আমার জীবনের প্রথম প্রেমের অনুভূতি

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)


প্রাপ্তি : Pixabay

নমস্কার বন্ধুরা,

প্রেম বলতে কি বোঝেন? প্রশ্নটা যদি সরাসরি কাউকে করা হয় তাহলে হয়তো সঠিক উত্তরটা কেউই দিতে পারবেন না। কারণ প্রতিটা মানুষের কাছে প্রেমের অর্থ আলাদা। প্রেম হতে পারে পুরুষের সাথে বা নারীর সাথে, কিংবা প্রকৃতির সাথে আবার অনেক সময় ঈশ্বরের সাথেও। আসলে আমার মনে হয় প্রেম বস্তুটাই পুরোপুরি আপেক্ষিক।


আর আমার প্রথম প্রেমের কথা যদি হয় তাহলে আমি নির্দ্বিধায় বলবো আমার প্রথম প্রেম হলো একটি খেলা। খেলাটির নাম ক্রিকেট। তাঁর প্রতি আমার এক অদ্ভুত টান। কতটা সেটা ভাষায় বোঝাতে পারবো না। আমি শুধু অনুভব করতে পারি। খুব অল্প বয়সেই তাঁর প্রেমে পড়ে যাই। ঠিক কবে, তা আমার সঠিক মনে নেই তবে চোখ বুজলে মনে হয় শচীনের স্ট্রেট ড্রাইভ কিংবা সৌরভ গাঙ্গুলীর কভার ড্রাইভের মাঝামাঝি কোনো এক জায়গায় হবে।

প্রেমের গভীরতা বুঝতে বুঝতে ক্লাস ফাইভে হয়ে গেলো। আমার তখন অল্প জ্ঞান হয়েছে। দাদার দোকানে অনেকগুলো ব্যাটের মাঝে একটা MRF স্টিকার লাগানো ব্যাট দেখতে পেলাম। সেটাই হলো আমার কাল। প্রথম প্রেয়সী। ব্যাটটা দাদাকে দেখিয়ে বলে এলাম, কাউকে না বিক্রি করতে আমি পরীক্ষা শেষ হলেই কিনে নিয়ে যাবো। তর সইতে পারলাম না কিছুদিনের মধ্যেই অল্প টাকা জমিয়ে ক্লাস ফাইভের পরীক্ষার কদিন আগেই কিনে আনলাম। আমার প্রথম ব্যাট।

বাড়ির সবার চোখ লুকিয়ে ব্যাটটা লুকিয়ে রাখলাম বিছানার তলায়। কিন্ত কদিনের মাথাতে শেষমেষ ধরা পড়েই গেলাম কারণ আমি বোকার মতো ব্যাটটা বাবা-মায়ের পুরোনো বিছানার তলায় লুকিয়েছিলাম। আমার মাথায় যে তখন কি কাজ করছিলো তা ঈশ্বরই বলতে পারবেন। ব্যাট উদ্বোধন হলো ক্লাস ফাইভ পাস করার পরদিনই কিন্তু সে প্রেম ছিলো ক্ষণস্থায়ী। পড়াশোনার তাগিদে আমাকে হতে হলো ঘরছাড়া।


আমার প্রথম প্রেম (মাঝে অনেক বার খোলস বদলে ফেলেছি)


মাঝে মধ্যে টুকটাক খেলা বাদ দিয়ে প্রেমের জিনিসটিকে প্রায় ভুলতেই বসেছিলাম এমন সময়ে ক্লাস নাইনে স্কুলে আসলেন নতুন শরীরশিক্ষার শিক্ষক আর তিনি সাথে করে নিয়ে এলেন দুটো উইলো ব্যাট ও ছ খানা লাল ডিউজ বল।

'খটাস'

