বাংলা কবিতা 🌨️ শরতের রঙ 🪷

in আমার বাংলা ব্লগlast year

০৬ভাদ্র , ১৪৩০ বঙ্গাব্দ

২১আগষ্ট, ২০২৩ খ্রিস্টাব্দ
০৫সফর ১৪৪৫ হিজরী
সোমবার।
শরৎকাল।


আসসালামু আলাইকুম,আমি মোঃআলী, আমার ইউজার নাম @litonali।আমি বাংলাদেশ🇧🇩 থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালো আছি। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি আমার বাংলা ব্লগ এর সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে আমার আজকের পোস্ট শুরু করছি


ষড়ঋতুর আমাদের এই বাংলাদেশ। প্রতি দুই মাস পর পর এর রূপবৈইচিত্র বদলায়। যদিও এখন আর তেমনটা উপলব্ধি করতে পারে না তারপরও কিছুটা ছাপ রয়ে গিয়েছে। বর্ষাকালে এবার আর বৃষ্টির দেখা পেলাম না শরতে এসে হালকা পাতলা এদিকে ওদিকে পরছে। তবুও তো চলছে শরৎকাল। শরৎকালের সৌন্দর্য টা ফুটে উঠেছে বিশেষ করে গ্রামের ধার দিয়ে বয়ে চলা নদীর পাড়ে গেলে এই অনুভূতিটা ভালোভাবে মনে জেগে ওঠে। আমার আজকের এই কবিতাটি একটি লেখা শরৎকালকে ঘিরে। চেষ্টা করেছি শরৎকালের সৌন্দর্য কবিতার মাঝে ফুটিয়ে তোলার জন্য। কবিতাটি পড়লে আপনি বুঝতে পারবেন গ্রাম্য পরিবেশের শরৎকালের সৌন্দর্যটা কেমন ভাবে থাকে। হয়তো আপনার দেখার সাথে মিলে যেতে পারে। আশা করছি কবিতাটি আপনাদের কাছে ভালো লাগবে।


IMG_20230821_151318.jpg

লোকেশন


শরতের রঙ

বিজলী তুফান বাদলা শেষে,
ভাদ্র-আশ্বিন এলে,
ডাঙার পানি ডিঙির উপর
মেঘের রানী হাসে।
মাঠের শেষে মাঠ পেরিয়ে
আমন,আউশের ধুম
শরৎ এলেই কৃষাণ পাড়ায়
নতুন আবেশের ঘুম।
শরৎ এলে সাদা মেঘের
ইচ্ছে মতন রং ঢং।
পদ্ম ফুলের এই শরতে
হাজার রকম রঙ।
পাকা তালের গন্ধে মজা,
জুঁই শিউলীর সুবাস
মিষ্টি ভোরে মুগ্ধ করে
আলো আলো খেলা।
নদীর বুকে কাশের মেলা
টুকরো মেঘের ছায়া
নীল সাদার সুনীল ছায়ায়
সেজেছে আকাশ পাড়া।



ডিভাইসঃ Redmi Note 5


standard_Discord_Zip.gif

>>>>>|| এখানে ক্লিক করেন ডিসকর্ড চ্যানেলে জয়েন করার জন্য ||<<<<<

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Witness Banner 2.png


সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন।

ধন্যবাদ

Sort:  
 last year 

খুবই সুন্দর একটি কবিতা লিখেছেন। আপনার কবিতা গুলো যত করি ততই ভালো লাগে। আজকের কবিতাটি সত্যি ও অসাধারণ ছিল।

 last year 

জেনে অনেক খুশি হলাম যে আমার লেখা কবিতা গুলো আপনি প্রতিনিয়ত পড়েন ধন্যবাদ আপনাকে।।

 last year 

বর্তমানে আমাদের কমিউনিটিতে সবাই এত সুন্দর সুন্দর কবিতা লিখে থাকেন যে পড়লে মন ভরে যায়। আর এটা সম্ভব হয়েছে শুধু আমার বাংলা ব্লগ কমিউনিটির জন্য। ভাই আপনি আজকে শরতের রং নিয়ে দারুন একটি কবিতা লিখেছেন। আপনার লেখা কবিতাটি পড়ে আমার কাছে ভীষণ ভালো লেগেছে। কবিতার প্রত্যেকটা লাইন আপনি খুব চমৎকারভাবে মিল রেখে লিখেছেন। আরেকটু কবিতাটি বড় হলে পরে আরেকটু ভালো লাগতো। যাহোক সুন্দর একটি কবিতা লিখে আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 last year 

ঠিকই বলেছেন ভাইয়া বর্তমানে আমাদের কমিউনিটিতে অনেক ভাল ভাল লেখক হয়েছে। আমি শুধু তাদের লেখাগুলো পড়ে উৎসাহ পেয়ে একটু চেষ্টা করে যাচ্ছি।
আপনার কাছে ভালো লেগেছে জেনে অনেক খুশি হলাম ধন্যবাদ।

 last year 

হ্যাঁ গ্রামীণ পরিবেশের শরৎকালে গ্রামের পাশ দিয়ে বয়ে যাওয়া নদীর দৃশ্যপট। বর্তমান সময়ে বৃষ্টির পরিমাণ একদম কম আপনার কবিতার মধ্যে শরৎকালের বিভিন্ন মুহূর্তের অনুভূতি এবং শরৎকালের আউশ ধানের পিঠা খাওয়ার ধুমধাম এগুলো এখন মিস করি।

