📚 বুক রিভিউ 📚 বিজ্ঞান - @limon17 - 10% For shy-fox.

in আমার বাংলা ব্লগ3 years ago
  • আমার বাংলা ব্লগের সম্মানিত সদস্যবৃন্দ সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে শুরু করছি আমার আজকের রিভিউ।
    আমি @limon17
    আজ ২৪ জানুয়ারি ২০২২.
    আজকে আমি আপনাদের সাথে একটি বইয়ের রিভিউ শেয়ার করতে চাই। সেটি হচ্ছে "বিজ্ঞান" বই।
    যেহেতু বিজ্ঞান সম্পর্কে আমাদের প্রত্যেকের ধারণা থাকা উচিত,তাই বিজ্ঞান বই সম্পর্কে আমাদেরকে জানানো প্রয়োজন। চলুন বইটির কয়েকটি ছবি দেখে আসি।

IMG_20220124_171622.jpg

IMG_20220124_171639.jpg

  • বিজ্ঞানের প্রাথমিক বিষয় সম্পর্কে বইটিতে আলোচনা করা হয়েছে। যেহেতু এটি ষষ্ঠ শ্রেণীর একটি বই যেহেতু এখানে শুধু প্রাথমিক বিষয় গুলো বোঝানো হয়েছে।
  • বইটিতে রয়েছে গুরুত্বপূর্ণ চৌদ্দটি অধ্যায়ে যার প্রত্যেকটি সম্পর্কে আমাদের জানা প্রয়োজন। মাধ্যমিক পর্যায়ের একজন ছাত্র হিসেবে এই বইটি পড়ে বিজ্ঞান সম্পর্কে প্রাথমিক ভাবে অনেক ধারণা পাওয়া সম্ভব।

IMG_20220124_171842.jpg

IMG_20220124_171830.jpg

বইটিতে আমার পছন্দের অধ্যায়:

খাদ্য ও পুষ্টি:

  • বইটির মধ্যে অধ্যায়গুলো আলোচনা করা হয়েছে তার মধ্যে আমার পছন্দের অধ্যায় হচ্ছে এয়োদশ তম অধ্যায় অর্থাৎ তেরো তম অধ্যায়।
  • অধ্যায় আলোচনা করা হয়েছে খাদ্য ও পুষ্টি সম্পর্কে। খাদ্যের পুষ্টি আমাদের দৈনন্দিন জীবনের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয় তাই এটি সম্পর্কে আমাদের জানা দরকার।
  • কোন খাদ্যের মধ্যে কোন পুষ্টি গুণ রয়েছে সে সম্পর্কে এখানে আলোচনা করা হয়েছে। আরো আলোচনা করা হয়েছে কোন কোন খাদ্য থেকে আমরা কোন কোন ভিটামিন পেতে পারি এবং এর প্রয়োজনীয়তা কি।

আমরা অনেকেই হয়তো জানার চেষ্টা করি আমরা যে খাবার খাই আসলে সেটা কোন ভিটামিনের ভেতরে পড়ে, কিন্তু নির্দিষ্ট বইয়ের নাম না জানার কারণে সেগুলো খুজে পেতে অনেক সমস্যা হয়। তাই এই এই বইটি এবং বিশেষভাবে এই অধ্যায়টি প্রতি গুরুত্ব দিচ্ছি।

বইটি কেন পড়বো?

আমাদের মনে প্রশ্ন আসতে পারে অনেক বই থাকতে এই বিজ্ঞান বইটি আমি কেন পড়বো?
উত্তরের আমি বলতে চাই বাংলা ইংরেজি এগুলো জানা আমাদের যেমন প্রয়োজন তেমনি বিজ্ঞান সম্পর্কে জানাও আমাদের জন্য প্রয়োজন।
কারণ আমাদের দৈনন্দিন জীবনে আমরা যে সকল কাজ করে থাকি সেগুলোর বেশিরভাগই বিজ্ঞানভিত্তিক হয়ে থাকে যেটা আমরা অনেকেই জানিনা। তাই আমাদের বিজ্ঞান সম্পর্কে জানতে হবে বুঝতে হবে।
কিন্তু সেই জানা এবং বোঝার শুরুটা কোথা থেকে হবে? যে বইটি সম্পর্কে আপনি রিভিউ পড়লেন আজকে, সেই বইটি আপনাকে বিজ্ঞান সম্পর্কে প্রাথমিক ধারণা পেতে সহায়তা করবে।

ধন্যবাদ সবাইকে।

Sort:  
 3 years ago 

ষষ্ঠ শ্রেণির বিজ্ঞান বইটি দেখে আগের কথাগুলো খুবই মনে পড়ছে ।আমি বিজ্ঞান অনেক ভালোবাসি এবং নতুন নতুন প্রযুক্তির সাথে মিশতে আরো বেশি ভালোবাসি। ষষ্ঠ শ্রেণির বিজ্ঞান বইয়ের খাদ্য পুষ্টি নিয়ে অনেক গুরুত্বপূর্ণ টপিক আলোচনা করা হয়েছে । এই বইটি আমি আগেও পড়েছি খুবই চমৎকার একটি বই । আপনাকে অসংখ্য ধন্যবাদ এমন সুন্দর একটি বইয়ের রিভিউ করার জন্য।

 3 years ago 

হা ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।
বিজ্ঞান নিয়ে লেখাপড়া করতে আমার অনেক ভালো লাগে, তাই এই বইটি রিভিউ করলাম।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 58450.19
ETH 2652.63
USDT 1.00
SBD 2.43