🍲শীতের রাতে ঝাল ঝাল ভুনা খিচুড়ি পার্টি |১০%লাজুক শেয়ালের জন্য ❤️

in আমার বাংলা ব্লগ3 years ago

২৪মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

০৫ফেব্রুয়ারী , ২০২২ খ্রিস্টাব্দ
০৭রজব, ১৪৪৩ হিজরী
সোমবার ❤️
শীতকাল।


আসসালামু আলাইকুম,আমি মোঃআলী, আমার ইউজার নাম @litonali।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালো আছি। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] এর সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দনজানিয়ে আমার আজকের পোস্ট শুরু করছি


🍲🍲

1644210579120.jpg

IMG_20220207_110606.jpg

গতকাল সন্ধ্যার সময় আমি এবং আমার এক ছোট ভাই এবং বড় তিন ভাই একসাথে বসে আড্ডা দিচ্ছিলাম ।আমাদের বাড়ির পাশে স্কুলের উপরে ।তখন এক ভাই বলে উঠলো যে আজকে রাত্রে চলো আমরা একটু পিকনিক করি। এবং মজা করে ভুনা খিচুড়ি খাই ।তো তার কথায় সবাই সাড়া দিলো ।এবং তার কথামত আমরা দু কেজি মাংস কিনলাম দু কেজি চাউল কিনলাম ।এবং আনুষঙ্গিক জিনিসপত্র লাগে সব বাজার থেকে কিনে এনে আরিফ ভাইয়ের বাড়িতে রান্না শুরু করে দিলাম ।শীতের রাতে ভুনা খিচুড়ি খাওয়ার মজাই আলাদা ।সবাই মিলে একসাথে মজা করে রান্না করেছি। এবং খুবই মজা করে খেয়েছি।

উপকরণপরিমাণ
চাউল২ কেজি।
মাংস২কেজি।
ডাউল২৫০গ্রাম।
তেল৩০০গ্রাম।
মরিচ,পিয়াজ,রসুনপরিমাণ মতো।
লবণস্বাদ মতো।
জিরা,এলাসপরিমাণ মতো।
ধনিয়া, হলুদ গুরাপরিমাণ মতো।

🍲🍲

1644210623073.jpg

রেসিপিটি প্রস্তুত করার জন্য পর্যাপ্ত পরিমান পিয়াজ প্রথমে খোসা ছাড়িয়ে সুন্দর করে পরিষ্কার করে ধুয়ে তারপর 4 টুকরা করে কেটে নিয়েছি। এরপর রসুন গুলো পরিষ্কার খোসা ছাড়িয়ে ধুয়ে রেখেছি। তারপরে মরিচগুলো বোটা এড়িয়ে মাঝখান থেকে কেটে সুন্দর করে ধুয়ে প্রস্তুত করে নিয়েছি। আপনারা উপরের ফটোতে লক্ষ্য করলে দেখতে পাবেন।

🍲🍲

IMG_20220207_105644.jpg

এবার গ্যাসের চুলা অন করে তার ওপর একটি কড়াই বসিয়ে দিয়েছি ।কড়াই পর্যাপ্ত পরিমান গরম হলে তার উপর ডাল দিয়ে সুন্দর করে ভেজে নিয়েছি ।আপনারা উপরের ফটোতে দেখতে পাচ্ছেন।

🍲🍲

1644210696159.jpg

ডাউন ভাজা হয়ে গেলে তার উপরে আবার কড়াইটি বসিয়ে পর্যাপ্ত পরিমাণ তেল দিয়েছি। তেলটি পর্যাপ্ত পরিমাণ গরম হলে তার ভিতরে পূর্বে প্রস্তুত করে রাখা পেঁয়াজ কুচি, রসুন এবং মরিচ কুচি দিয়ে দিয়েছি। এই গুলা হালকা ভেজে নিতে হবে। যখন এগুলার রং বাদামি কালার ধারণ করল তার মধ্যে পরিমাণমতো হলুদের গুড়া, মরিচের গুঁড়া, ধনিয়ার গুড়া, এবং পর্যাপ্ত পরিমাণ লবণ দিয়ে মসলাটি ভাজতে থাকলাম। যখন মসলাটি ভাজা শেষ হলো তার মধ্যে পূর্বে ভেজে রাখা ডাউল গুলো দিয়ে দিলাম। গুলো দিয়ে আবারও 3,4 মিনিট ভাসতে থাকি। যা আপনারা উপরের ফটোতে লক্ষ করলেই দেখতে পাবেন।

