DIY PROJECT: এসো নিজে করি আইসক্রিমের কাঠি দিয়ে টেনসেগ্রিটি কাঠামো তৈরি||১০% @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

হ্যালো বন্ধুরা। সবাই কেমন আছেন? আশা করি সবাই অনেক ভাল আছেন । আমিও ভাল আছি আলহামদুলিল্লাহ।
আজ আমি @rme দাদার এসো নিজে করি diy project এ অংশ নিচ্ছি। diy project নিয়ে এটিই আমার প্রথম পোস্ট। কিছুদিন আগে আমি আমার এক বন্ধুর বাসায় বেশ সুন্দর ও ইন্টারেস্টিং একটি বস্তু দেখতে পাই। জিনিস টির নাম ও বলতে পারে নি। তবে টুকটাক খোজ নিয়ে জানতে পারলাম এটিকে টেনসেগ্রিটি কাঠামো বলে।

20211013_221853.jpg

এটা আমি বানিয়েছি। জিনিস টি বেশ ইন্টারেস্টিং লেগেছে আমার কাছে। এখানে শুধু মাত্র সুতার সাহায্যেই কাঠামো টি দাঁড়িয়ে আছে তবে উপর হতে নিচে পরছে না। আমার বন্ধুর থেকে মোটামুটি একটি আইডিয়া নিয়ে আজ বানালাম জিনিস টা। বেশ ভালই লেগেছে কাজ সম্পন্ন হবার পর। চলুন কার্যপ্রণালী টি দেখে আসা যাক।

উপকরণ

কাঠি|৮ টি
আঠা
সুপার গ্লু
সুতা
ব্লেড
সুঁচ
কলম বা পেন্সিল
স্কেল।

কার্যপ্রণালী

20211013_010736.jpg

প্রথমে আঠা এবং ৮ টি কাঠি নিতে হবে।


20211013_012127.jpg

এখন আঠা দিয়ে তিনটি তিনটি করে কাঠি জোড়া লাগাই।


20211013_212108.jpg

এখন পেন্সিল বা কলম দ্বারা কাঠি দুটোই মাপমতো দাগ দিতে হবে কেটে নেওয়ার জন্য।


20211013_212704.jpg

কেটে নেওয়ার পর।


20211013_213211.jpg

এখন কাঠের দুটোর এক কোণার ঠিক মাঝ বরাবর সুই দিয়ে ফুটো করে নিতে হবে।


20211013_214804.jpg

20211013_214142.jpg

এখন আঠা দিয়ে একটি কাঠি ঠিক মাঝ বরাবর লাগাই ও অন্যটি ৩ কোণার যেকোন একপাশে বসাই।


20211013_215106.jpg

এখন স্কেল দিয়ে মাপ নিয়ে ৩ কোণাতেই একই পরিমাণ সুতা দিয়ে বেধে দিতে হবে। সুতার পরিমাণ কম বেশি হলে চলবে না।


20211013_220231.jpg

৩ পাশ বেধে ফেলার পর মাঝখানে সুই দিয়ে ফুট করা স্থানে অল্প কিছু সুতা দিয়ে বাধতে হবে।


20211013_221853.jpg

ভাল করে বেধে দেওয়ার পর কাঠামো টি প্রস্তুত। মাঝখানের সুতোটাই মূলত কাটামো টিকে দাঁড়িয়ে রেখেছে। পাশের সুতো গুলো ব্যালেন্স রক্ষার জন্য ব্যবহৃত।


20211013_222159.jpg

আপাত দৃষ্টিতে দেখলে উপরের অংশটুকু কিন্তু নিচে পড়ে যাওয়ার কথা কিন্তু কাঠামোটি ঠিকি ব্যালেন্স করে দাঁড়িয়ে রয়েছে।


ভিডিওটি দেখলে আরো ভালোভাবে বুঝতে পারবেন।

আশা করি আমার তৈরী কাঠামোটি আপনাদের ভাল লেগেছে। আজ এখানেই শেষ করছি। তবে আবার দেখা হবে অন্য কোন বিষয় নিয়ে। সবাই সুস্থ ও নিরাপদ থাকবেন।

logo.gif

ধন্যবাদ সবাইকে
@labib2000

Sort:  

প্রতিদিন নতুন নতুন কিছু দেখার সুযোগ করে দিয়েছে আমার বাংলা ব্লগ। এবং সেখান থেকে কিছুই শেখার সুযোগ রয়েছে। খুবই ভালো লাগছে এখানে। এবং পুরো সপ্তাহ আমি খুব উপভোগ করলাম

অতি চমৎকার প্রতিভার বহিঃপ্রকাশ

 3 years ago 

ধন্যবাদ ভাই আপনার সুন্দর মতামত শেয়ার করার জন্য।

 3 years ago 

ভাইয়া ইউনিক ছিল।সত্যি আপনি লিজেন্ড না হয় এত সুন্দর প্রজেক্ট আপনার মাথায় আসলো কিভাবে। আপনার জন্য দোয়া রইল ভাই।

 3 years ago 

অনেক ধন্যবাদ ভাই মন্তব্য করার জন্য। অনেক ভালবাসা রইল।

 3 years ago 

ওয়াও ভাইয়া!পুরাই ইউনিক একটি জিনিষ তৈরি করেছেন আপনি। একদম অবিশ্বাস্য রকমের।আপনার প্রতিভার কোনো জবাব নেই। ধন্যবাদ একদম আলাদা কিছু আমাদের সামনে উপস্থাপন করার জন্য।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর একটি মন্তব্য করার জন্য। অনেক শুবেচ্ছা রইল আপনার জন্য।

 3 years ago 

আইসক্রিমের কাঠি দিয়ে টেনসেগ্রিটি কাঠামো তৈরি করেছেন দারুন হয়েছে ভাই এভাবেই এগিয়ে যান আপনার জন্য শুভকামনা রইলো

 3 years ago 

ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য। অনেক শুভেচ্ছা রইল ভাই।

 3 years ago 

সত্যি কথা বলতে ভাই আপনার এই টেনসিগ্ৰিটি সম্পর্কে আমার কোন আইডিয়া নেই। এই জিনিসটা কি বা এটা সম্বন্ধে আরও বিস্তারিত কিছু লিখলে হয়তো আমরা বিষয়টা সম্পর্কে জানতে পারতাম।

 3 years ago 

এই বিষয় সর্ম্পকে আমার নিজের আইডিয়াই খুব অল্প। তবে পোস্টটি ভাল করে পড়লে সামান্য একটু আন্দাজ পেতে পারেন বিষয়টি সম্পর্কে। ভবিষ্যতে এটি নিয়ে আমি বিস্তারিত জানতে পারলে আপনাদের সঙ্গে ভালোভাবে শেয়ার করার চেষ্টা করব। ধন্যবাদ আপনাকে ভাই মূল্যবান মতামত করার জন্য।

পুরাই ইউনিক একটি জিনিষ তৈরি করেছেন আপনি। একদম অবিশ্বাস্য রকমের।আপনার প্রতিভার কোনো জবাব নেই। ধন্যবাদ একদম আলাদা কিছু আমাদের সামনে উপস্থাপন করার জন্য।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে ভাই সুন্দর একটি মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.12
JST 0.033
BTC 64400.33
ETH 3140.71
USDT 1.00
SBD 3.93