ফ্রি হ্যান্ড স্কেচ এর মাধ্যমে একটি ফুটন্ত গোলাপ ফুলের চিত্র অংকন।

in আমার বাংলা ব্লগ2 years ago

০৫পৌষ , ১৪২৯ বঙ্গাব্দ

২০ডিসেম্বর , ২০২২ খ্রিস্টাব্দ
২৫জমাদিউল আউয়াল, , ১৪৪৪ হিজরী
মঙ্গলবার।
শীতকাল।


আসসালামু আলাইকুম,আমি মোঃআলী, আমার ইউজার নাম @litonali।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালো আছি। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] এর সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দনজানিয়ে আমার আজকের পোস্ট শুরু করছি


🌷

IMG_20221220_115803.jpg

আমার বাংলা ব্লগ পরিবারের সকলের সুস্বাস্থ্য এবং মঙ্গল কামনা করে আমার আজকের ডা পোস্ট শুরু করছি। আজকে আমি আপনাদের মাঝে তুলে ধরব ফ্রি হ্যান্ড স্কেসের মাধ্যমে অঙ্কন করা একটি সাদা গোলাপের দৃশ্য। আঁকি বকি করতে আমার খুবই ভালো লাগে সব থেকে বেশি ভালো লাগে ফ্রি হ্যান্ডস্কেসে কোন কিছু প্রস্তুত করতে। আপনারা হয়তো দেখে থাকবেন আমি মাঝে মাঝেই ফ্রি হ্যান্ড স্কেস এর মাধ্যমে বিভিন্ন দৃশ্য প্রস্তুত করে আপনাদের মাঝে শেয়ার করে থাকি। বিশ্বকাপ উন্মাদনার একটি চিত্র ও ফ্রী হ্যান্ডস্কেস এর মাধ্যমে প্রস্তুত করছি এক অংশ হয়েছে আশা করছি খুব শীঘ্রই এটি আপনাদের মাঝে তুলে ধরতে পারবো। আর কথা নয় তাহলে চলুন আজকের পোষ্টের কাইকলাম শুরু করি।


🌷

IMG_20221220_115118.jpg

প্রয়োজনীয় ইন্সট্রুমেন্ট

১. কাগজ
২.কলম
৩.পেন্সিল
৪. স্কেল


🌷

IMG_20221220_115148.jpg

ফ্রি হ্যান্ড স্কেচ প্রস্তুত করতে হলে সর্বপ্রথম প্রত্যেকটা বিন্দুর লক্ষ্য স্থির করতে হয় যদিও এটা সম্পূর্ণটাই থাকে মনে মনে। রেখাগুলো খুব সাবধানে অঙ্কন করতে হয়। যেহেতু আমি বলপেন দিয়ে প্রস্তুত করেছি এজন্য ফুটপিনো রেখেছিলাম। ফুলটি প্রস্তুত করার জন্য প্রথমে আমি ফুলের সেন্টার পয়েন্ট প্রস্তুত করে নেই।


🌷

IMG_20221220_115220.jpg

এবার কাজ হবে ফুলের মধ্যবিন্দুকে কেন্দ্র করে এর চারিপাশে সম্পূর্ণ একটি ফুল প্রস্তুত করা। এবার আমি ফুলের মধ্যবিন্দুকে কেন্দ্র করে ডানদিকে একটি পাপড়ি একে নেই।


🌷

IMG_20221220_115315.jpg

এবার ফুলের মধ্যবিন্দুকে কেন্দ্র করে ডান পাশে আরও একটি বড় পাপড়ি একে নিই এখন ফুলটি মোটামুটি দৃশ্যমান।


🌷

IMG_20221220_115349.jpg

এইভাবে এসে আপনাদেরকে দেখিয়েছি ফুলের দুই পাপীকে কেন্দ্র করে নিচের দিকে আরো একটি পাপড়ি অঙ্কনের দৃশ্য। এখন অন্তত বুঝতে পারছেন যে এটি হবে একটি গোলাপ ফুল ফুটন্ত।


