স্পেশাল মুরগির মাংস ভুনা 🍗🍗🍲🍲

in আমার বাংলা ব্লগ2 years ago

০৮কার্তিক , ১৪২৯ বঙ্গাব্দ

২৪অক্টোবর , ২০২২ খ্রিস্টাব্দ
২৭রবিউল আউয়াল , ১৪৪৩ হিজরী
সোমবার ❤️
হেমন্তকাল ।


আসসালামু আলাইকুম,আমি মোঃআলী, আমার ইউজার নাম @litonali।আমি বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালো আছি। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] এর সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দনজানিয়ে আমার আজকের পোস্ট শুরু করছি


🍲🍲

IMG_20221024_123949.jpg

আমার বাংলা ব্লগবাসীর সুস্বাস্থ্য এবং মঙ্গল কামনা করে আমার আজকের স্পেশাল মুরগির মাংস ভুনার রেসিপি আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি। ঠান্ডা ঠান্ডা দিন এরই মধ্যে প্রস্তুত করে ফেলেছি স্পেশাল মুরগির মাংস ভুনা। এবং ভুনা খিচুড়ি দুটো মিলে খুব মজা হবে খেতে। এজন্যই এটা প্রস্তুত করে ফেললাম।। তবে আজ দুদিন ধরে অনেকটা টেনশনে আছি এই ঘূর্ণিঝড় **সিত্রাং** টা যে গতিবেগে বাংলাদেশের দিকে ধেয়ে আসছে। যদি সেই গতি বেগে উপকূলীয় অঞ্চলগুলোতে আঘাত হানে তাইলে প্রচুর জলোচ্ছ্বাস হবে যার কারণে অনেক ক্ষতি হবে।। গাজীপুর তো উপকূল থেকে অনেক দূরে তারপরেও সকালে যখন অফিসে গেলাম তখন দেখলাম কি পরিমান বাতাস আর বৃষ্টি হচ্ছে। আবার যখন অফিস থেকে ফিরি তখনও দেখলাম কি একটা অবস্থা।। এরকম বৈরী আবহাওয়ার কারণে ও জোন জীবন খুবই বিপন্ন হচ্ছে। স্বাভাবিক কাজকাম গুলা সব ব্যাঘাত ঘটছে। যাহোক সবসময়ই আশাবাদী সৃষ্টিকর্তা আমাদের জন্য ভালো কিছুই রেখেছেন তকদিরে।। এটা হতে পারে আমাদের জন্য একটা পরীক্ষা স্বরূপ। আমরা যারা অসৎ পথে আছি এখনো খারাপ কাজে লিপ্ত তাদের ভালো হওয়ার একটা পদ্ধতি।। থাক সব কথা তাহলে চলুন এবার রেসিপিটা শুরু করি।

প্রয়োজনীয় উপকরণ:
১.মাংস
২.পিয়াজ।
৩.মরিচ।
৪.রসুন।
৫.আদা।
৬.এলাচ,দারচিনি।
৭.জিরা,তেজপাতা।
৮.লবণ।
৯.তেল।


🍲🍲

1666593826837.jpg

রেসিপিটি প্রস্তুত করার জন্য প্রথমে আমি পেঁয়াজ মরিচ রসুন আদা সবগুলা প্রস্তুত করে নিই। তারপরে এগুলোকে পাঠায় ভ্যানিশ করে বেটে নিই। যদিও এই কাজগুলো আমার রুমমেট করত সেগুলো আজ আমাকেই করতে হয়েছে।। সেদিন বলেছিল ভাইয়া আমার হাত খুব জ্বালাতন করছে। মরিচ বাটার কারণে সেটা আমি আজ হাড়ে হাড়ে টের পেয়েছি। আসলে মরিচ ভ্যানিশ করাটা অনেক কষ্টের। তারপরে মাংসগুলো পূর্বে কাটা ছিল সেগুলো পুনরায় আবার পরিষ্কার পানি দিয়ে ভালো করে ধুয়ে নিয়েছি।।

