বাংলা কবিতা 🌼 কাশফুল 🌼🌼

in আমার বাংলা ব্লগ2 years ago

০৭আশ্বিন , ১৪২৮ বঙ্গাব্দ

২২সেপ্টেম্বর , ২০২১ খ্রিস্টাব্দ
২৫সফর , ১৪৪৩ হিজরী
বৃহস্পতিবার।


আসসালামু আলাইকুম,আমি মোঃআলী, আমার ইউজার নাম @litonali।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালো আছি। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] এর সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দনজানিয়ে আমার আজকের পোস্ট শুরু করছি


আমার বাংলা ব্লকবাসি আশা করছি আপনারা সবাই ভাল আছেন সর্বাবস্থায় আপনাদের মঙ্গল কামনা করি সৃষ্টিকর্তার কাছে।। চলছে শরৎকাল নীল আকাশের বুকে ভেসে বেড়াচ্ছে সাদা মেঘের ভেলা।। নদীর দু'ধারে ফুটেছে কাশফুল কাশফুলের পাপড়ি গুলো বাতাসে খাচ্ছে দোল।। যেন এক মনোমুগ্ধকর পরিবেশ ছোটবেলা থেকেই দেখেছি পদ্মার পাড়ে।। যদিও পদ্মার পাড়ে এমন সুন্দর দৃশ্য এ বছরে দেখা হয়নি।। তবে আমার অফিসের পাশে একটি ফাঁকা জায়গা ছিল সেখানে বালি দিয়ে ভরাট করেছে তার ওপরে অনেক কাশফুল ফুটে রয়েছে।। আমার অফিসের জানালা দিয়ে তাকালেই সেটি আমার চোখে পড়ে।। বেশ ক'দিন ধরেই দেখছিলাম আর কয়েক লাইন করে কবিতা লিখছিলাম আর সেই কবিতাটা পূর্ণতা পেয়েছে।। কয়েকদিন ধরে পরিশ্রম করে লেখা কবিতাটি আজ আপনাদের মাঝে তুলে ধরব আশা করছি আপনাদের কাছে ভালো লাগবে।


IMG_20220922_183324.jpg

লোকেশন:


কাশফুল

স্রোতস্বিনীর স্রোতের কলতান শব্দ ভান্ডার

ভেসে চলছে নদীর পাড়ে বায়ুর আলিঙ্গনে ।
দুই ধারে কাশফুল বায়ুর পরশে
মাথা দুলিয়ে আগমন জানায়
দিয়ে যায় ভালোবাসার বার্তা ।


বাতাসের ঘ্রাণে কাশফুল হতে ছড়ায় সৌরভ ,
শরৎকালীন প্রস্ফুটিত সাদা পাপড়ির পুষ্পে
আগমনীর সুর বেজে উঠিয়াছে আজ ,
সাদা কাশফুল উড়িলো জবে আকাশ পানে।
মনটা খোঁজে ভালোবাসার ছোঁয়া ,
এই শরৎ এর আশ্বিনের সাদা মেঘমালায়।


শোনো এই যে, আশ্বিন চলছে একা
বাতাসে নিয়ে সাদা মেঘ-কাশফুলের ভেলা। আসমানে নীলিমার বুকে উড়েছে তুলা,
স্মরণ করে রাখতে কি মনে হয়না ,
এইটাই সময় নিবেদনে ভালোবাসায় কাশফুল,


একটু কাছে আসা বসা পাশাপাশি!
সময়টা যেন আর থাকবেনা ,
কাশফুল ঝরে যাবে মেঘ গুলো চলে যাবে,
শহরটা ঢেকে যাবে ঘন কুয়াশায় ...
তবুও কাশফু হাতে বসে রবো তোমার অপেক্ষায়


হঠাৎ দেখি কাশ ফোটা বনে ওই নদীর ধারে।
দেখি মৃদু বাতাসে দুলছে কাশ মাটি ছুঁয়ে।
সবাই দেখে থমকে দাঁড়ায় গাঁয়ের পথের বাঁকে। তুলছে কিশোরী কাশের ময়ূর,
পরবে কালো খোঁপার কেশে।


