বাংলা কবিতা মৃত্যুর পালকি।১০% লাজুক শিয়ালের জন্য ❤️

in আমার বাংলা ব্লগ2 years ago

১৫জ্যৈষ্ঠ , ১৪২৮ বঙ্গাব্দ

২৯মে , ২০২১ খ্রিস্টাব্দ
২৭শাওয়াল , ১৪৪৩ হিজরী
রবিবার।


আসসালামু আলাইকুম,আমি মোঃআলী, আমার ইউজার নাম @litonali।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালো আছি। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দনজানিয়ে আমার আজকের পোস্ট শুরু করছি


একটি শব্দ মৃত্যু মাত্র দুইটা অক্ষর। এই দুইটি অক্ষরের যে কত বড় তাৎপর্য ব্যাখ্যা করে কখনো শেষ করা যাবেনা। পৃথিবীর চলতেছে ধুমধাম কোন সমস্যা নেই। মৃত্যুর মাধ্যমে একমাত্র মানুষের গতিপথ পরিবর্তন হয়ে যায়। পার্থিব জীবনের কিছু সুখের জন্য মানুষ কত কি না করছে। দিনরাত পরিশ্রম এর মাধ্যমে সম্পদ অর্জন করছে। জায়গা-জমি ঘরবাড়ি বিল্ডিং করছে। কিছু সময় সুখে থাকার জন্য। তাকে যে একদিন মরতে হবে সেই চিন্তা হয়তো কখনো করছে। না করছে হালাল-হারামের তোয়াক্কা। আমার বাড়ির পাশের একটা লোক সারা জীবন অনেক পরিশ্রম করে হালাল-হারাম বাস বিচার না করে প্রচুর সম্পদের মালিক হয়েছেন। অথচ মৃত্যু তার জীবনকে থামিয়ে দিয়েছে। এখন তার সম্পদ নিয়ে তার পরিবারের লোকজন ভাগাভাগি নিয়ে কোন গ্যাঞ্জাম। সে না পেলেও জীবনের সুখ শুধু অর্জন করে গেল সম্পদগুলো। এখনই সম্পদ কোন পথে ব্যবহার করা হবে। হয়তো এই সম্পদের জন্য একদিন তাকে দাঁড়াতে হবে সৃষ্টিকর্তার কাঠগড়ায়। এজন্যই বলি ভাই যেটা করিনা কেন মৃত্যু এবং আখিরাত কে সামনে রেখে করার চেষ্টা করি। তাহলে এ জীবনেও শান্তি পাব এবং পরকালেও শান্তিতে থাকতে পারবো। বাস্তব বাস্তবতার ওপর ভিত্তি করে আজকের এই কবিতাটি লিখেছি আশা করছি আপনাদের কাছে ভালো লাগবে।

যে মৃত্যু থেকে আমরা পালায়ন করছি অথবা মৃত্যুকে দূরে রাখতে চাচ্ছি এই মৃত্যু কিন্তু একদিন আমাদের ধরবেই কোনক্রমেই তার থেকে বাঁচতে পারব না অতএব সব সময় মৃত্যুর জন্য প্রস্তুতি নিয়ে থাকতে হবে এটাই জ্ঞানীরা বলে।

tombstones-3031047__340.jpg

Source


মৃত্যুর পালকি


অনিবার্য মৃত্যুর

মৃত্যুর মুখোমুখি দাড়িয়ে
আত্ম শুদ্ধির পথ
খুঁজি না আমি।


ভুল গন্তব্য পথচলা
ভুল পথের পথিক আমি
এ আমার জীবনের বিজ্ঞতা
নাকি চরম বোকামি ।


যে পথ ডাকে আমায়
আলোর দিকে
সে পথে পথচলা
অনাভ্যাস আমার ।


যেখানে অন্ধকারের ঘোর অমানিশা
অন্ধকারের প্রবল আকর্ষনে
ছুটে চলি আমি
এ আমার সুখ নাকি বেদনার ?


