🌶️🌶️লাল মরিচে ঝাল ঝাল মুরগীর মাংস ভুনা 😋😋

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

১৮চৈত্র, ১৪২৮ বঙ্গাব্দ

১ এপ্রিল, ২০২২ খ্রিস্টাব্দ
২৯শাবান, ১৪৪৩ হিজরী
শুক্রবার ❤️❤️
বসন্তকাল ।


আসসালামু আলাইকুম,আমি মোঃআলী, আমার ইউজার নাম @litonali।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালো আছি। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] এর সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দনজানিয়ে আমার আজকের পোস্ট শুরু করছি


😋🍲😋

1648756500302.jpg

IMG_20220331_142122.jpg

আমার বাংলা ব্লগ পরিবারের সবাই খুব সুন্দর সুন্দর রেসিপি ভিন্ন ভিন্ন ভাবে প্রস্তুত করে, বিভিন্ন স্টাইলে উপস্থাপন করে থাকেন, সেটা দেখতে যেমন লোভনীয় খেতে তেমন সুস্বাদু হয় বলে মনে করি। আমিও বিভিন্ন সময় বিভিন্নভাবে রেসিপি প্রস্তুত করে আপনাদের মাঝে উপস্থাপন করার চেষ্টা করি। তেমনি আজকে একটি সুস্বাদু রেসিপি আপনাদের মাঝে শেয়ার করব, লাল মরিচ দিয়ে মুরগি ভুনা। মুরগির মাংস একটু ঝাল ঝাল না হলে খেতে তেমন একটা ভালো লাগে না আমার কাছে। তাই এ সপ্তাহের স্পেশাল মুরগির মাংস ভুনা করেছি সেই লাল মরিচ বেশি করে দিয়ে। ঝাল একটু বেশিই হয়েছিল খেতে ও সুস্বাদু হয়েছিল। তবে ঝালটা অনেক লেগেছিল চোখ দিয়ে পানি বের হওয়ার মতো। আশা করছি আমার প্রস্তুতকৃত রেসিপিটি আপনাদের কাছে ভালো লাগবে। আমি ধারাবাহিকভাবে এখন বর্ণনা দেওয়া শুরু করছি

উপকরণপরিমাণ
মাংস১কেজি।
পিয়াজ,মরিচপরিমাণ মতো।
রসুন,আদাপরিমাণ মতো।
তেল ⛽পরিমাণমতো।
লবণস্বাদ মতো।
জিরা,এলাসপরিমাণ মতো।

🍗

IMG_20220331_142734.jpg

গাজীপুর আমি যেখানে থাকি এখানে বয়লার মুরগির কাটা মাংস পাওয়া যায়। বাড়িতে নিয়ে পরিষ্কার করা অথবা ওখান থেকে পরিষ্কার করে নিয়ে আসা অনেক ঝামেলার কাজ মনে হয়। তাই যখনই সময় পাই মুরগির মাংস কিনতে গেলেই কাটা মাংস নেওয়া হয় বেশি। প্রথমে আমি 1 কেজি কাটা মাংস কিনে বাড়িতে নিয়ে আসি। এবং সেটা সুন্দর করে পরিষ্কার করে ধুয়ে রান্না করার জন্য প্রস্তুত করে রাখি পানি ঝরতে।

🍲

IMG_20220331_142627.jpg

প্রয়োজনীয় উপাদান হিসেবে প্রথমে আমি কাঁচা মরিচ, পিঁয়াজ শুকনা লাল মরিচ, আদা এবং রসুন সবগুলো খোসা ছাড়িয়ে সুন্দর করে টুকরো টুকরো করে কেটে নিই।

🍲🍗

IMG_20220331_142540.jpg

এবার রন্ধনপ্রণালী শুরু করব। প্রথমেই আমি চুলা টি অন করে চুলার উপরে কড়াই বসিয়ে দিই। এরপর পরিমাণমতো তেল দিই। তেল পরিমাণমতো গরম হলে তার মধ্যে পূর্বে কুচি করে রাখা পিয়াজ মরিচ দিয়ে হালকা ভেজে নিই।

🌶️🌶️

IMG_20220331_142510.jpg

পূর্বের মসলাগুলো হালকা ভাজি হওয়ার পরে এবার পূর্বে ভ্যানিশ করে রাখা লাল মরিচ পেঁয়াজ এবং রসুন এই মশলার সাথে মিশিয়ে ভাজতে শুরু করি।

🌶️🌶️

IMG_20220331_142428.jpg

মাংস ভুনা নির্ভর করে মসলার উপরে। মসলা যদি সুন্দর এবং ভাজি করা হয় তাইলে মাংস রান্না স্বাদ ও একটু বেশি হয়। এই ধাপে এসে আমি মসলাগুলো সুন্দর করে ভেজে নিয়েছি। যাতে মাংস খেতে সুস্বাদু হয় 😋

