রেসিপি : আনারসের মিষ্টি চাটনি

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার বন্ধুরা,

সবাই কেমন আছেন? আশা করছি ঈশ্বরের কৃপায় আপনারা সকলেই সুস্থ। আজ আমি আপনাদের সামনে আরো একটি নতুন রেসিপি নিয়ে হাজির হলাম। আজকের রেসিপিটি আনারসের মিষ্টি চাটনি

চলতি মরশুমে আমার আনারস খাওয়া হয়নি বললেই চলে। কি কারণে যে আমার এবার আনারস খাওয়া হলোনা সেটা সঠিক মনে পড়ছে না তবে আনারস কাটতে যে পরিমাণে খাটনি হয় সেজন্যই সম্ভবত দূরে দূরে ছিলাম। আরেকটা কথা আছে সেটা হলো আনারস ভীষণ টক লাগে, টকের ভয়েও আমি দূরে দূরে থাকি। যদিও আনারস কেটে অল্প নুন দিয়ে খেলে স্বাদে অনেক পরিবর্তন আসে তবুও আমি দূরে থাকা পছন্দ করি।

সেসব অনেক গপ্পো, আসল ঘটনায় আসি। তা বাড়িতে কদিন ধরে একটা আনারস পড়েই ছিলো আমি সেদিকে ঘুরেও নজর দিইনি। কিন্তু কদিন ঘরের এক কোণায় পড়ে থাকার পর পেকে সুন্দর গন্ধ ঘর ম ম করতে শুরু করলো তখন আমার খেয়াল হলো অবশেষে আমি এবছরে অনারস মাখা খাওয়ার সুযোগ পেলাম।

অনেক পরিশ্রম করে আনারস কেটে নিলাম। কিন্ত, একি!! গন্ধ সুন্দর হলেও স্বাদ সেই টক 😭। খাটনি বেকার। কি আর করা অর্ধেক আনারস নুন দিয়ে মেখে নিয়ে বাকিটা দিয়ে চাটনি বানানোর পরিকল্পনা ধরলাম। হাতের কাছে কোনো ড্রাই ফ্রুটস ছিলোনা তাই সহজ ভাবে মিষ্টি চাটনিই বানালাম।


উপকরণ

  • আনারস
  • চিনি
  • গোটা সর্ষে
  • শুকনো লঙ্কা
  • তেজপাতা
  • হলুদ গুঁড়ো
  • নুন
  • তেল


রন্ধনপ্রণালী

ধাপ ১

  • প্রথমে আনারসটিকে সরু লম্বা লম্বা করে কেটে নেবো।


ধাপ ২

  • তারপর একটা কড়াই চাপিয়ে তাতে অল্প তেল গরম হতে দিলাম। তেল গরম হওয়ার পর তেজপাতা, শুকনো লঙ্কা ও গোটা সর্ষে দিয়ে ফোঁড়ন দিলাম।


ধাপ ৩

  • ফোঁড়ন হয়ে গেলে কেটে রাখা আনারসের টুকরো দিয়ে দিলাম। তারপর স্বাদমতো নুন ও পরিমাণ মত হলুদ দিয়ে দেবো।।


ধাপ ৪

  • কিছুক্ষন নাড়াচাড়া করলে আনারস জল ছেড়ে দিলো।


ধাপ ৫

  • আনারসের জল শুকিয়ে গেলে এক কাপ জল ও স্বাদমতো চিনি দিয়ে ফুটতে ছেড়ে দিলাম। আমি ২ চামচ চিনি দিয়েছি।


ধাপ ৬

  • আনারস সেদ্ধ হওয়া পর্যন্ত ফুটতে দেবো।


ধাপ ৭

  • আনারস ভেতর থেকে অল্প শক্ত এবং বাইরে থেকে পুরোপুরি সেদ্ধ হয়ে গেলেই আমাদের আনারসের মিষ্টি চাটনি তৈরী।


আনারসের চাটনি





Support @heroism by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Sort:  
 2 years ago 

