DIY || এসো নিজে করি || ফোনে ডিজিটাল আর্ট এবং ক্যানভাসে মকাপ || 10% beneficiary @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম। কেমন আছেন সবাই? আশা করি ভাল আছেন। আমিও ভাল আছি। আমি ফাউজিয়া তামান্না এবং আমার ইউজার আইডি @kitki

আজকে আমি একটি ডিজিটাল পেইন্ট করব। এই ক্ষেত্রে আমি ফোন ব্যবহার করব আর সফটওয়্যার হিসেবে ব্যবহার করব ibis paint x।

ফোনে পেইন্ট করার জন্য অনেক ফ্রি এপ আছে গুগোল প্লে স্টোরে। আমি অনেকগুলো ব্যবহার করে দেখেছি। তার মধ্যে এই এপটি আমার বেশি ভাল লেগেছে। তাই বেশির ভাগ সময় ফোনে পেইন্ট করার সময় আমি ibis paint x- ই ব্যবহার করি।

ফোনে পেইন্টটি করার পর আমি সেটা ল্যাপটপে ট্রান্সফার করব। কারণ আমি পেইন্টটির একটি মকাপও তৈরি করব।


মকাপসহ আজকের পেইন্টিং

5457805.jpg


আঁকতে যা যা লাগবে

কাজের ক্যাটাগরিডিভাইসসফটওয়্যার
পেইন্টিংফোনibis paint x
মকাপল্যাপটপAdobe Photoshop



কাজের পদ্ধতি




ধাপ- ১
ibis paint x ওপেন করে প্রথমেই আঁকার জন্য একটি আর্টবোর্ড নিতে হবে। আমি স্ক্যয়ার শেপের একটা আর্টবোর্ড নিয়েছি।

1 (2).jpg


ধাপ- ২
প্রথমে ব্যাকগ্রাউন্ড একে নিব। আমি ভাইব্রান্ট একটা ব্যাকগ্রাউন্ড বানাতে চাই তাই বিভিন্ন উজ্জ্বল কালার নিয়েছি। আর্টবোর্ড এর পুরোটা জুড়েই ব্যাকগ্রাউন্ড নিব। এই ক্ষেত্রে আমি কালার চেঞ্জ করে করে কিছু কালার সিলেক্ট করেছি এবং ব্রাশ টুল দিয়ে এপ্লাই করেছি।
2 (2).jpg


ধাপ- ৩
ধাপ ২ এর কালার গুলো খুব র' লাগছিল। তাই সেগুলোর ধার গুলোকে মিলিয়ে দেওয়ার জন্য ব্লার টুল নিয়ে পুরো ব্যাকগ্রাউন্ড ব্লার করেছি। যার ফলে কালার গুলো সব মিশে গিয়েছে। কিন্তু আর্টবোর্ড এর ধার এর দিকে কিছু জায়গা রঙবিহীন আছে।
3.jpg


ধাপ- ৪
রংবিহীন জায়গাগুলোতে রঙ দেওয়ার জন্য আমি আলাদা করে আবার পেইন্ট করব না। টুল বার থেকে স্মাজ টুল সিলেক্ট করে আগের করা রঙ থেকেই স্মাজ করে করে ফাঁকা জায়গাগুলো রঙ করেছি। এছাড়াও পুরো আর্টবোর্ড স্মাজ করেছি ফলে রঙ গুলো একটা অন্যটার সাথে মিশে যাবে আর কোন রাফ এজ দেখা যাবে না।
4.jpg


ধাপ- ৫
আমি আসলে রঙ বেরং এর একটা আকাশ আঁকতে চেয়েছি। রঙ দেওয়া শেষ এখন মেঘ আঁকার পালা।
6.jpg

বাম পাশে আঁকা শেষ। এখন ডান পাশে মেঘ আঁকব।

6.jpg


ধাপ- ৬
হরেক রঙের মেঘ আঁকার শেষে দিগন্ত এঁকেছি। দূরের পাহাড় সারি আমার দিগন্ত।
8.jpg


