ফটোগ্রাফি📸 ঘুড়ি ও আমার ছোট বেলা 🤭🤭

in আমার বাংলা ব্লগ2 years ago

১৭জ্যৈষ্ঠ , ১৪২৯ বঙ্গাব্দ

৩১মে, ২০২২ খ্রিস্টাব্দ
২৯শাওয়াল , ১৪৪৩ হিজরী
মঙ্গলবার।
গ্রীষ্মকাল ।


আসসালামু আলাইকুম,আমি মোঃআলী, আমার ইউজার নাম @litonali।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালো আছি। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] এর সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দনজানিয়ে আমার আজকের পোস্ট শুরু করছি


ঘুড়ি

1653990288884.jpg

প্রিয় ব্লগ বাসি আশা করি আপনারা সবাই ভাল আছেন। আজ আমি আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি গ্রামে প্রচলিত কিছু ঘুড়ির ফটোগ্রাফি এবং ঘুড়ি সম্পর্কে আমার ছোটবেলায় কাটানো কিছু স্মরণীয় ঘটনা।

ঘুড্ডি বালক

IMG_20220531_153602.jpg

লোকেশন:

ছোটবেলা থেকেই আমি একটু দুরন্ত টাইপের ছিলাম। সব সময়ে বাইরে বাইরে ঘোরাফেরা করতাম। বলতে পারেন আর কি বনে বাঁদাড়ে। ছোটবেলায় আমার মনে আছে এমন দিনও গেছে আমি দুইটা তিনটা করে ঘুড়ি বানাইছি।।

কৈড় ঘুড্ডি

IMG_20220531_153628.jpg

লোকেশন:

যেটা ভালো লাগে নি সেটা ভেঙে ফেলছি অথবা যেটা ওরে নি সেটাও ভেঙ্গে ফেলছি। আমাদের দেশে প্রচলিত অনেক ঘড়ি আছে যেমন চিলে,কৈড় ডাউস, মানুষ, ডোল,সাপা, ঈগল থেকে ইত্যাদি।

চিলে ঘুড়ি

IMG_20220531_153652.jpg

লোকেশন:

আমার এখনো মনে পড়ে ছোটবেলায় ঘুড়ি বানানোর জন্য বাবার পিছনে ঘুরতাম কত কান্নাকাটি করেছি। একটা ঘুড়ি বানিয়ে দেয়ার জন্য। প্রথম প্রথম ঘুড়ি গুলো আমাকে বানিয়ে দিত। যখন উড়াতে উড়াতে ভেঙে ফেলতাম পরবর্তীতে আবদার করলে দিতে চাইতো না।

উড়ানোর প্রস্তুতি

IMG_20220531_153718.jpg

লোকেশন:

কারণ ঘুড়ি উড়াতে সারাটা দিন রোদে রোদে ঘুরতে হতো। ঘুড়ি উড়াতে গিয়ে মানুষের খেতে নেমেছি এর জন্য জমির মালিক দের কাছে কত বকা ও দোড়ানো খেয়েছি।

ফিঙে

IMG_20220531_153757.jpg

IMG_20220531_153843.jpg

লোকেশন:

মার কাছ থেকে টাকা নিতাম বাবার কাছ থেকে টাকা নিতাম সেই টাকা দিয়ে সুতা কিনতাম। যখন আমাকে আর কেউ ঘুড়ি বানিয়ে দিত না তখন আমি নিজে নিজেই ঘুড়ি বানানোর চেষ্টা করতাম। প্রথম প্রথম অবশ্য ভালো হতো না কিন্তু পরবর্তীতে যেটাই বানাইতাম সেইটাই উড়ত।

ঈগল

IMG_20220531_154020.jpg

লোকেশন:

মাঝেমধ্যেই আমাদের এলাকায় মেম্বার চেয়ারম্যান অথবা গ্রামের মাতব্বররা একটা ফাঁকা জায়গা দেখে ঘুড়ি মেলার আয়োজন করে থাকে। গত বছর মেলা হয়েছিল। আমাদের এখানে অনেক রকমের বিনোদনের আয়োজন করা হয়। এবং এতে সন্তোষজনক পুরস্কার থাকে।

পরী

IMG_20220531_154043.jpg

লোকেশন:

