স্মৃতির পাতা থেকে বাংলা কবিতা :আকাশ কুসুম

in আমার বাংলা ব্লগ2 years ago

১৭আষাঢ় , ১৪২৮ বঙ্গাব্দ

২জুলাই , ২০২১ খ্রিস্টাব্দ
১জিলহাজ , ১৪৪৩ হিজরী
শনিবার ।


আসসালামু আলাইকুম,আমি মোঃআলী, আমার ইউজার নাম @litonali।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালো আছি। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] এর সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দনজানিয়ে আমার আজকের পোস্ট শুরু করছি
concerns-2672494__480 (1).webp

Source


আজ কবিতা অন্য কারও সুখের পরশ পায়!!আমি আর আমার ফেরারি মন দুখে রাত পোহাই।কষ্ট যেমন কঠিন তেমনই তার কষ্টের কথা গুলো লেখা অনেক কঠিন কষ্টের। এ জন্য আজ কবিতার মাধ্যমে মনের কথা গুলো অনেক কঠিন কঠিন ভাষায় প্রকাশ করলাম।আশা করছি আপনাদের কাছে ভালো লাগবে।


আকাশ কুসুম

এখনও মাঝে মাঝে একলা খোলা ছাদে

খুব ইচ্ছে করে
বসে গল্প করি তারাদের সাথে মনে মনে
কিন্তু জানি না এখন তারা রা কোথায় থাকে মহাকাশের কোন অধরা কোনে ?


এখন ওরা কেউ আসেনা
চোখের তারায় স্বপ্নে ভাসে না ।
ওরা কোথায় গেল হারিয়ে
ছায়াপথের আড়ালে অবোধ শৈশবকে মাড়িয়ে ।


এখন যে পৃথিবী উৎসবহীন
ভুলে গেছে মানুষ সবুজের ঋন
তাই আকাশের সামিয়ানা ছেঁড়া ছেঁড়া
তারাদের আলো নিষ্প্রাণ ধূষরতায় মলিন ।


কালো বিষে ছেয়ে গেছে বাতাস
ধোঁয়ায় ধোঁয়ায় আচ্ছন্ন আকাশ
বাঁশি গেছে থেমে আকাশের
যে বাঁশির সুরে একদিন পৃথিবী ভাসতো
মাটির কাছাকাছি ,
মানুষের কাছাকাছি তারারা আসতো ।
সে বাঁশির সুর ওরা মিলিয়ে গেল , নিভে এলো ।


চলে গেল দূষনের চাদরে ঢেকে
হলোকাস্ট এ নিহত
লক্ষ লক্ষ ঈহূদীদের মতো
লক্ষ লক্ষ তারা রা আজ মৃত
দূষিত নিঃশ্বাসে দমবন্ধ হয়ে
আজ তাই শৈশব বড়ো একা
ফুরিয়েছে স্বপ্ন দেখা ।


দুঃস্বপ্ন রা ধ্বংসের বেশে কড়া নাড়ে
পচে যাওয়া , ক্ষয়ে যাওয়া
এই সভ্যতার দরবারে ।
দূর বহু দূর থেকে তারারা
পৃথিবীকে দেখে মলিন চোখে
শিশিরকণায় অশ্রু দেয় এঁকে ।



ডিভাইসঃ Redmi Note 5


standard_Discord_Zip.gif

>>>>>|| এখানে ক্লিক করেন ডিসকর্ড চ্যানেলে জয়েন করার জন্য ||<<<<<
সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন।

ধন্যবাদ

Sort:  
 2 years ago 
 2 years ago 

আপনার কবিতাটি আমার কাছে খুবই ভালো লেগেছে। কবিতার নামটি বেশি আকর্ষণীয় ছিল। আপনার সম্পূর্ণ কবিতাটি আমি পড়েছি। আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

কবিতা এবং কবিতার নাম পড়ে আপনার ভালো লেগেছে জেনে সত্যি অনেক ভালো লাগলো আসলে মাঝে মাঝে চেষ্টা করি কবিতার মাধ্যমে মনেরভাব প্রকাশ করে কোন কিছু তুলে ধরার ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য

 2 years ago 

ভাইয়া আপনি তো দেখছি দারুন কবিতা লিখতে পারেন। সত্যিই আপনার কবিতাটি পড়ে মুগ্ধ হয়েছি। অনেক বিষয়ে উপলব্ধি করতে পেরেছি। আপনার কবিতা পড়ে সত্যিই অনেক সুন্দর হয়েছে আপনার লেখা কবিতা।

 2 years ago 

আপনি আমার কবিতাটি পড়ে খুব সুন্দর একটি মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহ প্রদান করেছেন সত্যিই অনেক ভালো লাগলো ধন্যবাদ ভাইয়া সুস্থ থাকবেন ভালো থাকবেন

