বুক রিভিউঃ দি আইভরি চাইল্ড || 10% beneficiary @shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago
আসসালামু আলাইকুম। কেমন আছেন সবাই? আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি।

আজকে আমি একটা বইয়ের রিভিউ দিব। এই বইটি আমি বেশ কিছু দিন আগে পড়েছি এবং পড়ে আমার খুব ভালো লেগেছে। এজন্য আমি আপনাদের সাথে বইটির একটি রিভিউ শেয়ার করতে চাচ্ছি।

উপন্যাসের কাহিনী


বইটির নাম দি আইভরি চাইল্ড এবং এটি লিখেছেন বিশ্বখ্যাত লেখক স্যার হেনরি রাইডার হ্যাগার্ড। বইটির বাংলা রূপান্তর করেছেন মহিউল ইসলাম মিঠু স্যার। আপনারা যারা হেনরি রাইডার হ্যাগার্ড স্যারের বই পড়েছেন তারা নিশ্চয়ই তাঁর অসাধারণ সৃষ্টিকর্ম অ্যালান কোয়াটারমেইন সিরিজ সম্পর্কে অবগত আছেন। দি আইভরি চাইল্ড বইটিও অ্যালান কোয়াটারমেইন সিরিজের একটা অসাধারণ বই।


Screenshot_2022-02-06-00-40-05-27_f541918c7893c52dbd1ee5d319333948.jpg

আমরা সবসময়ই দেখেছি যে, অ্যালান কোয়াটারমেইন (যিনি বিশ্ব বিখ্যাত শিকারি) আফ্রিকাতে বাস করেন। তিনি সেখানেই সবসময় শিকার করে বেড়ান এবং অনেক অ্যাডভেঞ্চার করেন। কিন্তু এবার তিনি ইংল্যান্ডে গিয়েছিলেন তার বন্ধুর নিমন্ত্রণে এবং সেখানেই তার এক লর্ডের সাথে পরিচয় হয়। এই পরিচয় সবশেষে বন্ধুত্বে পরিণত হয়। সেখানে লর্ডের বাগদত্তার সাথেও তার পরিচয় হয়। এছাড়াও তার আরো দুটো লোকের সাথে পরিচয় হয়ঃ তারা হোয়াইট ক্যান্ডা গোত্রের দুই পুরোহিত।

অ্যালান কোয়াটারমেইন আফ্রিকা ফিরে আসেন এবং মাঝে কয়েক বছর কেটে যায়। এরপরে একদিন অনাকাঙ্ক্ষিতভাবে স্বয়ং লর্ড তার দরজায় হাজির হন। বন্ধুর প্রেমকে বাঁচানোর জন্য কোন প্ল্যান না থাকা সত্ত্বেও লর্ডকে সাহায্য করার জন্য অ্যালান বেরিয়ে পড়েন। কিন্তু তাদের বিশ্বাসঘাতকতার শিকার হতে হয় এবং তার সবচেয়ে কাছের একজনকে হারাতে হয়।

এই উপন্যাসটি শেষ করার পর একজন পাঠকের মন খারাপ হয়ে যেতে বাধ্য। কিছু উপন্যাস আছে যেগুলো মন খারাপ করে দিলেও আসলে মানের দিক থেকে উৎকৃষ্ট। এটিও এমন একটি উপন্যাস। বইটি পড়ার পরে নিজের মধ্যে একধরনের রেশ থেকে যায় এবং মনে হয় সবকিছুই ঠিক ছিল তবে ঘটনাটা আরেকটু ভিন্ন হতে পারতো।

প্রিয় চরিত্র


বইটির চরিত্রগুলো সম্পর্কে যদি বলতে হয় তাহলে আমার সবথেকে পছন্দের চরিত্র অবশ্যই অ্যালান কোয়াটারমেইন। এরপরে রয়েছেন লর্ড র‍্যাগনাল যিনি সত্যিকার অর্থে একজন রিয়েল লাইফ হিরো। আমি যখন অ্যালান কোয়াটারমেইন সিরিজ পড়ি তখন কোয়াটারমেইনের চরিত্রকে আমার খুব জীবন্ত মনে হয়। মাঝে মাঝে বিশ্বাস করতে কষ্ট হয় যে লেখক এগুলো কল্পনা করে লিখেছেন। এই বইটিতেও এর ব্যাতিক্রম হয়নি।

ঘটনাক্রম অনুমান


বইটি পড়ার সময় অনেক ধরনের বাঁক আসে। একজন পাঠক এই পরিস্থিতিতে পড়লে সামনে কি হবে সেটার একটা অনুমান করতে পারেন বা চেষ্টা করেন। এই বইতেও সে সুযোগ আছে, তবে সবসময় যে তা ঠিকভাবে অনুমান করতে পারবেন এমন নিশ্চয়তা আমি দিতে পারছি না। এর কারণ হল এই বইটাতে কিছু চমকপ্রদ বিষয় আছে।

