লেভেল ওয়ান হতে আমার অর্জন - By @kitki

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

আসসালামু আলাইকুম। আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি। আমি @kitki এই কমিউনিটি এবং স্টিমিট প্ল্যাটফরমে একদম নতুন একজন সদস্য। ইতিপূর্বে আমি আমার পরিচয়মূলক বা ভেরিফিকেশন পোস্ট করেছিলাম। সেটি এপ্রুভ হবার পর আমি @abb-school এ ক্লাস করি। এটি লেভেল-০১ এর ক্লাস ছিল আর সেখান থেকে আমি কি জানতে পেরেছি সেটা নিয়েই আজকের পোস্ট।

সংক্ষেপে আমি


আমি ফাউজিয়া তামান্না, বয়য় ২২ এবং বাংলাদেশী। আমার বাড়ি পাবনাতে। তবে লেখাপড়ার জন্য আমি ঢাকায় থাকি। আমার পরিবারের সদস্য সংখ্যা ৬। আব্বু, আম্মু এবং আমরা ৪ বোন। সবাই বিভিন্ন শ্রেনিতে লেখাপড়া করছি।

আমি বর্তমানে অনার্স ৩য় বর্ষে পড়ছি। দক্ষতা বলতে গ্রাফিক্স ডিজাইন। তবে প্রধান সেক্টর হল ইউ আই/ ইউ এক্স ডিজাইন। এছাড়া আমি প্রচুর বই পড়ি। বই পড়ার ক্ষেত্রে আমি লেখকের বাছ-বিচার করিনা। সামনে যেটা পাই সেটাই পড়ে ফেলি। তবে ইদানিং হেনরি রাইডার হ্যাগারডের বইয়ের দিকে বেশি ঝুকছি।

এর আগে আমি রিড ক্যাশে আরটিকেল লিখতাম। এখনো লিখি আর ওখান থেকেই স্টিমিটের কথা জানতে পারি। এছাড়ার নিজের একটা ব্লগ করেছিলাম যদিও সেটা বেশি দিন কন্টিনিউ করিনি।
lvl1.jpg


ধন্যবাদ আমার বাংলা ব্লগ কমিউনিটি এবং abb-school


আমি আজ থেকে ৫-৬ দিন আগে স্টিমিটে একাউন্ট করি । পোস্টও করি কিছু না ভেবেই। কিন্তু কোন ভাবেই প্ল্যাটফরমে ইজি হতে পারছিলাম না। মনে হচ্ছিল অনেক গ্যাপ রয়ে গিয়েছে জানার মধ্যে। এরপর ইউটিউব সার্চ করি কিন্তু খুব বেশি তথ্য পাইনা। পরে ট্রেন্ডিং কমিউনিটিতে দেখলাম আমার বাংলা ব্লগ। এখানে জয়েন হবার পর ধীরে ধীরে বুঝতে পারলাম আমাকে প্রথমে কি করতে হবে। কমিউনিটির ডিস্করড সারভারে এড হলাম এবং সম্মানিত মডারেটরগণের সহায়তায় সঠিকপথে আগাতে পারছি।

ধন্যবাদ আমার বাংলা ব্লগ কমিউনিটি এবং abb-school। আপনাদের ছাড়া আননোন একটা প্ল্যাটফরমে সঠিকভাবে গ্রো করা আমার জন্য পসিবল ছিল না।

abb-school লেভেল-০১ ক্লাস থেকে যা শিখলাম


ক্লাসে প্রফেসরগণ আমাদের বেসিক কিছু জিনিস নিয়ে ক্লিয়ার ধারণা দিয়েছেন। যেমনঃ

  • অন্যান্য স্যোশাল মিডিয়া থেকে স্টিমিটের পার্থক্যঃ
    অন্য যেসব স্যোশাল মিডিয়াতে আমরা কাজ করি যেমন ফেইসবুক, টুইটার এগুলোতে আমাদের লাইক, কমেন্ট বা পোস্ট থেকে আসা প্রফিট শুধু ওনার পার্টিই নিয়ে থাকে। কিন্তু স্টিমিট (ব্লগিং প্ল্যাটফরম মেইনলি) প্রতিটা আপভোট এবং পোস্টসহ প্রত্যেকটা এক্টিভিটির মূল্যায়ন করে তার প্রফিট উইটনেস, কিউরেটর এবং অথরকেও দেয়।