🍲🍲

IMG_20221024_123533.jpg

মরিচ বাটার পরে হাতে খুব জ্বালাতন করছিল এজন্য রেসিপিটি আজকে মন মত প্রস্তুত করতে পারেনি। তার পরে ফটোগুলো ঠিকমতো উঠাতে পারেনি। এবার চুলা অন করে তার ওপর কড়াই বসিয়ে পর্যাপ্ত পরিমাণ তেল দিয়েছি। তেলটা পর্যাপ্ত পরিমাণ গরম হলে পূর্বে প্রস্তুত করে রাখা মশলাগুলো তেলের উপর দিয়ে ভুনা করতে থাকি। যত সময় না বাদামি রং ধারণ করে। কেননা মসলা ভুনা করা যত ভালো হবে এবং পরিমাণ মতো হবে রেসিপি মজাটা তত হবে।

🍲🍲

IMG_20221024_123608.jpg

মসলা ভুনা হয়ে গেলে পূর্বে প্রস্তুত করে রাখা মাংসের টুকরাগুলো তার মধ্যে দিয়ে চামচ দিয়ে নেড়ে নেড়ে আওজাতে থাকবো। যত সময় না মাংসগুলা ভালোভাবে সিদ্ধ হতে থাকবে।। যত ভালোভাবে মসলা দিয়ে মাংস সিদ্ধ করতে পারব মাংস খেতে ততই সুস্বাদু হবে।

🍲🍲

IMG_20221024_123646.jpg

এরকম ভাবে ১০ মিনিট মশলার সাথে মাংস ভুনা করার পরে তার উপরে একটা ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছিলাম। তার ঠিক সাত থেকে আট মিনিট পরে ঢাকনা সরিয়ে দেখি মাংস টগবগ করে ফুটছে। এবং সে সময় খুব ভালো ঘ্রাণও বেরোচ্ছিল।।

🍲🍲

IMG_20221024_123746.jpg

IMG_20221024_123710.jpg

এখন আপনারা দেখতে পাচ্ছেন ঝোল এর পরিমাণটা শুকিয়ে মাংস ভুনা ভুনা হয়েছে। কালারটাও দারুণভাবে ফুটেছে এর মানে এখন মাংস পুরোপুরিভাবে খাবার উপযুক্ত। রেসিপিটি থেকে এমন অবস্থায় খুব সুন্দর ঘ্রাণ বেরোচ্ছিল আমি তো এক পিস করে তুলে তখনই খেতে শুরু করি।।

🍲🍲

IMG_20221024_123825.jpg

এইভাবে এসে আপনাদেরকে দেখানোর চেষ্টা করেছি মানুষের মধ্যে সর্বশেষ মশলা দেওয়ার চিত্র। কেননা এই মসলার উপরেই মাংসের ঘ্রাণ এবং মজাটা নির্ভর করে। এর মধ্যে রয়েছে এলাচ জিরা দারচিনি এবং তেজপাতার গুড়া।

🍲🍲

IMG_20221024_123901.jpg

এই মসলা দেওয়ার পরে আপনারা দেখতে পাচ্ছেন মাংসের কালার তাও চেঞ্জ হয়ে গেছে। তবে এটা বেশি সময় থাকবে না পুনরায় আবার আগের কালারের ফেরত আসবে। তবে এই মসলা দেওয়ার পরে খুব সুন্দর ঘ্রাণ হবে এবং খেতে অনেক মজা হবে। এ পর্যায়ে আমি রেসিপিতে লবনের পরিমাণটা ভালো করে দেখে নেই। কেননা এ ব্যাপারে আমি খুবই সিরিয়াস লবণ কমবেশি হলে রেসিপি খেতে মজা হয় না।কিছু সময় চুলার উপরে রেখে তারপরে চুলা থেকে নামিয়ে ফেলি।।

