🍲আলু দিয়ে শোল মাছের সুস্বাদু ঝোল রেসিপি 😋😋

in আমার বাংলা ব্লগ3 years ago

০৫ চৈত্র, ১৪২৮ বঙ্গাব্দ

১৯মার্চ, ২০২২ খ্রিস্টাব্দ
১৬শাবান, ১৪৪৩ হিজরী
শনিবার
বসন্তকাল ।


আসসালামু আলাইকুম,আমি মোঃআলী, আমার ইউজার নাম @litonali।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালো আছি। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] এর সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দনজানিয়ে আমার আজকের পোস্ট শুরু করছি


🍲🍲

1647685253312.jpg

IMG_20220319_155929.jpg

বরাবরই চেষ্টা করি সুন্দর রেসিপি প্রস্তুত করে আপনাদের মাঝে উপস্থাপন করার। আজ আপনাদের মাঝে শেয়ার করব একটি লোভনীয় রেসিপি😋 তা হচ্ছে আলু দিয়ে শোল মাছের ঝোল😋 বরাবরই এধরনের রেসিপি আমার ফেবারেট। ছুটির দিনে সকাল সকাল ঘুম থেকে উঠে বাজারে গিয়েছি একটা মাছ কিনেছি। শোল মাছটি দেখে অনেক পছন্দ হইল। বাসায় নিয়ে এসে কেটেছি। আমি এবং আমার রুমমেট সুন্দর করে রেসিপিটি প্রস্তুত করে খেয়েছি😋 রেসিপিটি খেতে খুবই সুস্বাদু হয়েছিল 🍲😋ভোলার মতো নয়😋😋 আশা করি রেসিপির প্রস্তুত প্রণালি আপনাদেরও ভালো লাগবে।

উপকরণপরিমাণ
শোল মাছ১টা।
আলু৪টা।
পিয়াজ৪টা
কাচা মরিচ৬টা
রসুন১টা
মরিচের গুঁড়ো২ চা চামচ।
হলুদের গুড়া২চা চামচ।
লবণস্বাদ মতো😋
তেলপরিমাণ মতো
এলাচ,দারচিনি, গুড়া জিরাপরিমাণ মতো

🍲

1647685315303.jpg

প্রয়োজনীয় উপাদান হিসেবে প্রথমে আমি আলু টুকরা টুকরা করে কেটে নিয়েছি। তারপরে পিঁয়াজের খোসা ছাড়িয়ে পিঁয়াজ কেটে নিয়েছি। এবং রসুনের খোসা ছাড়িয়ে নিয়েছি। এবং কিছু কাঁচা মরিচ টুকরা করে কেটে নিয়েছি। তারপরে আলাদা একটি বাটিতে পরিমান মত হলুদ লবণ মরিচের গুঁড়া ধনিয়ার গুড়া একসাথে মিক্সার করেছি।

🍲🍲

1647685373613.jpg

শোল মাছ টি কে পূর্বে আমি পরিষ্কার করে ধুয়ে কেটে রেখে ছিলাম। এবার মাছগুলা পানি ঝরিয়ে একটি পাত্রের মধ্যে রেখে তার ভিতরে কিছু পরিমাণ মরিচের গুঁড়া, হলুদের গুঁড়া, এবং লবণ দিয়ে মাখিয়ে নিয়েছি। তারপরে চুলা আগুন দিয়ে তার উপরে করাই দিয়েছি। এবং পর্যাপ্ত পরিমাণ তেল দিয়ে পর্যাপ্ত পরিমাণ গরম হলে মাছগুলো তেলের উপর দিয়ে সুন্দর করে ভেজে নিয়েছি। আপনারা উপরের চিত্রে লক্ষ্য করলে দেখতে পাবেন। অবশ্যই ভাজি করে এর আগে কখনো শোল মাছ রান্না করিনি এই প্রথম।

🍲🍲

IMG_20220319_160630.jpg

এই ধাপে এসে আপনাদের কে দেখানোর চেষ্টা করেছি সবগুলি শোল মাছ ভাজি করার পরে একত্রে রেখে। ভাজি মাছগুলো দেখে আমারও খুব লোভ হচ্ছিল 😋তাই আমিও একটা খেয়ে নিয়েছি 😋ভাজার সময়।

