রেসিপি : বাদাম দিয়ে নিরামিষ মোচার ঘন্ট // ১০% লাজুক 🦊-কে

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

নমস্কার বন্ধুরা,

সবাই কেমন আছেন? আশা করছি ঈশ্বরের কৃপায় আপনারা সবাই সুস্থ। আমি আজ ফের আপনাদের সাথে আরো একটি রেসিপি নিয়ে হাজির হলাম। আজকের রেসিপিটি হলো বাদাম দিয়ে নিরামিষ মোচার ঘন্ট। মোচা আমার খুবই পছন্দ তাই সুযোগ পেলে মোচার তরকারি রান্না করি। যাক বেশি কথা না বাড়িয়ে সোজা চলে যাই মূল রান্নায়।


উপকরণ

  • মোচা
  • বাদাম
  • আলু
  • তেজপাতা
  • পাঁচ ফোড়ন
  • হলুদ গুঁড়ো
  • জিরে গুঁড়ো
  • লঙ্কার গুঁড়ো
  • নুন
  • তেল


উপকরণ


রন্ধনপ্রণালী

ধাপ ১

  • কড়াই চাপিয়ে নিয়ে অল্প তাতিয়ে বাদাম গুলো শুকনো ভাবে ভেজে তারপর অল্প তেল দিয়ে বাদাম গুলো ভালোমতো ভেজে নেবো।


ধাপ ২

  • বাদাম ভাজা হয়ে যাবার পর কড়াইতে অল্প তেল দিয়ে পাঁচ ফোড়ন আর তেজপাতা দিয়ে ফোড়ন দিয়ে দেবো।


ধাপ ৩

  • ফোড়ন দেওয়া হয়ে গেলে কেটে রাখা মোচা আর আলু গুলো কড়াইতে দিয়ে দেবো।


ধাপ ৪

  • তারপর স্বাদমতো নুন ও পরিমান মতো হলুদ দিয়ে সবকিছু ভাজতে শুরু করবো।


ধাপ ৫

  • মোচা অল্প ভেজে নিয়ে বাদাম গুলো দিয়ে নাড়াচাড়া করব একটা পাত্র দিয়ে কড়াইটা ঢেকে দেবো।


ধাপ ৬

  • কিছুক্ষণ পর কড়াইয়ের ঢাকনা তুলে আবার মোচা ভাজতে শুরু করবো। মোচা ভালো করে ভেজে নিয়ে তারপর জিরে গুঁড়ো ও লঙ্কা গুঁড়ো দিয়ে মসলা গুলোকেও হালকা ভেজে নেবো।


ধাপ ৭

  • মসলা ভাজা হতেই হাফ কাপ জল দিয়ে মোচা কষতে ছেড়ে দেবো।


ধাপ ৮

  • মোচা কষিয়ে নেওয়ার পর কড়াইতে তিন কাপ জল দিয়ে গ্যাসের আঁচটা বাড়িয়ে দেবো।


ধাপ ৯

  • মোচা ফুটতে ছেড়ে দেবো।


ধাপ ১০

  • মিনিট কুড়ি ফুটে যেতেই আমাদের বাদাম দিয়ে মোচার ঘন্ট তৈরী।


মোচার ঘন্ট





Support @heroism by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Sort:  
 2 years ago 

বাদাম দিয়ে মোচা খেতে কেমন লাগবে তাই ভাবছি,😀।এভাবে কখনো কলার মোচা খাওয়া হয়নি।তবে কলা গাছের ভিতরে যে অংশ থাকে ঐটা খেয়েছি,খেতে বেশ দারুন।এই নিরামিষ একদিন বাসায় ট্রাই করে দেখা লাগবে,তারপর জানাবো দাদা।😀😀।ধন্যবাদ

 2 years ago 

অন্যধরনের খেতে লাগলো। মোচা মাঝে মাঝে খাই তবে বাদাম দিয়ে একটু ভিন্ন লাগলো।

 2 years ago 

বাদাম দিয়ে নিরামিষ মোচার ঘন্ট রেসিপি দারুন হয়েছে দাদা। মোচা খেয়েছি অনেক। তবে বাদাম দিয়ে মোচা রান্না করে খাওয়া যায় আজকে প্রথম দেখলাম। আপনার রেসিপি আমার কাছে ইউনিক লেগেছে দাদা। অনেক মজার একটি রেসিপি সকলের মাঝে শেয়ার করার জন্য এবং সকলকে শেখার সুযোগ দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি দাদা। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আমি আর কি শেখাবো আপনাদের আপনারা আরো ভালো রান্না করেন। 😅

 2 years ago 

মোচার ঘন্ট আমি কখনই খাইনি আমার বাসায় সবাই এটা খুব মজা করে খায়। কিন্তু আমার কাছে খেতে কেমন যেন মনে হয় খুব একটা রুচি আসে না। আপনি খুব চমৎকার করে বাদাম দিয়ে নিরামিষ মোচার ঘন্ট তৈরি করেছেন। রেসিপিটা দেখে আমার কাছে এতটাই ভালো লাগলো যে মনে হচ্ছে আমি এখন থেকে নিয়মিত খেতে পারব। বাদাম দিয়ে নিরামিষ মোচার ঘন্ট রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

রুচি না আসলে না খাওয়াই ভালো তবে না খেয়ে দেখলে কিভাবে বুঝবেন ভালো লাগবে নাকি খারাপ?

