রেসিপি : আলু দিয়ে হাঁসের মাংস // ১০% পেআউট লাজুক খ্যাঁক-কে

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

নমস্কার,

অনেকের কাছে হাঁসের মাংস আর শীত দুটোই পারস্পরিক ভাবে জড়িয়ে। শীত এলেই তাঁদের বাড়িতে মাংস বলতে হাঁস। ঠিকই ধরেছেন আমি আজ হাঁসের মাংস নিয়ে আপনাদের সামনে হাজির হলাম। তবে আমি আজকে নিজ হাতে রান্না করিনি পিসিই বেশিরভাগটা করেছে আমি শুধু যোগাড়ি হিসেবে কাজ করেছি।

আদপে আমার হাঁসের মাংস খাওয়ার অভিজ্ঞতা খুবই কম তাই হাঁসের মাংস রান্না দেখিনি বললেই চলে। সারা জীবনে হাঁসের মাংস খাওয়ার অভিজ্ঞতা মাত্র দুবার। প্রথম খেয়েছিলাম খুব ছোটবেলায় আরেকবার বছর তিনেক আগে পাড়ার দাদাদের সাথে পিকনিক করতে গিয়ে। দুবারই দিশি হাঁস খেয়েছি আর আজকের রান্নায় যে হাঁসের মাংস ব্যবহার করেছি তা প্যাকেটজাত। যাক সেসব কথা আর কথা না বাড়াবো না চলে যাবো মূল রান্নায়।


উপকরণ

  • হাঁসের মাংস
  • আলু
  • পেঁয়াজ
  • রসুন
  • আদা
  • তেজপাতা
  • হলুদ গুঁড়ো
  • জিরে গুঁড়ো
  • লঙ্কার গুঁড়ো
  • সর্ষের তেল
  • গরম মশলা
  • নুন


উপকরণ


রন্ধনপ্রণালী

ধাপ ১

  • গ্যাস জ্বালিয়ে নিয়ে একটা কড়াই বসিয়ে প্রথমে গরম করে নেবো তারপর কড়াই গরম হলে বেশ কিছুটা সর্ষের তেল ঢেলে দেবো। তেল গরম হতেই কেটে রাখা আলু গুলো ভাজতে শুরু করবো।


ধাপ ২

  • আলু ভাজতে ভাজতেই সামান্য হলুদ আর নুন দিয়ে দেবো।


ধাপ ৩

  • আরো মিনিট খানেক অল্প আঁচে আলু ভেজে তুলে একটা পাত্রে রাখবো।


ধাপ ৪

  • আলু ভাজা হয়ে গেলে কড়াইতে আরো অল্প তেল দেবো তারপর পেঁয়াজ ও সামান্য নুন দিয়ে পেঁয়াজ ভাজা শুরু করবো।


ধাপ ৫

  • পেঁয়াজ ভালোভাবে ভাজা হতেই হাঁসের মাংস, দেড় চামচ হলুদ, আগে বানিয়ে রাখা আদা-রসুনের পেস্ট আর স্বাদমতো নুন দিয়ে দেবো।


ধাপ ৬

  • ভালোভাবে সবকিছু মিশিয়ে একটা পাত্র দিয়ে কড়াই ঢেকে দেবো।

ধাপ ৭

  • কিছুক্ষণ পর পর ঢাকনা তুলে মাংস নাড়িয়ে দিতে থাকবো যতক্ষন পর্যন্ত তেল ছেড়ে দেবে।


ধাপ ৮

  • তারপর জিরে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো ও দু কাপ জল কড়াইতে দিয়ে দিয়ে মাংস কষতে দেবো।


ধাপ ৯

  • বারে বারে অল্প অল্প করে জল দিয়ে বেশ কিছুটা সময় ধরে মাংস গুলো কষিয়ে নেবো।


ধাপ ১০

  • মিনিট কুড়ি ধরে মাংস কষিয়ে নিয়ে তারপর গ্যাস বন্ধ করে দেবো।


ধাপ ১১

  • কষানো হয়ে গেলে একটা প্রেসার কুকার ওভেনে বসিয়ে মাংস গুলো কুকারে দিয়ে ঢাকনা এঁটে দেবো। তারপর পরপর চারটে সিটি দিয়ে কুকার খুলে ভেজে রাখা আলু গুলো মাংসে দিয়ে ফের ঢাকনা লাগিয়ে দেবো।


ধাপ ১২

  • আলু দেওয়ার পর আরো দুটো সিটি দেবো তারপর গরম মসলা দিয়ে ভালো করে মাংস নাড়াচাড়া করে নামিয়ে নেবো। ব্যাস আমাদের আলু দিয়ে হাঁসের মাংস তৈরী।

আলু দিয়ে হাঁসের মাংস




Support @heroism by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Sort:  
 3 years ago 

দাদা আলু দিয়ে হাঁসের মাংস রান্না খেতে খুবই মজাদার লাগে। আর আমি ব্যক্তিগতভাবে হাঁসের মাংস খেতে খুবই পছন্দ করি। দাদা আপনার রেসিপির প্রতিটি ধাপের বর্ণনা পড়ে আমার খুবই ভালো লেগেছে। এত সুন্দর একটি লোভনীয় রেসিপি পোষ্ট উপহার দেয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ও শুভেচ্ছা। দাদা আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