🍲🍲

IMG_20221024_123949.jpg

এ পর্যায়ে আমি রেসিপি শেষ করার পরে আলাদা একটি পাত্রে রেখে সুন্দর ফটোগ্রাফির মাধ্যমে আপনাদের মধ্যে পরিবেশন করলাম। আসলে রেসিপিটি দেখতে যেমন লোভনীয় দেখাচ্ছে 🍗🍗🍲খেতেও তেমন সুস্বাদু হয়েছিল😋😋 খিচুড়ি ভাত দিয়ে খুব মজা করে খেয়েছি। আসলে ঠান্ডার দিনে খিচুড়ি ভাত খেতে আমার খুবই ভালো লাগে। যেমন মজা করে খেয়েছি তেমন কষ্ট টাও কিন্তু উপভোগ করেছি। মরিচ বাটার কারণে এখনো হাতটা পুরছে নিম দিম করে। আজকের মত এ পর্যন্তই। আশা করছি আমার প্রস্তুত করা রেসিপিটি আপনাদের কাছে ভালো লাগবে। তাহলে দেখা হচ্ছে পরবর্তীতে নতুন কোন পোস্টে।।


লোকেশন:

ডিভাইসঃ Redmi Note 5



standard_Discord_Zip.gif

>>>>>|| এখানে ক্লিক করেন ডিসকর্ড চ্যানেলে জয়েন করার জন্য ||<<<<<
সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন।

ধন্যবাদ

Sort:  
 2 years ago 

আপনার তৈরি করা স্পেশাল মুরগি ভুনা রেসিপিটি দেখে লোভে পড়ে গেলাম ভাইয়া। আপনি অনেক সুন্দর ভাবে রেসিপি তৈরি করার পাশাপাশি অনেক সুন্দর ভাবে ধাপগুলো আমাদের সাথে শেয়ার করেছেন।
আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

আসলে নিজের হাতে প্রস্তুত করা রেসিপিগুলো খেতে সবসময়ই অনেক ভালো লাগে তাই তো নিজেই রান্না করে খাই নিজেই মজাটা উপভোগ করি আর মাঝে মাঝে আপনাদের কাছে শেয়ার করি যা হোক রেসিপিটি আপনার ভালো লেগেছে জানতে পেরে খুবই খুশি হলাম

 2 years ago 
 2 years ago 

সিত্রাং তার প্রভাব দেখানো শুরু করে দিয়েছে। প্রচুর পরিমাণে বৃষ্টিপাত হচ্ছে এখানে। চারপাশে পানি জমে একাকার অবস্থা। এই বৃষ্টির দিনে আপনি খিচুড়ির সঙ্গে মুরগির মাংস ভুনা করেছেন যা সত্যি একটি লোভনীয় খাবার। আমার তো শুনেই খেতে ইচ্ছা করছে। আপনার মুরগির মাংসের ভুনার মুরগির মাংসের পা টা দেখে খেতে ইচ্ছা করছে। আমার খুবই পছন্দের মুরগির পা। কিন্তু আমাদের বাসায় এই জিনিস কোনদিনই আনা হয় না। তাই দেখে আরো খেতে ইচ্ছা করছে।

 2 years ago 

আসলে আপু এমন বৃষ্টির দিনে ঠান্ডা ঠান্ডা একটা পরিবেশে ভুনা খিচুড়ি আর মুরগির মাংস বরাবরই আমার অনেক ফেভারিট তাইতো ঝটপট প্রস্তুত করে ফেললাম আর মজা করে খেয়ে নিলাম আপনার কাছে ভালো লেগেছে আমার প্রস্তুত করার রেসিপিটি জেনে খুবই ভালো লাগলো সুস্থ থাকবেন ভালো থাকবেন।।

 2 years ago 

প্রাকৃতিক এই দূর্যোগের কারণে উপকূলীয় অঞ্চলের মানুষের ক্ষতির সম্ভাবনা অনেক বেশি রয়েছে। এর প্রভাব সারা দেশে লক্ষ্য করা যাচ্ছে। যাই হোক ভাইয়া মুরগীর মাংসের রেসিপি দারুণ হয়েছে। ভুনা খিচুড়ির সাথে এই রেসিপি খেতে দারুণ লাগবে।

 2 years ago 

মুরগির মাংস আমার খুবই ফেভারিট বিশেষ করে গরম ভাত অথবা ভুনা খিচুড়ির সাথে খেতে খুবই খুবই ভালো লাগে তাই তো ঠান্ডা ঠান্ডা দিনে ঝটপট প্রস্তুত করে খেয়ে নিলাম

