DIY || (এসো নিজে করি ) || প্রজাপতির মান্ডালা ||10% beneficiary @shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago
আসসালামু আলাইকুম এবং শুভ দুপুর আমার প্রিয় আমার বাংলা ব্লগ কমিউনিটির সব সদস্যদের। আশা করি সবাই ভালো আছেন।

আজকে আমি কমিউনিটিতে আমার আরেকটি নতুন পোস্ট উপস্থাপন করব। আসলে সকালে উঠেই এত সুন্দর একটা আবহাওয়া দেখে মন ভাল হয়ে গেল। তখন ঠিক করলাম আজকে আমি প্রজাপতির মান্ডালা আর্ট করবো। যেই ভাবা, সেই কাজ। কাগজ-কলম নিয়ে বসলাম। সেই সাথে মিরচি বাংলায় গেলাম। বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের হীরা মানিক জ্বলে শুনতে-শুনতে করে ফেললাম আজকের মান্ডালাটি।

চলুন দেখে নেয়া যাক আমার আজকের প্রজাপতির মান্ডালা।

IMG_20220211_105231.jpg



উপকরণ

সিরিয়াল নম্বরউপকরণ
পেপার
পেন্সিল
ইরেজার
পেন


মান্ডালাটি করার ধাপ

ধাপ ১ঃ

প্রথমেই একটা পেপার নিতে হবে। পেপারের মাঝ বরাবর পেন্সিল দিয়ে খুব হালকাভাবে একটা দাগ দিতে হবে। এরপরে আড়াআড়ি পরপর তিনটা লাইন টানতে হবে। উপরের লাইনটা বড়, এর পরের লাইনটা একটু ছোট, আর শেষ লাইনটা দ্বিতীয় লাইনের থেকে একটু বড় হবে। এরপরে মাঝের লাইন থেকে চিত্রের মত পরপর তিনটা শেপ আঁকতে হবে। দাগগুলো পরে মুছতে হবে বলে আমি খুব হালকাভাবে এঁকেছি, এজন্য হয়তো স্পষ্টভাবে বোঝা যাচ্ছে না।

GridArt_20220211_105719573.jpg


ধাপ ২ঃ

এরপর স্কেলিং সমান রেখে প্রজাপতির ডানা গুলো এঁকে ফেলেছি। প্রজাপতির ডানা আঁকা খুব বেশি কঠিন কিছুনা। শুধু দুই সাইডের মাপ ঠিক রাখতে হবে। এরপরে ফুলের পাপড়ি যেভাবে আঁকি সেভাবে আঁকতে হবে।

GridArt_20220211_105831138.jpg


ধাপ ৩ঃ

এবার কলম দিয়ে পেন্সিলে আঁকা দাগের উপর দিয়ে এঁকে প্রজাপতির ফাইনাল শেইপ করে নিয়েছি। সেইসাথে পেন্সিলের দাগগুলো মুছে দিয়েছি। এরপরে ডানার ধারগুলোতে আমি আরো একটি লাইন এঁকে নিয়েছি।

GridArt_20220211_105852937.jpg


ধাপ ৪ঃ

এবার শুরু হলো মান্ডালা আঁকার কাজ। প্রথমেই আমি প্রজাপতির মেইন বডিতে মান্ডালা করে নিয়েছি। এরপরে এর ডানাতে কয়েকটি লাইন টেনে সেকশন করে নিয়েছি।

GridArt_20220211_105940488.jpg


ধাপ ৫ঃ

এখন শুধু একটা কাজই বাকি। সেটা হল মান্ডালা আঁকা। আমি সেকশন হিসেবে কাজ করেছি এবং প্রত্যেকটা সেকশনে আলাদা আলাদা ডিজাইন করেছি। তবে দুই সাইডের একই সেকশনগুলোতে একই ডিজাইন দিয়েছি যাতে একটা কন্সিস্টেন্সি আসে।

GridArt_20220211_110026553.jpg

GridArt_20220211_110105632.jpg


ধাপ ৬ঃ

৫ নম্বর ধাপের পর শুধু ধারের অংশটুকুই বাদ ছিল। এই ধাপে আমি সেই অংশটুকুতে মান্ডালা করে নিয়েছি। আর এরই মাধ্যমে প্রজাপতির মান্ডালা আঁকাও শেষ হল।

IMG20220211104845.jpg


ধাপ ৭ঃ

আমার সাইনসহ আজকের আর্টটি।

IMG20220211105201.jpg

আশা করি আমার আজকের মান্ডালাটি সবার ভালো লেগেছে। আমি প্রতিনিয়ত চেষ্টা করছি যেন ভালো কিছু পোস্ট করতে পারি। জানিনা কতটুকু সফল হতে পেরেছি কিন্তু চেষ্টা করে যাচ্ছি। আমার পাশে থাকার জন্য সবাইকে অনেক ধন্যবাদ।

