আন্তর্জাতিক কলকাতা বইমেলা ২০২৩ (পর্ব ১২) - বাণী প্রকাশনী গ্রুপ

in আমার বাংলা ব্লগlast year

PXL_20230212_171943187_copy_1209x907.jpg

নমস্কার বন্ধুরা,

কলকাতা বইমেলা যেন ভাষার মিলনস্থল। যেমন নানা দেশের নানা ভাষার বিভিন্ন স্টল গুলো কলকাতা বইমেলায় দেখতে পাওয়া যায় তেমনি তাদের মাঝেই বাংলার ছোট থেকে বড় সব ধরনের প্রকাশনীগুলোই মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে। আসলে কি কলকাতা বই মেলার আত্মাটা যেহেতু বই ঘিরে সেখানে তো ভাষার কোনো সীমা থাকতে পারে না। বিভিন্ন দেশের স্টল গুলো থেকে ছোট বড় বাংলার সমস্ত ধরনের প্রকাশনী গুলো থেকে ঘুরে এসে এক স্টলের দিকে চোখ যেতেই অবাক হলাম। স্টলটির নাম, বাণী প্রকাশনী গ্রুপ। হিন্দি সাহিত্যের অন্যতম প্রকাশনী হলো এই বাণী প্রকাশনী গ্রুপ। বইমেলায় তার দেখা পাবো সেটা কল্পনাও করিনি।

বাণী প্রকাশনীর গ্রুপে সাথে আমার প্রথম পরিচয় হয়েছিল দিল্লীতে গিয়ে। আমার এক বন্ধু তার কিছু হিন্দি বই পত্র লাগবে বলে আমাকে বাণী প্রকাশনীর দোকানে যেতে হয়েছিলো। সেই প্রথম আমার বাণী প্রকাশনীর সাথে পরিচয়। এরা যেমন নিজস্ব ছাপানো বইপত্র রাখেন তেমনি হিন্দির অন্যান্য পাবলিশার্সের এবং অন্যান্য লেখকদের বইপত্রের সম্ভার রাখেন।

PXL_20230212_172022708_copy_1209x907.jpg

PXL_20230212_172009804_copy_1209x907.jpg

বইমেলার ভীড় থেকে কোনমতে প্রাণ বাঁচিয়ে যখন বাণী প্রকাশনীতে ঢুকলাম তখন যেন হাঁফ ছেড়ে বাঁচলাম। তুলনামূলক এই স্থলটা অনেকটাই ফাঁকা। সারা স্টল জুড়ে প্রচুর বইপত্রের সম্ভাব যদিও সবই হিন্দিতে। স্টলের সামনেই একটা বইয়ের বিছানা মতন সাজানো রয়েছে যেখানে চোখ বোলাতেই কিছু লেখকের নাম দেখে আমার খুব চেনা লাগলো। আমি এক এক করে বই দেখতে শুরু করলাম যদি কোনো পছন্দের বই পেয়ে যাই। যেমন মুন্সি প্রেমচাঁদের নির্মলা কিংবা সতরঞ্জ কি খিলাডি।

PXL_20230212_172115611_copy_1209x907.jpg

PXL_20230212_172052887_copy_1209x907.jpg

কিন্তু না, সেসব কিছুই হাতে এলো না। তবে একটা জিনিস আমার খুবই খারাপ লাগলো যে কলকাতায় এত সংখ্যক হিন্দি ভাষাভাষী মানুষ থাকা সত্ত্বেও বইমেলার হিন্দি স্টল অনেকটাই ফাঁকা। যেটা অনভিপ্রেত। হয়তো চেয়েছিলাম বাঙালি দের মতন হিন্দি ভাষাভাষী মানুষরাও এই স্টলটাতে ভীড় করে থাকবে। আসলে বাঙালির মতো সাহিত্য প্রেম অন্য কোনো জাতির নেই। থাক সেসব কথা। আমি খুঁটিয়ে খুঁটিয়ে বই গুলো দেখে কেনবার মতো বিশেষ কিছু না পেয়ে বেরিয়ে পড়লাম।




IMG_20220926_174120.png

Vote bangla.witness


Support @heroism by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

|| Join HEROISM ||

Sort:  
 last year 

গত কালকের পুষ্টি পড়েছিলাম দেব সাহিত্য পরিষদে দুটি বই কেনার মুহূর্ত৷ আর আজকের ব্লগে বাণী প্রকাশনী গ্রুপ৷ আন্তর্জাতিক কলকাতা বইমেলা অনেক পর্ব দেখলাম ৷

আসলে বাঙালির মতো সাহিত্য প্রেম অন্য কোনো জাতির নেই।

এই কথাটা আমি আপনার সাথে একমত দাদা ৷ বাঙালির মত সাহিত্য প্রেম আর কোন অন্য কোন জাতির মধ্যে নেই৷ আর তাইতো বাঙালি মানুষের মধ্যেই রয়েছে প্রেম ভালবাসা এক বৃত্তের বন্ধন৷ যদি আর এ ভালো ভাবে বলতে হয় তাহলে যতসব কবি প্রতিটি ছিল বাঙালি ৷ যারা তাদের মনের আবেগ অনুভূতি এবং কি বাস্তবে কিছু চিত্র তুলে ধরেছেন লিখেছেন কবিতা কত সাহিত্যিক গল্প বই ইত্যাদি৷

 last year 

বাহ্ দাদা দেখতে দেখতে আর্ন্তজাতিক কলকাতা বইমেলা ২০২৩ এর ১২ টি পর্ব শেষ করে দিলেন। আপনার পোস্টি পড়ে অনায়াসেই বোঝা যাচ্ছে যে বাঙ্গালীর মত এত সাহিত্য প্রেমি পৃথিবীর অন্য কোথাও কিন্ত নেই বললেই চলে। তাই তো বই মেলায় বাংলা ভাষাভাষিরাই স্টল করে বসে আছে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 60767.97
ETH 2352.24
USDT 1.00
SBD 2.51