  • ব্লকচেইনঃ
    ব্লকচেইন বর্তমান সময়ের খুব চাহিদাসম্পন্ন একটা প্রযুক্তি। ডেটাবেসের সব ডেটাকে একটি নির্দিষ্ট লোকেশনে না রেখে যদি ডিসেন্ট্রালাইজডভাবে রাখা হয় তখন সেটার নিরাপত্তা ও এক্সেস করার জন্য ব্লকচেইন প্রযুক্তি লাগে। ডেটার ডিসেন্ট্রালাইজেশনের উদাহরণ হিসেবে বলা যায় একটা কোম্পানির কিছু ডেটা ঢাকায় রাখলাম, কিছু চট্টগ্রামে আবার কিছু অন্য কোন জায়গায়। শুধু এইসব ডেটা না ডিজিটাল কারেন্সি এবং এমনকি ব্যাংকিং এও এই প্রযুক্তি ব্যবহার বাড়ছে।

  • পোস্ট করার নিয়মঃ
    পোস্ট কখনোই পাঁচ বা দশ শব্দে করা যাবে না। একটি পোস্টে প্রায় ৬৫,০০০ এর ও বেশি ক্যারাক্টার ব্যবহার করা যায়। তাই পোস্টটা কখনোই ১০০ শব্দের নিচে না করে একটু কোয়ালিটি সম্পন্ন পোস্ট করতে হবে।

  • রিওয়ারড পুল এবং পে-আউটঃ
    কোন পোস্টে রিওয়ারড পেলে সেটা সরাসরি আপনার একাউন্টে জমা হবে না। এটা ৭ দিন পুলে অবস্থান করবে এবং এরপর আপনার একাউন্টে জমা হবে।

  • স্পামিংঃ
    একই তথ্য হতে পারে সেটা পোস্ট, মেসেজ বা কমেন্ট যদি বারবার অপ্রাসঙ্গিকভাবে পাঠানো হয় তবে তাকে স্প্যামিং বলে। স্প্যামিং বেশ কয়েকভাবে করা যায়। যেমনঃ পোস্ট স্পামিং, কমেন্ট স্প্যামিং, ট্যাগ স্প্যামিং এবং মেনশন স্প্যামিং।

  • একই টাইপ পোস্ট বার বার করলে সেটাকে পোস্ট স্প্যামিং বলে।
  • পোস্ট রিলেটেড কমেন্ট না করে অপ্রাসঙ্গিক কমেন্ট কলে তাকে কমেন্ট স্প্যামিং বলে।

  • অপ্রাসঙ্গিক ট্যাগ ব্যবহার করলে সেটা ট্যাগ স্প্যামিং এর আওতায় পড়ে।

  • কোন ব্যক্তিকে অযথা বার বার মেনশন করলে সেটা মেনশন স্প্যামিং

  • কপিরাইট ইনফ্রিঞ্জমেন্টঃ
    কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের কোন ইনটেলেকচুয়াল জিনিস যদি এর মালিকের অনুমতি না নিয়ে বা তাকে কোন ক্রেডিট না দিয়ে ব্যবহার করা হয় তবে সেটাকে কপিরাইট ইনফ্রিঞ্জমেন্ট বা কপিরাইট আইন ভঙ্গ করা বলে। কপিরাইট হল ইন্টেলেকচুয়াল বা বুদ্ধিদীপ্ত সেই সব কাজের মালিকানা বা স্বত্বাধিকার রক্ষার আইন। এই প্ল্যাটফরমে কাজ করার সময় অন্য কারো তোলা ছবি বা ডকুমেন্ট লাগলে এর মালিককে যথাযথভাবে ক্রেডিট দিয়ে এরপর ব্যবহার করতে হবে।



কোন ধরনের এক্টিভিটিজ স্পামিং বলে গণ্য হয় ?

