আমার বাগানের ফুলের কিছু আলোকচিত্র পর্ব-২ (beneficiary 10% @shy-fox)

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

০১শে আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ
১৫ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
৭রা সফর, ১৪৪৩ হিজর
বুধবার
শরৎকাল।

আসসালামু ওয়ালাইকুম,আমি মোঃআলী, আমার ইউজার নাম @litonali।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালো আছি। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] এর সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দনজানিয়ে আমার আজকের পোস্ট শুরু করছি।

IMG_20210915_215056.jpg

হাসনাহেনা সাদামাটা ফুল, তবু কিছুতেই এড়ানো যাবে না এমনই গন্ধের জোয়ার। যেখানেই ফুটুক, জানান সে দেবেই। ওয়েস্ট ইন্ডিজের প্রজাতি। লতানো ধরনের ঝোপাল গাছ। ডালের গায়ে অজস্র সাদা সাদা তিল থাকে, এদের নাম ল্যান্টিসেল। পাতা লম্বাটে, ১৪.৪ থেকে ৩-৪ সেমি, মসৃণ। বছরে কয়েকবার ফুল ফোটে। তবে গ্রীষ্ম ও বর্ষায় বেশি ফোটে। পাতার গোড়া বা ডালের ও আগায় ফুলের ছোট ছোট থোকা, সন্ধ্যায় ফোটে ও সুগন্ধ ছড়ায়। সাদাটে ফুল নলাকার, ২ সেমি লম্বা, ৫ পাপড়ি। ফল গোল, সাদা। কলমে চাষ। Cestrum diurnum বুনো প্রজাতি, ভারতে এবং বাংলাদেশেও জন্মায়। গাছ খাড়া, তেমন ঝোপাল বা লতান নয়। ফুলের গন্ধও কম, দিনের বেলা ফোটে।


IMG_8821.JPG

IMG_8810.JPG

জবা একটি চিরসবুজ গুল্ম যার উচ্চতা মাঝারি এর পাতাগুলি চকচকে ও ফুলগুলি উজ্জ্বল লাল বর্ণের ও ৫টি পাপড়ি যুক্ত। ফুলগুলির ব্যাস ১০ সেমি(৪ ইঞ্চি) এবং গ্রীষ্মকাল ও শরতকালে ফোটে।মিষ্টি গন্ধযুক্ত।আপনি লক্ষ করলে দেখতে পাবেন ফুলের উপর প্রজাপতি বসে মধু সংগ্রহ করছে।


IMG_8789.JPG

IMG_8733.JPG

উপরের ছবিতে আপনাদের দেখানোর চেষ্টা করেছি মরিচ ফুল এর আলোক চিত্র। সাদা ফুল পাচ পাপরি যুক্ত সুন্দর গন্ধ। ফুলের উপর প্রজাপতি ঘোরাঘুরি করছে আর মধু পান করছে।


IMG_8786.JPG

IMG_8785.JPG

সবুজ পাতার মাঝে লাল টুকটুকে ফুল


IMG_8829.JPG

IMG_8834.JPG

সবুজ পাতার মাঝে বড় ডগা তার উপর হলুদ ফুল।

Sort:  

আপনার বাগান টা খুবই বড় মনে হচ্ছে।অনেক ধরনের ফুল আপনার বাগানে রয়েছে।আপনি অনেক সুন্দর ভাবে বাগান সম্পর্কে বর্ণনা দিয়েছেন।আপনাকে অনেক ধন্যবাদ।শুভ কামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

আপনার সুচিন্তিত মতামতের জন্য আপনাকে ধন্যবাদ।

বাহ, নজর কাড়ার মতো কিছু ফটোগ্রাফি আপনার বাগানের। এই পোস্টে প্রবেশ করে মনে হচ্ছে, আমি ফুলের লীলাভূমিতে চলে এসেছি। কত রকমের ফুল রয়েছে আপনার বাগানে ভাই?

 3 years ago 

চার প্রকার গোলাপ সহ মোট১২-১৪ প্রজাতির হবে

ওয়াও...অনেক তো! যাইহোক, জেনে ভালো লাগলো 🙂

 3 years ago 

😍😍

 3 years ago 

বাহ আপনার ফুলের ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর হয়েছে। ভাবা যায় না আপনি এত সুন্দর ফটোগ্রাফি করতে পারেন। ধন্যবাদ ভাই আপনাকে।

 3 years ago 

আপনার সুচিন্তিত মতামতের জন্য আপনাকে ধন্যবাদ

 3 years ago 

আপনার বাগানের ফুলের ছবিগুলো খুবই সুন্দর হয়েছে ।আপনি ফুলগুলোর খুবই সুন্দর বর্ণনা দিয়েছেন ।ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য।

 3 years ago 

সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ 😍

আপনার বাগানটি অনেক সুন্দর।বাহারি ফুলের সমাহার।ফটোগ্রাফি গুলো অসাধারণ হয়েছে।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 67714.75
ETH 2616.81
USDT 1.00
SBD 2.69