দিনশেষে আসলেই কি আমরা সুখী??

in আমার বাংলা ব্লগ8 months ago

০৪পৌষ মাস , ১৪৩০ বঙ্গাব্দ

১৯ডিসেম্বর ২০২৩ খ্রিস্টাব্দ
০৫জমাদিউস সানি ১৪৪৫ হিজরী
মঙ্গলবার।
শীতকাল।


আসসালামু আলাইকুম,আমি মোঃআলী, আমার ইউজার নাম @litonali।আমি বাংলাদেশ🇧🇩 থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালো আছি। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি আমার বাংলা ব্লগ এর সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে আমার আজকের পোস্ট শুরু করছি


Source


সুখের কোন বিশেষ সংজ্ঞা নেই। সুখকে ধরা যায় না ছোঁয়া যায় না শুধুমাত্র উপলব্ধি করা যায়। আমরা কিন্তু সবাই সুখী হতে চাই। সুখী হতে না পারলেও সারা জীবনে প্রশ্ন থেকে যায় আসলে সুখ জিনিসটা কি। সুখে থাকার জন্য বা সুখ খুঁজতে গিয়ে অনেক সময় দেখা যায় আমরা দুখের সাগরেও ভেসে যাই। অতিরিক্ত সুখের লোভে আমাদের এই সমস্যাগুলো হয়ে থাকে। আজ আমি আপনাদের মাঝে তুলে ধরব দিনশেষে সার্বিক বিষয়ে বিবেচনা করে আসলেও কি আমরা সুখে আছি কি না??


যদি আপনি সুখ খুঁজতে চান তাহলে আপনি আপনার ছোটবেলা কে কল্পনা করতে পারেন। যখন স্কুলে পড়তাম বন্ধুদের সাথে খেলা করতাম বিভিন্ন সময় বিভিন্ন জায়গায় আড্ডা দিতাম কোন সাংসারিক চিন্তা ভাবনা ছিল না। বর্তমান সময়ে এসে আপনি ওই সময়টা একটু উপলব্ধি করুন তো। তাহলে মনে হবে এই সময়ের তুলনায় ওই সময় আপনি ১০০% বেশি সুখে ছিলেন। দু ৫ টাকার বাদাম খেয়েও বন্ধুদের সাথে অনেক আড্ডা জমে উঠত অনেকটা সময় ভালোভাবে পার হতো। এখন হয়তো আপনি অনেক টাকা পকেটে নিয়ে ঘুরছেন। অনেক টাকা খরচ করতে পারছেন ।তবে কি সেই বন্ধুগুলো আপনার সাথে আছে ??সেই ভালো সময় কি আপনি আর ফিরে পাচ্ছেন?? পুরো একটি টিমের প্লেয়ার মিলে একটি বল ব্যাট কিনে সবাই মিলে একসাথে খেলার সেই আনন্দটা কি এখন আর উপলব্ধি করতে পারেন। হয়তো এখন আপনি ডজনখানেক ব্যাট আর বল একাই কিনতে পারবেন কিন্তু সেই সময়ের সেই বন্ধুগুলো নিয়ে কি খেলার সময় পাবেন??


পৃথিবীতে কে এমন আছে যে বড় হতে চায় না। আমরাও কিন্তু ছোটবেলায় চাইতাম যে আমি একদিন অনেক বড় হব ভালো চাকরি করব অনেক টাকা ইনকাম করব অনেক। যদি আমার এই চাওয়া গুলো পুরনো হয়ে যায় বর্তমান সময়ে এসে তবে কি আমি সেই সময়ের মতো এতোটা সুখে আছি এখন একটু ভাবুন তো। সেই ফেলে আসা দুরন্ত শৈশবকাল, ফেলে আসা ছোটবেলার বন্ধু, সবুজ শ্যামল খেলার মাঠ ,ঘুড়ি উড়ানো নদীতে সাঁতার কাটা নদীতে মাছ ধরা ইত্যাদি ইত্যাদি ঘটনা ঘটিয়েছি। আপনার কাছে কি মনে হয় না এখন আমরা একঘেয়েমি জীবন পালন করছি। সকালে ঘুম থেকে উঠছি অফিসে যাচ্ছি কাজ কাম করে বিকেলে বাসায় ফিরছি টুকটাক কাজ করে আবার রাতে ঘুমিয়ে পড়ছি। তবে কোথায় আমার সেই শৈশবের সুখগুলো হারিয়ে গেল। বন্ধুগুলো আছে ঠিকই কিন্তু দূরে দূরে।


তবে সেই সুখ এখন আর খুঁজে পাই না। সেই দুরন্তপনা আমাকে আর পিছু ডাকে না। চারিদিকে শুধু স্বার্থপরের গল্প। কে রাতারাতি বড়লোক বনে গেল কাকে ঠকিয়ে। চারিপাশটা এমন হয়ে গেছে একা একা চলো ভালো থাকো অন্যের চিন্তা করিও না। আকাশের দিকে তাকালে দেখবেন নিজেকে খুব একা একা মনে হবে। স্বার্থের এই দুনিয়াতে কেউ আপন নয় যদি পকেটে টাকা না থাকে। তবে আপনি যদি সুখে থাকতে চান বা সুখকে খুঁজতে চান একটু সময় যদি ভালোভাবে পার করতে চান তাহলে অবশ্যই আপনাকে সেই ছোটবেলাকে স্মরণ করতেই হবে।
**
এখন যারা শৈশবকাল পার করছে তারা হয়তো জানেই না যে তাদের জীবনের সবচেয়ে আনন্দঘন এবং শ্রেষ্ঠ সময় অতিবাহিত করছে। এমন সময় যে তারা আর ফিরে পাবে না এটা তারা কখনো ভাবতেই পারছে না। আমার কাছে মনে হয় আমি কোন ধনী ব্যক্তি হতে চাই না আমি শুধু একটু সুখ চাই, যেখানে থাকবে আমার সাজানো গোছানো পরিবার এবং আমার শৈশবের বন্ধুগুলো। যদিও এগুলো নেহাত চাওয়াই মাত্র ফিরে পাওয়া কখনোই।