সুখের সন্ধান করিনা আমি,
অ সুখে মরি ধুকে,
মনের খেয়ালে করি আমি সব
শত জ্বালা এ বুকে ।


হালাল হারাম কিছুই মানিনা
পাপ - পুণ্য ভুলেছি সব,
মৃত্যু পালকি আসবে যেদিন
সেদিন থেমে যাবে সব কলরব ।

কষ্টে অর্জিত সম্পদ সাথে যাবে না কারণ কাফনের তো আর পকেটে থাকে না।



ডিভাইসঃ Redmi Note 5


standard_Discord_Zip.gif

>>>>>|| এখানে ক্লিক করেন ডিসকর্ড চ্যানেলে জয়েন করার জন্য ||<<<<<
সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন।

ধন্যবাদ

Sort:  
 2 years ago 

খুবই চমৎকার একটি কবিতা আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইয়া মৃত্যুর পালকি এই কবিতাটি যখন পড়েছিলাম তখন গায়ের লোম দাঁড়িয়ে যাচ্ছিল। খুবই চমৎকার একটি উপমা দিয়ে আপনি কবিতাটি লিখেছেন। শুভকামনা রইল আপনার জন্য, আপনার কাছ থেকে এরকম কবিতা আশা করব।

 2 years ago 

আমার লেখা মৃত্যুর পালকি কবিতাটি আপনার ভালো লেগেছে জেনে সত্যি অনেক খুশি হলাম এবং কবিতা লেখার প্রতি আরও উৎসাহ বোধ করছি ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য

 2 years ago 
 2 years ago 

ঠিক বলেছেন,আমরা মৃত্যু অনিবার্য জেনেও এই মিথ্যা জীবনের জন্য কত কিছুই না করি।যাই হোক মৃত্যু নিয়ে খুব সুন্দর একটি কবিতা লিখেছেন।

হালাল হারাম কিছুই মানিনা
পাপ - পুণ্য ভুলেছি সব,
মৃত্যু পালকি আসবে যেদিন
সেদিন থেমে যাবে সব কলরব ।

লাইনগুলো অসাধারণ। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

অবশ্যই আমাদেরকে পরকালে চিনতে পারতে হবে ওই জীবনটাই আমাদের আসল জীবন ওখানে থাকতে হবে অনন্তকাল সেখানকার কিছু গুছিয়ে না নিয়ে গেলে অনেক দুর্ভোগ পোহাতে হবে

 2 years ago 

আপনি খুব সুন্দর একটি কবিতা আমাদের মাঝে উপস্থাপন করেছেন ।আপনার কবিতা পড়ে খুবই ভালো লাগলো। আপনার কবিতার প্রতিটি লাইন ছিল অসাধারণ। মানুষ যে-পথ ভালো আলোর দিকে টানে সে পথ থেকে আমরা দূরে সরে যাই। আমাদের যদি সৎ পথে ধাবিত করে আমরা তখন অসৎ পথের দিকে বেশি পছন্দ করি অর্থাৎ ভালো জিনিসের কদর আমরা খুবই কম বুঝি।আপনি খুব সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে উপস্থাপন করেছেন কবিতার মধ্য দিয়ে আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আসলে মানুষ এইরকমই আলো থেকে অন্ধকার কে বেশি ভালোবাসে নিজের ভাল ঠিক সেই মুহূর্তে বুঝতে পারি যখন আর পিছন ফিরে তাকানোর সময় থাকে না ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য

 2 years ago 

সুন্দর এ পৃথিবী যেমন আছে
তেমনই তো রবে
সুন্দর এই পৃথিবী ছেড়ে
একদিন চলে যেতে হবে।

মৃত্যুও যেন জীবনের একমাএ নিশ্চিত সত্য। কিন্তু আমরা এটাকে যেন বরাবরই অস্বীকার করে চলি। দারুণ লিখেছেন কবিতা টা ভাই।।