🍲🍲

1644210806970.jpg

মসলাগুলো ভাজি শেষ হলে তার মধ্যে পূর্বে পরিষ্কার করে রাখা চাউল গুলো দিয়ে দিয়েছি। এরপর চাউল গুলা সুন্দর করে মশলার সাথে ভেজে নিয়েছি। লক্ষ্য রাখতে হবে চাউল ভজি টা ভালো হয়।ভাজি শেষ হলে তার মধ্যে পর্যাপ্ত পরিমাণ পানি দেওয়া হলে। তার উপরে একটি ঢাকনা দিয়ে ঢেকে আগুনের তাপমাত্রা টা একটু বাড়িয়ে দিয়েছি। যাতে খাবারটা দ্রুত হয়ে যায় এবং খুব দ্রুত চাউল ফুটে যায়।

🍲🍲

1644210884567.jpg

যখন পানি টগবগ করে ফুটতে শুরু করল তখন আমি ঢাকনাটা সরিয়ে তার মধ্যে পূর্বে রান্না করা মাংস গুলা দিয়ে দিলাম এবং মাংস গুলা সুন্দর করে ভাতের মধ্যে মিশিয়ে দিলাম নেড়ে নেড়ে এবং বারবার চেক করতে থাকলাম যে চাউল ঠিকমতো ফুটেছে কিনা যখন ঠিক মতো ফুটে গেল তখন আমিই গ্যাসের চুলা টপ করে রান্না শেষ করে দিলাম যা আপনারা উপরের ফটোতে লক্ষ্য করলে দেখতে পাবেন

😋😋

IMG_20220207_110606.jpg

IMG_20220207_110700.jpg

এরই মধ্য দিয়ে শেষ করলাম আমার আজকের মুরগির মাংস দিয়ে ভুনা খিচুরি। খিচুরি রান্না করার সময় অনেক মজা করে কথা বলে কাজ করেছি। এবং সবাই একসাথে বসে খুব মজা করে খেয়েছি। খিচুরির কালার যেমন সুন্দর হয়েছিল। খেতেও তেমন মজা হয়েছিল। দুই কেজি চাউলের মধ্যে দুই কেজি মাংস রান্না করে দিয়ে রান্না করেছি খিচুড়ি। শীতের রাত্রে একটু ঝাল না হলে কি মজা হয়। এজন্য ঝালটা একটু চড়া করে দিয়েছিলাম। যাতে খাওয়ার সময় একটু বোঝে!! এবং গা ঘামে এভাবেই আমরা রান্না করে পরিবেশন করে খাওয়াটা শেষ করে।

লোকেশন:

https://w3w.co///anticipated.sergeants.pavements


ডিভাইসঃ Redmi Note 5



standard_Discord_Zip.gif

>>>>>|| এখানে ক্লিক করেন ডিসকর্ড চ্যানেলে জয়েন করার জন্য ||<<<<<
সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন।

ধন্যবাদ

Sort:  
 3 years ago 

ঝাল ঝাল ভুনা খিচুড়ি খেতে অনেক মজা লাগে । আর আপনার টা দেখি লোভ সামলাতে পারলাম না । আপনি অনেক সুন্দর ভাবে ঝাল ঝাল ভুনা খিচুড়ি তৈরি করেছেন । যেকোনো জিনিস তৈরি করে সবাই মিলে খাওয়ার মজাই আলাদা । তেমনি আপনি একদিকে সুন্দর সময় ও অন্যদিকে সবার সাথে মজা করে সময়টুকু পার করে দিয়েছেন ।

আপনার কাটানো সুন্দর সময় ও ঝাল ঝাল ভুনা খিচুড়ি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 3 years ago 

ধন্যবাদ ভাই আপনার সুন্দর মন্তব্য উপস্থাপন করার জন্য 🌹🌹

গরম গরম খিচুড়ি খেতে আমার কাছে খুবই সুস্বাদু লাগে। শীতের দিনে খিচুড়ি খেতে খুবই দারুণ লাগে। আর বিশেষ করে সবাই খেতে আরও ভালো লাগে। আমার কাছে খিচুড়ি এমনিতেই অনেক দারুণ লাগে। আমি মাঝে মাঝেই খাই। যাইহোক আজকের খিচুড়ির রেসিপিটা খুবই চমৎকার হয়েছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই আমাদের মাঝে এতো সুন্দর একটা খিচুড়ির লোভনীয় রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