ডিভাইসঃ রিয়েল মি ৮ ৫জি




kitki croped.png

Sort:  
 2 years ago 

ম্যান্ডালা আর্ট গুলো দেখতে খুবই সুন্দর দেখায়, আমার কাছে খুবই ভালো লাগে।আপনি অনেক সুন্দর করে প্রথমে প্রজাপতি একে নিলেন, তারপর সুন্দর করেই ডিজাইন করে নিলেন। খুবই ভালো লেগেছে আপনার অঙ্কিত এই ম্যান্ডেলাটি।

 2 years ago 
 2 years ago 

আপনার আকা মান্ডালা খুবিই সুন্দর হয়েছে, মান্ডেলাটি দেখে যে কেউ পছন্দ করবে। কাজ একদম নিখুঁত হয়েছে যার কারনেই বেশী সুন্দর দেখায়।প্রতিটা ধাপ খুবই দারুন ভাবে প্রেজেন্ট করছেন। আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ শুভ কামনা রইল আপনার জন্য

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া। আপনার মন্তব্যে আমি খুব উৎসাহিত হলাম। আপনার জন্যও শুভ কামনা রইল।

 2 years ago 

আপনার আকা প্রজাপতির মান্ডালাটি অনেক ভালো লেগেছে। প্রতিটি ধাপ সুন্দর করে বর্ণনা করেছেন।সুন্দর করে চিত্রটি ফুটে তুলেছেন। খুব ভালো লাগলো দেখে। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

প্রজাপতির মান্ডালা আর্ট অনেক সুন্দর হয়েছে আপু। আপনার অংকনের দক্ষতা আমার ভালো লেগেছে। আপনি অনেক সুন্দর করে ও নিখুঁত ভাবে এই চিত্রটি অঙ্কন করেছেন। দারুন একটি চিত্র অঙ্কন করে আমাদের সকলের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি। আপু আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 
আপু কি অসাধারণ হয়েছে আপনার প্রজাপতির মান্ডালাটি। অনেক দক্ষতার সাথে এই মান্ডালাটি করেছেন। আপনি সবসময় চেষ্টা করেন কিছু ইউনিক করার জন্য। আজকের পোষ্টে আপনার প্রতিটা ধাপ অনেক সুন্দর করে গুছিয়ে বলেছেন। সামনে আরও ভাল কিছু উপহার দিবেন আমাদের এই প্রত্যাশা করি। সবসময় শুভ কামনা রইল আপু।
 2 years ago 

প্রায় প্রতিদিনই দেখি কেউ না কেউ ম্যান্ডেলা আট গুলো শেয়ার করেন কিন্তু আমার কাছে বিষয়টি বেশ জটিল আর সময় সাপেক্ষ মনে হয়। যে কারণে নিজে কখনোই করার চেষ্টা করিনি। আপনার এই আটটি দেখে বেশ ভালো লাগলো। শুভেচ্ছা রইলো আপনার জন্য।

 2 years ago 

প্রজাপতি ম্যান্ডেলা অংকন টি অসাধারণ হয়েছে ।দেখতে খুবই সুন্দর লাগছে। ম্যান্ডেলা অংকনের ধাপগুলো পর্যাক্রমে উপস্থাপন করেছেন। যা বুঝতে সুবিধা হয়েছে। শুভকামনা রইল।

 2 years ago 

প্রজাপতির মান্ডালাটি অনেক ভালো হয়েছে,আসলে খুব সুন্দর করে সময় দিয়ে করেছেন বুঝা যাচ্ছে।অনেক ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি প্রজাপতির মান্ডালা আমাদের মাঝে তুলে ধরার জন্য।

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া মান্ডালাটি করতে একটু সময় লেগেছে। আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

প্রজাপতির অনেক সুন্দর একটি ম্যান্ডেলা অংকন করলেন। এরকম ম্যান্ডেলা গুলো আমার কাছে দেখতে খুবই ভালো লাগে। প্রজাপতির ডানা দুটো একেবারে অসাধারণ ভাবে ছোট ছোট ফুলে ভরিয়ে দিলে। আমার কাছে খুব অসাধারণ লাগলো আপনার ম্যান্ডেলা টা। আপনার উপস্থাপনা টা অসাধারন ছিল। আপনার অনেক অনেক শুভকামনা রইল🤗🤗

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.025
BTC 55258.26
ETH 2459.89
USDT 1.00
SBD 2.19