ফিরে দেখা ১৯৮০সাল🤔ম্যাচ বক্স দিয়ে ক্যামেরা 📸তৈরী।১০%লাজুক শেয়ালকে❤️

in আমার বাংলা ব্লগ2 years ago

১৪মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

২৮জানুয়ারি , ২০২২ খ্রিস্টাব্দ
২৫জমাদিউল সানি, , ১৪৪৩ হিজরী
শুক্রবার ❤️❤️
শীতকাল।


আসসালামু আলাইকুম,আমি মোঃআলী, আমার ইউজার নাম @litonali।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালো আছি। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] এর সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দনজানিয়ে আমার আজকের পোস্ট শুরু করছি


1643370813328.jpg

IMG_20220128_172405.jpg

আমাদের কমিউনিটির প্রায় সবাই সুন্দর সুন্দর ড্রাই পোস্ট আমাদের সাথে শেয়ার করে। আমিও আজকে একটি ভিন্নধর্মী পোস্ট আপনাদের মাঝে শেয়ার করব। আজকে আমার প্রস্তুতকৃত ড্রাই পোস্ট 80 দশকের ক্যামেরা📸। যেটি আমি ম্যাচ বক্স এর সাহায্যে আপনাদেরকে বানিয়ে দেখানোর চেষ্টা করেছি। আশা করছি আপনাদের কাছে ভালো লাগবে।❤️❤️

প্রয়োজনীয়উপকরণ
১.ম্যাচ বক্স-২টা।
২.রঙিন পেপার।
৩.গ্লু-গান।
৪.সিরিঞ্জ -২টা।
৫.সিপি-১টা।
৬.খেলনা গাড়ির চাকা।

📸মেইন উপকরণ

IMG_20220128_171533.jpg

মেইন উপকরণ হিসেবে প্রথমে আমি দুইটা ম্যাচ বক্স ও একটি খেলনা গাড়ির চাকা সংগ্রহ করি ক্যামেরা টি 📸তৈরি করার জন্য।

📸সংযোগ স্থাপন

IMG_20220128_171626.jpg

এবার আমি দুইটা ম্যাচ বক্স আঠার সাহায্যে একত্রে লাগিয়ে নিই।

📸পেপার

IMG_20220128_171600.jpg

এবার ম্যাচ বক্স 2টি আবরণ দেওয়ার জন্য 15 সেন্টিমিটার দৈর্ঘ্য এবং 5 সেন্টিমিটার প্রস্থের এক টুকরা বেগুনি কালারের পেপার কেটে নিই।

📸 আবরণ

IMG_20220128_171657.jpg

এবার পেপার টুকরার সাথে ভালোভাবে আঠা লাগিয়ে, ম্যাচ দুটির উপর দিয়ে দুই সাইডের মাপ ঠিক রেখে সুন্দর করে জড়িয়ে শক্তভাবে লাগিয়ে দিই।

📸 ক্যামেরার বাটন স্থাপন

IMG_20220128_171718.jpg

IMG_20220128_171745.jpg

এবার ক্যামেরার ওপর বাটন স্থাপন করার পালা। কারণ বাটন না টিপলে তো আর ছবি উঠানো সম্ভব নয় ।প্রথমে ডান দিকে ক্যামেরা বাটন অর্থাৎ যে বাটন টিপলে ছবি উঠবে এটি স্থাপন করি। এবং বাম দিকে একটি বাটন স্থাপন করি যেটার সাহায্যে লেন্স জুম,ও জুম আউট করা যাবে ।

📸 লেন্স স্থাপন

IMG_20220128_171826.jpg

IMG_20220128_171857.jpg

এবার ক্যামেরার ফন্ট পাটে খেলনা গাড়ির চাকা দিয়ে আঠার সাহায্যে লেন্স এর মত করে স্থাপন করে দিই। এবং মুখের মাপের সমান করে গোল করে একটি সাদা পেপার কেটে ভিতরে বসিয়ে দিই ।

📸 লুকিং লেন্স স্থাপন

IMG_20220128_172042.jpg

IMG_20220128_172006.jpg

এবার লাল একটি কর্ক এর সাহায্যে ক্যামেরার অপরপাশে ছবি উঠানোর জন্য যে লুকিং লেন্স থাকে অর্থাৎ যার মাধ্যমে সামনে দৃশ্যমান বস্তুকে নিজ চোখে দেখা যায় সেটি স্থাপন করে দিই।

📸ভিউ

IMG_20220128_172405.jpg

IMG_20220128_172149.jpg

IMG_20220128_172124.jpg

IMG_20220128_172042.jpg

সম্পূর্ণ ক্যামেরাটি তৈরি করা হয়ে গেলে বিভিন্ন অ্যাঙ্গেল থেকে কয়েকটি ছবি উঠিয়ে আপনাদেরকে বিভিন্নভাবে দেখানোর চেষ্টা করেছি। আশা করছি আমার আজকের প্রস্তুতকৃত 80 দশকের এই ক্যামেরাটি আপনাদের কাছে ভালো লাগবে।

📸📸

IMG_20220128_172405.jpg

এরই মধ্যে দিয়ে শেষ করলাম আমার আজকের ভিন্নধর্মী একটি ড্রাই পোস্ট 80 দশকের ক্যামেরা📸 তৈরি ম্যাচ বক্স এর সাহায্যে। আশা করছি আমার আজকের প্রস্তুতকৃত পোস্টটি আপনাদের কাছে ভালো লাগবে। আমার পোষ্টে যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে আশা করছি আপনারা ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। ধন্যবাদ❤️।