🍗

IMG_20220331_142348.jpg

এখন আমি ভাজি করা মসলার মধ্যে পূর্বে প্রস্তুত করে রাখা মাংস গুলা দিয়ে দিই।এখন আস্তে আস্তে চামচ দিয়ে নাড়তে থাকি।

🍗🌶️😋

IMG_20220331_142303.jpg

এখন মাংস কসানো প্রায় শেষের দিকে ভাল করে মশলা মাংসের সাথে মিশিয়ে নিয়েছি। যাতে মাংস রান্না খেতে খুবই সুস্বাদু হয়। কারণ মশলা যদি ঠিকমতো মেশানো না হয় তাইলে মাংসের স্বাদ টা আসবেনা। আর আপনারা মাংসের দিকে লক্ষ্য করলে দেখতে পাবেন লাল মরিচের কারণে দেখতে লাল দেখাচ্ছে।

🌶️🍗🍲

IMG_20220331_142206.jpg

মাংস কষানো শেষ হয়ে গেলে এখন পরিমাণমতো পানি মাংসের মধ্যে দিয়ে দিই। মাংসটা যাতে আরো ভালোভাবে সিদ্ধ হয় এবং মসলাগুলো সুন্দর মত মাংসের সাথে মিশে যায়। পরিমাণমতো পানি দিয়ে 15 থেকে 20 মিনিট মিডিয়াম তাপমাত্রায় চুলার উপরে রেখে দিই।

পরিবেশন 🍗🌶️🍲

IMG_20220331_142122.jpg

20 মিনিট পরে যখন পানি শুকিয়ে গিয়ে ভুনা ভুনা হয়ে গেলো মাংসটা লবণ টা চেক করে স্বাদমতো লবণ দিই।এবং জিরার গুড়া ও এলাস গুড়া দিয়ে ভালো করে মিশিয়ে চুলা থেকে নামিয়ে আলাদা একটি পাত্রে ঢেলে নিই। মাংস থেকে খুবই সুন্দর সুগন্ধ আসছিল😋 তখন আমি আস্তে আস্তে খেতে শুরু করি। কারণ রেসিপিটি খেতে খুবই সুস্বাদু হয়েছিল। যদিও ঝাল একটু বেশিই হয়েছিল 😋

🌶️😋🍲🍗

1648756500302.jpg

এরই মধ্য দিয়ে শেষ হয়ে গেল আমার আজকের লাল মরিচ দিয়ে বয়লার মুরগির মাংস ভুনা। দেখতে যেমন লোভনীয় দেখাচ্ছে। খেতেও তেমন সুস্বাধু হয়েছিল😋 ঝালটা একটু বেশি হওয়ার কারণে খেতে খুবই মজা পেয়েছি। ভুনা মাংস খেতে এমনি আমার খুবই ভালো লাগে। মাঝেমধ্যে সময় পেলেই নিজে নিজেই মাংস ভুনা করে খাওয়ার চেষ্টা করি। বিশেষ করে ছুটির দিনে এই ধরনের রেসিপি গুলো বেশি প্রস্তুত করে থাকি। আমার প্রস্তুতকৃত রেসিপি আশা করছি আপনাদের কাছে ভালো লাগবে ধন্যবাদ।❤️

লোকেশন:


ডিভাইসঃ Redmi Note 5



standard_Discord_Zip.gif

>>>>>|| এখানে ক্লিক করেন ডিসকর্ড চ্যানেলে জয়েন করার জন্য ||<<<<<
সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন।

ধন্যবাদ

Sort:  
 2 years ago 

ও ভাইয়া,কি রেসিপি আজকের শেয়ার করলেন আপনার রেসিপি দেখে তো আমার জিভে জল এসে যাচ্ছে। সোনালি মুরগি খুবই সুস্বাদু একটি মুরগি।এই মুরগির মাংস অনেকটাই দেশি মুরগির মত আমার খুবই পছন্দের। মুরগির মাংস ঝাল ঝাল রেসিপি দেখে খুব খেতে ইচ্ছে করছে চলে আসবো নাকি?
যাইহোক ভাইয়া,ধন্যবাদ শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

জিভে জল চলে আসার মত রেসিপি আজকে প্রস্তুত করে ফেলেছি আপু খেতে খুবই সুস্বাদু হয়েছিল খুব মজা করে খেয়েছি ধন্যবাদ

 2 years ago (edited)