আওয়াজ শুনে ক্লাস থেকে বেরিয়ে আসলাম। বেরিয়ে আসা মাত্র লাল ডিউজ বল আওয়াজ করে পাশ দিয়ে বেরিয়ে গেলো। আমি অবাকচিত্তে চেয়ে। কিছুক্ষণ বাদে স্যার আমাকে ডেকে সুযোগ দিলেন, হয়তো আমার ঐভাবে তাকিয়ে থাকা দেখে তার করুণা হয়েছিলো। প্রথমবার উইলো ব্যাটটা হাতে তুলে নিলাম। প্রথম দুটো বল মিস। তৃতীয় বলটা ব্যাটের মাঝে লেগে সোজা চার হলো। সেদিনের পর থেকে শুরু হলো আমার ইন্টার স্কুল ক্রিকেট টুর্নামেন্টের জন্য প্রস্তুতি। পুরোনো প্রেমের সাথে নতুন করে খুনসুঁটি।

ক্রিকেটের সাথে আমার প্রেম ধীরে ধীরে আরো গভীরতা পেলো কিন্তু শেষ পর্যন্ত তা পূর্ণতা পেলো না। হয়তো আমার ভালোবাসাতেই কিছু খামতি ছিলো কিংবা হয়তো আমার ভালোবাসাটাই একতরফা ছিলো। জানিনা কোনটা ঠিক কিন্ত তাঁর সাথে আমার দূরত্ব বাড়তে থাকলো। আমিও জীবনের ইঁদুর দৌড়ে আটকে গেলাম। তবে ভালোবাসাটা অধরা রয়ে গেলেও টানটা ঠিক আগের মতোই আছে।


টার্ফ ক্রিকেট, কলকাতা ২০২১


আমি তাকে ভুলতে পারিনি তাই মাঝেমধ্যে যখন কাউকে ক্রিকেট খেলতে দেখি তখন মনোমুগ্ধ হয়ে দাঁড়িয়ে পড়ি। ডিউজের বলটা ব্যাট লাগার আওয়াজটা যখন কানে আসে খুব শান্তি পাই। ইচ্ছে করে কাছে গিয়ে বলটা হাতে তুলে নিতে কিংবা ব্যাটটা অল্প চালিয়ে দেখতে। ক্রিকেট আমাকে টানে যখন ছেলেমেয়েদের মাঠে প্যাড পড়ে খেলতে দেখি। ক্রিকেট আমাকে টানে যখন দেখি শহরের বাচ্চারা গলিতেই বাউন্ডারি বানিয়ে খেলছে। ক্রিকেট আমাকে টানে যখন দেখি বয়সে অনেক বড়ো দাদারা খেলা নিয়ে রীতিমতো পাগলামি করছে।

ক্রিকেটের প্রতি আমার প্রেমটা হয়তো একতরফাই ছিলো কিন্তু আমার প্রেম ছিলো নিখাঁদ। তাই যখন আমার প্রথম প্রেমের কথা বলতে হয় তাহলে চোখ বুজে একটাই নাম আসে, ক্রিকেট...

Sort:  
 2 years ago 

আর আমার প্রথম প্রেমের কথা যদি হয় তাহলে আমি নির্দ্বিধায় বলবো আমার প্রথম প্রেম হলো একটি খেলা। খেলাটির নাম ক্রিকেট

এদিক থেকে যদি বলতে হয় তাহলে আপনার মত আমারও প্রথম প্রেমের বিষয়টি হবে ক্রিকেট খেলা। যখন আমি খুব ছোট ছিলাম তখন থেকেই ক্রিকেট খেলার প্রতি আমার অন্য ধরনের একটা নেশা রয়েছে। মনে রয়েছে যখন আমি মাধ্যমিক এই লেখাপড়া করতাম তখন স্কুল পালিয়ে বিভিন্ন জায়গায় যেতাম ক্রিকেট খেলার জন্য। এমনকি এসএসসি পরীক্ষার মধ্যেও আমি একটি ক্রিকেট টুর্নামেন্ট খেলে ছিলাম যার জন্য বাড়িতে প্রচুর বকা দিয়েছিল আমাকে।

