📷 ক্যামেরা বন্দী ফটোগ্রাফি 📷।(10% Beneficiary To @shy-fox)

আজ - বুধবার।
২৩ আগস্ট ২০২৩ ইংরেজি।
৮ ভাদ্র ১৪৩০ বাংলা।
৬ সফর ১৪৪৫ হিজরি।

আসসালামু-আলাইকুম

হ্যালো বন্ধুরা

কেমন আছেন সবাই? আশা করছি সৃষ্টিকর্তার রহমতে সকলে ভালো এবং সুস্থ আছেন।আলহামদুলিল্লাহ আমিও সৃষ্টিকর্তার অশেষ রহমতে ভালো এবং অসুস্থ আছি।আজ আপনাদের মাঝে আমার তোলা কিছু ক্যামেরা বন্ধি ফটোগ্রাফি শেয়ার করব।এই ফটোগ্রাফি গুলো বিভিন্ন জায়গায় বিভিন্ন ওয়েদার থেকে ক্যামেরাবন্দি ও সংরক্ষণ করে রেখেছিলাম আজ আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি।

পোস্টের ভেরিয়েশন ও কমিউনিটির সৃজনশীলতা রক্ষার্থে আমি চেষ্টা করব একেক দিন একেক বিষয় নিয়ে আপনাদের মাঝে হাজির হতে।

ফটো সংরক্ষণ।

কুষ্টিয়া জেলা, খোকসা উপজেলা ইউটিউব ভিলেজ নামক একটি গ্রামে একটি ইউটিউব পার্ক রয়েছে।কিছুদিন আগে ঘুরতে গিয়ে বৃষ্টির মধ্যে ফটোগ্রাফি করেছিলাম।সেই ফটোগ্রাফি গুলো আজকে আপনাদের মাঝে উপস্থাপন করেছি।

📷 ফটো-১ 📷

প্রথমে একটি ফুলের ফটোগ্রাফি দেখছেন।ফুলটির নাম বারবারটন ডেইজি।এই ফুলটি দক্ষিণ পূর্ব আফ্রিকার।এই ফুলটি আমাদের দেশে বেশ বিভিন্ন জায়গাতে দেখা যায়। আফ্রিকার মত এখন আমাদের দেশেও এই ফুলের চাষাবাদ শুরু হয়েছে।ফুলটি দেখতে হবুহ সূর্যমুখী ফুলের মত। ফুলটি দেখতে অনেক সুন্দর এবং চারিপাশে পাপড়ির আবরণে ভরা।

20230702_163853.jpg

20230702_163842.jpg

লিংক

📷 ফটো-২ 📷

নিচের ফটোগ্রাফিতে আপনার দেখতে পাচ্ছেন দুটি রঙের জবা ফুল। জবা ফুলের বিভিন্ন উপজাতি আছে আমার দেশে বেশিরভাগই লাল জবা টাই দেখতে পাই।আমি তিনটি রঙের জবা ফুল দেখেছি লাল, সাদা ও গোলাপি।আজকে আপনাদের মাঝে লাল ও গোলাপি রঙের জবা ফুল শেয়ার করছি।ছোটবেলায় দেখতাম জবা ফুল পূজার কাজের জন্য পাশের বাসার দিদিরা ব্যবহার করতেন।জবা ফুলের অনেক ওষুধি গুনাগুন রয়েছে।এছাড়া জবা ফুলকে চীনা গোলাপ বলেও পরিচিত।এই ফুলটি ইউটিউব পার্ট থেকে সংরক্ষণ করা।বৃষ্টি ভেজা ফুলের ফটোগ্রাফি আপনাদের মাঝে শেয়ার করা হলো।