 2 years ago 

বাদাম দিয়ে নিরামিষ মোচার ঘন্ট এই সুস্বাদু খাবার কখনো খাওয়া হয় নায়,আজকে আমি আপনার মাধ্যমে শিখে গেলাম।কোন একদিন রান্না করে দেখব, আপনার রান্নার ছবি গুলো দেখে মনে হচ্ছে খুবিই মজার ছিল।ধন্যবাদ দাদা কষ্ট করে আমাদের মাঝে শেয়ার করার জন্য

 2 years ago 

অবশ্যই রান্না করে দেখবেন ❣️

 2 years ago 

কলার মোচা রেসিপি আমি অনেকবার খেয়েছি। তবে বাদাম দিয়ে রেসিপি কখনো খাওয়া হয়নি ।আপনার রান্না করার রেসিপি ছবিগুলো দেখে মনে হচ্ছে খেতে ভালই মজার হবে। রেসিপি রান্না করার পদ্ধতি গুলো সুন্দর ভাবে লিখেছেন।ধন্যবাদ ভাই।

 2 years ago 

বাদাম দিয়ে ভালোই লাগলো। আপনিও খেয়ে দেখতে পারেন।

 2 years ago 

একদমই ব্যাতিক্রম একটি রেসিপি দাদা ।আমি এই প্রথম দেখলাম এরকম রেসিপি আপনি ।খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন আমাদের মাঝখানে আর আপনার এই রেসিপিটি খেতে অনেক সুস্বাদু হবে বলে আমি মনে করছি। আপনার জন্য শুভকামনা সামনে আরও ভাল কিছু আমাদের উপহার দিবেন দাদা ।দোয়া রইল

 2 years ago 

আমিও নতুন শিখলাম তাই আপনাদের সাথে ভাগ করে নিলাম। চেষ্টা করবো শান্ত ভাই ❣️

 2 years ago 

দাদা বাদাম দিয়ে নিরামিষ মোচার ঘন্ট রেসিপি শেয়ার করেছেন দারুন হয়েছে। ইউনিক রেসিপি শেয়ার করেছেন। দেখে অনেক ভালো লাগলো। আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন।

 2 years ago 

আপনার মতো ইউনিক রেসিপি তো আর পারি না তবে চেষ্টা করছি 😅। ধন্যবাদ লিমন ভাই ❣️

কলার মোচা খেতে বেশ ভালোই লাগে। গ্রামের মানুষরা বলতো এই কলার মোচাতে নাকি প্রচুর পরিমাণ পুষ্টি থাকে। এটি অনেক সুস্বাদু এবং পুষ্টিকর একটি খাবার। আপনি অনেক সুন্দর করে মুড়িঘন্ট গুলো আমাদের সামনে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য। আপনার জন্য ভালোবাসা রইল সবসময় ভালোবাসা নিবেন।

 2 years ago 

তারা ঠিকই বলতো। আয়রন ভরপুর।

 2 years ago 

আশা করি ভাইয়া, ভালো আছেন? বাদাম আমার খুব পছন্দের আসলে বাদাম স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। আপনি খুব সুন্দর করে নিরামিষ মোচার ঘন্ট তৈরি করেছেন। আপনার রন্ধন পদ্ধতি বেশ অসাধারণ দেখে খেতে খুব ইচ্ছা করতেছে। আসলে এ ধরনের রেসিপি তৈরি খুবই মজাদার এবং সুস্বাদু হয়ে থাকে। এত দুর্দান্ত রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অন্তরের অন্তস্থল থেকে আন্তরিক ধন্যবাদ জানাই। ভালো থাকবেন ভাইয়া।

 2 years ago 

বাদাম আর মোচা দুটোই স্বাস্থ্যের জন্য বেশ ভালো।

কলার মোচা তৈরি করে রান্না অনেক খেয়েছি
খুবই সুস্বাদু লাগে। আর আপনার মতো বাদাম দিয়ে তৈরি কখনো খাওয়া হয়নি। তবে শিখে রাখলাম দেখি কোন একদিন তৈরি করে খাব।ধন্যবাদ দাদা আমাদের মাঝে এতো সুন্দর একটা লোভনীয় ভাবে তৈরি করে শেয়ার করার জন্য। অনেক অনেক শুভকামনা রইল ভালো থাকবেন।

 2 years ago 

খেয়ে দেখতে পারেন। আমার তো দারুন লাগলো 🤗

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.030
BTC 67629.08
ETH 3788.09
USDT 1.00
SBD 3.56