আবেগের কবিতা 🗒️🗒️ অশ্রু সিক্ত ঈদ 🌙

in আমার বাংলা ব্লগlast year

১১বৈশাখ , ১৪৩০ বঙ্গাব্দ

২৪এপ্রিল , ২০২৩ খ্রিস্টাব্দ
০৩শাওয়াল, ১৪৪৪ হিজরী
সোমবার ❤️♥️
গ্রীষ্মকাল।


আসসালামু আলাইকুম,আমি মোঃআলী, আমার ইউজার নাম @litonali।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালো আছি। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] এর সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দনজানিয়ে আমার আজকের পোস্ট শুরু করছি


আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বলেছিলেন গরীবের ঘরে কখনো ঈদ আসে না। আর অন্যান্য দিনের মতোই পার হয়ে যায় উৎসবের দিনটি। আসলেই তাই। আজ একটি পথ শিশু ছেলের ইন্টারভিউ দেখলাম পৃথিবীতে তার কেউ নেই সে একা। মা-বাবাকে হারিয়েছে ছোটবেলায়। ঈদের দিন মুখে খাবার তুলে দেয়ার মত কেউ নেই, নতুন জামা দেওয়ার মতো কেউ নেই। ওর মতো আরো অনেক শিশু রয়েছে আমাদের দেশে যাদের দিনটি আর পাঁচটি দিনের মতোই পার হয়ে যাচ্ছে। শুধু দুবেলা দুমুঠো পেট ভরে খাবারের সন্ধানে ঘুরছে তারা জনে জনে। পথশিশুর ৪ মিনিটের ওই বক্তব্য শুনে আমার কাছে অনেক খারাপ লেগেছে।। পথ শিশুদের দুঃখ কষ্টের কথা এবং স্মৃতি অবলম্বনে লেখা আমার আজকের এই কবিতা আশা করছি আপনাদের কাছে ভালো লাগবে।


street-2143805__480.jpg

Source


অশ্রুসিক্ত ঈদ 🌙

আমার জীবনের বাঁধন ছিঁড়ে,

নীল গগণে শূন্য উড়ছে,
বছর শেষে ঈদের ঘুড়ি,
যার নাটাই তোমার হাতে।
আমার খুশি হারিয়ে গিয়েছে পথের বাঁকে,
তারপর আনন্দগুলো হয়েছে নিরুদ্দেশ,
কোরমা পোলাও আর নতুন পোশাক,
হারিয়ে গেছে আমার অশ্রু সিক্ত নয়নে। ৷


আমিও ঈদ দেখেছিলাম!!!
মায়ের ওই অশ্রু সিক্ত অক্ষুমণি কোঠায়,
ক্রন্দনরত আমার দু নয়ন,
শুকিয়ে গিয়েছে আখির সে জল কতবার,
তবুও অধরাই থেকে গেল আমার ঈদের খুশি।
ঈদ এসেছে আমার ছেঁড়া বস্ত্রে,
আমি আড়াল করে রেখেছি,
ছিঁড়ে যাওয়া অপরিষ্কার অংশটা
পড়শীর দামি পোশাকের সম্মুখে,
সবার অজান্তেই
মুখটা ঈষৎ ফিরিয়ে নিতে দেরি করিনি,
চোখের কোণে জমে উঠেছে বারংবার,
বিন্দু বিন্দু জল,


আবারো ধরার বুকে উঠিবে ঈদের চাঁদ,
আমাদের ডেকে তুলবে না কেউ?
কেউ দেবে না এক চামচ সেমাই মুখে .
আমরা থেকে যাব অশ্রু সিক্ত নয়নে,
পেছন থেকে ডেকে বলবে না কেউ,
খোকা ঈদে এটা তোর নতুন জামা।
একবার কেউ বলবে না ?
আয়.....
খোকা আয়.....