ঈদের ছুটিতে বাড়ি গিয়েছিলাম তার মধ্যে মাঠের ভিতরে যেতেই দেখি কিছু বালক ছেলে ঘুড়ি উড়াচ্ছে তাদের ঘুড়ি উড়ানো দেখে আমার ছোটবেলার কথা মনে হয়ে গেল।

রাজকুমার

IMG_20220531_154102.jpg

লোকেশন:

আমি তাদের এবং ঘুড়ির কিছু ফটোগ্রাফি করেছি সেই ফটোগ্রাফি গুলাই আপনাদের সাথে শেয়ার করেছি।ঐ দিন খুব জোরে বাতাস বইছিল দেখলাম তারা ঘুড়ি ধরেই রাখতে পারছে না।এবং তারা অনেক হাসাহাসি করতে ছিল।

বিমান

IMG_20220531_154135.jpg

লোকেশন:

ঐ দিন আমার মনে হচ্ছিল ইস আমি যদি আমার ছোট বেলা আবার ফিরে আসতে পারতাম।বাবার শাসন মায়ের বকুনি। রাগ করে না খেয়ে থাকা।পরে দাদুর আদর তার পর খাবার খাওয়া।ইস খুব মিস করি।

বালক

IMG_20220531_153932.jpg

লোকেশন:

আসলেই ঘুড়ি নিয়ে আমার জীবনে অনেক ঘটনাই ঘটেছে। যা আসলে এই পোষ্টের সব বলা সম্ভব হবে না। আমার মত আপনার হয় ছোটবেলায় এরকম ভাবে ঘুড়ি বানিয়ে বানিয়ে উড়িয়েছেন। আসলে ঘুড়ি উড়াতে যে কি মজা লাগে। সেটা কখনো বলে বোঝানো সম্ভব নয়। এই সম্পর্কে আমার কিছু অনুভূতি আপনাদের সাথে শেয়ার করলাম। আশা করি আপনাদেরকে ভাল লাগবে।


ডিভাইসঃ Redmi Note 5



standard_Discord_Zip.gif

>>>>>|| এখানে ক্লিক করেন ডিসকর্ড চ্যানেলে জয়েন করার জন্য ||<<<<<
সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন।

ধন্যবাদ

Sort:  
 2 years ago 

ঘুড়ি ওড়ানো ছোটবেলা থেকে অনেক পছন্দ করি তবে আপনার এই পোস্ট থেকে নতুন কিছু ঘুড়ির সাথে পরিচিত হলাম যেমন রাজকুমার, পরী, ঈগল এবং বিমান। ছোটবেলার স্মৃতি জড়িত একটি পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে ঘুড়ির ফটোগ্রাফি এবং সম্পূর্ণ পোস্টটি পড়ে সুন্দর একটি মন্তব্যের মাধ্যমে আমাকে অনুপ্রাণিত করার জন্য সুস্থ থাকবেন ভালো থাকবেন

 2 years ago (edited)

ভাইয়া আপনার ঘুড়ির ফটোগ্রাফি দেখে ও আপনার ছোটবেলার কথা শুনে অনেক ভালো লাগলো। আজ অনেকদিন পর অনেকগুলো ঘুড়ি একসাথে দেখতে পেলাম। ছোটবেলায় ভাইয়াদের দেখেছিলাম এরকম ঘুড়ি ওড়াতে । আপনার পোস্ট দেখে ছোটবেলার কথা মনে পড়ে গেল।

 2 years ago 

আসলে ছোটবেলার কথা কাজ সবই এখন স্মৃতি ছোট বাচ্চাদেরকে ওই কাজগুলো করতে দেখলে কেমন যেন নিজের সাথে মিলাতে শুরু করি আমিও ছোটবেলায় এই কাজগুলো করতাম

 2 years ago 

আপনার পোস্টটি দেখে ছোটবেলার কথা মনে পড়ে গেল। ছোটবেলা এইভাবে কতইনা ঘুড়ি উড়িয়েছি। অসাধারণ হয়েছে তার ফটোগ্রাফি গুলো ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে আমার পোস্টটি দেখে খুব আবেগপ্রবণ হয়ে সুন্দর একটি মন্তব্য করার জন্য সুস্থ থাকবেন ভালো থাকবেন

 2 years ago 

সত্যি ভাই খুব মনে পড়ে ওই দিনগুলোর কথা জানি ওই দিনগুলো আর কখনো ফিরে পাবো না তারপরও অনেক আফসোস হয়।

