রবি ঠাকুর এর কুঠিবাড়ি দ্বিতীয় পর্ব (লাজুক খ্যাকের জন্য ১০% এবং এবিবি স্কুলের জন্য ৫% পে আউট)

আসসালামু-আলাইকুম ও আদাব

হ্যালো বন্ধুরা, আমার বাংলা ব্লগ পরিবারের সকল সদস্য কেমন আছেন সবাই।আশা করি আপনারা সবাই ভালো এবং সুস্থ আছেন। আলহামদুলিল্লাহ আমিও আল্লাহর অশেষ রহমতে এবং আপনাদের দোয়ায় ভালোই আছি। আমি মোঃ তৌফিকুল ইসলাম আমার স্টিমিট ইউজার আইডি নাম( @kosto ) আমি বাংলাদেশ থেকে আমার বাংলা ব্লগ কমিউনিটির একজন নতুন ইউজার।আমার মাতৃভাষা বাংলা। আর বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি আমার বাংলা ব্লগ। সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন।বিশেষ করে দাদাকে অনেক অনেক ধন্যবাদ বাংলায় ব্লগিং করার সুযোগ করে দেওয়ার জন্য।আজকের ব্লগে থাকছে রবীন্দ্রনাথ ঠাকুরের কুঠিবাড়ি সম্পর্কে কিছু তথ্য।

20230510_184040.jpg

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের১৬২ তম জন্মবার্ষিকী ২৫, ২৬ ও ২৭ বৈশাখ ১৪৩০,৮, ৯ ও ১০ মে ২০২৩।
স্থান : শিলাইদহ রবীন্দ্র কুঠিবাড়ী,কুমারখালী,কুষ্টিয়া
তারিখ :আয় আর একটিবার আয়রে সখা,প্রাণের মাঝে আয়।মোরা সুখের দুখের কথা কব,প্রাণ জুড়াৰে তায়।"আয়োজনে : জেলা প্রশাসন, কুষ্টিয়া
সহযোগিতায়: সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়
বেশ কিছুদিন আগে রবীন্দ্রনাথ ঠাকুর এর কুঠিবাড়ি সম্পর্কে প্রথম পর্ব একটি পোস্ট করেছিলাম।তারই ধারাবাহিকতায় আজকে কুঠিবাড়ির দ্বিতীয় পর্ব আপনাদের মাঝে শেয়ার করবো।সত্য কথা বলতে রবীন্দ্রনাথ ঠাকুরের এমন একজন ব্যক্তি যার প্রশংসায় কখনো শেষ হবে না।

20230510_184939.jpg

20230510_185300.jpg

20230510_190504.jpg

রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২ তম জন্মদিন উপলক্ষে অনেক দূর-দূরান্ত থেকে পর্যটকরা এসেছিলেন আনন্দমেলা উপভোগ করার জন্য।৩ দিন ব্যাপী মেলা অনুষ্ঠান হয়ে থাকে। মেলার দিনগুলোতে কুঠিবাড়িতে প্রবেশ নিষেধ থাকে কারণ রবীন্দ্রনাথ ঠাকুরের ব্যবহারকৃত যে জিনিসপত্রগুলো রয়েছে সেগুলো অনেক ক্ষতিগ্রস্ত হয়ে থাকে যে কারণে আনন্দমেলা চলাকালীন সময়ে ঘরটির ভেতরে প্রবেশ নিষেধ। অন্যান্য দিনগুলোতে সকাল ৮ থেকে সন্ধ্যা ৬ পর্যন্ত কুঠিবাড়িতে টিকিট বিক্রি চলে এবং পর্যটকরা তাদের ইচ্ছামত ঘোরাঘুরি করে এবং ফটোগ্রাফি করে।কুঠিবাড়ি চারি দিকে একই রকম দেখতে তবে প্রবেশ ও বাহির পদ রয়েছে তিনদিকে।ঘটের মধ্যে রবীন্দ্রনাথ ঠাকুরের ব্যবহারকৃত অনেক জিনিসপত্র রয়েছে।সবগুলোই স্মৃতি হিসেবে সংরক্ষণ করে রাখা হয়েছে।ঘুরতে ঘুরতে দেখতে পেলাম বেশ কিছু কুকুরের গায়ে বিভিন্ন ধরনের রং করা হয়েছে।কুকুরগুলো একসঙ্গে দেখতে বেশ চমৎকার লাগছে।

20230510_184901.jpg

20230510_185121.jpg

20230510_184359.jpg

যদিও আমি আমি শেষের দিনে গিয়েছিলাম।কুঠিবাড়ি উদ্দেশ্যে রওনা হয়েছিলাম বিকালবেলা ওখানে পৌঁছাতে পৌঁছাতে সন্ধ্যা হয়ে গিয়েছিল তাই তেমন সুন্দর করে ফটোগ্রাফি করা হয়ে ওঠেনি।অনুষ্ঠানে প্যান্ডেলে গিয়ে বসে কিছু ফটোগ্রাফি করলাম এবং বেশ কিছু গান ও নিত্য উপভোগ করলাম।আজকে এই পর্যন্তই ছিল পরবর্তী পোস্টে মেলার কিছু দৃশ্য আপনাদের মাঝে শেয়ার করব।

20230510_185150.jpg

20230510_190808.jpg

20230510_193457.jpg

বন্ধুরা আজ এ পর্যন্তই ছিল আমার আজকের পোষ্ট।আমার বাংলা ব্লগ সকল মেম্বারের জন্য রইল শুভ কামনা।আমার পোস্টটি আপনাদের মূল্যবান সময় ব্যয় করে ভিজিট করার জন্য ধন্যবাদ।


সমস্ত ছবিরতথ্য
লোকেশনকুমারখালী,শিলাইদহ ,কুষ্টিয়া,বাংলাদেশ 🇧🇩।
ডিভাইসস্যামস্যাং এম ২১।
ফটোগ্রাফারমোঃ তৌফিক ইসলাম(@kosto)।
w3wordshttps://w3w.co/proudly.hurdle.uncharted

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 62255.52
ETH 2449.42
USDT 1.00
SBD 2.63