বাংলা কবিতা 📡 অগ্নি ঝড়া💥 বিংশ শতাব্দী।

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

২৪কার্তিক , ১৪২৮ বঙ্গাব্দ

১৩অক্টোবর , ২০২১ খ্রিস্টাব্দ
১৬রবিউল আওয়াল , ১৪৪৩ হিজরী
রবিবার।


আসসালামু আলাইকুম,আমি মোঃআলী, আমার ইউজার নাম @litonali।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালো আছি। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] এর সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দনজানিয়ে আমার আজকের পোস্ট শুরু করছি


আমার বাংলা ব্লক পরিবারের সকলের সুস্বাস্থ্য এবং মঙ্গল কামনা করে আমার আজকের কবিতা পোস্ট শুরু করছি ।আমার আজকের কবিতার বিষয় অগ্নিঝরা বিংশ শতাব্দী। পৃথিবীটা নাট্যমঞ্চ আমার আমরা সবাই অভিনেতা। আমরা জন্মেছি এই পৃথিবীতে ২০০০ সালেরএর আগে অথবা পরে। এই বিশংস শতাব্দীতে এসে আমরা কি পেয়েছি পৃথিবীর কাছ থেকে ।পৃথিবীর মানুষের কাছ থেকে। আর কি হারিয়ে ফেলেছি সেটাই উপলব্ধি করার বিষয়। বর্তমান বিশ্বের দিকে তাকালে যুদ্ধবিগ্রহ হানাহানি দখলদারিত্ব নিয়ে সবাই ব্যস্ত। নিত্য প্রয়োজনীয় জিনিসের আকাশচুমরি দাম। দেশে দেশে দেখা দিচ্ছে দুর্ভিক্ষ। সব মিলিয়ে পৃথিবীর দিকে তাকালে মনে হয় যে পৃথিবীর মানুষ এখন ভালো নেই। আমরা তো এসে পড়েছি এই ধ্বংসযজ্ঞের মধ্যে ।কিন্তু আমরা আমাদের সন্তান বা আগামী প্রজন্মের জন্য কি রেখে যাচ্ছি। আমরা চলে যাওয়ার পরে আগামী প্রজন্ম কি বলবে আমাদেরকে নিয়ে। সেটা একটু কখনো ভেবে দেখেছেন?? যা হোক আমার কবিতার মাঝে আজ ফুটিয়ে তুলেছি বর্তমান বিশ্বের ধ্বংসযজ্ঞের কিছু ঘটনার কয়েকটা লাইন ।আশা করছি আপনাদের কাছে ভালো লাগবে।


apocalypse-2273069__480.jpg

Source


অগ্নি ঝড়া💥 বিংশ শতাব্দী

বিংশ শতাব্দীর কোন এক ক্ষণে

জন্মেছি আমরা বিশ্বের সবাই,
জন্মেছি কেউ বঙ্গদেশে, কেউ বা ইরাকে, আমেরিকায়, সোমানিয়ার, ইথিওপিয়ায়,
হয়তো বা অন্য কোন এক দেশে।


ওগো শতাব্দী
দেখেছি তোমার স্বরূপ কি অপরূপ ।
কেউ পেয়েছি স্বাধীনতা!!
কেউ হারিয়ে স্বাধীনতা,
বুঝেছে মর্ম ব্যাথা।
দেখেছি তোমার তান্ডব লীলা কত ভয়ঙ্কর,
কত বীভৎস তোমার খেলা।


এখনো চলছে, হয়তে যুগযুগ ধরে চলবে
তোমার তান্ডবতা
দেখব রাস্তায় রাস্তায়,
পথে প্রান্তরে কুকুর বেড়ালের মত পড়ে থাকতে
কিছু বুভুক্ষু মানুষকে ।
সোমালিয়া, ইথিওপিয়ার মানুষের মত।
কিন্তু কেন ? আর কত দিন ? কত শতাব্দী ?


দেখব এ পাষন্ডতা ?
ওগো শতাব্দী,
অনেক জ্বালিয়েছ বিশ্ববাসীকে
এবার নব শতাব্দীর শুভাগমনে
নবরূপে যেন হেরী তোমাকে।


আসুন আমরা বিশ্বের সবাই,
নব শতাব্দীর শুভক্ষনে,
মোরা এই গান গাই,
এই দ্বীক্ষা মন্ত্র পাঠ করি।


স্তব্ধ হোক এই তান্ডবতা,
বন্ধ হোক এই পাষন্ডতা
আমরা চিরদিনের জন্য থাকব না,
আসি নাই তাই সুকান্তের ভাষায় শপথ করি

“চলে যাব, তবু আজ যতক্ষন দেহে আছে প্রাণ প্রাণপনে পৃথিবীর সবার জঞ্জাল,
এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমরা
নব জাতকের কাছে এ আমাদের দৃঢ় অঙ্গীকার”



ডিভাইসঃ Redmi Note 5


standard_Discord_Zip.gif

>>>>>|| এখানে ক্লিক করেন ডিসকর্ড চ্যানেলে জয়েন করার জন্য ||<<<<<
সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন।

ধন্যবাদ

Sort:  
Loading...
 2 years ago 

আমার বাংলা ব্লগের সবাই দেখছি কবি হয়ে যাচ্ছে। ভাইয়া আপনার লেখা কবিতাটি অনেক সুন্দর হয়েছে। এই কবিতাটি পড়ে আমি মুগ্ধ হয়ে গেছি। আপনার কবিতাটা পড়ে আমার খুব ভালো লাগলো। আপনার কবিতার মধ্য দিয়ে অনেক সুন্দর সুন্দর কথা ফুটে উঠেছে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি কবিতা আমাদেরকে উপহার দেওয়ার জন্য। আশা করি এভাবেই সুন্দর সুন্দর কবিতা আমাদেরকে উপহার দিবেন।