ধাপ- ৭
এই ধাপে এসে যখন ছবির দিকে তাকালাম তখন মনে হল আকাশের উপর দিকটা শুন্য লাগছে। তাই আরো কিছু মেঘ দিয়ে তাকে আবৃত করে দিলাম। এছাড়াও পাহাড় আর এধারের মাঝের জায়গাটুকুকে নদী করে দিয়েছি।
9.jpg


ধাপ- ৮
এই ধাপে এধারের একটা রুপ এঁকেছি। ঘাস, জঙ্গল অনেক কিছুই দেখা যাচ্ছে। কিন্তু এগুলো আঁকতে আমার তেমন বেগ পেতে হয়নি। ibis paint x এর ফার ব্রাশ দিয়ে এগুলো অনেক সহজেই এঁকে নেওয়া যায়।
10.jpg


ধাপ- ৯
এই ধারে কিছু গাছ আঁকলাম। ব্রাশ টুল ব্যবহার করেছি। শেইপটা আমার খুব একটা পছন্দ হয়নি। তবে সে সময় এটা আর চেঞ্জ করার উপায় ছিল না।
12.jpg


ধাপ- ১০
যাই হোক পাতা দিয়ে ত্রুটি ঢেকে গাছের সৌন্দর্য বর্ধনের চেষ্টা করেছি। পাতাগুলো ও একটা ব্রাশ। তাই ইচ্ছামত এঁকেছি কোন ঝামেলা ছাড়াই।
13.jpg


ধাপ- ১১
আরেকটু সৌন্দর্য বর্ধনের চেষ্টা। গাছকে ফ্ল্যাট লুক থেকে মুক্তি দিতে রঙ নিয়ে একটু কাজ করেছি।
14.jpg


ধাপ- ১২
এটাই আমার ফাইনাল ছবি। গ্যালারিতে সেইভ করে নিয়েছি png ফরম্যাটে। কারণ আমার জানামতে ibis paint x - এ jpg ফরম্যাটে সেইভ করা যায়না।
final.png


ধাপ- ১৩
এরপর png পেইন্টিংকে ল্যাপটপে ট্রান্সফার করলাম এবং ফটোশপে একটি মকাপে করলাম।
5457805.jpg


এটাই ছিল আমার আজকের পেইন্টিং। আশা করি সবার ভাল লাগবে। সবাই ভাল থাকবেন।

ধন্যবাদ,

@kitki

Sort:  
 3 years ago 

এক কথায় অসাধারন ছিল। আমি তো দেখেই অবাক হয়ে গেলাম। আপনি লেবেল ১ এ আছেন কিন্তু এত কোয়ালিটি পোস্ট। খুব ভালো করবেন আপনি সত্যি মন থেকে বলছি। এই ভাবেই নিজের প্রতিভা এখানে প্রকাশ করি ভালো কিছুই হবে ইনশাল্লাহ।

 3 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া। আপনার মন্তব্যে আমি খুবই উৎসাহিত বোধ করছি। আমি আমার কোয়ালিটি ধরে রাখার চেষ্টা করব যেন ভাল কিছু করতে পারি।

আপু চরম প্রতিভার প্রভাব দেখিয়েছেন আপনি। এটা সত্যি দেখতে অনেক সুন্দর হয়েছে। আমার কাছে তো অনেক অনেক সুন্দর লেগেছে। প্রত্যেকটা ধাপ নিখুঁতভাবে শেয়ার করেছেন আমাদের সাথে। শুভেচ্ছা ও ভালোবাসা রইল অবিরাম।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া। প্রতিটি ধাপ আমি ভালভাবে শেয়ার করার চেষ্টা করেছি। তবে মাঝে কিছু কাজ একধাপে করেছি। আপনার ভাল লেগেছে বলে খুশি হলাম।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 56934.21
ETH 3091.02
USDT 1.00
SBD 2.38