কোন জিনিস অযাচিতভাবে বারবার প্রেরণ করলে সেটাকে স্প্যামিং বলে গণ্য করা হয়। বেশ কয়েক ধরণের স্প্যামিং হয়ঃ

পোস্ট স্প্যামিংঃ কোন একটি বিষয়ে বা একই ছবি ব্যবহার করে বার বার পোস্ট করলে সেটা পোস্ট স্প্যামিং বলে।

কমেন্ট স্প্যমিংঃ প্ল্যাটফরমের কোন পোস্টে কমেন্ট করাই যথেষ্ট না। পোস্ট পড়ে সেই রিলেটেড যথাযথ কমেন্ট করতে হবে। নতুবা সেটা কমেন্ট স্প্যামিং এর আওতায় পড়বে।

ট্যাগ স্প্যামিংঃ কোন পোস্ট করার সময় পোস্টের টপিক রিলেটেড ট্যাগ ইউজ করতে হবে। যেমনঃ ট্রাভেল পোস্টের ট্যাগে রেসিপি রিলেটেড কোন ট্যাগ ইউজ করা যাবেনা। যদি করা হয় তবে সেটা ট্যাগ স্প্যামিং হবে।

মেনশন স্প্যামিংঃ পোস্টে কাউকে অযাচিতভাবে বার বার মেনশন দিলে সেটা মেনশন স্প্যামিং। তাই কাউকে কোন পোস্টে বারবার মেনশন দেওয়ার কোন প্রয়োজন নেই।


ফটো কঁপিরাইট সম্পর্কে আপনি কি ধারণা অর্জন করেছেন?


ক্রিয়েটরের অনুমতি ছাড়া যদি তার ছবি অন্য কোথাও ব্যবহার করা হয় তবে তাকে ফটো কপিরাইট বলে।

একটি আরটিকেল সুন্দরভাবে উপস্থাপন করার জন্য টপিক রিলেটেড ছবি লাগে। কিন্তু আমাদের কাছে সেই সব ছবি নাও থাকতে পারে। তখন কপিরাইট ছাড়া ওয়েবসাইট থেকে আমরা ছবি নিতে পারি। তবে সেই ক্ষেত্রে ছবির লাইসেন্স দেখে নিতে হবে এবং যদি ব্যবহার করতে ক্রেডিট দিতে হয় তবে এর ওনারকে অবশ্যই মেনশন দিতে হবে।


তিনটি ওয়েবসাইটের নাম বলুন, যেখানে থেকে কপিরাইট ফ্রি ফটো সংগ্রহ করা যায়

কপিরাইট ছাড়া তিনটি ওয়েবসাইটঃ

কোন একটি বিষয়ের উপর আরটিকেল লেখার হলে সেই রিলেটেড কিছু কিওয়ারডই হল ট্যাগ। ট্যাগে ক্লিক করলে সেই রিলেটেড আরো যত আরটিকেল লেখা হয়েছে সব ভিউ করা যায়।

পোস্ট লেখার পর সেটার কিওয়ারড কি কি সেগুলো বের করতে হবে। এরপর সেগুলোকে ট্যাগ হিসেবে ব্যবহার করা যাবে। অর্থাৎ পোস্টের টপিকের উপর ভিত্তি করে ট্যাগ নির্বাচন করতে হয়।

স্টিমিট প্ল্যাটফরমে ৮টি ট্যাগ ব্যবহার করা যায়। তবে কোন কমিউনিটিতে পোস্ট করলে সেখানে ১ম ট্যাগটি অটো কমিউনিটির নামে হয়ে যায়। সেক্ষেত্রে পোস্টদাতা আর ৭টি ট্যাগ ব্যবহার করতে পারবেন।

ট্যাগ ছোট হাতের ইংরেজী অক্ষরে হতে হবে এবং কোন সংখ্যা ব্যবহার করা যাবেনা। ট্যাগ বক্সে ট্যাগগুলো লেখার সময় # ব্যবহার করতে হবেনা। কিন্তু বডিতে ট্যাগ ব্যবহার করলে # দিতে হবে।

যে পোস্ট শুধুমাত্র স্টিমিটেই করা হয়েছে সেটার জন্য #steemexclusive ট্যাগ ব্যবহার করতে হবে।


আমার বাংলা ব্লগ কমিউনিটিতে কি কি বিষয়ের উপর পোস্ট লেখা নিষিদ্ধ?


আমার বাংলা ব্লগে যে ধরণের পোস্ট করা যাবেনাঃ

  • যে কোন ধরণের রাজনৈতিক বা ধর্মীয় উস্কানিমূলক পোস্ট করা যাবেনা।
  • এছাড়াও শিশুশ্রম সমর্থন করে এমন পোস্ট করা যাবেনা।
  • নিউডিটি বা নারীর সম্মানহানীমূলক পোস্ট করা থেকে বিরত থাকতে হবে।
  • কোন ব্যক্তিকে আঘাত করে বা কাউকে ছোট করে সহিংসতামূলক কোন পোস্ট দেওয়া যাবেনা।


    প্লাগারিজম সম্পর্কে আপনি কি জানেন?