বাতাস তুমি সুন্দর থাকো ,
এমনই শরৎ এর আবেশে ,
মেঘমালা তুমি নেমে আসো ,
নদীর ধারে কাশফুলের দেশে ।।



ডিভাইসঃ Redmi Note 5


standard_Discord_Zip.gif

>>>>>|| এখানে ক্লিক করেন ডিসকর্ড চ্যানেলে জয়েন করার জন্য ||<<<<<
সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন।

ধন্যবাদ

Sort:  
 2 years ago 

কবিতাটি চোখের আদলে আনতে পেরে খুবই ভাল লাগছে ভাই । পুরা কবিতা টা পরে প্রকৃতির হাওয়ার ঘ্রান পেলাম ভাইয়া । স্থান টা খুবই সুন্দর ছিল , বিশেষ করে কাশফুলগুলোর জন্য স্থানটার সোন্দর্য বেড়ে গিয়েছে । আর কবিতার প্রতিটা লাইন মনের অন্তরালে গেথে গেছে , বাতাস তুমি সুন্দর থাকো এমনই শরৎ এর আবেশে , মেঘমালা তুমি নেমে আসো নদীর ধারে কাশফুলের দেশে । এই লাইন গুলো আমার মন কেড়ে নিয়েছে ভাই , খুবই ভাল লেগেছে কবিতাটি পরে , ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

ঠিকই বলেছেন আপনি কাশফুলগুলোর জন্য জায়গাটি সৌন্দর্য বৃদ্ধি পেয়েছে তেমনভাবে খুব সুন্দর উপভোগ করতে পেরেছি কবিতার উপরে খুব সুন্দর অনুপ্রেরণামূলক মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ সুস্থ থাকবেন ভালো থাকবেন অবশ্যই পরবর্তীতে নতুন কোন পোস্টে দেখা হবে

 2 years ago 

বাতাস তুমি সুন্দর থাকো ,
এমনই শরৎ এর আবেশে ,
মেঘমালা তুমি নেমে আসো ,
নদীর ধারে কাশফুলের দেশে

ওয়াও আপনি খুব অসাধারণ একটি কাশফুল কবিতা লিখেছেন। প্রতিটি লাইক খুবই চমৎকার ছিল। আমার কাছে অসম্ভব ভালো লাগলো আপনার কবিতাটি। নিচের লাইনগুলো আমার কাছে বেশি ভালো লাগলো। খুব সুন্দর করে সাজিয়ে শেয়ার করেছেন ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

খুবই সুন্দর একটি মন্তব্য করেছেন কবিতাটি পড়ে খুবই ভালো লাগলো আমার কাছে সুন্দর একটি মন্তব্য পেয়ে এরকম মন্তব্য পেলে ভবিষ্যতে আরো বেশি ভালো কবিতা লিখতে পারবো আশা করি ধন্যবাদ আপনাকে

 2 years ago 

কবিতাটায় প্রেম, ভালোবাসা, দুর্গাপূজা সমস্ত শরতের আমেজ মিলে মিশে একাকার হয়ে গেছে। কেমন যেন কবিতাটা পড়েই চোখের সামনে থেকে সিনেমার রীল চলে গেলো। সেই কাশবনে সত্যজিত রায়ের অপু আর দুর্গাদিদির কথা মনে পড়ল।

 2 years ago 

বাহ আপনি তো মন্তব্যটি অনেক সুন্দর ভাবে সাজিয়ে গুছিয়ে আমাকে উপহার দিলেন সত্যি আমি অনেক আনন্দিত চেষ্টা করব ভবিষ্যতে আরো ভালো ভালো কবিতা লিখি আপনাদের মাঝে তুলে ধরার।।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.14
JST 0.028
BTC 59511.68
ETH 2613.19
USDT 1.00
SBD 2.39