"🌿 আমার বাংলা ব্লগ 🌾" এ দ্বিতীয় প্রতিযোগিতা : বিষয় - "রচনা - আমার প্রিয় গ্রাম"

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম



সবার আগে ধন্যবাদ জানাই "আমার বাংলা ব্লগ" কমিউনিটিকে এতো সুন্দর প্রতিযোগিতায় আয়োজন করার জন্য।


  • আমি @limon88 বাংলাদেশ থেকে। আশাকরি আপনার সবাই ভালো আছেন আমিও আপনাদের দোয়ায় আল্লাহর রহমতে ভালো আছি। আমি আজকে আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি ,,,

  • রচনা("আমার প্রিয় গ্রাম")



আমার প্রিয় গ্রাম



IMG_20210704_170746-01.jpeg



ভূমিকা:

আমার গ্রাম যেনো সবুজের লিলাভূমি। সবুজে স্যামলে ভরা আমার গ্রাম। আমার গ্রামের সবুজ প্রকৃতি যেকোন মানুষের হৃদয়কে প্রশান্তিতে ভরে দেয়। গ্রামের শান্ত পরিবেশ মানুষের সকল ক্লান্তি দুর করে দেয়।


গ্রামের অবস্থান:

আমার দেশ বাংলাদেশ। আমার গ্রামের নাম কৈমারী। এর পাশ দিয়ে বয়ে গেছে তিস্তা নদী। অনেক বড় নদী। নদীর দু'পাশে প্রাকৃতিক শোভা এ গ্রামকে অপুর্ব সৌন্দর্য দান করেছে। ঢাকা থেকে সড়ক পথে খুব সহজেই আমাদের গ্রামে যাওয়া যায়।


IMG_20210704_172428-01.jpeg


গ্রামের মানুষের জীবিকা:

আমার গ্রামের বেশির ভাগ মানুষ কৃষিকাজের সাথে জড়িত। কিছু মানুষ লেখা পড়া করে শহরে চাকরি করে। এছাড়াও কিছু জেলে তাঁতি,দর্জি ও রয়েছে। চাকরি জীবির সংখ্যা খুব কম। এছাড়াও কিছু মানুষ দিনমুজুরি করে জীবিকা নির্বাহ করে।


IMG_20210703_125536-01.jpeg


গ্রামের অর্থনৈতিক উৎস:

বাংলাদেশের বেশিরভাগ গ্রামের মানুষ কৃষির উপর নির্ভরশীল। গ্রামের আর একটি আয়ের উৎস হলো কুটির শিল্প। প্রায় প্রতিটি বাড়িতে মহিলারা নকশী কাঁথা,উলের তৈরি গালিচা। পাটের তৈরি নানা গৃহসজ্জার পন্য তৈরি হয়। এগুলো শহরে বিক্রি করে গ্রামের মানুষ প্রচুর অর্থ আয় করে। এছাড়াও কৃষিজাত পণ্য যেমন, ধান,পাট গম ও নানা ধরণের সবজি তরকারি বিক্রি করেও গ্রামের মানুষ অর্থ আয় করে।


গ্রামের প্রতিষ্ঠান:

আমার গ্রামে একটি প্রাথমিক,একটি মাধ্যমিক বিদ্যালয়,ও ডিগ্রি কলেজ রয়েছে,এবং একটি দাখিল মাদরাসা রয়েছে। ধর্মীয় প্রতিষ্ঠানের মধ্যে তিনটি মসজিদ,একটি মন্দির রয়েছে। গ্রামের বাজারে একটি পোষ্ট অফিস রয়েছে।


গ্রামের সংস্কৃতি:

সংস্কৃতিকভাবে আমার গ্রাম অনেক উন্নত। ধর্মীয় আচার-অনুষ্ঠানের পাশাপাশি এখানে নানা ধরনের মেলাও সংস্কৃতিক অনুষ্ঠান পরিচালিত হয়। যেমন, বৈশাখ মাসে বৈশাখী মেলা,অঘান মাসে নবান্ন উৎসব। পৌষ মাসে পিঠার অনুষ্ঠান ইত্যাদি। বিয়ে বাড়ীতে অনুষ্ঠান। এছাড়াও বিভিন্ন জাতীয় দিবসে স্কুলে অনুষ্ঠানের পাশাপাশি স্থানিয় ভাবেও লোকজন নানা অনুষ্ঠান আয়োজন করে।


স্বাধীনতা সংগ্রামে গ্রামের অবদান:

মহান মুক্তিযুদ্ধে এ গ্রামের মানুষের অবদান অনেক। এ গ্রামের মানুষের সাহসিকতার পাকিস্তানী বাহিনী এ গ্রামে খুব একটা সুযোগ পায়নি। মুক্তিযুদ্ধের সময়ে এ অঞ্চলের দুজন আঞ্চলিক কমান্ডার এ গ্রামে থেকে যুদ্ধ পরিচালনা করেছেন। মুক্তিযুদ্ধে যারা শহীদ হয়েছেন। তাদের স্মরনে গ্রামে একটি শহীদ মিনার রয়েছে।


উপসংহার:

আমার ,কৈমারী গ্রাম আমাদের কাছে খুব প্রিয়। এ গ্রামের প্রকৃতি মায়ার জড়ানো। আমার গ্রামের মানুষ অনেক সহজ সরল। তিস্তা নদীর সৌন্দর্য এ গ্রামকে করেছে অন্য সব গ্রাম থেকে আলাদা। আমার গ্রামে সব পেশার মানুষ মিলেমিশে বসবাস করে।


images (3).png


আমার গ্রামের নামকৈমারী
থানাজলঢাকা
জেলানীলফামারী
বিভাগরংপুর
দেশবাংলাদেশ
মোবাইলভিভো ওয়াই ৫০
বিষয়("রচনা - আমার প্রিয় গ্রাম")

আশাকরি আপনাদের আমার প্রিয় গ্রাম রচনা ভালো লাগেছে। সবাই আমাকে সাপোর্ট করবেন। সুস্থ থাকবেন এবং শরীরের যত্ন নিবেন সবাইকে ধন্যবাদ💖


ধন্যবাদ সবাইকে



images (17).jpeg


Sort:  
 3 years ago 

অসাধারন ভাই❤️

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া

 3 years ago 

অনেক সুন্দর হয়েছে। আমার বাসা নীলফামারী সদর।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া তাহলে তো ভালো হলো আমরা দেশি।।

 3 years ago 

ভালো লিখেছেন ভাইয়া।

 3 years ago 

আপনার সুচিন্তিত মতামতের জন্য ধন্যবাদ 💖

 3 years ago 

অনেক ভালো লিখেছেন ভাই। দোয়া করি যাতে আপনিও প্রতিযোগিতায় বিজয়ী হতে পারেন।

 3 years ago 

আপনার সুচিন্তিত মতামত এর জন্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া

 3 years ago 

খুব ভালো লেগেছে আপনারা সুন্দর গ্রামখানি।

 3 years ago 

আপনাকে আমার গ্রাম ঘুরে দেখার জন্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 66631.72
ETH 3487.54
USDT 1.00
SBD 2.71