আসসালামু আলাইকুম ভাইয়া। আশা করি অনেক ভাল আছেন। ইনশাল্লাহ আমি অনেক ভালো আছি। আপনি আমাদের মাঝে হাসের মাংস নিয়ে একটা পোস্ট শেয়ার করেছেন।দেখতে খুব চমৎকার লাগছে। ধাপগুলি খুব সুন্দরভাবে বর্ণনা করেছেন। আসলে সব মিলিয়ে অসাধারণ হয়েছে ভাইয়া। সব কথার এক কথা হাঁসের মাংস আর চালের রুটি এর তুলনা হয়না। ধন্যবাদ আপনাকে শুভেচ্ছা রইল

 3 years ago 

IMG_20220106_113311.png

2FFvzA2zeqoVJ2SVhDmmumdPfnVEcahMce9nMwwksSDdRvRmybykqUvU4Qriq94s5bwFrDmYZdJgD7bRoaeK4aoq8pZoLdUPeYZ5Pb1dEejRZxkf2Knu1XeHbi1jU.png

কিছুদিন আগে হাঁসের মাংস খেলাম দাদা।যা স্বাদ লাগে হাঁসের মাংস খেতে এককথায় দারুন। আপনি আবারো আলু দিয়ে হাঁসের মাংস রান্না করেছেন। আমার অনেক ভালো লাগলো। প্রয়োজনীয় উপকরণগুলো সঠিক মাত্রায় তুলে ধরেছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন দাদা


IMG_20220106_113311.png

আলু দিয়ে হাঁসের মাংস রান্না রেসিপিটি খুবই সুন্দর হয়েছে। দেখেই বুঝা যাচ্ছে কতো টেস্ট হয়েছে। হাঁসের মাংস আমার খুব পছন্দের একটি মাংস অল্প করে ঝোল রেখে রান্না করলে খেতে অনেক মজাই লাগে। সঙ্গে নতুন আলু মিশ্রনে স্বাদ আরো দ্বিগুণ হয়ে উঠে। রেসিপি সম্পর্কে সুন্দর বর্নণা দিয়েছেন দাদা ভাই। ধন্যবাদ দাদা ভাই আপনাকে আমার পছন্দের রেসিপি শেয়ার করার জন‍্য।

 3 years ago 

শীত এলে হাসের মাংসের মজাই আলাদা মনে হয়। হাসের মাংস আমার খুবই প্রিয়। ভাইয়া আপনি খুব চমৎকার ভাবে হাঁসের মাংস রান্না করছে। সাথে মসলা যুক্ত আলু খেতে ও দারুণ লাগবে। প্রতিটি ধাপ সুন্দর ভাবে বিশ্লেষণ করেছেন। আপনার জন্য শুভ কামনা রইল

 3 years ago 

দাদা,আপনার রান্নার কালার অনেক সুন্দর আসে।মনে হয় কাশ্মীরি মরিচ/লঙ্কার গুড়ো দিয়ে রান্না করেন।আর রেসিপিও অনেক দারুণ। হাঁসের মাংসের সাথে চালের রুটি দিয়ে খেতে অনেক ভালো লাগবে।ধন্যবাদ আপনাকে দাদা

 3 years ago 

দাদা শীতের দিনে সব থেকে লোভনীয় খাবার হাসের মাংস। আপনি যেহেতু এই শীতের মৌসুমে খেয়েছেন আশা করি এখন প্রতিবারেই খাবেন। শীতে আলাদা একটা স্বাদ থাকে হাসের মাংসে। আপনি রেসিপি অনেক দারুন ভাবে আমাদের মাঝে উপস্থাপন করছেন। ভালোবাসা রইল আপনার জন্য।

 3 years ago 
  • আলু দিয়ে হাঁসের মাংস রেসিপি দেখেই বোঝা যাচ্ছে কতোটা সুস্বাদু হয়েছে। কালারটা অনেক সুন্দর হয়েছে। তাই অনেক সুস্বাদু মনে হচ্ছে। তাই বারবার খেতে ইচ্ছা করছে। আসলে হাঁসের মাংস আমার খুবই পছন্দের।আপনার রেসিপিটি আমার খুবই ভালো লেগেছে। আপনাদের শুভকামনা রইল।

দাদা আপনার হাঁসের মাংসের রেসিপি দেখে আমার জিভে জল চলে আসছে এখন দেন।আমার হাঁসের মাংস খুব পছন্দের একটি খাবার। বাসায় গেলেই মা আমার জন্য হাঁস জবাই করে। হাঁসের মাংস খুব মজার ও সুস্বাদু একটি খাবার। আপনি ধাপ গুলো খুব সুন্দর করে উপস্থাপন করেছেন ধন্যবাদ দাদা।

❤️❤️❤️❤️

 3 years ago 

আমিও হাঁসের মাংস বেশি একটা খাইনি।আর রান্না তো জীবনেও করিনি।
দেখেই তাই লোভ লাগছে।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.030
BTC 58211.91
ETH 2476.26
USDT 1.00
SBD 2.38