আমার পরিচয় by @kingporos

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

নমস্কার "আমার বাংলা ব্লগের" সমস্ত সদস্যদের,



আমার পরিচয় সেরে ফেলি তবে। আমি নির্মাল্য। ধাম দক্ষিন দিনাজপুর। তবে কামের তাগিদে ৩ বছর ধরে কলকাতাবাসী। আমি পেশায় একজন আইনজীবী। ২০১৯ সালে আমি আইন নিয়ে স্নাতক হই। তার আগে অবশ্য আমি বিএসি পাশ করেছি, ২০১৬ সালে। ২০১৯ এর প্রথম থেকেই আমার ইন্টার্নশিপের জন্য কলকাতা চলে আসা।

কলকাতা এসেই প্রথম যে ধাক্কা লাগে তা হলো টাকার। সত্বর একটা স্কিল দরকার যা আমাকে অন্তত মাস গুজরান করার অর্থ জোগাবে। সৌভাগ্যবশত আমার এক বন্ধু কিছুবছর আগেই ইনকাম ট্যাক্স ফার্ম খোলে, তার অফিসেই ঢুকে পড়লাম। ধীরে ধীরে কাজ শেখা শুরু, ট্যালি, জিএসটি ফাইলিং, ইনকাম ট্যাক্স, ট্রেড লাইসেন্স ইত্যাদি। যেহেতু বন্ধুটিরও নতুন অফিস তাই আমাকে মাসোহারা দেবার সামর্থ্য ছিলো না, ওর কাছে যা ট্রেড লাইসেন্স আসতো পুরোটাই কাজ আমাকেই দিতো আর কাজ থেকে যা টাকা হতো তার ৭০% আমাকেই দিতো।

তিনমাস পরের কথা, তখন মোটামুটি সব কাজই পারি। শুরু হলো ভিন্ন ভিন্ন অফিসে গিয়ে পার্টটাইমের জন্য ইন্টারভিউ দেওয়া। ইন্টারভিউয়ের পুরোটা ভালো গেলেও যখন আমার এডুকেশনাল কোয়ালিফিকেশনের কথা আসতো তখনই সব বিগড়ে যেতো। আমার সায়েন্স ব্যাকগ্রাউন্ড শুনে সবাই নাক সিঁটকিয়ে বলতো তুমি পারবে? প্রসঙ্গত কিছু সময় আগেই ট্যালিতে ডাটা এন্ট্রি, জিএসটি ফাইলিং সব করে দেখিয়ে তবেই ইন্টারভিউ দিচ্ছি। এভাবেই আরো মাস তিনেক কাটলো। দুটো ইন্টারশিপের কাজ করে মেস বাড়ির খরচ, খাবার খরচ এসব উঠতো। সামলাতে না পেরে বাধ্য হয়ে ২০১৯ সালের দুর্গা পুজোর পরে পরেই পিসির বাড়িতে চলে এলাম।

২০১৯ সালে সেপ্টেম্বরে আমি রাজ্য বার কাউন্সিলের মেম্বার হলাম, ততদিনে যদিও নভেম্বরের আল ইন্ডিয়া বার কাউন্সিলের ফর্ম ফিলাপ শেষ। পরের পরীক্ষা মে মাসে।

ডিসেম্বরের শেষে হাইকোর্টে এক সিনিয়র উকিলের কাছে ঢুকে পড়লাম জুনিয়র হিসেবে। ভালোই চলছিলো। দাদারা খুবই ভালো। কোর্ট অপেয়ারিং করলেই টাকা দিতো। জীবনের প্রথম আপেয়ারিং করার জন্য আমাকে ৫০০ টাকা দিয়েছিলো। মার্চে শুরু হলো আল ইন্ডিয়া বার কাউন্সিলের পরীক্ষার ফর্ম ফিলাপ। পরীক্ষা মে মাসে। ২০ সালের মার্চ অবধি ঠিক ঠাকই চলছিলো। একটা জিএসটি ক্লাইন্ট জুটে গিয়েছিল। লোকডাউনের সুবাদে সেটাও শুরুর তিনদিনের মাথায় থেমে যায়।

তারপরেই করোনার আগমন। অনলাইনে কোর্ট, কোর্টে শুধু আর্জেন্ট ম্যাটার। অনলাইনে শুধু আল ইন্ডিয়া বার কাউন্সিলের লাইসেন্স প্রাপ্ত আইনজীবীদের অপেয়ারিং করতে পারবে।

মাস তিনেক বেকারত্বের স্বাদ পেলাম। মাঝে আমফান, করোনার প্রথম ওয়েভ সব কিছুই কেটে গেলো। জুলাই মাসে ফের কোর্ট চালু হলো। দু-তিন দিন যাতায়াত করলাম। কাজকর্ম নেই। তারপর জ্বর, গা ব্যাথা, শ্বাসকষ্ট নিয়ে বিছানায় পড়লাম। করোনা টেস্ট করার সাহস ছিলোনা তাই ১৪ দিন বাড়িতেই ওষুধ খেয়ে সুস্থ হলাম। তারপরেও শারীরিক দুর্বলতা এতোটাই ছিলো সে কারণে জুলাই মাসে বাড়ি থেকেই বেরোতে পারলাম না।