 2 years ago 

চমৎকার একটি কবিতা আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন বরাবরই আপনি আমাদের মাঝে অনেক সুন্দর কবিতা শেয়ার করে থাকেন। মাঝে মাঝে ভেবে অবাক হয়ে যাই আপনি এত সুন্দর কবিতা কিভাবে লেখেন। সবসময়ের জন্য শুভকামনা রইল ভাইয়া পরবর্তীতে এরকম সুন্দর কবিতা আপনার থেকে আশা করব।

 2 years ago 

আপনাদের কাছ থেকে এত সুন্দর উৎসাহমূলক মন্তব্য পেলে যে কেউ কবি হতে পারবে আমার মত চেষ্টা করি মনের মাধুরী দিয়ে পারিপার্শ্বিক কোন ঘটনাকে কেন্দ্র করে লেখার আপনার ভালো লেগেছে জেনে সত্যি অনেক খুশি হলাম

 2 years ago 

আপনার কবিতাটি তো বেশ দারুন হয়েছে। কবিতাটি পড়ে আমার অনেক ভাল লেগেছে। প্রতিটি লাইনের অর্থবহ কথাগুলো আমাকে মুগ্ধ করেছে।
আপনার কবিতার এই লাইনগুলো আমার অনেক ভাল লেগেছে।

দুঃস্বপ্ন রা ধ্বংসের বেশে কড়া নাড়ে
পচে যাওয়া , ক্ষয়ে যাওয়া
এই সভ্যতার দরবারে ।
দূর বহু দূর থেকে তারারা
পৃথিবীকে দেখে মলিন চোখে
শিশিরকণায় অশ্রু দেয় এঁকে

 2 years ago 

কবিতাটি বিচক্ষণ ভাবে পড়ে খুব সুন্দর এবং উৎসাহমূলক একটি মন্তব্য আমাকে উপহার দেয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ সুস্থ থাকবেন ভালো থাকবেন

যান্ত্রিকে এই সভ্যতার যুগে ,প্রকৃতির সৌন্দর্যকে আমরা সব সময় এড়িয়ে চলি। এ কারণে অনেক আগেই এসব আকাশ কুসুমের মতো হয়ে আমাদের কাছে ভেসে ওঠে ।সুন্দর বর্ণনা করেছেন।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া অল্প কথায় অনেক কিছু গুছিয়ে দেয়ার জন্য এটা বুঝতে পেরেছি যে কবিতাটি আপনার ভালো লেগেছে সুস্থ থাকবেন ভালো থাকবেন

 2 years ago 

আপনি এত সুন্দর ভাবে কবিতা লিখতে পারেন তো আমার ধারণার বাইরে। এর আগে কয়টা কবিতা পড়েছি তো আমার স্মরণে নেই তবে আজকের এই কবিতাটা সত্যি আমার বিবেকে অনুপ্রাণিত করেছে। বেশ ভালো লেগেছে, খুব সুন্দর ভাবে আপনার কবিতা উপস্থাপনা। মুগ্ধ হলাম পড়ে।

 2 years ago 

ভাই আপনি সত্যিই বলেছেন কষ্ট যেমন কঠিন তার থেকেও মনে হয় খুব বেশি কঠিন কষ্টের কথাগুলো লেখা। তবে আজকের কবিতাটি আপনি অনেক সুন্দর ভাবে আমাদের সামনে উপস্থাপন করেছেন ।আপনার কবিতার নিচের লাইন গুলো আমার কাছে অনেক ভালো লেগেছে।

চলে গেল দূষনের চাদরে ঢেকে
হলোকাস্ট এ নিহত
লক্ষ লক্ষ ঈহূদীদের মতো
লক্ষ লক্ষ তারা রা আজ মৃত
দূষিত নিঃশ্বাসে দমবন্ধ হয়ে
আজ তাই শৈশব বড়ো একা
ফুরিয়েছে স্বপ্ন দেখা ।

 2 years ago 

আসলে কষ্টের কথাগুলা লিখতে অনেক কষ্টই হয় যাইহোক আপনি কবিতাটি মন দিয়ে পড়েছেন এজন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য আবারও অন্তরের অন্তস্থল থেকে আপনাকে ধন্যবাদ জ্ঞাপন করছি

চমৎকার কিছু শব্দ নিয়ে অসাধারণ একটি কবিতা রচনা করেছেন।
এখন ওরা কেউ আসেনা
চোখের তারায় স্বপ্নে ভাসে না ।
ওরা কোথায় গেল হারিয়ে
ছায়াপথের আড়ালে অবোধ শৈশবকে মাড়িয়ে ।
এই লাইনগুলো অসম্ভব সুন্দর ছিল। আপনার রচিত কবিতার অপেক্ষায় থাকবো। আপনার জন্য দোয়া ও শুভকামনা রইল।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে কবিতাটি পড়ে বুঝে মূল্যবান সময় ব্যয় করে সুন্দর মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহ প্রদানের জন্য সুস্থ থাকবেন ভালো থাকবেন

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61297.02
ETH 2687.45
USDT 1.00
SBD 2.59