DIY || এসো নিজে করি || ফোনে ডিজিটাল আর্ট || রূপালী রাত্রি || 10% beneficiary @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম এবং শুভ সন্ধ্যা সবাইকে। আশা করি সবাই সাদরেই শীতকাল বরণ করছেন। ইদানিং গ্রামে শীত বেশ ভালই পড়ছে। যদিও ঢাকার ভেতরে সেটা বোঝার খুব একটা উপায় নেই। তাই বুঝি সেটারই জানান দিতে সৃষ্টিকর্তা নগরীর আকাশ আজ মেঘে ঢেকে দিয়েছেন, সাথে বইছে মৃদু ঠাণ্ডা বাতাস। সব মিলে আমার চারপাশে আজ থমথমে একটা পরিবেশ।

আজকের রাত কেমন হবে জানিনা। বিশাল বড় চাঁদ মেঘের আড়াল থেকে উঁকি দিবে কিনা তাও জানিনা। কারণ বহু আকাশচুম্বী দালান এখন আমার আকাশকে ঢেকে রাখে।

আমার বড় ইচ্ছে ছিল একটা রূপালী রাত্তিরে বিশ মাইলের লেকে নৌকা চালাবো আর পাটাতনে শুয়ে শুয়ে আকাশ দেখব। তবে আমার সেই আশাটা এখন দুরাশা। কারণ অমন পরিবেশে যাবার জন্য সঙ্গী সাথীর দরকার হয় যা আমার একেবারেই নেই।

তাই কি আর করা! নিজেকে কল্পনাই সেখানে নিয়ে যাই। গাছের গায়ে হেলান দিয়ে দাঁড়িয়ে থাকি। পাড় ধরে হেঁটে যাই, নৌকাটা খুঁজে বের করতে। অপেক্ষায় থাকি কখন আগের দলটা তাদের জ্যোৎস্নাস্নান শেষ করবে আর নৌকা নিয়ে তীরে ভিড়বে।

আজ আমার ডিজিটাল আর্টটি আমার সেই কল্পনাকে বাস্তব রূপ দেবার একটা ক্ষুদ্র প্রচেষ্টা। শুরতেই আর্টটি দেখে নেওয়া যাক।

final.png

ডিজিটাল আর্টটি যেভাবে এঁকেছি


আমি এই আর্টটি ফোনে এঁকেছি আর বরাবরের মতই ibis paint x এপটি ব্যবহার করেছি। ডিজিটালি ছবি আঁকার জন্য এই এপটা বেশ ভাল। এখানে অনেক বিল্ট ইন ব্রাশ আছে, তাছাড়াও নতুন অনেক ফিচার যোগ করা হয়েছে। সব মিলে এপটি আমার কাছে খুব ফ্লেক্সিবল লাগে।



ধাপ ১
প্রথমে ibis paint x ওপেন করে একটা আর্টবোর্ড নিয়েছি। এরপর লো অপাসিটির ব্রাশ সিলেক্ট করে আর্টবোর্ড এ কালো রঙ দিয়েছি। পুরোটা একদম কালো করিনি কারণ সাদা কালোর একটা ধোঁয়াশা পরিবেশ করতে চেয়েছি।

1.JPG



ধাপ ২
নতুন একটা লেয়ার নিয়ে একটা গাছের শেইপ করেছি আর তাতে কালো রঙ দিয়েছি। শেইপ এঁকে পড়ে রঙ করার জন্য পেইন্ট বাকেট টুল ব্যবহার করেছি।

Screenshot_2021-12-02-23-30-54-03_84c9ef400ab248a2e4a3b31139e21163.jpg


ধাপ ৩
এই পর্যায়ে গাছের ছোট বড় কিছু শাখা-প্রশাখা এঁকেছি। এই ধাপটা অনেকে স্কিপ করে। কিন্তু এটা করলে পাতার ভেতর দিয়ে ছোট ছোট ডাল দেখা যায় যাতে করে আর্টটি যে কাঁচা হাতের আঁকা সেটা কম বোঝা যায়।

3.jpg


ধাপ ৪
এখানে আমি দুইটি কাজ করেছি। প্রথমে লিফ ব্রশ টুল সিলেক্ট করে গাছে ছোট বড় পাতা এঁকেছি। এরপর অন্য একটি লেয়ার নিয়েছি। সেখানে আমি একটি বড় পূর্ণিমা চাঁদ এঁকেছি। চাঁদের ভেতর হাল্কা কালো ছোপও দিয়েছি যাতে অনেকটা আসল চাঁদের মত লাগে। এরপর লো অপাসিটির একটা ব্রাশ নিয়ে সাদা রঙ দিয়ে চাঁদের চারপাশে উজ্জ্বলতা দিয়েছি। আর সবশেষে লেয়ারটিকে গাছের লেয়ারের নিচে রেখেছি যাতে মনে হয় যে গাছের ফাঁক দিয়ে চাঁদ দেখা যাচ্ছে।