 2 years ago 

মানবী প্রেমিকা ছাড়াও যে আরো প্রেমিকা হতে পারে । এ যেন আমি কখনো কল্পনাতেও আনতে পারিনি । আজ সারা রাত ধরেই প্রায় আপনার ক্রিকেট প্রেমিকার সাথে কাটানো সময় আর অনুভুতি গুলো পড়লাম । বেশ ভালোও লাগলো ।
প্রেমের প্রথম স্মৃতি চিহ্ন যে এখনো সংরক্ষণ করে রেখেছেন এটা দেখও ভাল লাগলো ।
ধন্যবাদ প্রিয় দাদা আজ আপনার লেখা পড়ে আমার মনে এক অন্য রকম প্রেমের দ্বার উন্মোচিত হলো ।

 2 years ago 

খুব আগ্রহের সঙ্গে আপনার পোষ্টের মধ্যে ঢুকলাম। , ভাবলাম আপনার প্রেমের কাহিনী মনে হয় এবার সত্যি সত্যি জেনে যাব। ওমা দেখি এ তো অন্য প্রেম,,,
যাইহোক ক্রিকেটে প্রতি আপনার ভালোবাসা দেখে অবাক হলাম। আর বাবা মায়ের বিছানার নিচে ব্যাট লুকানোর বিষয়টি পড়ে মজা পেলাম। কিন্তু ভাইয়া এখনো কি আপনার খেলা সম্ভব হচ্ছে না? মানে বিকেলে বা যেকোনো সময় আপনার খেলার সুযোগ হয়ে উঠছে না? যাইহোক বলতে হয় ক্রিকেট খেলার প্রতি আপনি অনেক আগ্রহী ছিলেন।

 2 years ago 

বাকিদের মতো আমিও তোমার প্রেম কাহিনী পড়তে ঢুকে অবাক হয়ে গেছিলাম 😜,তবে হতাশ হইনি😂।
যাইহোক,খুব সুন্দর লিখেছো,আমার প্রথম প্রেম টাও তোমার মতোই শুরু,কিন্তু সেটা ছিল ফুটবল।
আসলে সব ভালোবাসা তো পূর্ণতা পায়না, বিভিন্ন কারণে সেগুলো অসম্পূর্ণই থেকে যায়।আর আমাদের সেগুলোকে মেনে নেওয়া ছাড়া কোনো উপায় থাকেনা।

 2 years ago 

কি যে বলি দাদা আপনি তো দাবার গুটি পুরা উল্টে দিলেন। ক্রিকেট সারাদিন খেলতাম তবে খেলার প্রেমে পড়িনি খেলাটা ছিল নেশা। এমন বহু খেলা নেশায় পরিনত হয়ে গেছে। হা হা। তবে কেন জানি মনে হল কিছু একটা চেপে গেলেন, হি হি। ধন্যবাদ দাদা।

 2 years ago 

আলাদা এক প্রথম প্রেমের অনুভূতি পড়ে খুবই ভালো লাগলো। সবার ছেলে কিংবা মেয়ের প্রতি অনুভূতি জাগলো আপনার জেগেছে ক্রিকেট খেলার প্রতি। আসলে ক্রিকেট খেলা আমার অনেক পছন্দের দাদা। আপনার ক্রিকেট খেলা এত পছন্দের সেই অনুভূতি শুনে খুবই ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে অনুভূতি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ভাইয়া , আপনার প্রথম প্রেমের গল্পটা পড়লাম। ভালোই লাগলো ।ধন্যবাদ ভাইয়া আপনাকে শেয়ার করার জন্য ।

 2 years ago 

যদি আপনার মত ভাবি তাহলে আমার জীবনের প্রথম প্রেম ক্রিকেট । শুধু ক্রিকেটেকে ভালবেসে জীবন থেকে ০৩টি বছর হারিয়ে গেছে। শুধু ক্রিকেটের সাথে কত বিকেল যে কাটিয়েছি। ভরদুপুরে ক্রিকেটকে সময় দিয়েছি। আসলে সত্যিকার ভালবাসা ক্রিকেটেই যেমন আপনার প্রথম ভালোবাসা।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58659.71
ETH 3164.52
USDT 1.00
SBD 2.43