সেপ্টেম্বর থেকে জিএসটি ক্লাইন্টদের কাজ আবার শুরু করলাম। আর মাঝে মধ্যে কোর্ট। সব কিছুই ধীরে ধীরে স্বাভাবিক হয়ে উঠছিল। প্রশাসনের রাস ছেড়ে দেওয়া এবং সাধারণ মানুষের জানুয়ারি ২০২১ থেকে করোনা হারিয়ে দিয়েছি এই মনোভাব এপ্রিলে করোনা ফিরিয়ে আনলো। ব্যাস আবার লকডাউন। কোর্ট বন্ধ। ক্লায়ন্টদের ব্যবসা কম। বাড়ি থেকেই বিল বানানো, জিএসটি ভরে দেওয়া। তবে টাকার কথা নৈব নৈব চ। এর মাঝেই Steem এ সাইন আপ করা। ধীরে ধীরে নতুন পথ চলা শুরু।

এখন ডাক্তার/বিজ্ঞানীরা তৃতীয় Wave এর ভয় দেখাচ্ছেন। তাই চিন্তা যেন পিছু ছাড়ছে না। ভবিষ্যতে কি আছে জানিনা তবে #Steemit কে ভবিষ্যতের একটি পাথেয় বানাতে চাই এবং এতে আপনাদের আশীর্বাদ কাম্য।

আপনারা যদি আমাকে আরও ভালভাবে জানতে চান তবে রইলো আমার Achievement 1, Introduction পোস্ট টি।


ধন্যবাদন্তে : @rme দাদা

Sort:  
 3 years ago 

আপনার জীবনের বৃত্তান্ত আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ। আপনি অনেক চড়াই-উতরাই পাড়ি দিয়ে এ পর্যন্ত এসেছেন। আপনার জন্য আমি শুভ কামনা করি। আপনি যেন অনেক দূর অব্দি পৌছাতে পারেন।

আপনার স্টিমিট ক্যারিয়ারের জন্য শুভকামনা রইল।

 3 years ago 

ধন্যবাদ ভাই আপনাকে। আপনারা পাশে থাকেন। 🙏🏾

 3 years ago 

বেশ ধাক্কা সামলে আপনি এই পর্যন্ত ভালো এসেছিলেন, তারপর করোনা আটকে দিলো। আসলে আমাদের জীবনের অনেক কিছুই থকমে গেছে এই করোনা আঘাতে। কিন্তু তবুও আমাদের এগিয়ে যাওয়ার চেস্টা অব্যাহত রাখতে হবে।

আপনার সাথে পরিতিচি হয়ে ভালো লাগলো, স্বাগতম আপনাকে আমার বাংলা ব্লগে।

 3 years ago 

করোনা সবার জীবনের অনেকটা মূল্যবান সময় ছিনিয়ে নিয়ে গেলো। আরো হয়তো যাবে। আমি গতকালকেই পোস্ট করতাম। কীবোর্ডটা হুট করে বিগড়ে গেলো, তাই গতকাল করা গেলো না

 3 years ago 

হ্যা, সেটা সত্য বলেছেন, হয়তো আরো কিছু নিষ্ঠুর সময় অপেক্ষা করছে আমাদের জন্য।

 3 years ago 

ঈশ্বরের কাছে প্রার্থনা এই দুর্যোগ যত তাড়াতাড়ি কেটে যাক। পৃথিবী সুস্থ হয়ে উঠুক

 3 years ago 

আপনার সাথে পরিচয় হতে পেরে ভাল লাগল। আপনাকে স্বাগতম "আমার বাংলা ব্লগ" এ,
আসা রখছি নিয়মিত লেখলেখি করবেন, এখানে।

 3 years ago 

অবশ্যই দাদা। যতটা পারবো, লেখালেখির চেষ্টা করব।

 3 years ago 

"আমার বাংলা ব্লগ" এ আপনাকে সুস্বাগতম। আপনার সাথে পরিচয় হতে পেরে অনেক ভাল লাগলো। আর আপনার পরিচয় পোস্টটি এতো সুন্দরভাবে গুছিয়ে উপস্থাপন করার জন্য ধন্যবাদ।

 3 years ago 

ধন্যবাদ। 🙏🏾

 3 years ago 

আমাদের কমিউনিটিতে আপনাকে স্বাগতম। চেষ্টা করুন আমাদের সঙ্গেই থাকার জন্য। আপনার জন্য শুভেচ্ছা রইল।

 3 years ago 

ধন্যবাদ 🙏🏾

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.16
JST 0.029
BTC 60811.44
ETH 2350.21
USDT 1.00
SBD 2.52