4.jpg


ধাপ ৫
গাছের লেয়ারের নিচে একটা লেয়ার নিয়ে তাতে লেকের অন্য পাড় এঁকেছি। লেকটা বেশ বড় তাই সেটা ঝাপসা দেখা যাবে।

5.jpg


ধাপ ৬
লেকের এই ধারটা এঁকেছি। পাড় বোঝাতে কিছু ঘাস ব্যবহার করেছি। এছাড়াও দুই ধারের মাঝে পানি এঁকেছি। সেই পানিতে চারপাশের জমাটবাঁধা অন্ধকার আর উজ্জ্বল চাঁদের প্রতিচ্ছবি পড়েছে।

6.jpg


ধাপ ৭
ছবিটিকে png ফরম্যাটে গ্যালারিতে সেইভ করে নিলাম।

final.png



এটাই ছিল আমার রূপালী রাত্রি এর একটা কল্পনাচিত্র। আশা করি সবার ভালো লেগেছে।

ধন্যবাদ

@kitki

Sort:  
 3 years ago 

আপনি অনেক সুন্দর একটা পরিবেশের চিত্র উপহার দিয়েছেন। আমার প্রশ্ন থাকলো এটা কি আপনি কোন সফটওয়ারের মাধ্যমে করেছেন। নাকি আপনি অটো গ্ৰ্যেডের কাজ জানেন বিদায় এটা করতে আপনার পক্ষে সম্ভব হয়েছে। যাইহোক আপনি অনেক সুন্দর ডিজিটাল আর্টি আমাদের সামনে উপস্থাপন করেছেন। এবং অনেক সুন্দর করে বর্ণনা করেছেন। শীতের থমথমে ঠান্ডা হাওয়া জানান দিচ্ছে শীত পড়েছে। আপনার এত সুন্দর উপস্থাপনার জন্য শুভকামনা রইল আপু।

 3 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া। আমি ibis paint x মোবাইল এপের সাহায্যে আর্টিটি করেছি। খুব সহজেই করা যায়। আশা করি আপনিও চেষ্টা করবেন আর আমাদের অনেক সুন্দর সুন্দর আর্ট উপহার দিবেন।

 3 years ago 

জাস্ট অসাধারণ একটি খুবই সুন্দরভাবে রাত্রে রুপালি দৃশ্য আর্ট করে আমাদের সকলের মাঝে উপস্থাপন করেছেন সত্যি বলতে রাতের এরকম রুপালি দৃশ্য দেখি না অনেকদিন আপনার এই রুপালি দৃশ্যটা দেখে আমার অনেক ভালো লাগলো রাতের আকাশে যখন চাঁদের আলো চারিদিক ঝিকমিক করে তখন সেই রাতকে আসলেই অসম্ভব সুন্দর দেখায়। আপনার আর্ট এর মাধ্যমে সেই দৃশ্যটা ফুটে উঠেছে এত সুন্দর একটি রাতের রুপালি দৃশ্যের অংকন আমাদের সকলের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ, শুভকামনা রইল আপনার জন্য🥳🥳

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ ভাইয়া। আপনার কমেন্ট থেকে মনে হল আপনিও আমার মত অনেক দিন রূপালী রাত্রির দেখা পাননি। খুব দ্রুত এমন একটা রাত্রি উপভোগ করুন সেই কামনা করি।

 3 years ago 

ইনশাআল্লাহ, খুব শীঘ্রই দেখা পাবো🤟🤟

 3 years ago 

ইনশাআল্লাহ :)

 3 years ago 

আপনি কোন অ্যাপস দিয়ে এটি করেন? যদি বলতেন তাহলে আমিও চেষ্টা করতাম। আমার কাছে বিষয়টি ভালো লেগেছে।

 3 years ago 

ibis paint x দিয়ে করেছি ভাইয়া। পুরোপুরি ফ্রি ভার্সনের এপ। আশা করি এটা ব্যবহার করে আপনি স্বচ্ছন্দে আঁকতে পারবেন।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ তথ্যটি আমার সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনাকেও অনেক ধন্যবাদ। আশা করছি চমৎকার কিছু আর্ট পাবো :)

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59705.02
ETH 2619.44
USDT 1.00
SBD 2.39