রঙিন কাগজের ব্যাঙ তৈরি 🦊(১০%পে আউট লাজুক খ্যাকের জন্য)🦊

★ ১২ পৌষ।
★ ১৪২৯ বাংলা।
★ মঙ্গলবার।
★ রঙিন কাগজের ব্যাঙ তৈরি।

আসসালামু-আলাইকুম

হ্যালো বন্ধুরা কেমন আছেন, আমার বাংলা ব্লগ পরিবারের সবাই ? আশা করি সবাই ভালো এবং সুস্থ আছেন। আলহামদুলিল্লাহ আমিও ভালো আছি।আমি @kosto আপনাদের মাঝে নতুন একটি ব্লগ নিয়ে চলে আসলাম।আজ আমি আপনাদের মাঝে একটি রঙিন কাগজ দিয়ে ব্যাঙ তৈরি শেয়ার করব।

20221227_234607.jpg

আমার খুবই কাছের একটি বড় ভাইয়ের কাছ থেকে শেখা এই ব্যাঙ তৈরি । তিনি মোটামুটি ভালোই হাতের কাজ জানেন । কাঁথার উপর ফুল অংকন করা, রঙ্গিন কাগজ দিয়ে ঘরে বিভিন্ন ধরনের ফুল ও বিভিন্ন ধরনের ড্রইং তো অনেক পছন্দ করেন তিনি। তার কাছ থেকে শেখা একটি রঙিন কাগজের ব্যাঙ তৈরি আপনাদের সামনে তুলে ধরেছি।তিনি অনেক ব্যস্ত একটি মানুষ তিনি তার নিজস্ব ব্যবসার কাজে ব্যস্ত থাকেন।ভাইয়ের চুটির দিনে তিনি তার পরিবারকে অনেকটা সময় দেন। বড় ভাই সোহানুর রহমান তিনি ছুটির দিনে ব্যাঙ তৈরি করে তার মেয়েকে দেখাচ্ছিলেন। সে সময় আমি হঠাৎ তার বাসায় যাই। ব্যাংক তৈরি দেখে আমার অনেক ভালো লাগে তখন তাকে রিকোয়েস্ট করে আমিও শেখার চেষ্টা করি।তবে চলুন আর দেরি না করে শেয়ার করি কিভাবে ব্যাঙ তৈরি করা হয়েছে।

প্রয়োজনীয় উপকরণঃ

★একটি রঙিন কাগজ।
★স্কেল।

ধাপ-১

প্রথমে আমি একটি রঙিন কাগজ নিয়ে নিয়েছি।

20221202_192345.jpg

ধাপ-২

পেপারটি সমানভাবে এক কোণা থেকে ভাজ করে নিয়েছি এবং আর এক কোণা থেকে বাকি অংশটুকো মাঝ খান সমান ভাগে ভাজ করে নিয়েছি।

20221202_192457.jpg

20221202_192709.jpg

ধাপ-৩

দেখতে পারছেন পেপারটি ত্রিভূজ আকারের ভাঁজ করা হয়ে গিয়েছে।তারপর পেপারটির ভাজে ভাজে গুছিয়ে নিয়েছি ।

20221202_192923.jpg

20221202_193225.jpg

ধাপ-৪

এরপরে পেপারটা উল্টা করে একটু ছারিয়ে দিব ভাজ গুলো।এবার দুই কোনা দুদিক করে ভাজ করে দিয়েছি ।

20221202_193519.jpg

20221202_193341.jpg

20221202_193527.jpg

ধাপ-৫

এরপরে পেপারটির উল্টাপাশ করে উপরের অংশটা লম্বা ভাবে ছাড়িয়ে নেব। এরপরে পিছনের মাথা ও পাগুলো আর একটু ভাজ করে লাগিয়ে দিব। দেখতে অনেকটা ছুচো বা ইঁদুরের মোতো।

20221202_193803.jpg

20221202_194221.jpg

ধাপ-৬

এখন হলুদ রং এর দুইটি কাগজের বল টুকরা চোখের আকৃতি বসিয়ে দিব। এবার আমার বাংলা ব্লগ কমিউনিটির নাম উল্লেখ করে পাশে আমার একটি ছাইন দিয়েছি।

20221202_195539.jpg

20221202_195739.jpg

মোটামুটি রঙিন কাগজের ব্যাঙ পোস্ট করার জন্য প্রস্তুত। যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

20221202_195816.jpg

🌹সকলকে ধন্যবাদ🌹


সমস্ত ছবিরতথ্য
লোকেশনবাংলাদেশ 🇧🇩
ক্যামেরাস্যামস্যাং এম ২১
ক্যামেরাম্যান@kosto
Sort:  
 2 years ago 