20230702_162924.jpg

20230702_162850.jpg

20230702_162857.jpg

লিংক

📷 ফটো-৩ 📷

নিচে ফটোগ্রাফিতে যে ফুলটি দেখতে পাচ্ছেন এই ফুলটির নাম করবী বা রক্তকরবী।এই ফুলটির ও কয়েকটি জাত রয়েছে তার মধ্যে রঙের পার্থক্য। আমাদের দেশে লাল,গোলাপি ও সাদা রংয়ের ফুল গুলো বেশিরভাগই পাওয়া যায়।এই ফুলগুলো এখন আমাদের দেশে নার্সারিতে এবং পার্কে এই ফুলগুলো চাষাবাদ শুরু হয়েছে।এই ফুলটিও বৃষ্টির মধ্যে সংরক্ষণ করেছি তার ফটোগ্রাফি নিচে শেয়ার করা হলো।

20230702_162642.jpg

20230702_162648.jpg

20230702_162655.jpg

লিংক

📷 ফটো-৪ 📷

আশা করছি ফুলটি আপনারা সকলেই চিনতে পারছেন।ফুলটি দেখতে যেমন সুন্দর তেমন নরম ও কোমল দায়ক।এই ফুলটা আমাদের দেশে চাষাবাদ করা হয় না। ঝোপঝাড়ে অথবা রাস্তার পাশ দিয়ে এই ফুলের গাছ গুলো আমরা দেখতে পাই।ফুলটির নাম আলবিজিয়া জুলিব্রিসিন আমাদের দেশীয় ফুল না হলেও এই ফুলটি আমাদের দেশে সব জায়গাতেই পাওয়া যায়।এই ফুলটি দক্ষিণ এশিয়ার একটি প্রজাতি।এই ফুলটি আমরা দুইটি রঙে দেখতে পাই।একটি ফুলের উপরের দিকে লাল বর্ণের এবং অন্য একটি ফুলের উপরের দিকে সবুজ ও নিচের দিকে সাদা। এই ফুলটি বৃষ্টির দিনে অফিসে যাওয়ার সময় তোলা।

20230423_074542.jpg

20230423_074549.jpg

লিংক

আশা করছি ফটোগ্রাফি গুলো আপনাদের ভালো লাগবে।আমার নতুন কোন পোস্ট নিয়ে হাজির হব আপনাদের মাঝে।আপনাদের মূল্যবান সময় ব্যয় করে আমার পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ।

আমার পরিচয়

20220520_174223.jpg

আমি মোঃ তৌফিকুল ইসলাম আমার ইউজার নাম( @kosto ) আমি বাংলাদেশ থেকে আমার বাংলা ব্লগ কমিউনিটির একজন ভেরিফাই ইউজার।আমার মাতৃভাষা বাংলা। আর বাংলাই ব্লগিং এর একমাত্র কমিউনিটি আমার বাংলা ব্লগ। সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন।বিশেষ করে @rme দাদাকে অনেক অনেক ধন্যবাদ বাংলায় ব্লগিং করার সুযোগ করে দেওয়ার জন্য।ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

আল্লাহ-হাফেজ

ডিভাইজ- স্যামস্যাং এম ২১।
ক্যামেরাম্যান-মোঃ তৌফিকুল ইসলাম(@kosto)।

Sort:  
 last year 

ভাই আপনি ঠিকই বলেছেন পোস্টে ভেরিয়েশনের জন্য প্রত্যেকটা দিন ভিন্ন ভিন্ন ধরনের পোস্ট করাটাই উত্তম। আর এর জন্য আপনি আজকেও কিছু ফটোগ্রাফি করেছেন। আপনার ফটোগ্রাফি গুলো দারুন হয়েছে। আসলে ফুল হলো সৌন্দর্যের প্রতিকার ফুল সবাই ভালবাসে। ফটোগ্রাফির মধ্যে সবথেকে বেশি ভালো লেগেছে শেষের ফটোগ্রাফি। আর এই ফুলটা সুবাস অনেক সুন্দর। আমাদের স্কুলের পাশে এই ফুলের গাছটি রয়েছে। ধন্যবাদ সুন্দর ফটোগ্রাফি গুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 last year 