ডিভাইসঃ Redmi Note 5


standard_Discord_Zip.gif

>>>>>|| এখানে ক্লিক করেন ডিসকর্ড চ্যানেলে জয়েন করার জন্য ||<<<<<

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Witness Banner 2.png


সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন।

ধন্যবাদ

Sort:  
 last year 

ইন্টারভিউ গুলো দেখলে খুবই কষ্ট লাগে নিজেকেই খুব বেশি অপরাধী মনে হয় আমরা ভাল থেকেও কত মান অভিমান করে থাকি। যাই হোক আপনার কবিতাটি খুবই চমৎকার ছিল।

 last year 

জীবনটা কত কষ্টের এবং সংগ্রাম ময় তাদেরকে দেখলেই আমরা উপলব্ধি করতে পারি।। ।। ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।।

 last year 

ছোট ছোট এরকম অনেক পথ শিশু রয়েছে যারা ছোটবেলায় নিজের পরিবারকে হারিয়েছে তাদের ঈদের দিনটা অন্য আট পাঁচটা দিনের মতোই যায়। তাদেরকে খাবার মুখে তুলে দেওয়ার জন্য কেউ থাকেনা, নতুন পোশাক কিনে দেওয়ার মতো কেউ থাকেনা। আসলে এরকম মানুষগুলোকে দেখলে খুবই কষ্ট লাগে। নিজেকে কি রকম অপরাধী মনে হয়। অন্যরা কত কষ্টে রয়েছে কিন্তু আমরা সব কিছুই করতে পারছি। আপনি খুবই সুন্দর একটা কবিতা লিখেছেন এমনিতে কিন্তু কবিতাটা পড়ে ভালো লেগেছে।

 last year 

একমাত্র এরাই বলা চলে জীবন সংগ্রামের লড়াকু যুদ্ধ প্রতিটা সেকেন্ড যারা জীবনের সাথে যুদ্ধ করে বেঁচে থাকে।।

 last year 

সত্যি ভাই কবিতাটি বেশ দুর্দান্ত হয়েছে। আপনার লেখা কবিতাটি পড়ে খুব ভালো লাগলো। সমাজের বাস্তব কিছু চিত্র কবিতার ছন্দে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। কবিতা প্রতিটি ছন্দ চমৎকারভাবে‌ মিলিয়ে লিখেছেন। এত সুন্দর আবেগি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই ‌।

 last year 

সমাজে এমন অনেক পথসিশু রয়েছে যাদের কষ্টের কথা হয়তো আমরা জানি না।।
চেষ্টা করেছি আমার কবিতার মাধ্যমে কিছুটা ফুটিয়ে তোলার আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম ধন্যবাদ।।

 last year 

সত্যি ভাইয়া ঈদ উপলক্ষে দুর্দান্ত একটি কবিতা লিখেছেন পড়ে বেশ ভালোই লাগলো। আপনার এই কবিতার মাঝে আমার বাবার মুখে শোনা সেই পুরনো বা তাদের ছোটবেলার ঈদ উদযাপনের বেশ কিছু মিলিয়ে যায়। বাবার মুখে শুনতাম তাদের ছোটবেলায় ঈদ উদযাপনের সেই অশ্রুসিক্ত দিনগুলো। অসংখ্য ধন্যবাদ ভাইয়া আমাদের মাঝে এত চমৎকার একটি কবিতা শেয়ার করার জন্য।

 last year 

কত মানুষের ঈদ পথের ধুলোয় মিশে গেল কত মানুষের ঈদ রয়ে গেল অধরা স্বপ্নের মত।।
আমার কবিতার মাঝে কিছুটা হলেও ফুটিয়ে তোলার চেষ্টা করেছি পথ শিশুদের কথা আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম ধন্যবাদ।।

 last year 

ঈদ হয়তো সবার জন্য আনন্দের না।পথ শিশু যারা আছে,তাদের জন্য আসলেই অনেক খারাপ লাগে।তবে আল্লাহ হয়তো তাদের জন্য পরকাল সুখের করে দিবেন।আপনার কবিতাটি অনেক বাস্তবসম্মত ছিল।পড়ে ভালো লাগলো।ধন্যবাদ ভাইয়া সুন্দর কবিতা পোস্টটি শেয়ার করার জন্য।

 last year 

ঠিকই বলেছেন আপু ঈদ হয়তো সবার জন্যই খুশি বয়ে আনে না এমন অনেক মানুষ আছে যারা ঈদের জন্য পেট ভরে খেতে পায়না।।
ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 63017.22
ETH 2457.38
USDT 1.00
SBD 2.61