🍲🍲

1647685449358.jpg

এখন যে ধাপ নিয়ে আলোচনা করব, এই ধাপটি হচ্ছে সবচেয়ে ইম্পটেন্ট কারণ এই ধাপের কার্য প্রণালীর উপর নির্ভর করবে শোল মাছের রেসিপি সুস্বাদু। তাই প্রথমে আমি পর্যাপ্ত পরিমাণ তেল করাই উপর দিয়ে পর্যাপ্ত পরিমান গরম হলে তার ভিতরে পূর্বে প্রস্তুত করে রাখা মসলাগুলো দিয়ে সুন্দর করে ভাজি করে নিয়েছি। খুব সুন্দর ভাজি হয়ে গেলে তার মধ্যে কুটে রাখা আলু গুলো দিয়ে নাড়তে থাকি 10 থেকে 12 মিনিট। যখন আলু গুলো সিদ্ধ ও সুন্দর ঘ্রাণ ভেসে তারপরে বন্ধ করি।

🍲🍲

IMG_20220319_160945.jpg

মসলা ও আলু সিদ্ধ করা শেষ হয়ে গেলে তার মধ্যে পরিমাণমতো পানি দিয়ে দিই। যখন উতলিয়ে উঠে ছিল তার পরের তরকারির মধ্যে মাছ দিয়ে কিছুসময় অপেক্ষা করি।এবার তরকারির মধ্যে পরিমাণমতো এলাচের ফল এবং জিরার গুড়া দিয়ে রান্না শেষ করি।

🍲🍲পরিবেশন 🍲🍲

IMG_20220319_155929.jpg

রান্না শেষ এবার পরিবেশন এর পালা। রান্না শেষ করে আমি তরকারি টুকুনি অন্য একটি পাত্রে ঢেলে রাখি। তখন খুব সুস্বাদু সেন্ড হচ্ছিল। তাই ঝটপট খাওয়া শুরু করি। আশা করছি আমার আজকের প্রস্তুতকৃত আলু এবং শোল মাছের ঝোল রেসিপি।আশা জরি আপনাদের ভালো লাগবে। পোস্টের ভুলত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।


লোকেশন:


ডিভাইসঃ Redmi Note 5



standard_Discord_Zip.gif

>>>>>|| এখানে ক্লিক করেন ডিসকর্ড চ্যানেলে জয়েন করার জন্য ||<<<<<
সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন।

ধন্যবাদ

Sort:  
 3 years ago 

আলু দিয়ে শোল মাছ রান্না করলে খেতে খুবই ভালো লাগে। শোল মাছ আমার অনেক প্রিয়। আপনি অনেক সুন্দর করে শোল মাছের রেসিপি তৈরি করেছেন। মজার রেসিপি তৈরি করে সকলের মাঝে উপস্থাপন করেছেন। দেখেই বোঝা যাচ্ছে খেতে সুস্বাদু ও লোভনীয় হয়েছে।মজার একটি রেসিপি তৈরি করে উপস্থাপন করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

জি আপু দেখতে যেমন লোভনীয় দেখাচ্ছে খেতে অত্যন্ত সুস্বাদু হয়েছিল। খুব মজা করে খেয়েছি আমরা ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য

 3 years ago 

খুব কম সংখ্যক লোক রয়েছে যারা আলু দিয়ে শোল মাছ দিয়ে রান্না করে খায়নি, এবং আপনি অনেক লোভনীয় একটা খাবারের রেসিপি দিয়েছেন। কেননা এই আলু দিয়ে শোল মাছ দিয়ে রান্না সবার প্রিয়। আমারও অনেক বেশি প্রিয়। অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। ভালো থাকবেন সবসময়।

 3 years ago 

আমার প্রস্তুতকৃত রেসিপিটি আপনার ভালো লেগেছে জেনে সত্যিই আমি অনেক খুশি হলাম এভাবে বাসায় ট্রাই করে রান্না করে খেয়ে দেখুন খুবই সুস্বাদু হবে ধন্যবাদ ভাইয়া