আপনার বড় ভাইয়া এত কাজ জানে শুনে সত্যি অনেক ভালো লাগলো। অনেক ছেলেরা আছে হাতের কাজ খুব ভালো পারে যা অনেক সময় মেয়েরাও পারেনা। যাই হোক আপনার ভাইয়ার কাছ থেকে শিখে খুব সুন্দর একটি ব্যাঙ বানিয়েছেন। কিছুদিন আগে আমিও রঙিন কাগজের ব্যাঙ শেয়ার করেছিলাম। আজকে আপনার ব্যাঙ বানানো দেখে আমার বানানো ব্যাঙের কথা মনে পরে গেল। আমার ছেলে সেই ব্যাঙ দেখে খুব আনন্দ করেছিল। আপনার ব্যাঙ দেখতে খুবই সুন্দর হয়েছে। ধন্যবাদ এত সুন্দর একটি ডাই প্রজেক্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপু। আপনিও এর আগে রঙিন কাগজের ব্যাঙ শেয়ার করেছিলেন। আমি হয়তো আপনার করা পোস্ট দেখি নাই।আমার বানানো ব্যাঙ আপনার কাছে ভালো লেগেছে । সুন্দর মন্তব্য করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

রঙিন কাগজের ব্যাঙ তৈরি দেখে অনেক ভালো লাগলো। এধরনের ডাই প্রজেক্ট গুলো আমি সব সময়ই ভীষণ পছন্দ করি। রঙিন কাগজের তৈরি জিনিস গুলো দেখলে মন ভালো হয়ে যায়। ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে ব্যাঙের অরিগমি তৈরি করার চমৎকার একটা পদ্ধতি আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইয়া। আমি কোন সময় চিন্তা ও করতে পারেনি যে রঙিন কাগজ দিয়ে এমন একটা ব্যাঙের অরিগমি তৈরি করা যায়। সেই বিষয়টি আজকে আপনি আমাদের মাঝে করে দেখিয়ে দিয়েছেন।

 2 years ago 

সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য অনেক অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ আমার পুরো পোস্টটা পড়ে সুন্দর মন্তব্য করে উৎসাহ বাড়িয়ে দেয়ার জন্য।

 2 years ago 

আপনার বড় ভাইয়ের কাছ থেকে আপনি হাতের কাজগুলো শিখেছেন শুনে ভালো লাগলো ভীষণ ভালো লাগছে। ধাপে ধাপে সুন্দরভাবে উপস্থাপন করেছেন ধন্যবাদ এটি শেয়ার করার জন্য।

 2 years ago 

আমরা যে কোনকিছু কাজ করি না কেন কোন না কোন মাধ্যমে কারো কাছ থেকে শিখে তারপরে সেগুলো অনুশীলন করি। তেমনি আমি ও আমার এক বড় ভাইয়ের কাছ থেকে তার ক্রিয়েটিভিটি কপি করে আমার নিজের হাতে তৈরি করা এই রঙ্গিন কাগজের ব্যাঙ।বড় ভাইকে অনেক রিকুয়েস্ট করে তারপরে শিখেছি আপনাদের অনেক ভাল লেগেছে জেনে আমারও ভালো লাগছে। সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য অনেক অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

রঙিন কাগজের তৈরি যেকোনো জিনিস দেখতে আমার কাছে ভীষণ ভালো লাগে।আপনি তো দেখছি রঙিন কাগজ ব্যবহার করে খুবই সুন্দর একটি ব্যাঙ তৈরি করেছেন। যা দেখে ভীষণ ভালো লেগেছে। আপনি অনেক নিখুঁত এবং ধৈর্য ধরে এই ব্যাঙ টি তৈরি করেছেন। আপনি প্রত্যেকটি ধাপ খুবই সুন্দর ভাবে উপস্থাপনা করেছেন। যা দেখে যে কেউ খুবই সহজে এটি তৈরি করতে পারবে। আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ঠিকই বলেছেন আপু বড় ভাইয়ের কাছ থেকে শেখা এবং আমার বাংলা ব্লগ পরিবারের মাঝে শেয়ার করা। কেউ যদি ব্যাংক তৈরি করতে চাই খুব সহজেই ধান গুলো দেখে ব্যাঙ বানিয়ে ফেলতে পারে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

