বাংলা কবিতা স্কুল লাইফ।১০% লাজুক শিয়ালের জন্য ❤️

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

২১জ্যৈষ্ঠ , ১৪২৮ বঙ্গাব্দ

৪ জুন , ২০২১ খ্রিস্টাব্দ
৩জ্বিলকদ, ১৪৪৩ হিজরী
শনিবার।


আসসালামু আলাইকুম,আমি মোঃআলী, আমার ইউজার নাম @litonali।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালো আছি। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] এর সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দনজানিয়ে আমার আজকের পোস্ট শুরু করছি


বেশ কিছুদিন আগে একটি হাই স্কুলের পাশ দিয়ে যাচ্ছিলাম। হঠাৎ করেই বেজে উঠলো একটি ক্লাস শেষের ঘন্টা মনে হলো ঘন্টার আওয়াজটা কানে শোনার আগেই ভিতর টা যেন কেঁপে উঠলো। সেই পরিচিত আওয়াজ আর পরিচিত জায়গা যেন এখন সবই স্মৃতি। স্কুল লাইফের স্মৃতি গুলো কখনোই ভোলার নয়। যতই দিন বারে স্মৃতি গুলো যেন ততই বুকের ভিতর স্মৃতির গভীরতাটা বাড়িয়ে দেয়। তেমনি ভাবে জীবনে কত বন্ধু এলোগেলো কতজনের কথাই স্মরণ রয়েছে। আর কতজনকে গেছি ভুলে। কিন্তু স্কুল লাইফের যে বন্ধুগুলো ছিল আজও যেন স্মৃতির পাতায় অমলিন। ঘন্টার আওয়াজ টি শোনার পরে যখন আমি আমার বাসার দিকে যাচ্ছিলাম তখন আমার স্কুল লাইফের স্মৃতি গুলো যেন আমার হৃদয়টাকে কুড়ে কুড়ে খাচ্ছিল। পরক্ষণে বাসায় গিয়ে ফ্রেশ হয়ে স্কুল লাইফে ঘটে যাওয়া আমার লাইফের কিছু স্মৃতি নিয়ে এই কবিতাটি লিখেছি। আশা করছি আপনাদের কাছে ভালো লাগবে।


student-1822451__480.jpg

Source


স্কুল লাইফ

সেই বড়ো গেটটির ওপারে,

চারটি ঘন্টা বাজার পরে ;
ঠিক আগের মতোই
হুড়োহুড়ি পড়ে ।


মনে পড়ে , সেই একঘেয়ে স্কুলের ড্রেস
বন্ধুত্বের পাশে পাশে , রোল নং- এর রেস ।
মিড - ডে - মিলের চ্যালাকাঠ দিয়ে ক্রিকেট ,
সেই প্লাস্টিক বলে ছয় ;


ভুল করে পা- ফসকানো জুতোতে
ফুটবল খেলা হয় ।
বন্ধুত্বের আড়াল থেকে শুরু প্রথম প্রেম ,
আড়চোখে তাকিয়ে থাকা ;
প্রার্থনা শেষে লাইন ভাঙার পর ,


বন্ধুত্বের হাজার লুকানো কথা ।
লাস্ট বেঞ্চের সেই মজা ,
ক্লাসের মাঝে গুনগুন করে গান ;
স্যার খুব বকাবকি করলেই ,


জুড়ে যেত এক মজার ডাকনাম ।
গেটের বাইরে সেই আইসক্রিম ,
ফুচকা আর ঝালমুড়ি ;
অবাক করা আমাদের স্কুল লাইফ ,


শুধুই স্মৃতির ছড়াছড়ি ।
পুরনো দিনের এই স্মৃতিগুলো ,
কত্তো পরিপাটি ,
কত্তো যতন ...


