সবাই মিলে ভুড়ি ভোজ,ভেড়ার মাংস ভুনার রেসিপি (10% beneficiary @shy-fox)

in আমার বাংলা ব্লগ3 years ago

২৩কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

০৮নভেম্বর , ২০২১ খ্রিস্টাব্দ
০২রবিউস সানি , ১৪৪৩ হিজরী
সোমবার
হেমন্তকাল।


আসসালামু আলাইকুম,আমি মোঃআলী, আমার ইউজার নাম @litonali।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালো আছি। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] এর সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দনজানিয়ে আমার আজকের পোস্ট শুরু করছি


IMG_20211108_100036.jpg

IMG_20211108_100554.jpg

বেশ কিছুদিন ধরে বন্ধুদের মধ্যে আলাপ আলোচনা হচ্ছিল যে আমরা একটা পিকনিক করবো। হঠাৎ করে ডেটটা ফিক্সট হয়ে গেল পিকনিকের এখন পিকনিকে কি খাব এটা নিয়ে হচ্ছিল মতভেদ। আমাদের মধ্যে ছিল বড় ভাই সে বলল এবার আমরা পিকনিকে ভেড়ার মাংস খাব। তো ভাইয়ের কথায় আমরা সবাই সাপোর্ট দিলাম। এবং সেটা করতে উদ্যত হলাম। তার কথামত আমরা পরের দিন পদ্মার চরে গেলাম একটা ভেড়া কেনার জন্য। সারাদিন ঘুরে খুব কষ্ট করে একটা ভেড়া কিনে আনলাম। তারপরে বাড়িতে এসে তা পরিষ্কার করে মাংস তৈরি করে ভাইয়ের দোকানে নিয়ে গেলাম। ভাইয়ের দোকানটা ছিল অনেক বড় ভাইয়ের দোকানে আমরা পিকনিক করেছি অবশ্য। এখন কে রান্না করবে আবার এটা নিয়ে কথা হচ্ছিল। এখন ভাই বলে উঠল আমার কথা আজকের রান্না টা তুমি করবা। তোমার রান্না নাকি খুব টেস্ট। আমরা আজকে এটা টেস্ট করব। সেই অনুসারে আমার আজকের এই রেসিপিটি প্রস্তুত।অবশ্য আমার বন্ধুরা ও আমাকে বিভিন্ন ভাবে সহযোগিতা করেছে।রান্নাটা খুব মজা হয়েছিল। এ জন্য অবশ্য আমাকে ১ টা ইসপ্রাইট দেওয়া হয়েছিল। করা আশা করি আপনাদের ভালো লাগবে।


প্রয়োজনীয় উপাদানঃ
★ভেড়ার মাংস ৬ কেজি।
★ঘি
★সরিষার তেল ৫০০গ্রাম
★পিয়াজ-৪০০ গ্রাম
★রসুন-৩০০ গ্রাম
★মরিচের গুড়া-৪ চা চামচ
★হলুদের গুড়া-৩চা চামচ
★লবণ-২টেবিল চামচ
★আদা ২ পিচ
★এলাচ-১০পিচ
★দারুচিনি
★জিরার গুড়া।
★মাংসের মসলা।
★ধনিয়া গুড়া
★তেজপাতা
★টক দই।
★কাচা মরিচ।


IMG_20211107_090209.jpg

৭৫ গ্রাম কাঁচা লংকা নিই।ধুয়ে পরিষ্কার করে প্লেটর উপর রেখে দিই।


IMG_20211107_090255.jpg

৩০০ গ্রাম পিয়াজ ও ১৫০ গ্রাম রসুন খোসা ছারিয়ে পানি দিয়ে ধুয়ে পরিষ্কার করে প্লেটে রাখি।


IMG_20211107_090637.jpg

আদা এবং মরিচ বাটা।


IMG_20211107_090725.jpg

পিয়াজ ও রসুন বাটা।


IMG_20211107_090443.jpg

পরিষ্কার করা ৬কেজি ভেড়ার মাংস।


IMG_20211108_095629.jpg

IMG_20211108_095708.jpg

এবার ১টেবিল চামচ মরিচের গুঁড়ো, ধনিয়ার গুঁড়া,লবণ,চার চা চামচ হলুদের গুড়া ও ২০০ গ্রাম টক দই।মাংসের উপর দিয়ে দিই।


IMG_20211108_095737.jpg

IMG_20211108_095818.jpg

মাংসের মধ্যে শুকনা মরিচের গুঁড়ো আছে হাত জলতে পারে তাই হাতে তেল লাগিয়ে নিই,এবার ২৫০ গ্রাম সরিষার তেল দিয়ে মাংস ভালোভাবে মাখিয়ে কিছু সময় রেখে দিই।