Posted using SteemPro Mobile

 last year 

চেষ্টা করেছি আমার কবিতার মাঝে গ্রামীণ পরিবেশের দৃশ্যগুলো ফুটিয়ে তোলার জন্য আপনার কাছে ভালো লেগেছে জেনে অনেক খুশি হলাম ধন্যবাদ।

 last year 

ভাইয়া শরতের রঙ নিয়ে খুব সুন্দর কবিতাটি লিখলেন।দারুন হয়েছে।ছন্দে ছন্দে কবিতাটি খুব ভালো লাগলো।কবিতা পড়তে আর লিখতে দুটোই খুব ভালো লাগে আমার।অনেক অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর এই কবিতাটি শেয়ার করার জন্য।

 last year 

আপনার মত আমারও কবিতা লিখতে এবং পড়তে খুব ভালো লাগে।
চেষ্টা করছি ছন্দ এবং অর্থ ঠিক রেখে কবিতা লেখার জন্য ।ভালো লেগেছে জেনে খুশি হলাম ধন্যবাদ।

 last year 

শরবতের রং কবিতাটা আপনি অনেক সুন্দর করে লিখেছেন আজকে। আপনার লেখা এরকম কবিতাটি পড়তে আমার কাছে সত্যিই অনেক বেশি ভালো লেগেছে। ছন্দের সাথে ছন্দ মিলিয়ে প্রত্যেকটা লাইন লেখার কারণে আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে। আপনার লেখা কবিতা গুলো সব সময় অনেক সুন্দর হয়। এরকম কবিতা আশা করছি পরবর্তীতে ও শেয়ার করবেন।

 last year 

ছন্দে না মিললে এবং অর্থ প্রকাশ না করলে আসলে কবিতা লেখার কোন মানেই আসে না।
চেষ্টা করি সবসময়ই এই দুটি বিষয়ে মাথায় রেখে। লেখার জন্য আপনার কাছে ভালো লেগেছে জেনে অনেক খুশি হলাম ধন্যবাদ।

চমৎকার শব্দ চয়ন। অন্য সব ঋতু থেকে শরৎকালকে আমার মনে হয় সবচেয়ে স্মার্ট। শরৎকালের আকাশ যেকোন ঋতুকালের চেয়ে সুন্দর। সুন্দর কবিতা।

Posted using SteemPro Mobile

 last year 

ঠিকই বলেছেন অন্য সব ঋতু থেকে শরৎকাল অনেক স্মার্ট তবে শরৎকালে এসে তো বর্ষাকালের ফিলিংসটাই উপভোগ করছি। শরৎকাল আর খুঁজে পাচ্ছি না।

 last year 

শরৎকাল নিয়ে কবিতাটি অনেক সুন্দর লিখেছেন। শরৎকালের প্রকৃতির রং বিভিন্ন আকারের ধারণ করে। তবে একেক ঋতুতে এক এক ধরনের প্রকৃতি ভীষণ সুন্দর লাগে। আপনার কবিতাটি অনেক ভালো লেগেছে পড়ে খুব সুন্দর কবিতাটি লিখলেন। অনেক ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য।

 last year 

শরৎকালের প্রকৃতির সাজে এক অনন্য রূপে। যদিও এ বছরে তেমন একটা উপলব্ধি করতে পারছি না। মনের কল্পনা থেকে লিখে ফেললাম শরতের রং। আপনার কাছে ভালো লেগেছে জেনে অনেক খুশি হলাম ধন্যবাদ।

 last year 

ভাই আপনি আজকে আমাদের মাঝে দারুণ একটি কবিতা লিখে শেয়ার করেছেন। কবিতার মাঝে বাংলাদেশের ছয়টি ঋতু ফুটিয়ে তুলেছেন বেশ সুন্দরভাবে। আপনার লেখা কবিতাটি পড়তে বেশি দারুন লেগেছে ভাই। সত্যি ভাই তাল পাকা মানুষের মনে গন্ধ মজাই। ধন্যবাদ এত সুন্দর একটি দারুন কবিতা লিখে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

হয় ঋতুর কথা বলিনি ভাই এখানে শুধুমাত্র কেবলমাত্র শরৎ কালকেই উপস্থাপন করেছি ধন্যবাদ।

 last year 

আপনার কবিতা আমি আগেও অনেকবার পড়েছি আপনার কবিতাগুলো আমি যত পড়ি ততই মুগ্ধ হয়ে যাই। শরতের রঙ কবিতাটি পড়ে আমার কাছে খুবই ভালো লাগলো এভাবেই আপনি ধারাবাহিকতা বজায় রাখুন। আপনার জন্য শুভকামনা রইল।

 last year 

আপনি প্রতিনিয়ত আমার লেখা কবিতাগুলো পড়েন জেনে খুবই ভালো লাগলো ।ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.15
JST 0.030
BTC 65546.28
ETH 2666.01
USDT 1.00
SBD 2.90