ইউনিক একটা রেসিপি শেয়ার করেছেন ভাইয়া।এই রকম রেসিপি আগে কখনো দেখিনি বা খাওয়া হয়নি।দেখে বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে।এই রেসিপি টা আমার কাছে ভিশন ভালো লেগেছে।অতি দ্রুত বানিয়ে ফেলবো ইনশাআল্লাহ। ধন্যবাদ ভাইয়া সুন্দর এবং ইউনিক একটি পোস্ট শেয়ার করার জন্য।

 2 years ago 

এভাবেই মিক্স করে আনারস খেলে আমার স্বাদ অনেক বেড়ে যায়। আমারও বিকেলে আপনার মত বিভিন্ন উপাদান গুলো মিক্স করে আনারস খাওয়ার চেষ্টা করি। আপনি অনেক সুন্দর ভাবে কিভাবে আনারস সুস্বাদু করে খেতে হয় কি কি মিশ্রণ করতে হয় আর সন্দেহভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। ধন্যবাদ দাদা সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ারের জন্য।

 2 years ago 

আনারস খেতে বেশ ভালো লাগে আমার। বিশেষ করে গরমের সময় আনারসের চাহিদা বেড়ে যায়। আপনার আনারসের মিষ্টি চাটনি দেখে লোভ সামলাতে পারতেছি না দাদা। খুবই অসাধারণ একটি রেসিপি শেয়ার করেছেন। ধন্যবাদ।

 2 years ago 

আনারস আমার খুবই পছন্দের একটি ফল কিন্তু আপনি যে রেসিপিটি তৈরি করেছেন আমি আগে কখনো খাইনি আমার কাছে একদমই নতুন লেগেছে। আপনার এই পোস্টটি দেখে আমি নিজেই একদিন তৈরি করার চেষ্টা করব। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আনারসের চাটনি আগে কখনো খাইনি ভাইয়া ।আজকে আমি আনারসের চাটনি প্রথম দেখলাম
আপনার আনারসের চাটনি দেখিয়ে আমারও তৈরি করে খেতে ইচ্ছে করছে কিন্তু জানিনা কেমন হবে। দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে ভাইয়া বাড়িতে একদিন তৈরি করে খেয়ে দেখব । ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

নতুন রেসিপি দেখলে সেটার প্রতি আকর্ষণ অনেক বেশি থাকে আপনি আনারসের মিষ্টি চারটি রেসিপি শেয়ার করেছেন যেটা আমার দেখা একদম ইউনিক রেসিপি আর দেখে যতটুকু বুঝতে পারলাম হয়তো খেতে অনেক সুস্বাদু হবে। লোভ জাগায় এমন একটি ইউনিক রেসিপি আমাদের মাঝে তুলে ধরার জন্য আপনাকে অনেক ধন্যবাদ দাদা।

 2 years ago 
আনারসের মিষ্টি চাটনি রেসিপির নাম শোনেই বুঝা যাচ্ছে অসাধারণ রেসিপি। আপনার পোস্টে চাটনি বানানোর ধাপগুলো সহজভাবে দেখিয়েছেন। কালার দেখে মনে হচ্ছে খেতে ভালই লাগবে। ধন্যবাদ দাদা সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।
 2 years ago 

এই রেসিপি টি আগে দেখার সোভাগ্য হয়নি।আর একদম পারফেক্ট সময়ে চোখে পড়েছে।বাড়িতে রাতে আনারস এসেছে।আজ ট্রাই করে দেখতে হবে।অনেক ধন্যবাদ দাদা রেসিপি টি শেয়ার করার জন্য।

 2 years ago 

আনারসের মিষ্টি চাটনি রেসিপি দেখে খেতে ইচ্ছা করছে। আনারসের চাটনি কখনো তৈরি করিনি। আজকে আপনার রেসিপি পরিবেশন দেখে শিখতে পারলাম। পরবর্তীতে তৈরি করবেন ইনশাআল্লাহ।

 2 years ago 

দাদা আনারসের মিষ্টি চাটনি অসাধারণ ছিল।আসলে এভাবে কখনো তৈরি করে খাওয়া হয়নি।আপনার রেসিপির ধাপগুলি সুন্দর ভাবেব বর্ণনা করা আছে। যাতে বুঝতে অসুবিধা না।এটা দেখে যেকেউ তৈরি করতে পারবে।আপনার জন্য শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59575.00
ETH 2607.14
USDT 1.00
SBD 2.43