ধন্যবাদ ভাই আপনার সুন্দর মন্তব্য পেশ করার জন্য ❤️❤️

 3 years ago 

ভাই আপনার রান্না করা মাংস দিয়ে খিচুড়ি রেসিপির ছবিগুলো দেখেই বোঝা যাচ্ছে যে, খেতে খুব সুস্বাদু হয়েছিল। ঝাল ভুনা খিচুড়ি রান্না করার পদ্ধতি গুলোও খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করার জন্য

 3 years ago 

হ্যাঁ ভাইয়া আপনি ঠিকই বলেছেন শীতের রাতে ভুনা খিচুড়ির মজাটাই আলাদা। আর যেখানে বন্ধু-বান্ধব আছে তাহলে তো কোন কথাই নেই মজাটা আরো দ্বিগুন বেড়ে গেল। আর সত্যিই অসাধারণ খিচুড়ি তৈরি করেছেন যা দেখে লোভ সামলাতে পারছি না। আমার অলরেডি জিভে জল চলে আসছে। এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনার প্রতি রইল আন্তরিক শুভেচ্ছা।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া ❤️❤️

 3 years ago 

আপনি খুব সুন্দর করে ভুনা খিচুড়ি তৈরি করেছেন। আপনার রন্ধন প্রণালী খুবই ভালো ছিল। ছবি দেখে খুব খেতে ইচ্ছে করতেছে। আমার কাছে খিচুড়ি খেতে খুব ভালো লাগে। নিশ্চয় অনেক মজাদার এবং সুস্বাদু হয়েছে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল। ধন্যবাদ, ভালো থাকবেন।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে 😍😍

 3 years ago 

ভাইয়া হঠাৎ করে প্ল্যানিং করে এভাবে খিচুড়ি রান্না করে খেয়েছেন,দেখে তো আমার হিংসা হচ্ছে। সবাই মিলে এত মজা করলেন,যাইহোক ভাইয়া শর্টকার্টে খিচুড়ি রান্না হয়ে গেল৷ আজকের এই পোস্ট পড়ে খুবই ভালো লাগলো।

 3 years ago 

বন্ধুরা মিলে একসাথে উপস্থিত হয়ে খাবার রান্না করে খাওয়ার মজাটাই আলাদা।। ধন্যবাদ আপনাকে।।

 3 years ago 

খিচুড়ি আমার সবথেকে প্রিয় খাদ্য তালিকার ভিতরে অন্যতম একটি খাদ্য। শীতের রাতে আপনি যত সুন্দর করেছে খিচুড়ি রান্না করেছেন এটা দেখার পরে আমার এখন অনেক লোভ হচ্ছে ভাইয়া। আমার ইচ্ছা হচ্ছে এখনই খিচুড়ি খেতে কিন্তু কোন উপায় নাই খেতে পারছি না হাতের কাছে না থাকার কারণে।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া ❤️❤️

 3 years ago 

ওয়াও ভাই অসাধারণ, এই রাত্রে খাবার সময় আপনি কি দেখালেন, ঝাল ঝাল ভুনা খিচুড়ি দেখে তো খিদে লেগে গেল, এই শীতের রাতে ভুনা খিচুড়ি খেতে খুবই মজাদার। কিন্তু এই শীতের রাতে বারো মিশালি সবজি খিচুড়ি খেতে আমার খুবই ভালো লাগে। শুভেচ্ছা ও শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া 🌹❤️❤️

 3 years ago 

দারুন ছিল ভুনা খিচুড়ি । দেখে লোভ লেগে গেল। সাধারনত শীত কিংবা বৃষ্টির দিনে এই ধরনের খিচুড়ি খেতে মজা লাগে। সাথে চাটনি। খুবি ভাল লাগলো। ধন্যবাদ।

 3 years ago 

জি ভাইয়া আমার অনেক মজা করে খেয়েছে শীতের রাতে 😋😋

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 60181.17
ETH 2419.82
USDT 1.00
SBD 2.44