শিবরাত্রির খিচুড়ি ভোগ // ১০% লাজুক 🦊-কে

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার,

কালীপুজো হোক কিংবা সরস্বতী পুজো সবেতেই খিচুড়ি আর আলুর দম অপরিহার্য। শিবরাত্রিতেও তার ভিন্নতা হয় না। যদিও এই শিবরাত্রির দিনটা আমার খুব নিরস ভাবেই কেটেছে, পিসিদের বহুতলের পুজোয় সরাসরি অংশগ্রহণ করতে পারিনি। পুজোয় অংশগ্রহণ না করলেও শিবরাত্রির পরের দিন খিচুড়ি ভোগ তৈরীতে সক্রিয়ভাবে যোগ দিয়েছিলাম।

আসলে শিবরাত্রির দিন অজানা কারণে মনটা মোটেই ভালো ছিলো না তাই সারাদিন ঘরবন্দি হয়ে কাটিয়ে দিয়েছি। পরের দিন সকাল হতেই ঘরবন্দি অবস্থা কাটিয়ে খিচুড়ির ভোগ রান্নার পরিস্থিতি দেখবার জন্য মনটা উসখুস করছিলো।

ভোগের খিচুড়ি রান্না সরেজমিনে দেখে আসতে গিয়ে ভোগ রান্নায় সক্রিয়ভাবে যোগ দিয়ে দিলাম। রান্নায় যোগ দেওয়া বলতে রান্নার সরঞ্জামাদি কিনতে বাজারহাটে সহায়তা করা। যদিও বাজার বিশেষ কিছু না! খিচুড়ির জন্য ১ কুইন্টাল চাল, ৬০ কিলো ডাল, মশলা, ১ কিলো ঘী আর আলুর দমের জন্য ৫০ কিলো আলু আর দমের সরঞ্জাম।

বাজার ঘাট শেষ করতেই সকাল 10 টা বাজলো। মাল কিনে আমার দায়িত্ব হলো রান্নার তদারকি করা আর যদি কোনো প্রয়োজনীয় সরঞ্জামের অভাব হয় তাহলে দোকান থেকে কিনে আসা। অবশ্য আমাকে সেসবের কিছুই করতে হয়নি কারণ সকালেই যে পরিমাণে বাজার হয়েছিল তাতেই প্রয়োজন মিটে যায়। প্রমান আকারের দুটো গ্যাসের ওভেনে আর পাঁচ জন রাঁধুনি দিয়ে রান্না শুরু হলো।

প্রথম নৌকা খিচুড়ি নামার পথেই আমাকে তদারকিতে অব্যাহতি দিয়ে ক্লায়েন্ট অফিসে যেতে হলো। রাতে বাড়ি ফিরে এসে প্রসাদ গ্রহণ করার সুযোগ হলো! খিচুড়ি আর আলুর দম!

আহা! অমৃত খেলাম। সারাদিন সময় দেওয়াটা কিছুটা হলেও সার্থকতা পেলো।





Support @heroism by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Sort:  
 2 years ago 

শ্রদ্ধেয় দাদা আশা করি ভাল আছেন? আজকে আপনার পোস্টটি দেখে খুবই ভালো লাগলো।শিবরাত্রির জন্য খিচুড়ি তৈরি হয়েছে। ফটোগ্রাফি গুলো খুবই অসাধারণ হয়েছে। এত সুন্দর পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অন্তরের অন্তস্থল থেকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করছি। ভালো থাকবেন দাদা।

 2 years ago 

ধন্যবাদ আজিম ভাই আপনাকে আমার পোস্টটি পড়ার জন্য। শুভকামনা নেবেন 🤗

 2 years ago 

আমি একটা বিষয় লক্ষ করেছি আর তা হচ্ছে সকলে মিলে মিশে রান্না করলে অথবা ধর্মীয় অনুষ্ঠানের রান্না গুলো সাধারণত খুবই সুস্বাদু হয়ে থাকে। আমার হিন্দু বন্ধুদের বাড়িতে আমি অনেকবার খিচুড়ি খেয়েছি এমনকি খ্রিস্টানদের বড়দিনেও আমি বন্ধুদের বাসায় খিচুড়ি মাংস খেয়েছি। সেগুলোর স্বাদ সত্যিই দারুণ ছিল।

 2 years ago 

তা যা বলেছেন ফিরদৌস দা! মিলেমিশে সবাই করলে ভালো হতে বাধ্য।

 2 years ago 

আসলেই খিচুড়ি আর আলুর দম বেশ ভালই লাগে দুটির কম্বিনেশন কিন্তু অসাধারণ।আসলেই সারাদিন সময় দেওয়াতে কিছু সার্থকতা পেলেন। বেশ ভালো লাগলো। সুন্দর একটি মুহূর্ত উদযাপন করেছেন দাদা। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

পুজোর কাজে অল্প সহযোগিতা করতে পারলাম সেটাই সার্থকতা।

 2 years ago 

আমি কখনো খিচুড়ি আর আলুর দম একসাথে খাইনি।দেখেই মনে হচ্ছে অস্থির কম্বিনেশন।

 2 years ago 

অস্থির কম্বিনেশনই বটে! দারুন লাগে। বাড়িতে দুটো একসাথে রান্না করার পরামর্শ রইলো।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66937.04
ETH 3270.78
USDT 1.00
SBD 2.74