IMG_20211108_095900.jpg

এবার গ্যাস অন করে ছসপেন চুলার উপর দিয়ে কড়াই গরম করে নিই। এবার ৫০গ্রাম তেল কড়াইতে দিয়ে গরম করে পিয়াজ কাটা তেলের উপর ছেড়ে দিয়ে ভাজি করে নিই।


IMG_20211108_100036.jpg

এবার৷ মসলায় মাখানো মাংস ভাজি পিয়াজ এর উপড়ন কড়াইতে ছেড়ে দিয়ে নাড়তে শুরু করি।


IMG_20211108_100140.jpg

৫ মিনিট পর ঢাকনা দিয়ে ঢেকে দিই।মাংস সিদ্ধ হওয়ার জন্য।


IMG_20211108_100227.jpg

১০ মিনিট পর যখন ঢাকনা ওঠালাম তখন মাংসে খুব সুন্দর কালার এবং লোভনীয় গন্ধ ছরিয়ে পরছিল।এবার ২কাপ পানি দিয়ে নাড়তে থাকি।


IMG_20211108_100433.jpg

IMG_20211108_100347.jpg

IMG_20211108_100315.jpg

এ রকম ভাবে হাতা দিয়ে নারতে হবে ২০ মিনিট।তাপমাত্রা কমিয়ে দিয়ে চুলার উপর রেখে দিলাম।ততোক্ষণে লোভ হচ্ছিল খাওয়ার জন্য। ১ পিচ খেয়ে লবণ এর পরিমাণটা নির্ণয় করে নিলাম।


IMG_20211108_100510.jpg

এবার ১.১/২ চা চামচ এলাচের গুড়ো মাংসের সঙ্গে মিশিয়ে দিয়ে ৫মিনিট পর রান্না শেষ করে নামিয়ে নিলাম চুলা থেকে।


IMG_20211108_100554.jpg

এবার কড়াই থেকে একটি গামলায় মাংস ঢেলে নিই।এরই মধ্যে দিয়ে শেষ করলাম আমার আজকের ভেড়ার মাংস ভুনা।আশা করছি আপনাদের কাছে ভালো লাগবে।


লোকেশন:

https://w3w.co///headdress.localities.emulating


ডিভাইস ঃrealme


সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন।

ধন্যবাদ

Sort:  
 3 years ago 

ভেড়ার মাংস কখনো খেয়ে দেখা হয়নি এখনো। ঘি এবং টক দই সাথে অনেকগুলো মসলার সাহায্যে তৈরি করেছেন আপনার ভেড়ার মাংসের সুন্দর রেসিপি।

সত্যি পুরো বিষয়টি এমন ভাবে উপস্থাপনা করেছেন যেটি সত্যিই প্রশংসার দাবিদার। খুবই ভালো লেগেছে পুরো রেসিপি

 3 years ago 

ভেড়ার মাংস খেতে অনেক সুস্বাদু। একদিন খেয়ে দেখেন।আমাদের এ দিকে পাওয়া যায়। দাম টা একটু বেশি।
ধন্যবাদ

 3 years ago 

এর টেস্ট কেমন অবশ্যই একদিন ট্রাই করে দেখব। দাম কোন বিষয় নয়। শখ এর তোলা আশি টাকা।

 3 years ago 

আপনার ভেড়ার মাংসগুলো দেখে মনে হচ্ছে কলিজা ভুনা করেছেন দেখে মনে হচ্ছে গরম গরম পরোটা দিয়ে খেয়ে নি। অনেক লোভনীয় হয়েছে যদিও আমি ভেড়ার মাংস কোনদিনও খাইনি ,তারপরেও খাবারটি দেখে আমার খুব খেতে ইচ্ছা করছে ।আপনি খুব সুন্দর ভাবে ভেড়ার মাংস ভুনা করেছেন খাবারটি দেখলে যে কারো জিভে জল চলে আসবে। অনেক ধন্যবাদ ভাইয়া খুব সুন্দরভাবে রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

ভেড়ার মাংস খেতে অনেক সুস্বাদু। একদিন খেয়ে দেখেন।
আমরা খুব মজা করে খেয়েছিলাম।
ধন্যবাদ

 3 years ago 

ভেড়ার মাংস আমার কখনো খাওয়া হয়নি। সব সময় মানুষের কাছে গল্প শুনেছি । আজকে আপনার ভেড়ার মাংসের ছবি দেখে বুঝতে পারলাম যে আসলে ভেড়ার মাংস অনেক মজা। আপনি অনেক সুস্বাদু করে রান্না করেছেন আর তা আপনার রান্নার পদ্ধতি দেখেই বোঝা যাচ্ছে। ধন্যবাদ আপনাকে এমন সুস্বাদু একটি ভেড়ার মাংসের রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 3 years ago 