 2 years ago 

মুরগির মাংস ভুনা আমার খুব পছন্দের। আপনি খুবই চমৎকারভাবে রন্ধন প্রক্রিয়া আমাদের মাঝে উপস্থাপন করেছেন। মাংসের মসলা আইটেম ঠিকমত দিয়েছেন দেখে মনে হচ্ছে নিশ্চয়ই অনেক মজাদার এবং সুস্বাদু হয়েছে। আসলে এভাবে রান্না করে খেতে খুবই ভালো লাগে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত দুর্দান্ত রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

মুরগির মাংস আপনারা খুব ফেভারিট জানতে পেরে খুবই ভালো লাগলো আসলে আমারও খুব ফেভারেট মাঝে মাঝে প্রস্তুত করে খাওয়া হয় ঠিকই বলেছেন আপনি দেখতে যেমন লোভনীয় দেখাচ্ছে খেতেও তেমন মজাদার হয়েছিল

 2 years ago 

ঘূর্ণিঝড়ের কারণে আজকে সারা দেশেই গুড়ি গুড়ি বৃষ্টি হচ্ছে।এসময় খিচুড়ি খেতে খুবই ভালো লাগে। আজ রাতে আমিও খিচুড়ি রান্না করেছিলাম।আপনার স্পেশাল মুরগির মাংসের ভুনা রেসিপি দেখে তো খেতে ইচ্ছা করছে। ভাই আপনি ঠিক বলেছেন রান্না শেষ যে মসলা দেয়া হয় তার উপরে অনেক স্বাদ নির্ভর করে। আপনার জন্য অনেক শুভকামনা রইল ভাইয়া।

 2 years ago 

আসলে শেষের মসলাটার উপরে নির্ভর করে মানুষের আসল মজাটা তাইতো এ ব্যাপারে আমি খুবই সিরিয়াস ভালোভাবে মসলা মিশ্রণ করেছিলাম এজন্য রেসিপিটি খেতে এত মজা দেওয়া হয়েছিল

 2 years ago 

একটু আগেও একজনের এমন রান্না করা মুরগির মাংসের রেসিপি দেখলাম। সত্যিই এই রেসিপিটি যতই দেখি তাও লোভনীয় লাগে। আপনার মুরগির মাংসের তরকারি কালারটি চমৎকার এসেছে। দেখি ইচ্ছা করছে গরম ভাত কিংবা গরম খিচুড়ির সাথে খেয়ে নেই। কারণ বাহিরে প্রচুর বৃষ্টি হচ্ছে। আর এই সময়ে এই খাবারগুলো অনেকটা মনের কাছে আবশ্যক হয়ে দাঁড়ায়।

 2 years ago 

এমন ঠান্ডা ঠান্ডা বৃষ্টির দিনে আমার তো সব থেকে বেশি ভালো লাগে গরম গরম খিচুড়ি আর মুরগী ভনা তাইতো ঝটপট প্রস্তুত করে খেয়ে নিলাম আপনার ভালো লেগেছে আমার প্রস্তুত করার রেসিপিটি জানতে পেরে খুবই ভালো লাগলো সুস্থ থাকবেন।

 2 years ago 

খিচুড়ির সাথে এভাবে মুরগির মাংস ভুনা খেতে খুবই সুস্বাদু লাগে। আপনার মুরগির মাংস রেসিপি দেখে জিভে জল চলে আসলো। এভাবে মুরগির মাংস খেতে অনেক মজা হয়। আপনি খুব সুন্দর ভাবে রেসিপির ধাপগুলো বর্ণনা করেছেন। ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আসলে মুরগির মাংস কমবেশি সবারই ফেভারিট আমার তো খুবই ফেভারিট মাঝে মাঝে এমনভাবে ভুনা করে খাওয়া হয় এবার আপনাদের মাঝে শেয়ার করেছি আপনার ভালো লেগেছে জানতে পেরে খুবই খুশি হলাম ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের মাধ্যমে সাথে থাকার জন্য।।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.034
BTC 64116.01
ETH 2758.41
USDT 1.00
SBD 2.65