাছে চলে আসে তাহলে পৃথিবীর শ্রেষ্ঠ ডাক্তার পৃথিবীর শক্তিধর প্রেসিডেন্ট বা পৃথিবীর শক্তিধর মানুষ কেউই আপনার কোন উপকার করতে পারবে না। আমি আপনি কিন্তু মৃত্যু পথের যাত্রী। আমাদের জীবনের কিন্তু কোন গ্যারান্টি নেই যখন তখন চলে আসতে পারে আমাদের জীবনের শেষ নিশ্বাসটি।


আপনি যদি একবার মৃত্যুবরণ করেন তাহলে পৃথিবীতে আর ফিরে আসতে পারবেন না তখন তো আপনার কেউই থাকবে না। ভাবুন তো একবার পরিবার-পরিজন আত্মীয়-স্বজন ধন সম্পদ খ্যাতি টাকা সবকিছু ছেড়ে চলে যেতে হবে। শুধুমাত্র তখন আপনার সাথে থাকবে আপনার ভালো কাজগুলো এবং আপনার প্রভু সৃষ্টিকর্তা। মৃত্যুর পরে আমার আপনার একমাত্র ভরসায় আমাদের সৃষ্টি কর্তা আমার আপনার আশায় সৃষ্টি কর্তা। তার দয়া এবং করুনা পেলেই একমাত্র আমরা মুক্তি পেতে পারি।


নিজেকে পরিপূর্ণরূপে আপনার রোগের কাছে সপে দিন আপনার প্রভুর উপরে সম্পূর্ণ আস্থা এবং বিশ্বাস রাখুন। প্রত্যেকটা কাজে কর্মে তাকেই স্মরণ করুন। বেশি বেশি করে ভালো কাজ করার চেষ্টা করুন। খারাপ কাজ থেকে দূরে থাকুন। অবশ্যই আপনার পণ্যের পাল্লা ভারী হলে আপনার জন্য ভালো দিন অপেক্ষা করবে মৃত্যুর পরে।


জ্ঞানীগুণীরা বলে থাকেন একজন সৃষ্টির জীব তার সৃষ্টিকর্তাকে মনে যেভাবে ধারণা পোষণ করে তিনি ঠিক সেই ভাবেই তার কাছে এসে হাজির হন। তাই সর্ব অবস্থায় সৃষ্টিকর্তার প্রতি শুধণা অন্তরে পোষণ করে তার প্রতি বিশ্বাস এবং আস্থা রেখে আমাদেরকে প্রতিটা পদক্ষেপে অগ্রসর হওয়ার খুবই দরকার।।


ডিভাইসঃ Redmi Note 5



standard_Discord_Zip.gif

>>>>>|| এখানে ক্লিক করেন ডিসকর্ড চ্যানেলে জয়েন করার জন্য ||<<<<<
সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন।

ধন্যবাদ

Sort:  
 2 years ago 

ভাইয়া খুব ‍সুন্দর ও গুরুত্বপূর্ন একটি বিষয় নিয়ে আলোচনা পেশ করেছেন। মানুষের মৃত্যু নিয়ে চিন্তা করলে দুনিয়াটা বৃথা মনে হয়। আমরা প্রভুর নিকট গিয়ে কি জবাব দিবো সেটা ভাবলে আর কিছু ভাল লাগে না। কত অন্যায় অপরাধ করতেছি। সব কিছুর জন্য সৃষ্টিকর্তার নিকট ক্ষমা চাওয়া দরকার। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

ঠিকই বলেছেন আপনি, যখন আমরা কেউ মৃত্যুকে নিয়ে চিন্তা ভাবনা করবো মৃত্যুকে অতি নিকটে ভাববো তখন কোনভাবেই আমরা কোন খারাপ কাজ করতে পারবো না। আসলে আমরা তো মৃত্যুকে অনেক দূরে ভাবি তাই কখনো আমাদের ভালো কাজের দিকে যাওয়াই হয় না মন যেটা চায় সেটাই করতেছি।

 2 years ago 

চিরন্তন সত্য, যা একদিন ঘটবে ই।অনেক সুন্দর করে ঘুছিয়ে লিখলেন ভাইয়া। সত্যিই একদিন আমাদের রবের কাছে চলে যেতে হবে।'রব 'ই সব আমাদের। অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

মৃত্যু একমাত্র চিরন্তন সত্য যাকে আমরা কখনোই অস্বীকার করতে পারবো না। এটি আমাদের জীবনের এক চরম বাস্তবতা যা সবাইকেই ভোগ করতে হবে কেউ চাইলে এ থেকে দূরে থাকতে পারবেনা।

 2 years ago 

মৃত্যু নিয়ে অনেক সুন্দর একটা পোস্ট লিখেছেন, যা পড়ে অনেক ভালো লাগল। মৃত্যু এমনি একটি জিনিস তা কখন কিভাবে কার জীবনে আসবে তা বুঝা মুশকিল।মৃত্যুর সময় সত্যিই বড়ই কঠিন, সে সময় আসলে অনেক ভয়ংকর। আমি আপনি সবাই এই পথের পথিক । আসলে আমাদের সবারই উচিত সব সময় সৃষ্টিকর্তাকে বেশি বেশি স্মরণ করা,তার আর্দেশ ও নির্দেশ মেনে চলা।আর সৃষ্টিকর্তার দয়া অসীম, তিনি সব পারেন।

 2 years ago 

আসলে পৃথিবীর একমাত্র সত্য হচ্ছে মৃত্যু। যেটাকে কেউ কখনো অস্বীকার করতে পারবে না। আর সেই মৃত্যুকে আমরা সব সময় ভুলে থাকি আমাদের উচিত মৃত্যুর মৃত্যুর জন্য প্রস্তুতি নেওয়া।

 2 years ago 

মৃত্যুকে নিয়ে এত সুন্দর একটি পোস্ট লিখেছেন আপনি যা পড়ে এবং এই কথাগুলো অনুভব করে আমার ঘা শিউরে উঠেছে। একান্ত সত্য এবং বাস্তব এই কথাগুলো পড়ে আমার কাছে খুবই ভালো লেগেছে। আসলে মৃত্যু কখন কার কিভাবে হয় তা কেউ বলতে পারবেনা। তা একমাত্র সৃষ্টিকর্তাই জানেন। তাই আমাদের উচিত সৎ পথে চলে সৎকর্ম করে আমাদের সৃষ্টিকর্তাকে স্মরণ করা। এবং তার নির্দেশ মতো চলা। যদি আমরা তার নির্দেশ মতো চলতে পারি তাহলে হয়তো আমাদের সৃষ্টিকর্তার করুনা পেতে পারি। অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ঠিকই বলেছেন আপনি আমাদের উচিত সৎ পথে দেখি সৎকর্ম করা এবং মৃত্যুর জন্য প্রস্তুতি নেওয়া। ধন্যবাদ আপনাকে সমস্ত পোস্টটি পড়ে সুন্দর একটি মন্তব্য করার জন্য।।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.034
BTC 64116.01
ETH 2758.41
USDT 1.00
SBD 2.65