অনের লেখা বা লেখার অংশকে নিজের বলে চালিয়ে দেওয়াকে প্লেজিয়ারিজম বলে। এক্ষেত্রে অন্যের লেখাকে সরাসরি বা সামান্য পরিমার্জন করে পোস্টদাতা সেটাকে নিজের বলে দাবি করেন। অন্যের লেখা থেকে কিছু নিতেই হলে সেই লেখায় নিজের ইউনিক লেখা ৭৫-৮০% থাকবে এবং অন্যের লেখা ম্যাক্সিমাম ২৫% থাকতে পারবে। তবে এখানে সোর্স বা অরিজিনাল রাইটারকে যথাযথভাবে ক্রেডিট দিতে হবে।


re-write আর্টিকেল কাকে বলে?

অনেক জিনিস সম্পর্কে আমাদের বেসিক জ্ঞান থাকলেও এক্যুরেট জ্ঞান থাকেনা। এই জন্য অন্য কোন সোর্স থেকে আমাদের তথ্য সংগ্রহ করতে হয়। এই ক্ষেত্রে আমরা যে আরটিকেল লিখি সেটাকে রিরাইট আরটিকেল বলে। যে অংশটুকু অন্য সোর্স থেকে নেওয়া হবে সেটুকুকে ইনভারটেড কমার ভিতরে দিতে হবে এবং সোর্সের নামও উল্লেখ করতে হবে। নিজের ইউনিক লেখা এক্ষেত্রে ৭৫% হতে হবে।



ব্লগ লেখার সময় re-write আর্টিকেলে কি কি বিষয় উল্লেখ করতে হবে?

ব্লগ লেখার সময় re-write আর্টিকেলের ৭৫% নিজের লেখা হতে হবে। ২৫% অন্য কোন সোর্স থেকে নেওয়া যাবে। তবে এই ক্ষেত্রে যে সাইট থেকে নেওয়া হবে সেই সাইটের নাম উল্লেখ করতে হবে।


একটি পোস্ট কখন ম্যাক্রো পোস্ট হিসেবে গণ্য করা হয়?

যখন কোন পোস্টের শব্দসংখ্যা ১০০ থেকে কম হয় তখন তাকে মাইক্রো পোস্ট বলে। এই ধরণের পোস্ট বার বার পোস্ট করলে পোস্টদাতাকে স্প্যাম করে দেওয়া হয়।

১০০ থেকে বেশি শব্দসংখ্যা কোন পোস্টে থাকলে সেটাকে ম্যাক্রো পোস্ট বলে।


প্রতি ২৪ ঘন্টায় একজন ব্লগার সর্বোচ্চ কতটি পোস্ট করতে পারবে ? [আমার বাংলা ব্লগ কমিউনিটিতে]


আমার বাংলা ব্লগ কমিউনিটিতে একজন ব্লগার প্রতি ২৪ ঘন্টায় ৩টি পোস্ট করতে পারবেন। খুব বেশি পোস্ট করা কখনোই ব্লগারের জন্য ভাল নয়, কারণ স্প্যামিং হবার স্কোপ আছে।

এগুলোই ছিল লেভেল-০১ থেকে আমার অর্জন। ধন্যবাদ আমার বাংলা ব্লগ কমিউনিটি এবং abb-school।

@kitki

Sort:  
 3 years ago 

আপনি এই পোস্টে nsfw ট্যাগ কেন ব্যবহার করেছেন? ওইটা এক ব্যবহার করার কারণে আপনার পোষ্ট হাইড হয়ে গিয়েছে অনুগ্রহপূর্বক ট্যাগটা রিমুভ করুন।

 3 years ago (edited)

দুঃখিত ভাইয়া। আমি আসলে বডিতে ব্যবহার করেছিলাম। কিন্তু আমি পোস্ট দেওয়ার ৫ মিনিটের মধ্যে nsfw ট্যাগ রিমুভ করে দিয়েছি। এখনো কি শো করছে?

 3 years ago 

না এখন ঠিক আছে।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57346.65
ETH 3107.45
USDT 1.00
SBD 2.40