🌷

IMG_20221220_115448.jpg

শুধু ফুল তো আর একা একা ফুটে থাকতে পারে না ।অবশ্যই ফুল ফুটতে হলে গাছ প্রয়োজন। এজন্য এবার ফুলের নিচের দিকে একটি কান্ড অঙ্কন করেছি এবং কাণ্ডের ডান পাশে একটি পাতা অঙ্কন করেছি।


🌷🌷

IMG_20221220_115527.jpg

এবার কান্ডের বাঁ পাশে আরও একটি পাতা অঙ্কন করলাম। এখন আমি যত সহজ ভাবে আপনাদের মাঝে বর্ণনা করছি বা দেখাচ্ছি আসলে অঙ্কন করার সময় এতটা সহজ ভাবে সেটা করতে পারিনি যেহেতু অংকন টা ছিল ফ্রি হ্যান্ড স্কেচ।


🌷🌷

IMG_20221220_115622.jpg

এবার আসি রং করা প্রসঙ্গে। প্রথমে চেয়েছিলাম সম্পূর্ণ ফুলটি লাল এবং সবুজ কালারের সজ্জিত করব। কিন্তু সময় সংকীর্ণ হওয়ায় আপাতত শুধু পাতা দুটা সবুজ কালার করেছি এবং বাকি ফুলটা সাদা রেখেছি। এইভাবে আপনাদেরকে দেখিয়েছি ফুলের একটি পাতা সবুজ রং করার দৃশ্য।


🌷🌷🌷

IMG_20221220_115711.jpg

রং করতে অনেক সময় ব্যয় হয়ে যায় যেহেতু বলপেন দিয়ে রং করব এজন্য রংটা আর কি বেশি করে করতে পারিনি। এবার আর আপনারা দেখতে পাচ্ছেন ফুলের সাথে দুটি পাতা সবুজ রঙে সজ্জিত করেছি।


🌷🌷

IMG_20221220_115803.jpg

এই ধাপে এসে আপনাদেরকে দেখানোর চেষ্টা করেছি আমার সিগনেচার সহ সাদা গোলাপ ফুলের দৃশ্য। এরই মধ্যে দিয়ে শেষ করলাম আমার আজকের ফ্রি হ্যান্ড স্কেসের মাধ্যমে প্রস্তুত করা একটি ফুটন্ত গোলাপ ফুল। ইচ্ছা ছিল সম্পূর্ণ ফুলটা লাল এবং সবুজ রঙে সজ্জিত করবো কিন্তু সময় স্বল্পতার কারণে সেটি করতে পারলাম না। আশা করছি আমার অংকন করা ফুটন্ত গোলাপ ফুলটি আপনাদের কাছে ভালো লাগবে।


লোকেশন:

ডিভাইসঃ Redmi Note 5



standard_Discord_Zip.gif

>>>>>|| এখানে ক্লিক করেন ডিসকর্ড চ্যানেলে জয়েন করার জন্য ||<<<<<
সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন।

ধন্যবাদ

Sort:  
Loading...

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 2 years ago 

বাহ! সুন্দর হয়েছে তো। লাল কালার করে ফেললে আরও আকর্ষণীয় লাগতো! ধাপে ধাপে সুন্দর করে দেখিয়েছেন।

 2 years ago 

ঠিকই বলেছেন ভাইয়া ফুলটিতে যদি লাল রং করতে পারতাম তাহলে দেখতে আরো বেশি সুন্দর হতো আসলে সময় স্বল্পতার কারণে এটি করতে পারেন ধন্যবাদ।

 2 years ago 

চমৎকার হয়েছে ৷ অনেক সুন্দর ভাবে এঁকেছেন ৷ তবে কালার করলে আরো বেশি সুন্দর লাগতো বোধায় ৷ ধন্যবাদ আপনাকে সুন্দর একটি আর্ট শেয়ার করার জন্য ৷

 2 years ago 

চেষ্টা করি সব সময় ফ্রি হ্যান্ড স্কেস এর মাধ্যমে দারুন কিছু তুলে ধরার জন্য আসলে ঠিকই বলেছেন আপনি যদি লাল কালার করতে পারতাম তাহলে চিত্রটি আরো বেশি আকর্ষণীয় হতো ধন্যবাদ আপনাকে।।