নেই শুধু আমরা ,
আর হারিয়ে যাওয়া সময় ...
এই সবই এখন স্মৃতির গল্প- কথন ... কারণ আমরাও ওই স্কুলেরই প্রাক্তন ...।



ডিভাইসঃ Redmi Note 5


standard_Discord_Zip.gif

>>>>>|| এখানে ক্লিক করেন ডিসকর্ড চ্যানেলে জয়েন করার জন্য ||<<<<<
সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন।

ধন্যবাদ

Sort:  
 2 years ago 

ভাইয়া,স্কুল লাইফের দিন গুলো খুব আনন্দময় একটি দিন ছিল।আপনার উপরের লেখাগুলো যখন পড়েছিলাম তখন স্কুল জীবনের বন্ধুদের কথা মনে পড়ছিল অনেকের সাথে এখন যোগাযোগ নাই অনেকের চেহারা চোখের সামনে ছল ছল করে ভেসে উঠছিল। আসলে স্কুল জীবনের স্মৃতি গুলো সহজে ভুলে যাওয়া সম্ভব নয়।ভাইয়া, ইস্কুল লাফের স্মৃতি নিয়ে আপনি খুবই সুন্দর একটি কবিতা লিখেছেন। আপনার লেখা কবিতার মধ্যে এই অংশটি ভাইয়া আমার খুব ভালো লেগেছে।

শুধুই স্মৃতির ছড়াছড়ি ।
পুরনো দিনের এই স্মৃতিগুলো ,
কত্তো পরিপাটি ,
কত্তো যতন ...

ধন্যবাদ ভাইয়া,এত সুন্দর কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।।

 2 years ago 

ঠিক আপনার মত কবিতাটি লেখার সময় আমার স্কুল লাইফের বন্ধুদের কথা খুব করে মনে হচ্ছিলো হয়তো অনেকে ভুলেই গেছি অথবা অনেকের সাথে যোগাযোগ নেই। ধন্যবাদ আপনাকে কবিতাটি পড়ে খুব সুন্দর একটি মন্তব্য করার জন্য

 2 years ago 
 2 years ago 

আপনি একদম ঠিক বলেছেন ভাইয়া স্কুল লাইফের দিনগুলো কখনো ভুলার মত নয়। আপনি অনেক সুন্দর স্কুল লাইফের কবিতা লিখেছেন। স্কুল লাইফের কবিতাটি পড়ে আমার কাছে অনেক ভালো লাগলো। প্রতিটি লাইন অনেক সুন্দর হয়েছে ভাইয়া। ধন্যবাদ আপনাকে এত সুন্দর কবিতা আমাদের মাঝে তুলে ধরার জন্য ।

 2 years ago 

স্কুল লাইফ কবিতাটি পড়ে আপনার ভালো লেগেছে জেনে শুনে অনেক খুশি হলাম আসলেই স্কুল লাইফ মানে কবিতা আকারে তুলে ধরেছি।

 2 years ago 

স্কুল লাইফের কথা মনে পরে গেলো ভাই আপনার কবিতা পড়ে। স্কুল এর দিন গুলোকে খুব মিস করি এখন। মনে পরে সেই ক্লাস করার দিন গুলো।

 2 years ago 

একদম ঠিক বলেছেন ভাইয়া সেই স্কুল জীবনের কথা এবং প্রতিদিন এক ঘেয়েমি এই কাজগুলো এখন খুবই মিস করি ধন্যবাদ আপনাকে কবিতাটি পড়ে মন্তব্য করার জন্য

 2 years ago 

শুধুই স্মৃতির ছড়াছড়ি ।
পুরনো দিনের এই স্মৃতিগুলো ,
কত্তো পরিপাটি ,
কত্তো যতন ..

স্কুল লাইফের দিনগুলো নিয়ে স্মৃতিবিজড়িত কবিতা অনেক ভাল হয়েছে। কবিতাটি পড়ার সময় আমি শৈশবের দিনগুলোতে চলে গিয়েছিলাম। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আসলে আমারও মনে হচ্ছিল কবিতাটি লেখার সময় যে আমি আমার শৈশবে ফিরে গেছি শৈশবটা সব সময়ই অনেক মধুর হয়ে থাকে যা আসলে কখনোই ভোলার নয়

 2 years ago 

নেই শুধু আমরা ,
আর হারিয়ে যাওয়া সময় ...
এই সবই এখন স্মৃতির গল্প- কথন ... কারণ আমরাও ওই স্কুলেরই প্রাক্তন ...।