পছন্দের অংশ


বইটিতে আমার সবচেয়ে পছন্দের অংশ যদি বলতে হয় তাহলে আমি কোয়াটারমেইনের হটেনটট বন্ধু হ্যান্সের কথা বলব। সে তার আদিম-আধুনিক বুদ্ধির সংমিশ্রণ ঘটিয়ে শতবর্ষের জীবিত বিশাল এক সাপ কে খুব সহজেই হত্যা করতে পেরেছিল যা স্বয়ং অ্যালান কোয়াটারমেইনও বিশ্বাস করতে পারেননি। (শতবর্ষের জীবিত বিশাল এক সাপ শুনে উপন্যাসটিকে অ্যাডভেঞ্চার না ভেবে কল্পকাহিনী ভাববেন না। কারণ আফ্রিকার গহীনে অনেক জায়গায়ই আছে যেখানে অনেক কিছুই আদিম।)

রহস্যময় অংশ


রহস্যময় অংশের কথা যদি বলতে হয় তাহলে হোয়াইট ক্যান্ডাদের কাহিনীকে বলতে হবে। আফ্রিকার আদিমতম উপজাতিদের দুইটি ব্ল্যাক আর হোয়াইট ক্যান্ডা যাদের মধ্যে সমঝোতা ছিলনা। তবে তাদের মধ্যে একটা মিল ছিল। তারা উভয়ই জাদু জানত, বিশেষ করে হোয়াইট ক্যান্ডারা। তারা অ্যালান কোয়াটারমেইনের মত মানুষকেও জাদু দিয়ে বিভ্রান্ত করে ফেলেছিল। এছাড়া তাদের বিশ্বাসের মূলও ছিল অদ্ভুত এক জিনিস যেটা বইটি পড়লে পাঠক খুব ভালোভাবে বুঝতে পারবেন।

সব মিলিয়ে আমার অনুভূতি


এই বইটি প্রতিটি অ্যাডভেঞ্চারপ্রিয় পাঠকদের জন্য উত্তম একটি উপন্যাস. এই বইটায় আপনি একই সাথে ভালোবাসা, আত্মত্যাগ, ফ্যান্টাসি, বন্ধুত্ব এবং অ্যাডভেঞ্চার এর স্বাদ পাবেন। এছাড়াও আমি আগেও বলেছি বইটি পড়ার পর পাঠকের মন খারাপ হবে এবং খুব নরম মনের কেউ হলে কান্না করা অস্বাভাবিক না।

রেটিং


বইটিকে আমি দশের মধ্যে রেটিং হিসেবে ৮.৫ দিব। ওভারঅল এটি ভালো। তাই যারা অ্যাডভেঞ্চারপ্রিয় আছেন তারা বইটি পড়তে পারেন।

আশা করি আমার আজকের পোস্টটি আপনাদের সবার ভালো লেগেছে। যদি আমার পোস্টটি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনার মূল্যবান মতামত জানাতে ভুলবেন না। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন।

ধন্যবাদ সবাইকে।
Sort:  

জাষ্ট ওয়াও ছিলো রিভিউটি। বইটি না পরলেও রিভিউটিতে একবার পরে নিলাম। অনেক ভালো লেগেছে। ধন্যবাদ এতো সুন্দর করে উপস্থাপন করার জন‍্য।

 2 years ago 

আপনাকেও ধন্যবাদ ভাইয়া আপনার মূল্যবান কমেন্টের জন্য।

 2 years ago 

ওয়াও বইটির রিভিউ আপনি খুবই চমৎকার ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন । এই বইটি আমি আগে কখনো পড়িনি তবে আপনার এই রিভিউ টি দেখার পরে বইটি পড়ার প্রতি ইন্টারেস্টিং আমার আরো বেড়ে গেল। এই বইটির রহস্যময় অংশটুকু আমার অনেক ভালো লেগেছে আপনি খুবই চমৎকার ভাবে বইটি আমাদের মাঝে উপস্থাপন করেছেন ।‌‌ আপনাকে অসংখ্য ধন্যবাদ এবং আপনার জন্য দোয়া এবং শুভকামনা রইল।

 2 years ago 

আপনাকেও অনেক ধন্যবাদ ভাইয়া। আশা করি বইটি পড়ে আপনার অনেক ভালো লাগবে।

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.026
BTC 56095.11
ETH 2533.38
USDT 1.00
SBD 2.23