 2 years ago 

ঠিকই বলেছেন ভাইয়া মৃত্যু যেন জীবনের একমাত্র নিশ্চিত সত্য যা সব প্রাণীকেই উপভোগ করতে হবে ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের মাধ্যমে কবিতাটির প্রশংসা করার জন্য

 2 years ago 

হালাল হারাম কিছুই মানিনা
পাপ - পুণ্য ভুলেছি সব,
মৃত্যু পালকি আসবে যেদিন
সেদিন থেমে যাবে সব কলরব ।

চিরন্তন সত্য কথা লিখেছেন ভাই। যেদিন মৃত্যু এসে যাবে সেদিন আর পালাবার কোন পথ থাকবে না। আমাদের সবাইকে এর স্বাদ গ্রহন করতে হবে। মৃত্যুকে সব সময় আমাদের স্মরন এ রাখা উচিত। অনেক ভাল লিখেছেন কবিতাটি। শুভ কামনা রইল

 2 years ago 

যেদিন মৃত্যু চলে আসবে সেদিন যেহেতু আর পালানোর পথ থাকবে না তার আগেই আমাদেরকে সেরকম ভাবে মৃত্যুর প্রস্তুতি নিয়ে অবশ্যই প্রয়োজন

 2 years ago 

ভাইয়া আপনি অনেক সুন্দর ভাবে কবিতা লিখেছেন। আপনার কবিতা পড়ে আমার অনেক ভালো লাগলো। প্রতিটি লাইন আপনি সুন্দরভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ ভাইয়া এত সুন্দর কবিতা আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে কবিতাটি পড়ে সুন্দর একটি মন্তব্য উপহার দেওয়ার জন্য চেষ্টা করব ভবিষ্যতে আরো সুন্দর কবিতা লিখি আপনাদের মাঝে তুলে ধরার

 2 years ago 

আপনি প্রতি না তো খুবই সুন্দর সুন্দর কবিতা আমাদের মাঝে শেয়ার করেন। আপনার কবিতাগুলো আমার কাছে ভীষণ ভালো লাগে। আপনার কবিতার মধ্যে এই লাইনটা আমার কাছে বেশি ভালো লেগেছে।

ভুল গন্তব্য পথচলা
ভুল পথের পথিক আমি
এ আমার জীবনের বিজ্ঞতা
নাকি চরম বোকামি ।

 2 years ago 

আমার লেখা কবিতা গুলো আপনার ভাল লেগেছে জেনে সত্যি অনেক খুশি হলাম ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের মাধ্যমে উৎসাহ করার জন্য

 2 years ago 

যার জন্ম আছে তার জন্য মৃত্যু অবধারিত।

অনিবার্য মৃত্যুর
মৃত্যুর মুখোমুখি দাড়িয়ে
আত্ম শুদ্ধির পথ
খুঁজি না আমি।

দারুন লিখেছেন ভাইয়া।

 2 years ago 

এটাই চিরন্তন সত্য যে জন্ম নিলে মৃত্যুবরণ করতেই হবে এবং মৃত্যুর পরে যে আমাদের একটি জীবন আছে সেই সম্পর্কে মনের ভিতরে দৃঢ় বিশ্বাস রাখতে হবে এবং তার পদ্মপাতা গুছাতে হবে

 2 years ago 

ভাই মৃত্যু শুধুমাত্র দুটি শব্দ নয় এর মাধ্যমে একটা মানুষের জীবনের সমাপ্তি হয়। সারা জীবনের পরিশ্রমকে এই ধরণীর বুকে রেখে তাকে চলে যেতে হয়। তাই আমাদের সকলের উচিত হালাল পথে উপার্জন করা। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি পোষ্ট উপহার দেওয়ার জন্য।

 2 years ago 

একদম ঠিক কথা বলেছেন ভাইয়া আমাদের ইনকাম টা হালাল পথে হওয়ার খুবই দরকার কেননা মৃত্যুর পরে আমাদেরকে এই ইনকামের হিসাব দিতে হবে

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66937.04
ETH 3270.78
USDT 1.00
SBD 2.74