 2 years ago 

ভাইয়া আপনার সাদা গোলাপের স্কেচ টি অনেক সুন্দর হয়েছে।যারা আঁকতে ভালোবাসে তাদের যেকোনো কিছু আঁকা কোন ব্যাপার না কিন্তু আমি একদমই আঁকতে পারিনা তাই কখনো আঁকার চেষ্টাও করিনা। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন তার জন্য আপনাকে ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

চেষ্টা করেছি ভালোভাবে প্রস্তুত করে আপনাদের মাঝে তুলে ধরার জন্য আপনার ভালো লেগেছে জানতে পেরে খুবই খুশি হলাম।।

 2 years ago 

ফ্রি হ্যান্ড স্কেচ এর মাধ্যমে একটি ফুটন্ত গোলাপ ফুলের চিত্র অংকন করেছেনে, দেখতে অনেক চমৎকার লাগছে। আসলে আপনার অংকন গুলো আমার কাছে অনেক ভালো লাগে।আজ ও তার ব্যবিক্রম হয় নি।প্রতিটি ধাপ অনেক সুন্দর করে দেখিয়েছেন। আপনাকে অনেক ধন্যবাদ সুন্দর একটি গোলাপ ফুল অংকন শেয়ার করার জন্য।

 2 years ago 

প্রতিনিয়ত আপনি আমার পোস্টগুলো দেখে খুব সুন্দর এবং উৎস মূলক মন্তব্য করেন এজন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আজকের অংকনটি আপনার কাছে ভালো লেগেছে জেনে খুবই খুশি হলাম।

 2 years ago 

ঠিক বলছেন আসলে আঁকি বাকি করতে করতেই আঁকা হয়ে যাই।আপনি বেশ সুন্দর করেই ফ্রিহ্যান্ড স্কেচ করে অনেক সুন্দর একটি সাদা গোলাপ তৈরি করেছেন।সাদা গোলাপের পাশে গ্রীন কালার এর পাতা গুলো দেখতে অসম্ভব সুন্দর দেখাচ্ছে।আমার কাছে তো সাদা গোলাপ অনেক পছন্দের।আপনি স্কেচ এর মাধ্যমে তা অঙ্কন করে আমাদের শেয়ার করেছেন বেশ ভালো লেগেছে।

 2 years ago 

আসলে আঁকিবুঁকি করতে করতে হাত এক সময় অনেক ফাস্ট এবং যেদিকে যে দাগটাই দেন না কেন কোন একটা কিছুর প্রতিচ্ছবি দেখা মিলবে। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করে সাথে থাকার জন্য। ঋ

 2 years ago 

সময় স্বল্পতার কারণে ফুলটিতে লাল রং করেননি জেনে খারাপ লাগলো। আসলে অনেক সময় ব্যস্ততার কারণে অনেক কিছুই করা হয়ে ওঠে না। আপনি এত সুন্দরভাবে ফুলটি অঙ্কন করেছেন দেখে তো দারুন লাগলো। লাল রঙের ব্যবহার করা হলে আরো সুন্দর লাগতো দেখতে। পাতাগুলো সবুজ করাতে দেখতে ভীষণ সুন্দর লাগছে ভাইয়া।

 2 years ago 

আসলে সময় স্বল্পতার কারণে করতে পারেনি তবে পরবর্তীতে যদি এমন হ্যান্ড ইস্কেস করি তাহলে অবশ্যই কালারফুল হবে ফুটিয়ে তোলার চেষ্টা করব ধন্যবাদ।।

 2 years ago 

ফ্রি হ্যান্ড স্কেচ এর মাধ্যমে অনেক সুন্দর একটি গোলাপ ফুল অঙ্কন করেছেন।পাতা দুটো সবুজ রং করার কারণে অনেক ভালো লাগছে।মনে হয় ফুলটি লাল রং করলে বেশ মানাত।যাইহোক এমনিতেও অনেক ভালো লাগছে দেখতে ধন্যবাদ।

 2 years ago 

ঠিকই বলেছেন আপু পাতা দুটি সবুজ রং করার কারণে অনেক ভালো লাগছে যদি ফুলের পাপড়ি গুলো লাল রং করতে পারতাম তাহলে দেখতে আরো বেশি ভালো লাগতো।।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.030
BTC 57428.63
ETH 2425.69
USDT 1.00
SBD 2.34