ধন্যবাদ ভাইয়া আমার করা ফটোগ্রাফি আপনার ভালো লেগেছে জেনে খুশি হলা।

 last year 

আপনার তোলা ফটোগ্রাফি গুলো দেখে খুবই ভালো লাগলো ভাইয়া। তবে আপনার ফটোগ্রাফির মধ্যে বারবারটন ডেইজি ফুলের ফটোগ্রাফি টি আমার কাছে বেশ সুন্দর লেগেছে ফুলটি অনেকবার আমি দেখেছি কিন্তু ফুলের নাম জানা হয়নি। আপনার পোষ্টের মাধ্যমে এটাও জেনে গেলাম। আপনি তো দেখছি ফুলের সঙ্গে কোন দেশের প্রজাতি সেই দেশের নাম উল্লেখ করেছেন। ধন্যবাদ ভাই।

 last year 

সুন্দর মন্তব্যের পাশে থাকার জন্য ধন্যবাদ আপু।আশা করছি নামটি যেন আপনার অনেকটা ভালো লেগেছে।

 last year 

ভাই আপনি আজকে আমাদের মাঝে অসাধারণ কিছু ফুলের ফটোগ্রাফি শেয়ার করেছেন। আপনার শেয়ার করা ফুলের ফটোগ্রাফি গুলো আমার কাছে বেশ ভালো লেগেছে। আমিও ফুলের ফটোগ্রাফি করতে অনেক বেশি পছন্দ করি ভাই। আমার কাছে সব থেকে বেশি ভালো লেগেছে আপনার শেয়ার করা করবী ফুলের ফটোগ্রাফি। ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 last year 

ধন্যবাদ ভাইয়া পোস্টটি ভিজিট করে সুন্দর মতামত শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 last year 

খুব সুন্দর একটি ফটোগ্রাফি পোস্ট আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন।খুব সুন্দর ছিলো ছবি গুলো।গুছিয়ে আপনি আমাদের মাঝে সুন্দর ভাবে উপস্থাপন করেছেন শুভ কামনা রইল আপনার জন্য।

Posted using SteemPro Mobile

 last year 

মূল্যবান মতামত শেয়ার করার জন্য ধন্যবাদ ভাই।

 last year 

আপনার শেয়ার করা ফুলের ফটোগ্রাফি গুলো খুবই সুন্দর ছিল। ফুল দেখতে খুবই ভালো লাগে। যদি হয় এমন ভিন্ন ভিন্ন ফুলের ফটোগ্রাফি তাহলে আরো সুন্দর হয় দেখতে। আপনি বিভিন্ন ধরনের ফুলের ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করলে। রক্তকরবী ফুল এবং জবা ফটোগ্রাফি গুলো খুবই সুন্দর ছিল।

 last year 

ফটোগ্রাফি গুলো আপনার কাছে ভালো লেগেছে এবং মূল্যবান মতামত শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ আপু।

 last year 

আপনি চমৎকার কিছু ফটোগ্রাফি শেয়ার করেছেন ভাইয়া।প্রতিটি ফটোগ্রাফি চমৎকার ছিল।বেশ দক্ষ আপনি ফটোগ্রাফিতে।ধন্যবাদ আপনাকে সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

 last year 

উৎসাহিত মূলক মন্তব্য করে পাশে থাকার জন্য ধন্যবাদ আপু।

 last year 

আপনার শেয়ার করা প্রতিটি ফটোগ্রাফি অনেক সুন্দর ছিল। প্রতিটি ফটোগ্রাফ দেখে আমি খুবই মুগ্ধ হয়েছি। আপনি প্রতিটি ছবির বিস্তারিত আলোচনা করেছেন। যা থেকে আমি অনেক কিছুই শিখেছি। আমি এই ফুলের কোনটাই নাম জানতাম না। আপনার এ পোস্ট থেকে সব ফুলের নাম সম্পর্ক অবগত হলাম। ধন্যবাদ ভাই সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 last year 

আপনাকেউ অনেক অনেক ধন্যাবাদ আমার পোস্টি ভিজিট করে মূল্যবান মতামত শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 58544.56
ETH 2629.02
USDT 1.00
SBD 2.44