 2 years ago 

ভাই আপনাকে কি আর বলবো বেস্ট ছিলো আজকের ফটোগ্রাফি। আপনার ফটোগ্রাফির মাধ্যমে অনেক রকম ঘুড়ি দেখা হলো। পরী ঘুড়ি আমার কাছে বেশি ভালো লাগছে। ভালোবাসা নিয়েন।

 2 years ago 

ঘুড়ির ফটোগ্রাফি গুলা দেখে আপনি সুন্দর একটি মন্তব্য করেছেন খুবই ভালো লাগলো যে পরী আপনার সবথেকে বেশি ভাল লেগেছে ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করার জন্য

 2 years ago 

ছোটবেলার কথা অনেক মনে পড়ে গেল। আমি অবশ্য বেশি ঘুড়ি উড়াইনি। তবে যেটুকু উড়িয়েছি সেই দিনের কথা গুলো মনে পড়ছিল আপনার পোস্ট পড়ার সময়। ভাল লাগছিল অনেক। ধন্যবাদ ভাই। ভালবাসা নিবেন।

 2 years ago 

হলে ছোটবেলাটা এখন সবই স্মৃতি হয়ে চোখের সামনে ভাসে ছোটবেলার কাজগুলোই আপনাদের সামনে তুলে ধরেছি ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করার জন্য

 2 years ago 

কি বলে যে ধন্যবাদ দিবো ভাই।
ফটোগ্রাফি গুলো দেখে সেই ছোটবেলার কথাগুলো মনে পড়ে গেল। আহা কতই না সুন্দর ছিল আমাদের ছোটবেলা গুলো। দুর্দান্ত হয়েছে ভাই ফটোগ্রাফি গুলো যেটা বলে প্রকাশ করা সম্ভব নয়।

 2 years ago 

ঠিকই বলেছেন ভাইয়া কতই না সুন্দর ছিল আমাদের ছোটবেলায় কত মজা করতাম সারা দিন খেলাধুলা করে বেড়াতাম আসলে এখন সবই স্মৃতি

 2 years ago 

আমি আগে ঘুড়ি তৈরি করতাম বাসার মধ্যে, বাড়ির মধ্যে যতটুকু সম্ভব এতোটুকুই উড়ানো হত, কখনো খোলা মাঠে ঘুড়ি ওড়ানোর সুযোগ হয়ে ওঠেনি, আমাদের শহরে মাঠগুলো অনেক দূরে তাই শখ থাকলেও ঘুড়ি ওড়ানোর শেখা হয়নি, আজকের এই পোস্ট দেখে ছোটবেলার কথা মনে পড়ে গেল, খুব ভালো লাগলো আপনার পোস্ট দেখে শুভকামনা আপনার জন্য।

 2 years ago 

আসলে খোলা মাঠে ঘুড়ি উড়ানোর মজাটাই অন্যরকম ছোটবেলা থেকে উপভোগ করেছি ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য

 2 years ago 

ছোটবেলায় ঘুড়ি উড়ানোর খুবই শখ ছিল ।যেটা নিয়ে মাঠে মাঠে দৌড়ায় বেড়াতাম খুবই মজা পেতাম। যেটা এখন খুবই কম দেখা যায় ।আপনার ঘুরি ওড়ানোর ফটোগুলো দেখে ভালো লাগলো।

 2 years ago 

আসলে ছোটবেলার স্মৃতি গুলো কখনোই ভুলার মত নয় তাইতো ছোটদের কিছু ফটোগ্রাফি ক্যামেরা ভঙ্গি করে আপনাদের মাঝে তুলে ধরেছে ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য

 2 years ago 

আপনি খুবই চমৎকার ভাবে আমাদের মাঝে কিছু ঘুড়ির ছবি শেয়ার করেছেন ।যেগুলো অনেক বেশি ভালো ছিল সেই সাথে আপনার এই ঘুড়ির ছবি গুলো দেখে ছোটবেলার স্মৃতি মনে পড়ে যাচ্ছে। ছোটবেলায় মাঠে মাঠে দৌড়ে বেড়াতাম ঘুড়ি উড়ানোর জন্য। অতীত মনে করিয়ে দেওয়ার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আসলে ছোটবেলা তো ছোটবেলায় যেটা কখনো ফিরে পাওয়া সম্ভব নয় সবই এখন স্মৃতি হয়ে চোখের সামনে ভাসে ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.12
JST 0.031
BTC 68964.81
ETH 3733.40
USDT 1.00
SBD 3.65