আপনি আপনার খুব কাছের বড় ভাইয়ের কাছ থেকে এই ব্যাঙ তৈরি করা শিখেছেন এটা জেনে খুবই ভালো লাগলো। আসলে এটা তৈরি করতে অনেক বেশি ক্রিয়েটিভিটি দরকার যেটা হয়তোবা আপনার ভাইয়ের মধ্যে রয়েছে। চাকুরীজীবীরা সবসময় তাদের পরিবারের সঙ্গে সময় দিতে অনেক বেশি পছন্দ করে আপনার ভাই ও তাদের মধ্যে একজন দেখছি। যাইহোক আপনার তৈরি হত এই ব্যাঙ দেখতে খুবই চমৎকার দেখাচ্ছে।

 2 years ago 

জি ভাইয়া প্রতিটা মানুষের মধ্যে কিছু না কিছু ক্রিয়েটিভিটি আছে। আমার বড় ভাই তেমন একজন মানুষ কিন্তু সময়ের অভাবে সবগুলো কাজ একসাথে করে উঠতে পারেন না। পরিবারকে আমরা সকলেই ভালবাসি। কিন্তু সময়ের অভাবে পরিবারের সাথে সময় দিতে পারিনা। বড় ভাইয়ের কাছ থেকে শেখা ইউটিভিটি পোস্ট আপনাদের মাঝে সামনে তুলে ধরার চেষ্টা করব। আপনাকে অনেক অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

আপনার বড় ভাই এত হাতের কাজ জানে শুনে আমি অনেক আনন্দিত হলাম। অনেকেই আছে যে হাতের কাজ অনেক ভালো জানে। আসলে তারা ছোটবেলা থেকেই হয়তো হাতের কাজ শিখে এসেছে। তাই এখন তারা এটাতে একেবারে পারদর্শী হয়ে উঠেছে। যাইহোক আপনি অনেক সুন্দর করে রঙিন কাগজ দিয়ে ব্যাঙ তৈরি করেছেন। রঙিন কাগজের এই জিনিসগুলো আমার কাছে অনেক ভালো লাগে। এগুলো তৈরি করতে অনেক ভাজ দেওয়া লাগে। আর তাই এগুলো তৈরি করতে একটু সময় ও ধৈর্য প্রয়োজন হয় । আর আপনি অনেক সময় ও ধৈর্য নিয়েই কাজটি সম্পন্ন করেছেন। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট আমাদেরকে উপহার দেওয়ার জন্য।

 2 years ago 

জ্বী আপু আপনি আসলে সঠিক কথাই বলেছেন। ছোটবেলা থেকে চর্চা করতে করতে একসময় পারদর্শী হয়ে ওঠে । এই ব্যাংকটি তৈরি করতে আমার আরো দুইটা কাগজ নষ্ট করতে হয়েছে। তারপরে আমি সফল হয়েছি ব্যাংক তৈরি করার জন্য। সময় একটু লেগেছে তবে তৈরি করার পরে সে সময়ের কষ্টের কথা আর মনে ছিল না আপু।

 2 years ago 

রঙিন কাগজের তৈরি জিনিস গুলো দেখতে আমার কাছে খুবই ভালো লাগে। রঙ্গিন কাগজ দিয়ে ব্যাঙ তৈরি করেছেন। দেখতে খুবই কিউট লাগছে। তৈরি করার পদ্ধতি ধাপ আপনি খুব সুন্দর ভাবে আমাদের মাঝে শেয়ার করেছেন যা দেখে যে কেউ তা সুন্দরভাবে তৈরি করতে পারবে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি ব্যাঙ তৈরি আমাদের মাঝে শেয়ার করার জন্য শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ঠিক বলেছেন আপু যে কেউ চাইলে এই পোস্টটি দেখে রঙিন কাগজের ব্যাগ তৈরি করতে পারবে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

এরকম রঙিন কাগজের ব্যাঙ আমি তৈরি করতে পারি না ভাইয়া। আপনি আপনার বড় ভাইয়ের কাছ থেকে এই সুন্দর ব্যাঙ তৈরি করা শিখেছেন জেনে ভালো লাগলো। এবং আপনার কাছ থেকে আমিও সুন্দর ব্যাঙ টি তৈরি করা শিখে নিলাম । আপনি অনেক সুন্দর ভাবে আমাদের বুঝিয়ে দিয়েছেন। ধন্যবাদ

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপু আপনাকে। ইনশাআল্লাহ আপনি ধাপে ধাপে যদি দেখে দেখে রঙিন কাগজ দিয়ে বা সাদা কাগজ দিয়ে চেষ্টা করেন অবশ্যই পারবেন।ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.030
BTC 58474.85
ETH 2500.10
USDT 1.00
SBD 2.39