লোকেশন:

https://w3w.co///ladybug.sparkling.enfolded


ডিভাইসঃ Redmi Note 5



standard_Discord_Zip.gif

>>>>>|| এখানে ক্লিক করেন ডিসকর্ড চ্যানেলে জয়েন করার জন্য ||<<<<<
সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন।

ধন্যবাদ

Sort:  

আগে কত বানাইছি এগুলো। স্কুল মিস দিয়ে বানাইতাম সাথে মাইর ও খাইতাম। আপনার পোস্ট দেখে পুরোনো দিনের কথা মনে পড়ে গেলো।

 2 years ago 
ফিরে দেখা ১৯৮০সাল🤔ম্যাচ বক্স দিয়ে ক্যামেরা 📸তৈরী করে আমাদেরকে দেখার সুযোগ করে দেয়ার জন্য আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ ও শুভকামনা জানাচ্ছি খুবই চমৎকার হয়েছে আপনার ক্যামেরা টি।♥♥
 2 years ago 

ধন্যবাদ আপু উৎসাহ মূলক মন্তব্য করার জন্য ❤️❤️

 2 years ago (edited)

১৯৮০সালের স্মৃতির কথা মনে করিয়ে দিলেন। ম্যাচ বক্স দিয়ে ক্যামেরা তৈরি করে। ক্যামেরার প্রচলন দিনদিন বিলুপ্তির দিকে চলে যাচ্ছে। সবার হাতে এন্ড্রয়েড ফোন হয়ে আর ক্যামেরার দেখাই যায় না।প্রতিটি ধাপ সুন্দর করে উপস্থাপন করেছেন। সুন্দর একটি পোস্ট শেয়ার করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

ধন্যবাদ আপু উৎসাহ মূলক মন্তব্য করার জন্য ❤️❤️

 2 years ago 

ম্যাচ বক্স দিয়ে ক্যামেরা তৈরি করেছেন দারুন হয়েছে ভাই ইউনিক আইডিয়া ছিলো অনেক ভালো লাগলো এভাবেই এগিয়ে যান আপনার জন্য শুভকামনা রইলো

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর মতামত তুলে ধরার জন্য 🌹🌹

 2 years ago 

ম্যাচ বক্স দিয়ে ক্যামেরা খুব অসাধারণ আইডিয়া ছিল ♥️
ডাই প্রজেক্টগুলো ভীষণ কষ্টকর কাজ।
ভালো ফিনিশিং টাচ দিয়েছেন কাজটির।
শুভ কামনা রইল ভাই।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া ❤️❤️❤️

 2 years ago 

ভাই খুবই সুন্দর ভাবে আপনি ক্যামেরাটি তৈরি করেছেন দেখে একবারে মুগ্ধ হয়ে গেলাম। আপনার আজকের এই ক্যামেরাটি দেখে আমারও সেই ছোটবেলার কথা মনে হয়ে গেল। ক্যামেরা নিয়ে আমার একটা ছোট্ট অভিজ্ঞতা ছিল সেটা মনে পড়ে গেল। অসংখ্য ধন্যবাদ আপনাকে আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া উৎসাহ মূলক মন্তব্য করার জন্য ❤️❤️

 2 years ago 

ছোট বেলায় অনেক খেলেছি এগুলো দিয়ে যা এখন কল্পনা মনে হয়।আপনার কাজ টি দেখে নিজের ছোট বেলা মনে পরে গেলো।দারুন হয়েছে ভাই।সুন্দর ভাবে উপস্থাপন করেছেন শুভ কামনা।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া উৎসাহ মূলক মন্তব্য করার জন্য ❤️❤️

ওয়াও🤔!! ম্যাচ বক্স দিয়ে ক্যামেরা তৈরীটি সত‍্যি অনেক সুন্দর লাগছে দেখতে। অসাধারণ একটি জিনিস তৈরি করে দেখিয়েছেন। আপনার সৃজনশীলতা দেখে আমি বরাবরই মুগ্ধ হই। সত‍্যি ১৯ দশকের একটি ক‍্যামেরা তৈরি করেছেন। আপনি সুন্দর করে ম্যাচ বক্স দিয়ে ক্যামেরা তৈরী সম্পর্কে ধাপ গুলো সাবলীল ভাষায় উপস্থাপন করেছেন। শুভকামনা রইল।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া উৎসাহ মূলক মন্তব্য করার জন্য ❤️❤️

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া উৎসাহ মূলক মন্তব্য করার জন্য ❤️❤️

 2 years ago 

সুন্দরতো।আগে ক্যামেরা দেখলে কি যে ভালো লাগতো।এই আশির দশকের ক্যামেরা নিয়ে একদিন পানিতে পরে গিয়েছিলাম। আপনি খুব সুন্দর করে ধাপে ধাপে মজার মজার উপকরন দিয়ে বানিয়েছেন। আমার খুবই ভালে লেগেছে।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া উৎসাহ মূলক মন্তব্য করার জন্য ❤️❤️

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.030
BTC 59715.05
ETH 3186.24
USDT 1.00
SBD 2.42