খুবই ভালো লাগলো ভাই কবিতাটি। তবে কবিতার লাইনগুলো পড়ে ভাই সেই স্কুল লাইফের কথা খুব মনে পড়ে গেল প্রতিটা লাইন এত চমৎকার ভাবে মিলে গেল যে কারণে আরো বেশি মনে পড়ল সেই স্কুল লাইফের কথা। যাই হোক সব মিলিয়ে সর্বশেষ লাইন গুলো খুবই ভালো লেগেছে এই কারণে যে আসলেই এখন সেই আর স্কুল লাইফটা নেই এখন আমরা সেই স্কুলেরই একজন প্রাক্তন। অসংখ্য ধন্যবাদ ভাই আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

কবিতার লাইনগুলো পড়ে আপনার ছোটবেলার কথা মনে হয়েছে জেনে শুনে খুশি হলাম আসলে কখনো ফিরে পাওয়া সম্ভব নয়

 2 years ago 

সত্যি স্কুল লাইফ কখনোই ভোলার নয়। কিভাবে যে সময়গুলো পার হয়ে গেল এখন বুঝতে পারছি। মনে হচ্ছে যেন দিন খুব তাড়াতাড়ি চলে যাচ্ছে। এমনকি ওই সময়কার মুহূর্তগুলো মনে করলে বেশ খারাপ লাগে। আপনি অনেক সুন্দর একটি কবিতা লিখেছেন। কবিতার মাধ্যমে অনেক সুন্দর স্মৃতি তুলে ধরেছেন। আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আসলে সুখের সময় গোলা এমনই খুব তাড়াতাড়ি পার হয়ে যায় কোন কিছু বুঝে ওঠার আগেই। ধন্যবাদ আপনাকে কবিতাটি পড়ে খুব সুন্দর একটি মন্তব্য করার জন্য

 2 years ago 

শুধুই স্মৃতির ছড়াছড়ি ।
পুরনো দিনের এই স্মৃতিগুলো ,
কত্তো পরিপাটি ,
কত্তো যতন ...

লাইনগুলো স্কুল লাইফে কাটানোর সোনালী দিনগুলো কে আবার পুনরায় স্মরণ করিয়ে দিল। আসলেই আমার কাছেও স্কুল জীবনে কাটানো মুহূর্তগুলো সবচেয়ে বেশি সোনালী দিন বলে মনে হয়।

 2 years ago 

কবিতার লাইনগুলো পড়ে আপনার স্কুল লাইফের সোনালী দিনগুলোর কথা মনে হয়েছে জেনে সত্যি অনেক খুশি হলাম ধন্যবাদ আপনাকে সুস্থ থাকবেন ভালো থাকবেন

 2 years ago 

দোয়া করি আপনি ও সুস্থ থাকুন ভালো থাকুন।

 2 years ago 

স্কুল জীবন নিয়ে আপনি খুবই সুন্দর একটি কবিতা লিখেছেন ভাইয়া আপনার লেখা কবিতাটি পড়ে আমি মুগ্ধ হয়ে গেলাম। আপনার কবিতার সাথে আমাদের স্কুল জীবনের অনেক কিছু মিলে যায়।

বন্ধুত্বের হাজার লুকানো কথা ।
লাস্ট বেঞ্চের সেই মজা ,
ক্লাসের মাঝে গুনগুন করে গান ;
স্যার খুব বকাবকি করলেই

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে কবিতাটি সুন্দর করে পড়ে পর্যবেক্ষণ করে বিচক্ষণ একটি মন্তব্য আমাকে উপহার দেওয়ার জন্য সুস্থ থাকবেন ভালো থাকবেন

 2 years ago 

আপনার কবিতা পড়ে স্কুল লাইফের স্মৃতি বিজড়িত দিনগুলোর কথা মনে পড়ে গেল স্কুল লাইফের স্মৃতি বিজড়িত দিনের অনুভূতি ভালোই কবিতার মাধ্যমে ফুটিয়ে তুলেছেন যেটা পড়ে অনেক ভালো লেগেছে ভাই।

 2 years ago 

ধন্যবাদ তোমাকে সুন্দর একটি মন্তব্য করার জন্য কবিতাটি পড়ে আসলেই স্কুল লাইফ সবসময়ই স্মৃতিবিজড়িত হয়ে থাকে যা কখনো ভোলার নয়

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66937.04
ETH 3270.78
USDT 1.00
SBD 2.74