 3 years ago 

ভাই শোল মাছের দারুন একটি মজাদার রেসিপি তৈরি করেছেন আপনি আজকে। শোল মাছ খেতে আমারও বেশ ভালো লাগে আর সবচেয়ে বড় কথা হচ্ছে শোল মাছ দেহে প্রচুর পরিমাণ রক্ত উৎপাদনে সহায়তা করে।
আপনি খুবই চমৎকার ভাবে আজকের এই রেসিপিটি সম্পন্ন করেছেন এবং তা খুব সুন্দরভাবে ধাপে ধাপে আমাদের মাঝে শেয়ার করেছেন ভাই। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

জ্বি ভাই আপনি ঠিকই বলেছেন শোল মাছের পুষ্টি পোনাগুলো দেহের রক্ত বৃদ্ধি করতে সহায়তা করে ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য

 3 years ago 

ওয়াও রেসিপিটি জাস্ট অসাধারণ হয়েছে। দেখতে খুবই লোভনীয় হয়েছে। আর মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। গ্রাম ছাড়া শোল মাছ পাওয়া বিশাল কষ্টকর। এ মাছ সহজে পাওয়া যায় না। আলুর ঝোল দিয়ে এই মাছ খেতে খুবই ভালো লাগে। ধন্যবাদ আপনাকে সুন্দর রেসিপি টি শেয়ার করার জন্য

 3 years ago 

গ্রামে থাকতে এই মাস অনেক খেয়েছি শহরে এসে এইপ্রথম বাজারে গিয়ে ভাগ্যক্রমে পেয়েছি তাই কিনে নিয়ে রেসিপি প্রস্তুত করে ফেলেছি ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য

 3 years ago 

শোল মাছ তো আমার খুবই পছন্দের। আপনি খুবই মজার একটি রেসিপি শেয়ার করেছেন। শোল মাছ দিয়ে আসলে এভাবে আলু রান্না করলে খেতে খুবই সুস্বাদু হয়। অনেক ধন্যবাদ আপনাক।

 3 years ago 

রান্নাটা খুবই সুস্বাদু হয়েছিল খেতে আমরা খুব মজা করে খেয়েছি ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য

 3 years ago 

আপনি আলু দিয়ে শোল মাছের সুস্বাদু ঝোল রেসিপিটা চমৎকার ভাবে তৈরি করেছেন। দেখে আমার জিভে জল চলে আসলো। আপনি খুবই সুন্দর ভাবে এটা উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এই ধরনের রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

জিভে জল চলে আসলে কিছু করার নেই বাজার থেকে কিনে বাসায় কিভাবে রান্না করে খেতে হবে ধন্যবাদ সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য

 3 years ago 

ভাই আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনি খুবই সুন্দর ভাবে আলু দিয়ে শোল মাছের রেসিপি আমাদের মাঝে সাবলীল ভাষায় উপস্থাপন করেছেন, শোল মাছ খুবই উপকারী আমাদের দেহের জন্য, শোল মাছে বেশি পরিমাণ রক্ত যোগান দেয় আমাদের দেহে। শুভেচ্ছা ও শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 3 years ago 

ওয়াও!! এত সুন্দর শোল মাছ রান্না অনেকদিন দেখি না। মনে হচ্ছে মাছ নয় যেন মাংস। যদিও শোল মাছ আমি খাই না কিন্তু রান্না দেখেই বুঝতে পারছি খুব সুস্বাদু হয়েছে আপনার রান্না। শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ

 3 years ago 

ভাইয়া শোলমাছ আমার খুবই পছন্দের সামনে পেলেই কিনে রেসিপি বানিয়ে ফেলি খেতে খুবই সুস্বাদু হয়েছিল আপনি ওকে দেখিয়েন খুব মজা পাবেন

 3 years ago 

আলু দিয়ে শোল মাছ রান্না করা হলে খেতে খুবই মজা লাগে ।আমাদের বিশেষ করে আলু দিয়ে শোল মাছ রান্না করা হয় ।তবে মাঝেমধ্যে আলাদাভাবে শোল মাছের ভুনা করা হয়। আপনি একটি অসাধারণ রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করেছেন । শোল মাছ আমার খুবই পছন্দের একটি মাছ।

 3 years ago 

আমার প্রস্তুতকৃত রেসিপিটি আপনার ভালো লেগেছে জেনে সত্যি আমি অনেক আনন্দিত আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.029
BTC 62555.95
ETH 2435.55
USDT 1.00
SBD 2.64