ঠিকই বলেছেন ভেড়ার মাংস খেতে অনেক সুস্বাদু।
সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ।

 3 years ago 

ভাইয়া,আপনার রান্না করা ভেড়ার মাংসের তরকারি দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে।তবে আমি কখনো ভেড়ার মাংস খায় নি। ভেড়ার মাংসের তরকারি দেখে মনে হচ্ছে ভেড়ার মাংস সত্যিই অনেক সুস্বাদু।
বন্ধুদের,নিয়ে পিকনিকে ভেড়া মাংস রান্না করেছেন এবং সেই রান্না আমাদের মাঝে শেয়ার করেছেন দেখে অনেক ভাল লেগেছে।ধন্যবাদ ভাইয়া

 3 years ago 

ভেড়ার মাংস খেতে অনেক সুস্বাদু। একদিন প্রস্তুত করে খেয়ে দেখেন।
ধন্যবাদ

 3 years ago 

আপনার ভেড়ার মাংস রেসিপি দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। আমি কখনো ভেড়ার মাংস খায়নি। তবে আপনার এই রেসিপিটা দেখে খেতে খুব ইচ্ছা করছে। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ।

 3 years ago 

ভেড়ার মাংসের রেসিপি দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। আমি কখনো ভেড়ার মাংস খাইনি। কিন্তু আজকে আপনার রেসিপি দেখে মনে হচ্ছে ভেড়ার মাংস খেতে অনেক সুস্বাদু। আপনি প্রতিটি ধাপ দারুন ভাবে উপস্থাপন করেছেন। যাইহোক।আপনি এই মজাদার রেসিপি ভেড়ার মাংস খাওয়ার মধ্য দিয়ে দারুন কিছু মুহূর্ত উপভোগ করেছেন। ধন্যবাদ আপনাকে আপনার এই সুন্দর রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

ভেড়ার মাংস খেতে অনেক সুস্বাদু। একদিন প্রস্তুত করে খেয়ে দেখেন।
ধন্যবাদ

 3 years ago 

অনেক সুন্দর হয়েছে আপনার এই ভেড়ার ভুনার মাংসের রেসিপি টা। আমি আগে কখনো ভেড়ার মাংস খাই নি। আমি হয়তো প্রথমবার দেখলাম। আমার খুব ভালো লাগলো আপনার রেসিপি টা। অনেক ধন্যবাদ আপনাকে নিউ একটা রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য

 3 years ago 

ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।
ভেড়ার মাংস খেতে অনেক সুস্বাদু। একদিন প্রস্তুত করে খেয়ে দেখেন।

আপনার কাছে প্রথমেই জানতে চাই, ভেড়ার মাংস খেতে কেমন লাগে? আমি কোনো দিন ভেড়ার মাংস খাওয়া তো দূরের কথা বাজারে বিক্রয় করতেও দেখি নি। এটা আমার কাছে সম্পূর্ণ একটা নতুন রেসিপি।।

দেখে তো মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। এতো সুন্দর একটা রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 3 years ago 

ভেড়ার মাংস খেতে অনেক সুস্বাদু। একদিন খেয়ে দেখেন।আমাদের এ দিকে পাওয়া যায়। দাম টা একটু বেশি।বাজারে পাওয়া যায় না পদ্মার চরে গিয়ে কিনেছিলাম।
ধন্যবাদ।

ওহহ। তাহলে আর খাওয়া হবে না। কারণ, আমার পদ্মার চরে যাওয়া হয় না।

 3 years ago 

😅😅😅🤣

 3 years ago 

ভেড়ার মাংস কখনও খাওয়া হয়নি। তবে খাসির মাংস আর ভেড়ার মাংসের স্বাদ একরকম কী না সেটা জানতে চাই ভাইয়া। দেখে অনেক লোভনীয় লাগছে, নিশ্চয়ই অনেক মজা হয়েছে। সুন্দর রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

খাসির মাংস আর ভেড়ার মাংস দুইটার দুই রকম স্বাদ।
ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য

 3 years ago 

ভেড়ার মাংসের রেসিপি ওয়াও অসাধারন প্রত্যেকটি ধাপ এত সুন্দর ভাবে আমাদের সামনে উপস্থাপন করেছেন খুব ভালো লেগেছে আমার কাছে। অসংখ্য ধন্যবাদ ভাই আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 55117.74
ETH 2310.18
USDT 1.00
SBD 2.31