 2 years ago 

আমার দেখা এই শতাব্দীর কিছু কথা আমার কবিতার মাঝে ফুটিয়ে তোলার চেষ্টা করেছিলাম। কতটুকুনি ভালো পেরেছি জানিনা তবে আপনাদের মন্তব্য করে খুবই ভালো লাগলো মনে হচ্ছে আমার কবিতাটি লেখা সার্থক হয়েছে।।

 2 years ago 

নামের মত আপনার কবিতাটিও হয়েছে অগ্নিঝড়া।একদম বিংশ শতাব্দীর বাস্তবতা উঠে এসেছে আপনার কবিতায়।প্রার্থনা করি একদিন সব নির্মমতা শেষ হয়ে সবাই সুস্থ সুন্দর জীবন কাটাতে পারবে।ধন্যবাদ সুন্দর কবিতাটি শেয়ার করার জন্য। (আপনার বিংশ বানান ভুল)।

 2 years ago 

আসলে এইসব পাবলিক দিতে যা যা ঘটেছে মোটামুটি আমি যতটুকু জানি দেখেছি সেই ধারাবাহিকতায় অবলম্বনে কবিতাটি লিখেছি আপনার ভালো লেগেছে জানতে পেরে খুবই খুশি হলাম।। বানানের ভুলটি ধরিয়ে দেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।।

 2 years ago 

আসলেই বিংশ শতাব্দীর সময়টুকু যেন একটু ভিন্ন রকম। আহাজারি আর তান্ডবগুলো আমরা স্বচক্ষে দেখতে হচ্ছে। বিংশ শতাব্দীতে জন্মেছি বলেই এসব দেখার সুযোগ হয়েছে। আমরা যদি আমাদের এই দেশটিকে সুন্দরভাবে সাজাতে পারি তাহলেই নতুন প্রজন্ম নতুন কিছু শিখবে।

 2 years ago 

আমরা এসে পড়েছি এক অখন্ড পৃথিবীতে মনে হচ্ছে শুধু চারিদিকে দাঙ্গা হাঙ্গা আর যুদ্ধ দিয়ে ভরা মনে হয় পৃথিবীটা আজ যেন খুবই অশান্ত।

 2 years ago 

কবিতাটা নামটাও বেশ সুন্দর পাশাপাশি লাইনগুলোও বেশ সুন্দর।প্রতিটি লাইন অগ্নিঝড়ার মতই ফুটে উঠেছে।কবে যে সুস্হ জীবন আসবে তাই ভাবছি।ভালো ছিলো।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আমিও সবসময় মনে মনে এই আশা করি এবং সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করি যেন আমাদের পৃথিবীটা আবার শান্ত হয়ে যায়।। মানুষের মধ্যে ভেদাভেদ বলে সবাই যেন আমার শান্তিতে বসবাস করতে পারে।।

 2 years ago 

কবিতা নামের সঙ্গে বেশ মিল রয়েছে কবিতাতে কবিতাটি অনেক সুন্দর ছিল ভাইয়া। কবিতাটি আমি পড়েছি আমার কাছে অনেক ভালো লেগেছে।আশা করছি সামনে আরো ভালো ভালো কিছু কবিতা আমাদের মধ্যে শেয়ার করবেন ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

প্রতিনিয়ত চেষ্টা করে যাচ্ছি ভালো কিছু লিখে আপনাদের মাঝে শেয়ার করার জন্য আমার লেখা এই কবিতাটি আপনার ভালো লেগেছে জানতে পেরে খুবই খুশি হলাম দোয়া করবেন যেন এভাবে আপনাদের সাথে থাকতে পারি।।

 2 years ago 

অবশ্যই দোয়া করি ভাই আপনি আমাদের সাথে সবসময় থাকেনা।

 2 years ago 

কবিতাটির একদম পারফেক্ট একটি নাম দিয়েছেন ভাইয়া। এই শতাব্দীর সব বাস্তবতা ফুটে উঠেছে আপনার এই কবিতার মধ্যে। পৃথিবীর মানুষগুলো এখন আসলেই ভালো নেই। জানিনা সামনের দিনগুলো তো আমাদের জন্য কি অপেক্ষা করছে। যাই হোক, অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

চেষ্টা করেছি আমার সাধ্যমত আমার দেখা এবং শোনা কিছু কথার ভিত্তিতে কবিতাটি রচনা করার।। কতটুকুনি সার্থকতা অবলম্বন করেছে জানিনা তবে আপনার মন্তব্যটি পড়ে খুবই ভালো লাগলো ধন্যবাদ আপু।।

 2 years ago 

একদম মনের কথাগুলো বলে দিয়েছেন কবিতাতে। চারিদিকে যা পরিমাণে অরাজকতা, নৈরাজ্য চলছে বিশ্বব্যাপী এখন মনে হয় সত্যিই একটা বিধ্বংস হয়ে যাক। নতুন করে আবার সূচনা হোক। ভালোদের নিয়ে, সমস্ত ভালোটা নিয়ে এই বিশ্ব গঠন হোক।

 2 years ago 

বিশ্বব্যাপী যে পরিস্থিতি চলছে আসলে আমরা নিজেরাই এখন হতাশার মধ্যে ভুগছি।। বিশেষজ্ঞরা ধারণা করছে কখন যেন পৃথিবীতে শুরু হয়ে যাবে তৃতীয় বিশ্বযুদ্ধ।। এজন্য সৃষ্টিকর্তার কাছে সব সময় প্রার্থনা করি তিনি যেন এই পৃথিবীকে আবার শান্ত করে দেন সুস্থ করে দেন।।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 63968.11
ETH 2756.38
USDT 1.00
SBD 2.66