মাঝে মাঝে দেখবেন আপনি কাজের মধ্যে এতটাই হারিয়ে গিয়েছেন যে বুঝতেই পারছেন না আপনি রক্তমাংসের গড়া একজন মানুষ। এতটা পরিশ্রম করেও কি দিনশেষে আপনি সুখে আছেন। হয় ব্যস্ততা না হয় একটা সমস্যা আপনার কিছু ধরে আছে। কেননা গোটা পৃথিবী এখন বৈষম্যের চাদরে ঢাকা। নিজের সুখের জন্য আমরা অন্যের জান মাল নিয়ে কাড়াকাড়িও করতে দ্বিধাবোধ করছি না। সবাই শুধু টাকা আর গাড়ি বাড়ির পিছনেই ছুটছি। মাঝে মাঝে এজন্য মনে হয় মানুষ নামের রোবট হিসেবে পৃথিবীতে আছে।


এজন্য এখন বলতেই পারি তখনই সুখে ছিলাম যখন আমার শৈশব কালটা আমার ছিল। শৈশবকালটা হারানোর সাথে সাথে আমি আমার জীবনের আনন্দ খুশিটাও হারিয়ে ফেলেছে। এজন্য ভাই রোবটিক না হয়ে আসন মানবিকতাকে সরিয়ে দেই। নিজে ভালো থাকি অন্যকে ভালো রাখার চেষ্টা করি। পরস্পরের সাথে বৈষম্য তৈরি না করে বন্ধুত্বের হাত বাড়িয়ে দিন। অন্যের উপকারে না আসতে পারি অন্তত ক্ষতিটা না করি। তাহলে দেখবেন দিনশেষে আমি আপনি সুখে আছি।
**

ডিভাইসঃ Redmi Note 5



standard_Discord_Zip.gif

>>>>>|| এখানে ক্লিক করেন ডিসকর্ড চ্যানেলে জয়েন করার জন্য ||<<<<<

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Witness Banner 2.png


সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন।

ধন্যবাদ

Posted using SteemPro Mobile

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 8 months ago 

আসলে আমরা সব সময় ফেলে আসা দিন গুলোকে সব সময় মিস করি।ছোটবেলায় মনে হয় বড়ো হয়ে চাকুরি করবো একা একা ঘুরবো।কিন্তুু বড়ো হওয়ার পর আবার সেই ফেলে আসা শৈশব কে ফিরে পেতে চাই।ধন্যবাদ সুন্দর পোস্ট টি শেয়ার করার জন্য।

 8 months ago 

আসলে আমরা মানুষ হিসেবে এই রকমই একটা পজিশনে থাকলে অন্য আর একটা পজিশনে যাওয়ার আকাঙ্ক্ষা থেকে যায়।
তবে একটা কথা আছে যায় দিন ভালোবাসা দিন খারাপ সেটাই এখন আমাদের সাথে মিলে যাচ্ছে।

 8 months ago 

মানুষ তার স্বপ্নের সমান বড়। প্রতিটা মানুষের জীবনে অনেক আশা থাকে অনেক স্বপ্ন থাকে যেগুলোর সাথে তার সুখ বিষয়টি জড়িয়ে থাকে । সেজন্য অনেক বড় আশা ভরসা না রেখে সামান্য আসা নিয়ে সুখে থাকাটাই আমি মনে করি ভালো। সে বিষয়টি আপনার লেখনীর মধ্যে অনুধাবন করলাম।

Posted using SteemPro Mobile

 8 months ago 

ঠিকই বলেছেন আপনি মানুষটার স্বপ্নের সমান বড়।
কিন্তু এই স্বপ্ন পূরণ করতে গিয়ে আমরা কখন নিজেকে হারিয়ে ফেলেছি বুঝতেই পারছি না।
দিনশেষে শুধু পরিশ্রমটাই হচ্ছে কতটা সুখে আছে নিজের কাছে প্রশ্ন করে উত্তর পাচ্ছিনা।

 8 months ago 

শৈশব এবং বড় জোর কৈশোরে বন্ধুরা কাছে থাকে। নিজের জীবনের তাগিতে জীবিকার জন্য বের হলেই বন্ধুরা সব দূরে। এটা সবার ক্ষেত্রেই। কাজের ফাঁকে শৈশবের বন্ধুদের মনে পড়লেও তাদের আর কাছে পাওয়া যায় না।

 8 months ago 

আসলে সবাই সবার মত ব্যস্ত নিজের জীবনকে সাজাতে।
তবে যাই বলুন আপনি যতটা ভালোই থাকুন না কেন।
বাল্যকালের মত সময় আর কখনোই ফিরে পাবেন না।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60675.01
ETH 2605.91
USDT 1.00
SBD 2.64