পুরুষ ||বাংলা কবিতা||১০% লাজুক খ্যাকের জন্য।

in আমার বাংলা ব্লগ3 years ago

২৯কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

১৪নভেম্বর , ২০২১ খ্রিস্টাব্দ
০৮রবিউস সানি , ১৪৪৩ হিজরী
রবিবার।
হেমন্তকাল।


আসসালামু আলাইকুম,আমি মোঃআলী, আমার ইউজার নাম @litonali।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালো আছি। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] এর সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দনজানিয়ে আমার আজকের পোস্ট শুরু করছি

pexels-andrew-shelley-8454458.jpg

Source


পুরুষ

পুরুষ আমি বিশ্বজয়ী স্রষ্টার পালোয়ান
সৃষ্ঠি কর্তা করেছে আমায় শক্তিতে বলিয়ান।
আমার গায়ে ঘামের গন্ধ, পায়ে ধুলোর দাগ
আমারও আছে বুক ভরা প্রেম, মন ভরা অনুরাগ।
এনেছি আমি বারবার স্বাধীনতা ।
আমি বহুকাল ধরে বহু জাতির হয়েছি পিতা ।
আমার কবরে অথবা চিতায় পরেছে ফুল।
আমি ছিলাম রবীন্দ্রনাথ, বিদ্রোহী নজরুল।
আঙুলে হেলান দিয়ে কত রাজ্য করেছি শাসন।
আমার রূপে কত নারী হয়েছে বিশ্বময়ী।
আমার আশীশে ললনা শিথি হয়েছে লাল।
কতদিন আমার বিদায়ে বিধবার চোখে জল!
সারাদিন আমি ঘুরে ফিরি বুক ভরা আশা নিয়ে।
কতবার আমি দূর দেশে গেছি নিজ দেশত্যাগ করি।
কষ্টে আমার জীবন ক্লান্ত,
গাধার মত বেঁচে আছি মাঝে মাঝে মনে হয়।
এভাবে কত দিন কেটে গেল!
তবুও বাঁচার আশা থেকে যায় মনের অন্তরায়



ডিভাইস ঃrealme


সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন।

ধন্যবাদ

Sort:  
 3 years ago 

পুরুষ জাতিকে আল্লাহ প্রদত্ত বড় একটা গুন দিয়েছে। পুরুষ জাতি চাইলে সে অসাধ্য সাধন করতে পারে। আমাদের প্রতিটি ক্ষেত্রে জীবন যুদ্ধ থেকে শুরু করে দেশের জন্য, মায়ের জন্য, জন্মভূমির জন্য, প্রতিটা ক্ষেত্রেই পুরুষের ভুমিকা অপরিহার্য। আপনার ছোট্ট কবিতাটিতে একটা পুরুষের পুরনো আত্মজীবনী উঠে এসেছে। ভাই আপনি কবিতাটি অসাধারণ লিখেছেন যার কোন তুলনা হয় না। আমাদের সাথে ভাগাভাগি করে নেওয়ার জন্য শুভেচ্ছা রইল ভাইয়া।

 3 years ago 

ধন্যবাদ সুন্দর মন্তব্য করে আমাকে উৎসাহ দেওয়ার জন্য।

 3 years ago 

পুরুষ সৃষ্টির সবচেয়ে রহস্যময় প্রাণী। একজন পুরুষ যুদ্ধের ময়দানে যোদ্ধা আবার কর্মের ময়দানে কর্মী সেই আবার সন্তানের কাছে পিতা। কবিতাটা অসাধারণ লিখেছেন ভাই। পড়ার সময় শরীরের মধ্যে যেন শিহরণ হচ্ছিল।

 3 years ago 

ধন্যবাদ আপনার সুন্দর মতামত তুলে ধারার জন্য।

সত্যিই অনেক ভালো লাগলো পুরুষ জাতি সম্পর্কে সুন্দর একটা কবিতা পড়ে। তা আপনি যে আমাদের সাথে শেয়ার করবেন বিশাল একটা আমাদের পাওয়া পুরুষ জাতির। ধন্যবাদ সুন্দর একটা কবিতা আমাদের সাথে শেয়ার করার জন্য। শুভেচ্ছা ও অভিনন্দন রইল।

 3 years ago 

ধন্যবাদ আপনার সুন্দর মতামত তুলে ধারার জন্য।

 3 years ago 

পুরুষ জাতিকে নিয়ে আপনি অনেক সুন্দর একটি কবিতা লিখেছেন ভাই আপনার কবিতার মাধ্যমে পুরুষ জাতির বৈশিষ্ট্য এবং তাদের দায়িত্ব কর্তব্য এর বৈশিষ্ট্য ফুটে উঠেছে আপনার কবিতাটি আমার কাছে খুবই ভালো লেগেছে শুভকামনা রইল আপনার জন্য

 3 years ago 

ধন্যবাদ আপনার সুন্দর মতামত তুলে ধারার জন্য।

 3 years ago 

অনেক সুন্দর একটা কবিতা শেয়ার করেছেন আপনি ভাই। কবিতাটা আমার কাছে অনেক ভালো লেগেছে। এক কথায় অসাধারণ ছিলো। আপনার জন্য শুভ কামনা রইলো।

 3 years ago 

ধন্যবাদ আপনার সুন্দর মতামত তুলে ধারার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57621.01
ETH 3094.14
USDT 1.00
SBD 2.32