রবি ঠাকুরের 'বর্ষার দিনে' কবিতা আবৃত্তি

in আমার বাংলা ব্লগ3 years ago
আসসালামু আলাইকুম। কেমন আছেন সবাই? আশা করি সবাই ভাল আছেন। আমিও ভালো আছি। তবে আমি আজ একটু বেশি ভালো আছি। এর সবচেয়ে বড় কারণ হল আজকের আবহাওয়া।

আজকের আবহাওয়াটা আমার কাছে খুব ভালো লাগছে। যদিও সকালে ঘুম থেকে উঠতে একটু দেরি করেছি। আসলে শীতের মধ্যে এমন আরও বেশি ঠান্ডা ঠান্ডা ফিলিং, এজন্যই গরম বিছানা ছেড়ে উঠতে মন চায় না। তাছাড়া রুমের লাইট জ্বলছিল, দরজা জানালা সব বন্ধ ছিল। তাই বুঝতেও পারিনি যে আসলে এখন কয়টা বাজে অথবা বাইরের আবহাওয়াটা কেমন। এরপরে যখন আড়মোড়া ভেঙে ফোনটা হাতে নিলাম তখন দেখলাম ১০ঃ১৫ বাজে।

প্রতিদিনের অভ্যাস মত আমি আজকেও ফেসবুকিং করছিলাম, অনেকক্ষণ ধরে ভিডিও দেখলাম, ইউটিউব দেখলাম। সব সময় আমাদের হলে পরিবেশটা খুব শান্ত থাকে, এমনিতে কোন শব্দ পাওয়া যায় না। কিন্তু আজকে আমি ব্রাউজিং করতে করতে হঠাৎ অনেক মেয়েদের শব্দ শুনি। মনে হচ্ছিল খুব ভয়ঙ্কর কিছু একটা হয়ে যাচ্ছে। আমি তড়িঘড়ি করে বিছানা ছেড়ে বাইরে এসে দেখলাম, আজকের আবহাওয়াটা খুব সুন্দর

pexels-photo-2609106.jpeg

image source

আমার আসলে কোনো ধারনাই ছিল না যে আজকে এত সুন্দর একটা আবহাওয়া দেখব। তবে কালকে বিকালে আমাদের পরীক্ষা ছিল ওই সময় কারেন্ট চলে গিয়েছিল। হঠাৎ করে মেঘ গুড়গুড় করল। দুদিন ধরে ভাবছিলাম যে পরীক্ষার সময় নিশ্চয় কারেন্ট চলে যাবে। অনলাইনে পরীক্ষা, এই জন্যই এত ভয়। আর শেষমেশ আমার ভয়টাই ফলে গেল। সাবমিট দেওয়ার মাত্র 20 মিনিট আছে তখন কারেন্ট চলে গেল। যাই হোক, সময়মতো সেটা সাবমিট করতে পেরেছিলাম। এরপরে আর ওইভাবে বৃষ্টিও হয়নি, মেঘও গর্জন করেনি। কিন্তু সকালবেলা উঠে এত সুন্দর ঝড়ো হাওয়া আর মেঘলা দিন দেখতে পেলাম!

আমার কাছে নভেম্বর রেইন সবসময় অনেক পছন্দ। তবে এখন তো আর নভেম্বর না। তবু যাইহোক, ফেব্রুয়ারির বৃষ্টিও আমার খুব ভালো লাগছে। বৃষ্টি সবসময় ভালো লাগে, তবে শীতের দিনে বৃষ্টি বলতে আমার একটা আলাদা ভালো লাগার জায়গা আছে। এমনিতেই অনেক শীত, তার উপর যখন ঠান্ডা বাতাস বয় আর বৃষ্টি হয়, তখন সেটা আরো বেশি জাঁকিয়ে বসে। আর এই ফিলটাই আমার খুব ভালো লাগে।

আমি সবসময়ই রুমে একা থাকি। বলতে গেলে সারাদিন কারো সাথে কোন কথা হয়না। বোরিং লাগে মাঝে মাঝে। কিন্তু আজকের মত আবহাওয়া যদি কখনো হয়, তাইলে নিজেকে আর একা মনে হবেনা। এই যে যেমন আজকে যখন দেখলাম এরকম আবহাওয়া, তখনই ঠিক করলাম আজকে একটা কবিতা আবৃত্তি করব। জানতাম রবীন্দ্রনাথ ঠাকুর অনেক সুন্দর সুন্দর কবিতা লিখেছেন বর্ষা নিয়ে। যদিও শীতের বর্ষা নিয়ে তিনি লিখেছেন কিনা সেটা আমার জানা নেই। তারপরেও খুঁজে খুঁজে তার একটা কবিতা বের করলাম বর্ষার দিনে

অনেকক্ষণ ধরে কবিতা আবৃত্তির চেষ্টা করলাম। কারণ আমি খুব ভালো কবিতা আবৃত্তি করতে পারিনা। ফিলিং একদমই আসেনা। তারপরেও যেটা করেছি সেটা আপনাদের সাথে শেয়ার করতে চাচ্ছি। আশা করি অনেক বেশি খারাপ লাগলেও সবাই ধৈর্য ধরে শুনবেন 🙃। ধন্যবাদ।


ধৈর্য ধরে শোনার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ। সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন।
@kitki
Sort:  

রবি ঠাকুরের 'বর্ষার দিনে' কবিতা আবৃত্তিটি ভালোই হয়েছে। আসলে চেষ্টা করলে সবই সম্ভব। অবশ্যই ভালো কিছু হবে এভাবেই চেষ্টা চালিয়ে যান। শুভকামনা আপনার জন‍্য

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া। আপনার উৎসাহ আমাকে এগিয়ে যেতে সাহায্য করবে।

 3 years ago 

আপনার কন্ঠ খুবই অসাধারণ কবিতার সাথে খুব মানিয়েছে। আপনি খুব সুন্দর করে মিষ্টি ভাষায় আমাদের মাঝে রবি ঠাকুরের কবিতাটিও স্থাপন করেছেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল। এত সুন্দর পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য। ধন্যবাদ, ভালো থাকবেন।

 3 years ago 

আপনাকেও ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

কবিতাটা আমার কাছে অনেক ভালো লাগলো শুনে। অনেক সুন্দর ভাবে কবিতাটা আমাদের সবার মাঝে তুলে ধরলেন। রবীন্দ্রনাথ ঠাকুরের 'বর্ষার দিনের' কবিতাটা আমার কাছে অসাধারণ লাগলো। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল 🤗🤗🤗🤗

 3 years ago 

অসাধারণ হয়েছে আবৃত্তি। গলায় এক ধরণের মাদকতা আছে যা রবি ঠাকুরের কবিতা আবৃত্তির জন্য দরকার। শুভকামনা আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.026
BTC 56095.11
ETH 2533.38
USDT 1.00
SBD 2.23