কী অপূর্ব সুন্দর ভাবে রেসিপি টা তৈরি করেছেন। আপনার লাল মরিচ দিয়ে ঝাল ঝাল মুরগিরভুনা রেসিপি টা আমার খুবই ভালো লেগেছে।আপনি প্রতিটি ধাপ অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভকামনা রইলো।

 2 years ago 

রেসিপিটি আপনার ভালো লেগেছে জেনে সত্যি আমি অনেক আনন্দিত খেতে খুবই সুস্বাদু হয়েছিল ভাইয়া শুভেচ্ছা রইল আপনার জন্য

 2 years ago 

লাল মরিচের ঝাল ঝাল মুরগির মাংস ভুনা নামটা শুনলেই যেন জিভে জল চলে আসে। তাছাড়া আমার কাছে মুরগির মাংস ভুনা অনেক মজা লাগে আর সে মজাদার রেসিপি আপনি শেয়ার করেছেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল ভাই।

 2 years ago 

ঠিকই বলেছেন ভাইয়া মুরগির মাংস ভুনা একটু আলাদা রকমের সাদী লাগে যদি রান্নাটা ভালো হয় ধন্যবাদ আপনাকে

 2 years ago 

ভাইয়া আপনার তৈরি মুরগির মাংসের রেসিপি টা অনেক সুন্দর হয়েছে। দেখতে অনেক লোভনীয় লাগছে। রেসিপি তৈরি পদ্ধতি গুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

মাংসের রেসিপি দেখতে দারুন লোভনীয় দেখাচ্ছে খেতেও তো মন খুবই সুস্বাদু হয়েছিল খুব মজা করে খেয়েছি আপনি ওই ভাবে রান্না করে দেখতে পারেন ধন্যবাদ

 2 years ago 

আসলে ঝাল একটু বেশি হলে মুরগির মাংস খেতে বেশ ভালো লাগে। আপনি অনেক সুন্দর করে রান্না করেছেন ভাইয়া। আজকে খেয়েছি। বেশ ভালো লাগলো আবার খেতে মন বলছে। আপনি প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

আমি আপনার কথার সাথে একমত ভাইয়া ঝাল ঝাল মুরগির মাংস ভুনা খেতে আসলেই অনেক সুস্বাদু হয়ে থাকে ধন্যবাদ

 2 years ago 

মুরগির মাংস আমার খুব পছন্দের আর ঝাল যদি একটু বেশি হয় তাহলে তো আর কোন কথাই নেই। আপনি ঠিক তেমন একটি রেসিপি তৈরি করেছেন। দেখেই বোঝা যাচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আসলে ও খুব সুস্বাদু হয়েছিল খুব মজা করে খেয়েছি রান্না করে ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য তুলে ধরার জন্য

 2 years ago 

লাল মরিচের ঝাল ঝাল মুরগির মাংসের রেসিপি দেখে মুখে জল চলে এসেছে। দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হবে। আপনি অনেক সুন্দর ভাবে রেসিপি তৈরি করে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনার জন্য রইল অনেক অনেক শুভকামনা।

 2 years ago 

দেখতে তেমন লোভনীয় দেখাচ্ছে খেতেও তো মন সুস্বাদু হয়েছিল খুব মজা করেই খেয়েছি আমরা ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য দিয়ে আমাকে উৎসাহ জন্য

 2 years ago 

আপনি খুবই চমৎকার ভাবে মুরগির মাংস ভুনা রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। মুরগির মাংস ভুনা বরাবরই আমার কাছে খুবই সুস্বাদু লাগে আপনার এই মুরগির মাংস ভুনা রেসিপি দেখে আমার জিভে জল এসে গেল। ধন্যবাদ আপনাকে এত মজাদার একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আসলে জিভে জল আসার মত একটি রেসিপি প্রস্তুত করে ফেলেছি হঠাত করে খেতে খুবই সুস্বাদু হয়েছিল সব কারিশমা লাল মরিচের

 2 years ago 

image.png


মুরগির মাংসের ভূনা অনেকবার খেয়েছি ভাই ।এই রেসিপিটি খেতে দারুন মজার হয়। ঝাল ঝাল করে রান্না করায় আরো বেশি সুস্বাদু হবে। রেসিপি তৈরির পদ্ধতি অনেক সুন্দর ভাবে উপস্থাপন করার জন্য অনেক অনেক ধন্যবাদ আপনাকে। শুভেচ্ছা ও অভিনন্দন রইলো।


image.png

 2 years ago 

আপনি ঠিকই বলেছেন ভাইয়া ঝাল ঝাল করে মুরগির মাংস রেসিপি প্রস্তুত করলে খেতে সবসময়ই অনেক মজাদার হয়ে থাকে আজকের রেসিপি সব কারিশমা লাল মরিচ

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 57668.08
ETH 2381.55
USDT 1.00
SBD 2.42